জয় যেন ব্রাজিলের অধরা বস্তু!!!

in আমার বাংলা ব্লগ11 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শনিবার, ১৮ ই নভেম্বর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


Screenshot_20231117_073443.jpg

sportszfy থেকে স্কিনশর্ট নেওয়া হয়েছে


কী অবস্থা সবার কেমন আছেন। আমি ভালো আছি। আন্তর্জাতিক বিরতির কারণে আপাতত ক্লাব ফুটবলে বিরতি চলছে। আর সেজন্য আমি আপাতত ক্লাব ফুটবল দেখছি না। তবে পরশুদিন আমার দল মানে বাংলাদেশ অস্ট্রেলিয়ার কাছে হেরেছে অনেক বড় ব‍্যবধানে। ফিফা বিশ্বকাপ ২০২৬ এশিয়া অঞ্চলের বাছাইয়ে দ্বিতীয় রাউন্ড প্রথম ম‍্যাচে পরশুদিন অস্ট্রেলিয়ার মেলব্রোনে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। কিন্তু যেটা ভেবেছিলাম তার চেয়েও ভয়াবহ ঘটনা ঘটে যায়। ফিফা র‍্যাংকিং এ ৮১ নাম্বারে থাকা অস্ট্রেলিয়া বাংলাদেশ কে হারিয়েছে রীতিমতো ৭-০ গোলে। যাইহোক আমার আজকের পোস্টের বিষয় সেটা না। আমার পছন্দের দল ব্রাজিলও গতকালকে বেশ বাজেভাবে হেরেছে কলম্বিয়ার কাছে। বিশ্বকাপের পর থেকেই ব্রাজিল দলটা একেবারে ছন্নছাড়া হয়ে গিয়েছে। আমি প্রায় ১০ বছর ধরে ফুটবল দেখছি। এর আগে ব্রাজিল দলের এইরকম বাজে অবস্থা কখনো দেখিনি।


Screenshot_20231117_071609.jpg

Screenshot_20231117_071530.jpg

Screenshot_20231117_071511.jpg

Screenshot_20231117_071504.jpg


শুক্রবার ভোরে বাংলাদেশ সময় ৬ টার সময় ফিফা বিশ্বকাপ ২০২৬ দক্ষিণ আমেরিকার বাছাই খেলতে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল। এর আগে চার ম‍্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে অবস্থান করছিল ব্রাজিল। এটা ছিল পঞ্চম ম‍্যাচ। গত মাসে উরুগুয়ের কাছেও হেরেছিল ব্রাজিল। ইঞ্জুরির কারণে নেইমার ছিল না দলে। যাইহোক তবুও ক্লাব পর্যায়ে ভালো খেলা সবগুলো খেলোয়ার কে কল করে বতর্মান ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ। এইদিন ব্রাজিল একটু অন‍্যরকম ফর্মেশন নিয়ে মাঠে নামে। ৪-২-২-২ ফর্মেশনে মাঠে নামে ব্রাজিল অন‍্যদিকে কলম্বিয়ার ফর্মেশন ছিল ৪-২-৩-১। ম‍্যাচের শুরুতেই মাএ ৪ মিনিটে ভিনিসিয়াস এর অ‍্যাসিস্টে আর্সেনাল তারকা ফুটবলার মার্টিনেল্লি গোল করলে প্রথমে এগিয়ে যায় ব্রাজিল। পরবর্তীতে ব্রাজিল দল আরও আক্রমণ করতে থাকে। কলম্বিয়াও বেশ ভালো আক্রমণ করছিল। এরপর ‍ম‍্যাচের ২৭ মিনিটে ইঞ্জুরির জন্য মাঠ থেকে উঠে‍ যায় ভিনিসিয়াস জুনিয়র। পরবর্তীতে হাফ টাইমে আর কোন গোল না আসলে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ব্রাজিল।


Screenshot_20231117_072104.jpg

Screenshot_20231117_072052.jpg

Screenshot_20231117_071906.jpg

Screenshot_20231117_071836.jpg

Screenshot_20231117_071640.jpg


বিরতি থেকে ফিরেই ব্রাজিল বেশ কয়েকটা অ‍্যাটাক করে কিন্তু লাভ হয়না কোন। এরপরেই যেন কলম্বিয়া একেবারে চেপে ধরে ব্রাজিল কে। মুহুর মুহুর আক্রমণ চালাতে থাকে কলম্বিয়া। কিন্তু কলম্বিয়ার পথে বাঁধা ছিল ব্রাজিল গোলরক্ষক এলিসন বেকার। বেশ অনেকগুলো অসাধারণ সেভ দেয় এলিসন। কিন্তু আর কত। পরে ৭৫ মিনিটে নিজের ক্লাব সতীর্থ লুইস দিয়াজের হেডে পরাস্ত হয়ে গোল হজম করে বসে এলিসন। সমতা ফিরিয়ে নিয়ে আসে কলম্বিয়া। তারপর যেন আক্রমনের ধার আরও বৃদ্ধি করে কলম্বিয়া। ফলাফল ঠিক তার চার মিনিটের মাথায় ৭৯ মিনিটে পূণরায় আরেকটা গোল করে কলম্বিয়া এবারেও দিয়াজ সেই হেডে। এলিসনের কিছুই করার ছিল না চেয়ে চেয়ে দেখা ছাড়া। ব্রাজিল তখন ২-১ গোলে পিছিয়ে। পরবর্তীতে ব্রাজিল কোচ দিনিজ ইয়াং ট‍্যালেন্ট এন্ডরিক কে প্রথম বারের মতো মাঠে নামান। কিন্তু কোন লাভ হয়নি। ঐ স্বল্প সময়ে এন্ডরিক কোন ম‍্যাজিক দেখাতে পারেনি। ফলে ২-১ গোলে হেরে ম‍্যাচ শেষ করে ব্রাজিল।


Screenshot_20231117_073536.jpg

Screenshot_20231117_073319.jpg

Screenshot_20231117_072924.jpg

Screenshot_20231117_072711.jpg

Screenshot_20231117_072647.jpg


ম‍্যাচে ব্রাজিল দলের বল পজিশন বেশি থাকলেও শর্ট নেওয়ার দিক থেকে অনেক এগিয়ে ছিল কলম্বিয়া। ব্রাজিল এর ১২ শর্ট এর বিপরীতে কলম্বিয়া নিয়েছে ২৩ টা শর্ট। পাস অ‍্যাকুরেসি বিগ চান্স সবকিছুতে এগিয়ে থাকলেও লাভ হয়নি। এখানে আমি পুরো ব্রাজিল দলের সঙ্গে সবচাইতে বেশি দোষ দিব কোচ দিনিজ কে। দিনিজ সম্পূর্ণ ভিন্ন ধরনের কোচ। তার স্ট‍্যাটাজিতে খেলোয়াদের মাঠে কোন নির্দিষ্ট পজিশন থাকে না। অর্থাৎ অ‍্যাটাকের ফুটবলার ডিফেন্স করতে পারে আবার ডিফেন্সের ফুটবলার অ‍্যাটাক করবে। যেটা আজকেও হয়েছে। মানে কোন খেলোয়ারের নির্দিষ্ট কোন ফর্মেশন নেই। একেবারে ছন্নছাড়া অবস্থা। আর ডিফেন্স লাইন আজকে এতো বাজে ছিল সেটা বলার অপেক্ষা রাখে না। কিছু করার নেই। দেখা যাক এভাবে কতদিন চলতে থাকে। এতো খারাপের মধ্যে একটা ভালো ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনা উরুগুয়ের কাছে হেরেছে ২-০ গোলে। সেজন্য যা স্বস্তি। আর ট্রলের শিকার হওয়া লাগছে না। তবে আগামী ২২ তারিখে মুখোমুখি হচ্ছে এই দুই দল।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

সত্যি সেদিন ব্রাজিলের পরাজয় টা মেনে নেয়ার মত নয়। মনে হচ্ছে ব্রাজিল ফুটবল দল জয়লাভ করতে ভুলে গেছে। এক বলে পিছিয়ে থেকেও কলম্বিয়া শেষ পর্যন্ত ২-১ গোলে ব্রাজিলকে পরাজিত করে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60526.03
ETH 2378.39
USDT 1.00
SBD 2.54