প্রতারকের সঙ্গে একদিন।

in আমার বাংলা ব্লগ7 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শনিবার, ২৩ ই ডিসেম্বর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


scam-4126798_1280.jpg

Source


মোবাইল ব‍্যাংকিং বিষয়টি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বাংলাদেশে। অন্তত আমি নিজের কাছে ক‍্যাশ খুবই কম রাখি। আমি টাকা টা সবসময় আমার মোবাইল ব‍্যাংকিং মানে বিকাশ নগদ এসবে রেখে দেয়। যখন দরকার হয় তুলে নেয়। এতে করে কিছু ভালো দিক আছে। প্রথমত ক‍্যাশ টাকা না হওয়াই হারানোর ভয় থাকে না। মোবাইল ব‍্যাংকিং এই যুগে কিন্তু একটা বড় ধরনের অসুবিধা বা সমস‍্যাও আছে। সেটা হচ্ছে বিকাশ বা নগদ প্রতারক। দেখবেন টিভি স‍্যোসাল মিডিয়ায় বিজ্ঞাপন দেয় সতর্কতা সৃষ্টি করতে যে বিকাশ থেকে নাহিদ বলছি। যাইহোক এটা কিন্তু উনারা সতর্ক হওয়ার জন‍্যই বলে। আর অফিস থেকে ফোন দিয়ে কখনো আপনার কাছে ওটিপি বা পাসওয়ার্ড চাইবে না। কিন্তু কয়েকদিন আগে আমি এইরকম প্রতারকের মুখোমুখি হয়েছিলাম। সেদিন সন্ধ‍্যার পরে প্রায় রাত ৮ টার দিকে আমি বাইরে থেকে এসে নিজের রুমে শুয়ে আছি।

এরপর হঠাৎ আমার মা আমার ঘরে আসলো। তার কিছুক্ষণ আগেই আমার মায়ের নগদ একাউন্টে কিছু টাকা ঢুকেছে। এবং তারপরই ঐ প্রতারক ফোন দিয়ে বলছে আমরা নগদ অফিস থেকে বলছি। আপনার নগদ একাউন্টে একটু সমস্যা হয়েছে এটা ঠিক করা লাগবে না হলে আপনার একাউন্ট আমরা সাময়িকভাবে বন্ধ করে দিব। আমার মা বলছে আমি তো কিছু বুঝি না আমার ছেলের কাছে নিয়ে যাচ্ছি বলে আমার কাছে ফোন টা দেয়। তখন উনি বলছে আপনার এই একাউনে একটা সমস‍্যা হয়েছে। এটা ঠিক না করলে আপনার এই একাউন্ট টা আমরা বন্ধ করে দিব। তখন আমি নিজেও একটু ঘাবড়ে গিয়েছি। তখন সেই প্রতারক বলছে দয়া করে আমাদের সঙ্গে থেকে সাহায্য করবেন। আপনি চাইলে এখনই একাউন্ট টা ঠিক করতে পারেন। আপনি কী করতে ইচ্ছুক। আমি বললাম হ‍্যা ঠিক আছে বলেন কী করতে হবে।


hacker-3081816_1280.jpg

source


তখন বলছে স‍্যার আপনার এই নাম্বারে আমরা একটা কোড পাঠাচ্ছি সেটা আমাদের দিন। যখন এই কথা বলেছে তখনই আমার বোঝা হয়ে গিয়েছে। দেখি ফোনে সাধারণ একটা ম‍্যাসেজ এসেছে। একেবারে সাদামাট ম‍্যাসেজ শুধুমাত্র ফোন নাম্বার এবং নিচে একটা ওটিপি। তখন বলছে হ‍্যা এবার ওটিপি টা বলেন আমাকে। তখনই আমার বোঝা হয়ে গিয়েছে এরা নিশ্চয়ই প্রতারক। কারণ নগদ বা বিকাশ অফিস থেকে ফোন করে কখনোই আপনার কাছে ওটিপি বা পাসওয়ার্ড চাইবে না। আমি তখন সুন্দর করে উনাকে বললাম ভাই এটা আমার সঙ্গে করে লাভ নেই অন্য কোথাও চেষ্টা করেন। সঙ্গে কিছু গালাগালিও করেছি অবশ‍্য। কিন্তু সেগুলো আর এখানে বললাম না। যখন ঐ প্রতারক বুঝে গেল না এখান থেকে হবে না হতাশ হয়ে ফোনটা কেটে দিল। পরবর্তীতে আমি একাউন্ট চেক করে দেখি হ‍্যা কিছু টাকা এসেছে।

এইরকম প্রতারণার স্বীকার হয়েছে এমন লোকের সংখ্যা কিন্তু একেবারেই কম না। এককথায় অনেক বলতে হয়। আর আমাদের দেশের অধিকাংশ মানুষ অতি উৎসাহি হওয়াই এইরকম ফোন দিলেই একটু ঘাবড়ে গিয়ে পাসওয়ার্ড বলেন ঐ ওটিপি বলেন সব দিয়ে দেয়। বাকি কাজটা ঐ প্রতারকরা করে নেয়। এর আগে আমি অনেক শুনেছি এইরকম প্রতারণার কথা। কিন্তু এই প্রথমবার নিজে মুখোমুখি হলাম একজন প্রতারকের। আশাকরি আপনারাও সতর্ক থাকবেন এইরকম প্রতারক হতে। পরবর্তীতে হয়তো আপনাদের কাছেও এইরকম ফোন যেতে পারে। সেজন্যই বলছি ভুল করেও কখনো অতি উৎসাহি হয়ে তাদের কে ওটিপি বা পাসওয়ার্ড দিবেন না। দিলে আপনি আপনার একাউন্ট হারাবেন। একাউন্ট চলে যাবে ঐ প্রতারকের দখলে।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 7 months ago 

এধরনের অভিঙ্গতার শিকার আমি নিজেও হয়েছি একবার। আমার স্ত্রীকে ফোন দিয়ে ভুলভাল অনেক কিছু বুঝিয়ে তার নগদ পাসওয়ার্ড জানতে চেয়েছিল। ভাগ্যটা ভালো সে আমাকে জানায় এবং আমি তাদের ইচ্ছামতো কথা শুনিয়ে লাইন কেটে দেই।
যাইহোক যারা একটু সহজ সরল তাদের বিপদে পরতে হয় মাঝে মাঝেই ।
তোমার পোস্ট থেকে বেশ কিছু জিনিস শিক্ষনীয় ছিল 👌

Posted using SteemPro Mobile

 7 months ago 

এ রকম ঘটনা এখন অহরহই হয়। পরিচিত অনেকের থেকেই শুনেছি তাদের কাছেও এই ধরনের প্রতারক চেষ্টা করে বিভিন্ন কায়দায়। অনেকে বুদ্ধিমান বলে বেঁচে যায়, আবার অনেকেরই সব টাকা পয়সায় চলে যায় প্রতারকের হাতে। কিন্তু দুঃখের বিষয় এই যে এই নিয়ে তেমন কোন প্রকার আইনি সহায়তার নজির কারো থেকে শুনি নি এখনো পর্যন্ত। শাস্তির আওতায় আনা গেলে হয়তো এ ধরনের প্রতারণা কমে যেত অনেকখানি।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

এই প্রতারক চক্র বেছে বেছে বেশি ভাগ মহিলাদের নগত,কিংবা বিকাশে এমন ফোন কল করে।আমার দিদিকে এমন কল করেছিলো।বেশ কয়েকবার।আসলে মানুষ যে কতো মানুষ কে ঠেকানো চেষ্টায় থাকে।অনেক সহজ সরল অল্পশিক্ষিত মানুষজন ভয়ে পিন কোর্ড দিয়ে দেয় আর প্রতারবার স্বিকার হয়ে যায়।ধন্যবাদ আমাদের সাথে পোস্ট টি শেয়ার করার জন্য।

 7 months ago 

এরকম ঘটনা আসলে সব জায়গাতেই দেখা যায়। তবে আপনি অনেক সচেতন এজন্য হয়তো এই বিপদের হাত থেকে বেঁচে গেছেন। কোন ব্যাংক থেকে ফোন করলে ওটিপি বা পাসওয়ার্ড কোনটাই চায় না তারা। আর এভাবে ফোনও করে না। আমাদের দেশেও আসলে এরকম হয়, তবে সেটা সংখ্যায় অনেক কম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44