ঈদ আসে ঈদ যায় || কারো ঘরে ঈদের আনন্দ নিরানন্দ রয়ে যায় 😢

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

ঈদ আসে ঈদ যায়
কারো ঘরে ঈদের আনন্দ নিরানন্দ রয়ে যায় 😢

baby-390941__480.jpg

সংগ্রহশালা

এখন দুনিয়ার একটি নিয়ম হয়ে গেছে যার যত আছে সে তত বেশি চায়। আশে পাশের মানুষ গুলো কেমন আছে তার খবর নিতেও কারো সময় সুযোগ মিলে না। যতই আমরা আধুনিক হচ্ছি ততই আমরা যেন কঠিন হৃদয়ের হয়ে যাচ্ছি। আমাদের সামনে একটি ঈদ আসছে। আমরা কি আমাদের আশেপাশের মানুষের একটু খোঁজখবর নিয়েছি কিংবা আমাদের আত্মীয় স্বজনের মধ্যে একটু যারা দরিদ্র আমরা কি তাদের খোঁজখবর নিয়েছি? আমি জানি এর উত্তরে সবাই বলবে না সময় কোথায় কিংবা আমার দিকটাই তো আমি আসলে কুলিয়ে উঠতে পারছিনা। সত্যিই সবার পরিস্থিতিই তাই। কিন্তু আমাদের মধ্যেও এমন অনেক বিত্তবান মানুষ আছেন ওনারা একটু চেষ্টা করলেই অনেক হতদরিদ্র মানুষের মুখে ঈদের খুশি টুকু এনে দিতে পারেন। আমি এখানে আরো একটা জিনিস সংযুক্ত করতে চাই তাহলে ধরুন আপনার সন্তানের জন্য আপনি ঈদে তিনটি জামা কিনলেন অথচ আপনার একজন নিকটাত্মীয় তার সন্তানের জন্য তিনি একটি জামা কিনতে পারলেন না। এখন এখানে যদি বিষয়টা এমন হতো আপনি আপনার সন্তানের জন্য দুটি জামা কিনে আপনার সেই আত্মীয়ের সন্তানের জন্য অন্তত একটি জামা কিনতেন তাহলে ব্যাপারটা অনেক আনন্দদায়ক হতো। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এমনটি হয় না। শুধুমাত্র যার আছে সে অনেক বেশি আনন্দ এবং ঐশ্বর্য পেতে চায়।

indian-1717192_640.jpg

সংগ্রহশালা

আসলে আমরা যতই নিজেদের আধুনিকতার চাদরে জড়িয়ে রাখি না কেন আমাদের হৃদয় দিনদিনই কঠিন থেকে কঠিনতর হয়ে যাচ্ছে। একটা সময় ছিল যখন একটি গ্রামে ১০ জন মানুষ যদি গরীব থাকতো তাহলে সবাই মিলে সেই পরিবারকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসত। সত্যি বলতে সবার ভিতর একটি মমত্ববোধ এবং উদার মন-মানসিকতা ছিল। যা এখন অনেকটাই বিলুপ্ত প্রাপ্ত। আসলে পরিস্থিতি ঠিক এমন পর্যায়ে এসেছে ধরুণ ঠিক আপনার পাশেই কোন একজন মানুষ অসুস্থতায় কাতরাচ্ছে এবং ন্যূনতম সহযোগিতার এর জন্য তীব্র আকুতি জানাচ্ছে তারপরও আপনার ন্যূনতম ইচ্ছাশক্তি ভেতরে আসে না সেই লোকটাকে একটু সহযোগিতা করার। সত্যি বলতে আমি যেগুলো বলছি এগুলো এখনকার নির্মম বাস্তবতার চিত্র।

একটু সহযোগিতার হাত কি বাড়ানো যায় না?


indian-3602851_640.jpg

সংগ্রহশালা

সবাই যদি সবার আশেপাশের কিছু মানুষ কিংবা নিকটাত্মীয়ের মধ্যে একটু যারা অসুবিধার মধ্যে রয়েছেন কিংবা ঈদ আনন্দ উপভোগের জন্য নূন্যতম সামর্থ্য যাদের নাই। ঠিক সেই সমস্ত মানুষগুলোর সহযোগিতার এর জন্য এগিয়ে আসলে আশা করি ঈদ আনন্দ সবার মধ্যে ছড়িয়ে যাবে সমান তালে। একটা জিনিস সব সময় মনে রাখবেন বিধাতার খেলা পরিবর্তন হতে আসলেই সময় লাগে না। ধরুন আজ আপনি বিত্তশালী কাল হয়তো এই হত দরিদ্র মানুষগুলোর কাতারে ঠিক আপনিও থাকতে পারেন। সৃষ্টিকর্তা কখন কাকে কোন অবস্থায় রাখেন এটা একমাত্র তিনিই ভালো জানেন। তাই আমি মনে করি আপনি একটু তাদের কাতারে নিজেকে চিন্তা করে একটু সদয় হোন। আপনার সন্তানকে তিনটি জামা কিনে না দিয়ে অন্তত একটি জামা আপনি আপনার নিকট আত্মীয়ের সন্তানকে দান করুন। দেখবেন আপনার সেই একটি জামা হাতে পেয়ে সেই শিশুটি একটি স্বর্গীয় হাসি দেবে এবং তার পরিবার আপনার জন্য মন থেকে অনেক বেশি দোয়া করবেন। সবাই যদি সবার মতো করে একটু চিন্তা করে এই কাজগুলো করে আমার মনে হয় ঈদের আনন্দ সবার মাঝে সমানভাবে ছড়িয়ে যাবে এবং সত্যিই একটি আনন্দময় ঈদ সবাই উদযাপন করতে পারে। আর এখানে আরো একটি বিষয়ে আমি বলতে চাই তা হলো আমরা প্রতিবছরই এই সময়টাতে কিছু দান সদকা করে থাকি, আমার মতে আমাদের এই দান সদকা দশ জনকে না দিয়ে আমরা যদি অন্তত একজনকে দেই, আমার মনে হয় সেই লোকটির অনেক উপকার হবে। আর সে তার পরিবারের এর জন্য এই অর্থ দিয়ে কিছু একটা করতে পারবে।

"যেদিন গরিব মানুষের মুখে হাসি ফুটবে সেদিন হবে প্রকৃত ঈদের আনন্দ।"

🙏আসুন সবাই দানের হাত প্রশস্ত করি 🙏
🌛 ঈদ আনন্দ ছড়িয়ে দেই সবার মাঝে 🌜
🙏

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

আমি দিন কয়েক থেকে খুব ভাবছি এই বিষয় গুলো।ভাবছি হয়তো একদিন লিখবো,,কিন্তু আজকে আপনার লেখা দেখছি।arkhub ভালো লিখেছেন ভাই।আমার পক্ষ থেকে ধন্যবাদ ভাই আপনাকে।আর ব্যাপার গুলও মাথায় আসলে এই সব উল্লাস আনন্দ এক নিমিষে কেমন জানি পানসে হয়ে যায় আমার কাছে😢

 2 years ago 

সত্যিই তাই।
যেদিন সবাইকে নিয়ে ভালো থাকা যাবে, আমি মনে করি সেইদিন হবে প্রকৃত ঈদ।

 2 years ago 

ভাই আপনি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় আমাদের সামনে তুলে ধরেছেন। আমরা এখন শুধু নিজেকে নিয়েই চিন্তা করি। অন্যের দিকে তাকাবার, তাদের দুঃখ-দুর্দশা দেখার সময় বা ইচ্ছা কোনটাই আমাদের নেই। ধর্ম কিন্তু আমাদের এই শিক্ষা দেয় না। প্রত্যেকেরই উচিত যার যার অবস্থান থেকে আশেপাশের দরিদ্র মানুষগুলোর মুখে হাসি ফোটানোর জন্য যথাসাধ্য চেষ্টা করা। আশা করি আপনার মত সবার মধ্যেই বিবেক বোধ জাগ্রত হবে।❤️👍

 2 years ago 

জি ভাই চেষ্টা করতে হবে সবাইকে। শুধুমাত্র সবাই যদি একটি পরিবার কিংবা একটি শিশুর দিকেও তাকায় তাহলে সব সুন্দর হয়ে উঠবে ❣️

 2 years ago 

আমার মনে হয় সেই লোকটির অনেক উপকার হবে। আর সে তার পরিবারের এর জন্য এই অর্থ দিয়ে কিছু একটা করতে পারবে।

কি বলবো স্যার আজকের আপনার পোস্টটি পড়ে কি লিখবো ভাষা হারিয়ে ফেলেছি। সত্যিই আপনি ঠিক বলেছেন। দান করলে একজনকেই ভালো ভাবে করা দরকার। তাহলে তার একটা ভালো সহযোগিতা হবে। আমরা শুধু বেশি বেশি চাই আশেপাশের লোকজনের খেয়াল রাখি না।

যেদিন গরিব মানুষের মুখে হাসি ফুটবে সেদিন হবে প্রকৃত ঈদের আনন্দ।"

সত্যিই তাই আপনার কথা গুলো আমার ভিশন ভালো লেগেছে।

🙏আসুন সবাই দানের হাত প্রশস্ত করি 🙏
🌛 ঈদ আনন্দ ছড়িয়ে দেই সবার মাঝে 🌜
🙏

 2 years ago 

আমার পোস্টটি পড়ে যদি একজন মানুষের যদি উপলব্ধি আসে আমি এতেই খুশি ❣️
আমি জানি অনেকেই এড়িয়ে যাবেন এই পোস্টটি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32