শেয়ার করো তোমার সেরা, বর্ষাকালীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগlast year


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

বুধবার, ২৬ ই ,জুলাই, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



বাংলাদেশ ষড়ঋতুর দেশ। বর্ষাকাল তার মধ্যে অন‍্যতম প্রধান একটা ঋতু। বর্ষাকাল বলতে বোঝাই সারাক্ষণ ঝিরিঝিরি বর্ষণ চলবে আকাশ থেকে। বাড়ির পাশের মাঠ, ঘাট, খাল, বিল, নদী, নালা পানিতে একেবারে থৈ থৈ করবে। গ্রামের মানুষেরা মাছ ধরার জন্য বড়শি তৈরি করবে মাঠে জাল ফেলবে। মাঠে সোনালী আঁশের পাঠ থাকবে। খালে, বিলে শাপলা ফুটে থাকবে। গাছে ফুটবে কদম ফুল। সবমিলিয়ে অসাধারন একটা পরিবেশ বিরাজ করবে চারিদিকে। আমার বাংলা ব্লগ প্রতিবার ভিন্ন ভিন্ন বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সাধারণত রেসিপি টাইপের প্রতিযোগিতা হলে আমি অংশগ্রহণ করি না। কিন্তু ফটোগ্রাফি কনটেস্ট অংশগ্রহণ তো করতেই হবে। এখন আমি আমার বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি আপনাদের সঙ্গে শেয়ার করে নিব। আশাকরি আপনাদের ভালো লাগবে।


বর্ষাকালীন ফটোগ্রাফি

IMG_20230726_163250.JPG

IMG_20230726_163317.JPG

IMG_20230726_163307.JPG


লোকেশন: বাহাদুরপুর, পাংশা।

এটা আমাদের পাশের উপজেলার একটা হ্রদ বলতে পারেন। এটা বেশ অনেক জায়গা জুড়ে অবস্থিত। শীত বা গ্রীষ্মকালে খুব একটা পানি না থাকলেও বর্ষাকালে পানিতে একেবারে থৈ থৈ করে। এবারেও তার ব‍্যতিক্রম হয়নি। সুন্দর নীল জলরাশি দেখতে এককথায় অসাধারণ লাগছে।



IMG_20230726_163348.JPG

IMG_20230628_124116.jpg

IMG_20230726_163356.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

একদিন সকালে উঠে দেখি প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। দ্রুত ফ্রেশ হয়ে নিলাম। এরপর ছাতাটা নিয়ে রওনা দিলাম আমার বাড়ির পাশের একটা মোড়ে। সেখানে রয়েছে শরীফ ভাইয়ের চায়ের দোকান। ঐ বর্ষার সকালে ঝিরিঝিরি বৃষ্টি আর শরীফ ভাইয়ের লেবু চা এর তুলনা হবে না। এই ফটোগ্রাফি টা ঐ জায়গা থেকে করা। এটা হলো ঢাকা কুষ্টিয়া হাইওয়ে।



IMG_20230726_163114.JPG

IMG_20230726_163133.JPG

IMG_20230726_163152.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

এটা প্রায় সবাই চিনেন। স্থলে হওয়া বর্ষাকালে ফোটা একমাএ ফুল হলো কদম। শ্রাবণ মাসে বা বর্ষাকালে কদম গাছে ফুটে থাকতে দেখা যায় কদম ফুল। বর্ষাকাল বাদে বছরের অন্য কোনো সময় আপনি এই কদম ফুল পাবেন না। হঠাৎ বৃষ্টির পরে গিয়ে গাছ থেকে কদম ফুল ছিড়ে তারপর ফটোগ্রাফি করেছি। বাদল দিনের প্রথম কদম ফুল আপনার প্রিয় মানুষকে উপহার দিতে পারেন। আমি বলছি সে অনেক খুশি হবে হা হা।



IMG_20230726_164145.JPG

IMG_20230726_164135.JPG

IMG_20230726_164154.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

ফুটবল অনেক জনপ্রিয় একটা খেলা। বাঙালির সবচাইতে পছন্দের খেলা ফুটবল। বৃষ্টি হলেই ছেলে মেয়েরা বল নিয়ে মাঠে চলে যায় ফুটবল খেলতে। আমাদের এলাকার ছেলেরা বৃষ্টির পরে ফুটবল খেলছিল মাঠে। তবে আমি খেলছিলাম না। ফটোগ্রাফি করার জন্য নিজেকে আটকে রেখেছিলাম। ওরা খেলছিল ঐসময় আমি ফটোগ্রাফি গুলো ধারণ করি। উপরে মেঘলা আকাশ মাঝে মাঝে ঝিরিঝিরি বৃষ্টি এরমধ্যে ফুটবল। এককথায় অসাধারণ অনূভুতি। আপনি যদি খেলে থাকেন বৃষ্টিতে ফুটবল তাহলে এটার মজা বুঝবেন।



IMG_20230723_223611.JPG

IMG_20230721_180044.jpg

IMG_20230726_163205.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

এটা গত শুক্রবারের কথা। আমি মাঠে গিয়েছি খেলতে। বেশ সুন্দর নীল আকাশ ছিল। কিন্তু হঠাৎ কোথা থেকে চলে আসলো কালো মেঘ। মনে হচ্ছিল যেকোনো মূহুর্তে আকাশ ভেঙে নেমে পড়বে বৃষ্টি। এবং মেঘগুলো যেন সঙ্গবদ্ধ ভাবে রয়েছে। যেটা দেখে বেশ ভয় করছিল আমার।



IMG_20230726_163439.JPG

IMG_20230726_163450.JPG

IMG_20230726_163457.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

বর্ষাকালে বৃষ্টিতে আমরা সবাই ভিজেছি। তবে সবচাইতে মজা হতো তখন যদি স্কুল থেকে আসার সময় বৃষ্টি হতো। ভিজতে ভিজতে বাড়ি আসতাম। এইভাবে স্কুল থেকে বাড়ি ফেরার পরে আমরা অনেকেই বৃষ্টিতে ভিজেছি। সেদিন আমার এলাকার এক ছোটভাই স্কুল থেকে ফেরার সময় বৃষ্টি নামলে ভিজতে ভিজতে বাড়ি এসেছে। ওকে রাস্তায় দেখে ওকে দাঁড় করিয়ে আমি ওর ফটোগ্রাফি করি। সত্যি বলতে ওকে দেখে আমার ঐ স্কুলের সময় টা মনে পড়ে গেল। যখন কোনো শাসন ছিল না বাঁধন ছিল না। ইচ্ছা হলেই নেমে পড়তাম।



IMG_20230726_164022.JPG

IMG_20230726_163955.JPG

IMG_20230726_164012.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

কোনো এক বর্ষাকালে আমি এবং আমার বন্ধু ঘুরতে বের হয়েছিলাম। প্রথমে বেশ পরিষ্কার আবওহাওয়া থাকলেও হঠাৎ আকাশ কালো হয়ে বৃষ্টি শুরু হয়। সেই সময় আমরা দুজন গ্রামের মধ্যে একটা দোকানে দাঁড়িয়েছিলাম। ঐসময়ে একটু শখ করে আমি আমার হাতটা বৃষ্টির পানিতে দিয়ে রেখেছিলাম। সেটা ফটোগ্রাফি করেছিল আমার বন্ধু লিখন। এই হাতটা আমার হা হা।



IMG_20230726_163600.JPG

IMG_20230726_163609.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

বৃষ্টি হলেই এই জায়গা টাই আমি ছুটে আসি। জায়গাটা একেবারে আমার বাড়ির সাথেই। এটা আমার এলাকার একেবারে মাঝে। যখন বৃষ্টি হয় বেশ সুন্দর লাগে এই জায়গা টা। আবার মাঝে মাঝে বৃষ্টি হলে আমরা এখানে ফুটবল খেলা শুরু করে দেয়। অসাধারণ একটা ফিল পাওয়া যায় এখানে।



IMG_20230726_163736.JPG

IMG_20230726_163722.JPG


লোকেশন: কুমারখালী, কুষ্টিয়া।

আমাদের শহরের মাঝ দিয়ে বয়ে গেছে গড়াই নদী। শীত এবং গ্রীষ্মকালে নদীটা একেবারে শুকিয়ে পানি শূন্য হয়ে যায়। কিন্তু বর্ষাকাল আসলেই পানিতে থৈ থৈ করে একেবারে ফুলে ফেপে উঠে নদীটা। ঐসময় নদীতে প্রচণ্ড স্রোত থাকে। দেখলে শরীরের মধ্যে একটা ভয় সৃষ্টি হয় আবার ভালো লাগে। বর্ষার সময় মাঝে মাঝে গিয়ে আমি এই নদীর ধারে বসি। এইরকম একদিন গিয়ে বসে এই ফটোগ্রাফি গুলো করেছিলাম। আশাকরি আপনাদের ভালো লাগবে।





-------------
ফটোগ্রাফার@emon42
ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_20230518_131529.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 last year 

ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। বিশেষ করে কদম ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর লাগছে। আপনি অনেক সুন্দর করে বৃষ্টি ভেজা প্রকৃতির সৌন্দর্য তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার এত সুন্দর বর্ষাকালীন ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। শহরে থেকে বর্ষাকালের কোনো আনন্দই উপভোগ করা যায় না। বর্ষাকালের প্রতিটা ফটোগ্রাফি খুব সুন্দর ভাবে তুলেছেন। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

প্রথমে ধন্যবাদ জানাচ্ছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। যেকোনো প্রতিযোগিতার মাধ্যমে আমরা নতুন নতুন অনেক কিছুই শিখতে পারি। এবারের প্রতিযোগিতার মাধ্যমে আমরা সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখতে পারবো আশা করছি। আপনি খুবই সুন্দর করে বর্ষাকালের ফটোগ্রাফি করেছেন। কদম ফুলের ফটোগ্রাফি টা বেশি সুন্দর লাগছে। অনেকদিন হলো কদম ফুল দেখলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

বষাকালে প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় ফটোগ্রাফি করেছেন। এই ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

অনেক ভাল লাগলো আপনার ফটোগ্রাফি গুলো। বিশেষ করে কদম ফুল আর বৃষ্টি হাতে নিয়ে অনুভব করা।বর্ষাকালীন অনুভূতি গুলো শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

প্রতিটা ফটোগ্রাফি দারুন ছিল যার মধ্যে বৃষ্টি ভেজা ফটোগ্রাফি গুলো বেস্ট ছিল। আর ফুটবল খেলার ছবি দেখে সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল যখন বৃষ্টি শুরু হলেই পাড়ার সবাই মিলে ফুটবল নিয়ে মাঠে চলে যেতাম। বর্ষার মৌসুমীর কিছু সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

বর্ষাকালীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি কনটেস্ট এ আপনিও জয়েন করেছেন দেখে ভালো লাগলো ভাইয়া। অনেক দারুন দারুন ফটোগ্রাফি নিয়ে আপনি এই প্রতিযোগিতা দিতে অংশগ্রহণ করেছেন। আপনার করা বর্ষাকালের এই ফটোগ্রাফি গুলো কিন্তু খুবই চমৎকার ছিল এটা বলতেই হচ্ছে। এত সুন্দর ফটোগ্রাফি করে সবার মাঝে এত সুন্দর ভাবে ভাগ করে নিলেন দেখে ভালোই লেগেছে।

 last year 

প্রথমেই আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে ভাই। বৃষ্টির মধ্যে ফুটবল খেলতে আসলেই খুব ভালো লাগে। মনের মধ্যে অন্যরকম অনুভূতি সৃষ্টি হয়। কদম ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

বাহ্ ফটোগ্রাফি গুলো তো দেখতে বেশ দারুন লাগছে। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে আমি একবারে মুগ্ধ হয়ে গিয়েছি। আকাশে কালো মেঘের ফটোগ্রাফি বর্ষাকালের ফটোগ্রাফি সত্যিই অসাধারণ ছিল। বিশেষ করে আমার কাছে আকাশে কালো মেঘের ফটোগ্রাফি বেশ দারুন লেগেছে। ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর কিছু ফটোগ্রাফি উপহার দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56949.15
ETH 2401.26
USDT 1.00
SBD 2.33