রবীন্দ্র জয়ন্তীর মেলা ( ১ম পর্ব)।

in আমার বাংলা ব্লগ4 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ রবিবার, ১২ ই মে , ২০২৪।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


1000554179.jpg


৮ মে, ২৫ শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। রবীন্দ্রনাথ ঠাকুরের এই জন্মজয়ন্তী উপলক্ষে আমাদের বাড়ি থেকে খুব কাছেই এক জায়গা মেলা হয়। এইখানে মেলা হওয়ার যথেষ্ট কারণ আছে। আগে বলে রাখি আমি কুষ্টিয়া জেলার কুমারখালীতে থাকি। এই কুমারখালীর একটা এলাকা হচ্ছে শিলাইদহ। এই শিলাইদহ তে রবীন্দ্রনাথ ঠাকুরের একটা কুঠিবাড়ি আছে যেটা অনেক নাম করা। প্রতিবছর এখানে অসংখ্য পর্যটক ঘুরতে আসে। রবীন্দ্রনাথ ঠাকুর তার জীবনের উল্লেখযোগ্য একটা সময় এখানে কাটিয়েছেন। জায়গা টা রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত। এইজন্যই জায়গাটার এতো গুরুত্ব। ভারত বাংলাদেশ মেএী এর জন্য দুই দেশের ইচ্ছায় এখানে প্রতিবছর রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে মেলা হয়।


1000554183.jpg

1000554185.jpg

1000554190.jpg

1000554193.jpg


আমি শেষ এই মেলায় গিয়েছিলাম ২০২২ সালে। গতবছর কোন একটা কারণে যাওয়া হয়নি। এইবছর আবার গিয়েছিলাম। মেলায় যাওয়ার পরিকল্পনা অনেক আগেই থেকেই করি আমি এবং আমার বন্ধু লিখন। পরিকল্পনা মতো বৃহস্পতিবার সন্ধ‍্যার সময় দুজন বাড়ি থেকে বের হয়। ঐদিন বিকেলে বেশ বৃষ্টি হয়েছিল কিন্তু আমাদের মেলায় যাওয়া আটকাতে পারেনি। মেলায় পৌছাতে পৌছাতে আমাদের প্রায় ৭:৩০ টা এর বেশি বেজে যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি সংলগ্ন এলাকায় যেতেই রং বেরং এর আলোকসজ্জা চোখে এলো। বেশ ভালোই লাগছিল। এর আগেও এই খানে আমি ঘুরতে এসেছি। জায়গাটা মোটামুটি পরিচিত আমার।


1000554187.jpg

1000554191.jpg

1000554188.jpg

1000554192.jpg

1000554186.jpg

1000554200.jpg


রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ‍্যাত একটা কবিতা দুই বিঘা জমি। আপনাদের কে বলে রাখি সেই দুই বিঘা জমি কবিতা টা রবীন্দ্রনাথ ঠাকুর শিলাইদহ কুঠিবাড়িতে অবস্থান কালে লিখেছিলেন। এবং সেই দুই বিঘা জমি এবং ঐ আমগাছ টা এই শিলাইদহ তে অবস্থিত। যাইহোক প্রথমে আমরা দুজনে ভেতরের দিকে যায়। পথে দেখি অসংখ্য মানুষ । কুঠিবাড়ির ভেতরের দিকে সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে এই যেমন রবীন্দ্র সংগীত কবিতা এইসব। এবং মেলা প্রাঙ্গণ টা বাইরের দিকে। আমরা প্রথমে সিদ্ধান্ত নেয় ভেতরের দিকে ঘুরে আসব। ভেতরে খুব একটা ভালো লাগছিল না। তার উপর রবীন্দ্র সংগীত শুনতে তো আমরা ওখানে যায়নি। সেজন্য কুঠিবাড়ি এবং অনুষ্ঠান প্রাঙ্গনের কয়েকটা ছবি তুলে চলে এসেছিলাম।


1000554198.jpg

1000554196.jpg

1000554195.jpg


এরপর দুজন হাঁটতে হাঁটতে মেলার দিকে যাচ্ছে। রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির মেইন এলাকা থেকে প্রায় ২০০ মিটার ফাঁকে মেলার মাঠটা। সবচাইতে বড় কথা এতো পরিমাণ ছিল সেটা আমার চিন্তারও বাইরে। এখানে আসার আগে আমি ভাবতে পারিনি এতো মানুষ হবে। যাইহোক বেশ ভালোই লাগছিল। মোটামুটি খোলামেলা পরিবেশ ছিল। মেলার মাঠে ঢোকার আগে রবীন্দ্রনাথ ঠাকুরের বেশ কিছু ছবি তুলে নেয় আমি। রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি পেইন্ট করা বেশ কিছু ব‍্যানার টানানো ছিল। মেলায় গেলে আমার বন্ধু লিখন একটা বাইনা প্রতিবার ধরে সে নাগরদোলায় উঠবে সঙ্গে আমাকেও উঠতে হবে। আমার আবার ওসব ভালো লাগে না। কিন্তু সে ছাড়বার পাএ না।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুঠিবাড়ীতে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত মেলানিয়ে খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। পোস্টটি অনেক সুন্দর হয়েছে। ভালো লেগেছে আমার। কুঠিবাড়ীতে বসে রবী ঠাকুর তাঁর বিখ্যাত দুই বিঘা জমি কবিতাটি লিখেছেন এটা জানা ছিল না। আপনার পোস্টের মাধ্যমে জানতে পেরে ভালো লেগেছে। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 4 months ago 

আপনি শেষ মেলায় গিয়েছিলেন আর ২০২২ সালে এবং আজকে আবার এখানে আসলেন যেটা দারুন একটা বিষয়। আসলে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠি বাড়ি সত্যি অনেক বিখ্যাত একটা জায়গা । আমি কুষ্টিয়াতে অনেকবার গিয়েছি তবে এই জায়গাটিতে যাওয়া হয় নাই ইনশাল্লাহ এবার গেলে অবশ্যই ঘুরে আসব। এ ধরনের মেলা আমার খুব ভালো লাগে ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 4 months ago 

রবীন্দ্রনাথের জন্মজয়ন্তীর উদ্দেশ্যেই আমি কলকাতায় এসেছি। কলকাতা ও কিন্তু অনেক বড় একটি মেলার আয়োজন করা হয়েছে সব মিলিয়ে অনেক ভালো দিন কাটাচ্ছি। বাংলাদেশের কুষ্টিয়া জেলা তেও এরকম একটি আয়োজন করা হয়েছে শুনে অনেক ভালো লাগলো, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 4 months ago 

শিলাইদহ কুঠিবাড়ি থেকে আপনি রবীন্দ্র জয়ন্তী মেলা ভ্রমণ করেছেন এবং সেই জায়গা থেকে অসাধারণ সব ফটোগ্রাফি ধারণ করে আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ ভালো লাগলো রবীন্দ্র মেলা সম্পর্কে বিস্তারিত জানতে পেরে। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে বেশ সুন্দর আয়োজন হয়েছে। সুন্দরী মেলা সম্পর্কে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58020.27
ETH 2464.76
USDT 1.00
SBD 2.37