রাতের ঘন দুঃস্বপ্নের পর ভোরের স্বপ্ন দেখি || "অনুভূতি জানান আর দুই স্টিম পুরষ্কার জিতুন"

in আমার বাংলা ব্লগ3 years ago

"হেরে যাওয়ার নাম জীবন নয়"
রাতের ঘন দুঃস্বপ্নের পর ভোরের স্বপ্ন দেখি

mystery-1599527_640.webp

সংগ্রহশালা

"হেরে যাওয়ার নাম জীবন নয়"। জীবনে কি আপনার সাথে কখনো এমন হয়েছে? আপনি পুকুরে নেমেছেন সাঁতার শেখার উদ্দেশ্যে। পানিতে নামার পর আপনি বুঝতে পারলেন এটা বেশ কঠিন কাজ আর আপনি ডুবতে বসেছেন। চোখের সামনে শুধুমাত্র হলুদ রঙের ছটা আর প্রতিনিয়ত আপনার নাক মুখ দিয়ে পানি ঢুকছে । নিশ্বাস ক্রমশ বন্ধ হয়ে আসছে আর আপনি চিন্তা করছেন প্রিয়জনদের কথা। হয়ত আর মাত্র কয়েক সেকেন্ড বাঁচবেন। একটু চোখ বন্ধ করে চিন্তা করুন তো কেমন লাগবে তখন। নিশ্চয়ই বলবেন ভয়ংকর দুঃস্বপ্নের মতো। ঠিক তাই ভয়ংকর দুঃস্বপ্ন। এখন আমার প্রশ্নটা হলো এই পরিস্থিতিতে পড়লে আপনি কি করবেন❓ আমি প্রশ্নের উত্তর জানার অপেক্ষায় রইলাম। এখন বিষয়টি হলো আমি একবার এই পরিস্থিতিতে পড়েছিলাম।

under-water-1819586_640.jpg

সংগ্রহশালা

সময়টি ছিল আমি যখন চতুর্থ শ্রেণীতে পড়ি। আমার বাবার চাকরির সুবাদে উত্তরবঙ্গের একটি সরকারি আবাসিক এলাকায় থাকতাম। তবে ভীষণ দুষ্টু ছিলাম মনে আছে। প্রতি শুক্রবার কোন না কোন একটা অঘটন ঘটিয়ে চলতাম। এক শুক্রবার হঠাৎ মাথায় ভুত চেপেছিল সাঁতার শেখার। চলে গেলাম আমাদের এলাকার বিশাল পুকুরে। পুকুরে নামার সময় বেশ উত্তেজনা কাজ করছিল। মনে হলো সাতার কয়েক সেকেন্ডের মধ্যেই শিখে যাবো। শুরু করলাম পানিতে হাত পা ছুড়া-ছুড়ি। কিছুক্ষণ পর দেখলাম যারা মোটামুটি সাঁতার জানে তারা সামনের দিকে সাঁতরিয়ে এগিয়ে যাচ্ছে। হঠাৎ মাথায় খেয়াল হলো আমিও একটু সামনে সাঁতরিয়ে যাবার চেষ্টা করি। ঠিক দুই হাত সামনে থেকে গভীর খাদ শুরু। ঝাপ দিলাম সামনে উদ্দেশ্য সাঁতরানো। কিন্তু এগুতে পারলাম ঠিক তিন চার হাত। পড়ে যাচ্ছিলাম গভীর খাদের ভেতর। চোখের সামনে শুধুমাত্র হলদেটে আভা দেখতে পাচ্ছিলাম, শুনছিলাম অসংখ্য মানুষের চিৎকারের শব্দ। হঠাৎ পানি খেতে শুরু করলাম আর লক্ষ্য করলাম আমার নাক মুখ দিয়ে পানি ঢুকছে আর নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে। প্রিয়জনের মুখগুলো সামনে ভেসে উঠছে। বিদায় আমি চলে যাচ্ছি আর হারিয়ে যাচ্ছি দুঃস্বপ্নের মাঝে। 🥺

cherries-2905964_640.jpg

সংগ্রহশালা

হঠাৎ ভেতর থেকে কেমন একটা আওয়াজ এলো ইমরান তুই পারবি চেষ্টা কর, তোর প্রিয় মুখগুলো পথ চেয়ে বসে আছে, আর জীবন এখানেই শেষ নয়।" ব্যাস চিন্তা করলাম আমি তো মারাই যাবো কিন্তু একটা শেষ চেষ্টা তো করতেই পারি। তবে খুব বেশিক্ষণ হাতে সময় নেই 🥺 যতটুকু শিখেছি এই এক ঘন্টায় তার সর্বোচ্চটা প্রয়োগ করলাম। সজোরে হাত এবং পা ঝাঁপটিয়ে সাঁতার কাটার চেষ্টা করলাম। আল্লাহ পাকের অশেষ মেহেরবানী আমি ঠিক পাড়ের দেয়ালের সাথে এসে ধাক্কা খাই। আর আমি প্রায় অজ্ঞান অবস্থা। আমার এক বন্ধু আমাকে কোন রকমে টেনে পানি থেকে তুলে আনে। আমি প্রচুর পানি খেয়ে ফেলেছিলাম আর চোখ একদমই লাল টকটকে হয়ে গিয়েছিল 🥺 তবে নতুন জীবন শুরু পেয়েছি। বাসায় ফিরে বেশ অসুস্থ বোধ করি এবং মাকে সবকিছু খুলে বলি। আমি বেশ কয়েকদিন জ্বরে ভুগি এবং কিছুদিন পর সুস্থ হয়ে উঠি।

কিছুটা জীবনের অভিজ্ঞতা
  • বিপদ বারবার জীবনে আসবে এবং চ্যালেন্জ করবেই। সাহসিকতার সাথে তা মোকাবিলা করতে হবে।

  • মানুষ তখনই বিপদ থেকে বাঁচার সর্বোচ্চ চেষ্টা করে যখন আর কোন পথ খোলা থাকে না। কিন্তু আসলে তার আগেই চেষ্টা করা উচিত।

  • নিজের প্রতি আস্থা রাখতে হবে। দেখুন আমার যদি নিজের প্রতি যদি আস্থা না থাকে তাহলে কখনোই সফলতা পাওয়া সম্ভব নয়। তাই যত বিপদই আসুক সর্বোচ্চ আত্তবিশ্বাসের সাথে এগিয়ে যেতে হবে।

  • নিজের প্রতি অগাধ অন্ধ বিশ্বাস বিপদ বাড়াতে পারে জীবনে। দেখুন আপনি নিজেকে পৃথিবীর সবার থেকে বেশি ভালো চেনেন, কি পারেন আর না পারেন। তাই আপনি নিজেকে অন্ধ বিশ্বাস করে বিপদ বাড়াবেন না।

  • তীব্র ঝড়ের রাতের পরেই সোলানী সকালের দেখা পাওয়া যায়। তাই ঝড় তো জীবনে আসবেই। তীব্র ঝড়ের রাতে যতটা সম্ভব নিজেকে শক্ত খুটির সাথে বেধে রাখতে সাহায্য করুন আর পরবর্তী সোনালী সূর্যদয়ের অপেক্ষা করুন। ইনশাআল্লাহ সব ঠিক হয়ে যাবে 🙏

🙏


"নিজের অনুভূতি জানান আর দুই স্টিম পুরষ্কার জিতুন"

নিশ্চয়ই বলবেন ভয়ংকর দুঃস্বপ্নের মতো। ঠিক তাই ভয়ংকর দুঃস্বপ্ন। এখন আমার প্রশ্নটা হলো এই পরিস্থিতিতে পড়লে আপনি কি করবেন❓ এবং কিছুটা অনুভূতি জানান।

আমার পোস্টের একদম প্রথম অংশে এই লাইনগুলো রয়েছে। আপনারা পুরো পোস্টটি পড়ে ঐ পরিস্থিতিতে পরলে আপনার অনুভূতি কেমন হবে এবং কি করবেন? এটা লিখবেন মন্তব্যের মাধ্যমে। যার মন্তব্য আমার কাছে ভালো লাগবে আমার পক্ষ থেকে খুব সামান্য ২ স্টীম দেবো।

সবার সুস্বাস্থ্য কামনা করছি 🙏

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkBkWk1u8SpUsMxtnvvkpEdG9k24LGffM4vafoB8ay5hmyhYiHGqDWUzDU9pSju8cwbooSUHv4mEtxyF4bho8GTsaSC2vjZnHfafqmd4yWV8MhwjYaFY9U.png

Sort:  
 3 years ago 

মারাত্মক ভয় পাওয়ার কথা একটু মনে করিয়ে দিলেন। আমার সাথে এরকম একটা বিষয় ঘটেছিলো। যখন আমি প্রথম সাঁতার শিখতে যাই তখন আপনার মতই ডুবতে বসেছিলাম। তখন আমি কোনভাবেই হাত-পা ছড়িয়ে কোনভাবে পুকুরের কিনারে চলে আসতে পেরেছি। এরকম পরিস্থিতি থাকলে আমি সেটাই করতাম এবং ছোটবেলা সেটাই করেছি।।

 3 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার একটি মন্তব্যের জন্য।
আসলে এরকম অজস্র ভয়ের কাহিনী আমাদের জীবনে রয়েছে যা সত্যিই স্মৃতির পাতায় জলজল করছে। যাক আপনার কথা শুনে ভালো লাগলো।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 3 years ago 

ভাই আমি কি বলবো আপনার পোষ্টটি শেষ পযন্ত পরলাম ৷পরে এতোটুকু বুঝলাম জীবনে কিছু করতে বা সফল হতে হলে জীবনে একবার না একবার ঝুকি বা বিপদের সম্মুখীন হতে হবেই ৷সেটা হোক বাস্তব বা স্বপ্ন

আপনি যখন ডুবে যাচ্ছেন তখন আপনি ভাবতেছেন আর এখান থেকে বেচে ওঠা সম্ভব নয় ৷কিন্তু আপনি তখন নিজের পরিবার পরিজনদের কথা ভাবচ্ছেন ৷আসলে এতো সুন্দর পৃথিবী ও পরিজনদের ছেড়ে কেউ মারা যেতে চায় না চায় ৷কিন্তু বাস্তব টা মেনে নিতে হয় ৷কিন্তু আপনি ডুবে যাচ্ছেন তখন আপনি শুনতে পেলেন কিছু আহাজারি যারা তোমাকে বলতেছে (জীবন এখানে শেষ নয়) যে কথাটা আপনার মনে সাহস যোগায় ৷আর আপনি ভাবলেন আসলে তো এখানেই জীবন শেষ নয় একবার না চেষ্টা করতেই পারি ৷এবং কি আপনি সফল ও হলেন ৷
সত্যি চেষ্টা কখনো বিফলে যায় না ৷আরেকটা কথা প্রথমেই বলেছি জীবনে সফল হতে বিপদের সম্মুখীন হতেই হবে ৷

আমি যে কথা গুলো বললাম আপনার পোষ্ট ও আপনার ভাষার মাধ্যমে তা প্রকাশ করলাম ৷


পরিশেষে বলবো ব্লগটি শেষ পযন্ত পরে আমার অনেক ভালো লাগলো আর মনে সাহস যুগিয়েছে ৷তাই বলবো (জীবনটা এখানেই শেষ নয়)

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার একটি মন্তব্যের জন্য।
সত্যিই চেষ্টা কখনো বিফলে যায়না। তবে আমি আসলে জানতে চেয়েছিলাম আপনি যদি পানিতে ঢুবার ঠিক ঐ অবস্থায় থাকতেন তখন আসলে আপনার অনুভূতি কি হতো।

 3 years ago 

হেরে যাওয়ার নাম জীবন নয় এ কথাটি সত্য। তবে জীবনে বেচে থাকতে গেলে যুদ্ধো করে বেচে থাকতে হবে, আর জীবনের সাথে যুদ্ধো করে বেচে থাকার নাম জীবন।আপনি চিন্তা করলে হবে না, আপনাকে আপনার চিন্তা- ভাবনাকে বাস্তবে রুপ দিতে হবে। স্বপ্ন সেটি , যেটি মানুষকে ঘুমাতে দেয় না তার লক্ষ্য পূরন না করা অব্দি। আর সব কিছু মধ্যে একটি মূল চাবি সেটি হচ্ছে প্রচেষ্টা ,যে টি আপনাকে টেনে তুলবে। আপনার ভিতর চেষ্টা না থাকলে সেদিন হয়ত পানিতে ডুবে যেতেন। এই পৃথিবীতে সবাই বাচতে চায় , তার নিজের জন্য এবং তার পরিবারের জন্য। আমরা সবাই জানি আমরা মরণশীল কিন্তু যখন মিথ্যু নামক কথাটি চিন্তা করি , তখন কি অনুভতি হয় আপনার ভিতরে- প্রশ্ন করে দেখেন নিজের কাছে, কি হবে ! এঈ পৃথিবীর বুকে সবার ইচ্ছে, সে ভালো ভাবে বাচবে -কিন্তু কত জনে পারে? হ্যা পারে তারাই যাদের ভিতর ইচ্ছা শক্তি নিয়ে সামনের দিকের জীবন যুদ্ধ্যে নেমে পরে। গত দু দিন আগে আমি, আমার বাংলা ব্লগের প্রিয় দাদার একটি লেখা পরেছিলাম অভিশপ্ত শৈশব যা অনেক জীবনে মানে বুঝায়, যা বেচে থাকার স্বাদ জাগায় এই মায়ার পৃথিবীতে। আর কথা বাড়ালাম না । শুভকামনা রইল এই জীবন যুদ্ধের প্রতিটি স্থরে

 3 years ago 

খুব ভালো মন্তব্য ছিল তবে আমি জানতে চেয়েছিলাম ডুবে যাওয়ার ঐ রকম মূহুর্তে আপনার অনুভূতি কেমন হতো 🥺

 3 years ago 

নিজের প্রতি আস্থা রাখতে হবে। দেখুন আমার যদি নিজের প্রতি যদি আস্থা না থাকে তাহলে কখনোই সফলতা পাওয়া সম্ভব নয়। তাই যত বিপদই আসুক সর্বোচ্চ আত্তবিশ্বাসের সাথে এগিয়ে যেতে হবে।

আপনি ঠিক বলেছেন স্যার। হেড়ে যাওয়ার নাম জীবন নয়। জীবন মানেই হলো যুদ্ধ। তাই আমাদের সব সময়ই প্রস্তুত থাকতে হবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য। ঠিক আপনি সঠিক সময় সঠিক কাজ করেছেন। আজকে যদি আপনি চেষ্টা না করতেন তাহলে হয়তো বা এতদুর আস্তে পারতেন না। আজকের আপনার পোস্টটি পড়ে অনেক কিছুই শিখলাম। প্রতিনিয়তই শিখতেছি। এই পরিস্থিতিতে পরলে ঠীক আমি আপনার মতোই করতাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো। পাশে আছি সব সময়ই। ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 3 years ago 

খুব ভালো মন্তব্য ছিল লিমন। তবে বিষয়গুলো আরো গভীরে চিন্তা করতে হবে।

 3 years ago 

ওকে স্যার

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68227.33
ETH 2646.21
USDT 1.00
SBD 2.70