রেসিপি পোস্ট ‌|| গ্রামীণ স্টাইলে চলুন কলমি ও সজনে শাক রান্না করি || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)
IMG_20240523_082558_481-01.jpeg

আজ - শনিবার

১৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
জুন ০১, ২০২৪ খ্রিষ্টাব্দ

🌺 চলুন শুরু করি 🌺

হিন্দু ভাইদের নমস্কার এবং মুসলমান ভাইদের কে সালাম জানিয়ে আজকের নতুন আরেকটি ব্লগ শুরু করতে যাচ্ছি..! আশা করি সবাই শেষ পর্যন্ত পাশে থাকবেন

আপনাদের মাঝে আমি প্রায়ই আমিষ জাতীয় খাবার এর রেসিপি শেয়ার করি । তাই ভাবলাম আজকে একটু নিরামিষ শেয়ার করি। ‌ মাছ মাংস আমার অতটাও একটা ভালো লাগে না তবে শাকসবজি গরম,‌গরম গমের রুটি দিয়ে খেতে আমি অনেক পছন্দ করি। আজকে আমি আপনাদের মাঝে খুব সহজে কিভাবে সজনে শাকের রেসিপি তৈরি করা যায় সেই প্রসেস টাই শুরু থেকে শেষ পর্যন্ত দেখাবো। আর যদি এই রেসিপি টেস্টের বিষয়ে বলতে যায় তাহলে এটি খেলেই এর আসল স্বাদ টা আপনি বুঝতে পারবেন। এবং ‌ আমি হলফ করে বলতে পারি যে এই রেসিপি স্বাদ আপনার মুখে লেগে থাকবে ‌..😋। আজকে শাক রেসিপি মধ্যেও দুইটা শাক ব্যবহার করা হয়েছে

  • সজনে শাক
  • কলমি শাক

এই শাকগুলো শহরের দিকে ক্রয় করা লাগে তবে আমাদের গ্রামে এগুলো ক্রয় করা লাগে না। যেমন সজনে শাক যেকোনো সজনে গাছ থেকে সংগ্রহ করা যায় এবং কলমি শাক আমাদের মাছের পুকুরের পাশে চাষ করা হয় । যার কারণে বিনা খরচেই আমরা যখন খুশি তখনই এমন সুস্বাদু রেসিপি তৈরি করে ফেলতে পারি। যাই হোক চলুন দেখে আসি আমরা কিভাবে খুব সহজে এমন সুস্বাদু একটা রেসিপি তৈরি করতে পারি। ‌

চলুন প্রথমে আপনাদের রেসিপিটি তৈরি করার জন্য যে প্রয়োজনে উপকরণগুলো রয়েছে সেগুলো সঙ্গে পরিচয় করিয়ে দেই। ‌

উপকরণ ‌পরিমাণ
সজনে ও কলমি শাকপরিমাণ মতো
রসুন ও পেঁয়াজ ‌পরিমাণ মতো
সয়াবিন তেল ‌পরিমাণ মতো
লবণ ‌স্বাদ অনুযায়ী
কাঁচা মরিচপরিমাণ মতো

এবার আপনাদের মাঝে ০৭ টি ধাপের মাধ্যমে খুব সহজে রেসিপি টা তৈরি করে দেখাবো। ‌🥗

ধাপঃ০১

IMG_20240523_075032_437-01.jpeg

প্রথমে সজনে শাক এবং কলমি শাক সংগ্রহ করার পরে টিউবয়েলের পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। যাতে এর ভিতরে কোন ময়লা না থাকে। ‌ দেখতেই পাচ্ছেন এগুলো দেখতে অনেক টাটকা দেখাচ্ছে তার মানে খেতে অনেক সুস্বাদু হবে এটা ‌😋🤭।

ধাপঃ০২

IMG_20240523_080129_737-01.jpeg

এবার বাসায় থাকা হেসো অথবা সবজি কাটা ছুরি দিয়ে এর মাধ্যমে এগুলো ছোটহ ছোট করে এভাবে কেটে নিতে হবে। আমি এগুলো কাটতে পারিনা যার কারনে আম্মু কেটে দিয়েছিল এগুলো।

ধাপঃ০৩

IMG_20240523_082558_481-01.jpeg

এবার শাক রান্নার জন্য প্রস্তুত হবার পরে যে প্রয়োজনীয় মসলা পাতি গুলো লাগবে সেগুলো ভালো করে পরিষ্কার করে এর উপরে রেখে দিলাম। আপনারা এক নজরে দেখে নিতে পারেন আমরা এই রেসিপিতে কি, কি ব্যবহার করছি।

ধাপঃ০৪

IMG_20240523_083103_492-01.jpeg

এবার কড়াইয়ের উপরে সজনে শাক গুলো দিয়ে দিতে হবে এবং এর ভিতরে সামান্য পরিমাণ জল দিতে হবে। এবার জলগুলো যখন ফুটতে শুরু করবে তখন ধীরে ,ধীরে এই শাকের কালার পরিবর্তন হয়ে যাবে, ‌ যখন সামান্য শাক এর কালার পরিবর্তন হয়ে যাবে তখন এর ভিতরে মশলা পাতাগুলো দিয়ে দিতে হবে।

ধাপঃ০৫

IMG_20240523_085231_235-01.jpeg

এবার সাথে থাকা পানিগুলো যখন শুকিয়ে যাবে তখন এর ভিতরে পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে দিতে হবে। এরপর ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে যাতে শাকগুলো ভালো করে তেলে ভাজি হয়ে যায়। শাকগুলো দেখে বোঝা যাচ্ছে ভাজি হয়ে গেছে অর্থাৎ এবার এগুলো খাওয়ার জন্য প্রস্তুত।

ধাপঃ০৬

Screenshot_20240524-120457-01.jpeg

এবার রেসিপিটা পরিবেশন করার জন্য প্রস্তুত। আপনারা চাইলে এটি গমের রুটি দিয়ে খেতে পারেন অথবা গরম, গরম ভাত দিয়ে খেতে পারেন। যেভাবেই খান না কেন এটা শরীরের জন্য অনেক উপকারী একটা রেসিপি। যাই হোক ধন্যবাদ আপনাদের এতক্ষণ পাশে থেকে রেসিপি উপভোগ করার জন্য।

ব্লগার@emonv
ডিভাইসInfinix note 11 pro
শ্রেণী ‌রেসিপি

🔚 সমাপ্তি

Screenshot_20240511-225100.jpg

আমার নাম মোঃ ইউনুস আলী ইমন। বর্তমানে আমি সিরাজগঞ্জ মৎস ইনস্টিটিউট এর একজন ছাত্র হিসেবে পড়াশোনা করছি। এছাড়া পরিচয় দেওয়ার মতো এখনো কিছু করে উঠতে পারেনি তবে নিজের ব্যক্তিত্ব এবং ক্যারিয়ারের উপরে কাজ চলমান......। আমি নিজেকে ভেঙে চুড়ে নতুন করে আবিষ্কার করতে অনেক পছন্দ করি এবং আমি মানুষকে সাহায্য করতে অনেক ভালোবাসি। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাতে নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি। আপনাকে স্বাগতম আমার সম্পর্কে জানতে আগ্রহী হওয়ার জন্য। ভালোবাসা রইলো অবিরাম সবাইকে 💝।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 2 months ago 

গ্রামীন স্টাইলে কলমী ও সজনে শাকের দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।গ্রাম অঞ্চলের মানুষ সাধারণত এভাবেই শাক রান্না করে থাকে। আর সেইভাবে আপনি রান্না করে তুলে ধরেছেন দেখে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

গ্রামীণ এই জিনিসগুলো আমি অনেক পছন্দ করি আপু ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামতটি প্রকাশ করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 
 2 months ago 

কলমি শাক ও সজনে শাক একসাথে মিশ্রিত করে রান্না করে খেতে অত্যন্ত সুস্বাদু লাগে। যাহোক শাক রান্নার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে কলমি শাক ও সজনে শাক কুচি কুচি করে কেটে নেওয়াটা এবং কাঁচা মরিচের ব্যবহার আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাই ভাই আপনার সুন্দরীর মতামত আমাদের মাঝে শেয়ার করে আমাকে আগ্রহী করার জন্য।

 2 months ago 

আসলেই অনেক স্বাদ। আমারও খেতে ভালো লাগে সজনে শাক রান্না আর এইভাবে যদি রান্না করা হয় তাহলে তো মুখে লেগে থাকবে। আপনি বেশ দারুন ভাবে এই রেসিপিটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার উপস্থাপনা করার প্রক্রিয়াগুলি ভীষণ সুন্দর ছিল। মাঝেমধ্যে আম্মু রান্না করে ভীষণ ভালো লাগে খেতে।

 2 months ago 

জানিনা ভাই কেমন উপস্থাপনাটা ছিল তবে আপনার প্রশংসনীয় মতামত শুনে বেশ প্রশান্তি লাগছে।

 2 months ago 

কলমি ও সজনে শাক দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। কলমি শাক ভাজা আমার অনেক পছন্দের একটি খাবার। আমার কাছে খেতে খুবই ভালো লাগে। উপকরণ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন, এবং ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

এটা ঠিক বলেছেন আপু, আমি ধাপগুলো সহজে আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি যাতে আপনারা যে কেউ এটি তৈরি করতে পারেন।

 2 months ago (edited)

সজনে শাক ওই উপকারী একটি শাক।অনেক রোগের ওষুধ বলা হয় সজনে শাককে।কলমি শাক তো সাধারণত আমরা সব সময় খেয়েই থাকি কিন্তু সজনে শাক আর কলমি শাক একসাথে কখনো খাওয়া হয়নি।যেকোনো শাক খেতে খুব পছন্দ করি,তাই রেসিপিটি দেখে বেশ ভালই লাগলো।সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

হ্যাঁ এটা ঠিক কথা যে এটা অনেক রোগের ঔষধ। আপনি চাইলে এটি একবার তৈরি করে খেতে পারেন আশা করি অনেক রোগ থেকে মুক্তি পাবেন আপু।

 2 months ago 

কলমি শাক ও সজনে শাক রান্না করে খেয়েছি কিন্তু এভাবে একসাথে কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনি আজকে অনেক সুন্দর ভাবে রেসিপিটা আমাদের সাথে শেয়ার করেছেন। দেখে খুবই ভালো লাগলো ভাইয়া ধন্যবাদ।

 2 months ago (edited)

আপনি চাইলে একসাথে দুইটা শাক রান্না করে খেতে পারেন বেশ মজাদার খেতে। আমি নিজে খেয়েছি তাই বলছি এটা অনেক সুস্বাদু ছিল।

 2 months ago 

কলমি শাক ভাজি খেতে খুবই সুস্বাদু লাগে। সজনে পাতাও অনেক সুস্বাদু একটি সবজি। তবে দুইটা একসাথে কখনো। দেখে তো মনে হচ্ছে একসাথে অনেক সুস্বাদু হবে খেতে। সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 months ago 

ঠিক বলেছেন ভাই এগুলো খেতে সত্যি অনেক সুস্বাদু লাগে। ‌ আপনি মনে হচ্ছে অনেকবার খেয়েছেন বেশ ভালো একটা বিষয়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65