প্র‍ত‍্যাশা এবং প্রাপ্তি!!

in আমার বাংলা ব্লগ2 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ মঙ্গলবার,৪ ঠা মার্চ , ২০২৪।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


received_748497323875462.jpeg


মানুষ সবসময় চাই ভালোভাবে স্বাধীনভাবে সবচাইতে শৌখিন ভাবে বাঁচতে। কখনোই সে অভাব চাই না দুঃখ চাই না। কিন্তু মানুষের জীবনে যদি দুঃখ, কষ্ট, অভাব এগুলো না থাকে তাহলে মানুষ সুখ অনুভব উপলব্দি কখনোই করতে পারবে না কখনোই না। সেজন্য মানুষের জীবনে সুখের যেমন দরকার আছে তেমনি দুঃখ কষ্টেরও দরকার আছে। দুঃখ কষ্ট মূলত দরকার সুখের উপলব্দি করার জন্য। তবে এটা সত্যি কিছু কিছু মানুষ আছে যাদের জীবন টা অধিকাংশ সময় কেটে যায় দুঃখ কষ্টে। প্রকৃতপক্ষে এর কোন ব‍্যাখ‍্যা নেই। হয়তো এটা তার দোষ অথবা সৃষ্টিকর্তা তাকে ঐরকম নিয়তি দিয়েই পৃথিবীতে পাঠিয়েছেন। এমন কিছু হলে তখন কেমন জানি দূভাগ‍্যবান মনে হয়। সফলতার পূর্বশর্ত হলো ব‍্যর্থতা। অর্থাৎ সফল হতে গেলে আপনাকে আগে ব‍্যর্থ হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।

বার বার ব‍্যর্থ হওয়ার পরেই কিন্তু মানুষের মধ্যে আসে হতাশা। হতাশা ব‍্যাপার টা কিন্তু হঠাৎ করেই কারো মধ্যে আসে না। যখন আপনি একটা বিষয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন কিন্তু তার ফলাফল পাচ্ছেন না আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারছেন না। আবার যেটা পাচ্ছেন সেটা তে আপনি খুশি না আপনি সেটার থেকে আরও ভালো কিছু চান। তখনই কিন্তু হতাশার জন্ম হয়। আরও ভালো এবং পরিষ্কার ভাবে বলতে গেলে প্রত‍্যাশা এবং প্রাপ্তির মাঝে দূরত্ব যত বাড়তে থাকে মানুষের হতাশা তত বৃদ্ধি পেতে থাকে। এটা একেবারে চিরন্তন সত‍্য। আপনি কোন কাজে বা কোন বিষয়ে যেমন পরিশ্রম করবেন তেমন ফলাফলই তো প্রত‍্যাশা করবেন এটা দোষের কিছু না। সেটা আপনার মনের চাহিদা। যেটা প্রত‍্যেকটা মানুষের মধ্যেই থাকে।


IMG_20240229_075847.jpg


আপনি প্রতিনিয়ত কাজ করে গেলেন পরিশ্রম করে গেলেন কিন্তু কাঙ্খিত ফল পেলেন না। যেটা পেলেন সেটা তে আপনি খুশি না। অর্থাৎ আপনি আরও ভালো কিছু ডিজার্ভ করেন। ঠিক তখনই আপনার মধ্যে তৈরি হয় হতাশা। এবং একপর্যায়ে এই হতাশা আপনাকে এমনভাবে গ্রাস করবে আপনি হয়তো কিছু ভাবতে পারবেন না। যা ভাববেন সেটাও ভুল মনে হবে। মনে হতে পারে বেঁচে থেকে লাভ নেই। অনেকে তো আবার চারিপাশের মানুষের কথা সহ‍্য করতে না পেরে আত্মহত্যা পযর্ন্ত করে ফেলে। আবার অনেকে আছে তার প্রত‍্যাশার থেকেও ভালো কিছু পেয়ে যায়। তবে সেটা খুব কম সংখ‍্যক মানুষের ক্ষেএেই হয়। একটা বার ভেবে দেখুন এই হতাশা আসেনি এমন মানুষের সংখ‍্যা একেবারেই কম। আপনার মধ‍্যেও এসেছে আমার মধ‍্যেও এসেছে। এবং এটা চলতেই থাকবে যতদিন পৃথিবীর বুকে মানুষের এই ছুটে চলা থাকবে।

কথাগুলো বলার যথেষ্ট কারণ আছে। প্রথম কারণ এগুলো এখন আমাদের বয়সের ছেলে মেয়েরা বেশি অনুভব করছে। আর দ্বিতীয়ত আমি নিজেও বর্তমানে এর মধ‍্যেই রয়েছি। আমার নিজের অবস্থা আমার নিজের সক্ষমতা এবং আমার প্রত‍্যাশা সবকিছু সম্পর্কেই আমি জানি। এবং সঙ্গে সঙ্গে আমি আমার বতর্মান অবস্থাও দেখছি। এইজন্যই আমার মধ্যে এই হতাশা ব‍্যাপার টা এসেছে। বলতে পারেন মোটামুটি ডিপ্রেশনেও রয়েছি। সেজন্য কাজে খুব একটা ফোকাশ করতে পারছি না। সারাদিনে একটা পোস্ট করি শুধুমাত্র। জীবনে একটা পরিবর্তন দরকার একটা অনুপ্রেরণা দরকার একটা নতুন শুরুর দরকার। তবেই হয়তো এই অবস্থা থেকে বের হতে পারব।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

জীবনে সুখ গুলো উপভোগ করার জন্য দুঃখ কষ্টের প্রয়োজন আছে ৷ তবে আসলেই , কিছু মানুষের জীবন শুরু থেকে শেষ কেটে যায় পরিশ্রম আর কষ্ট করতে করতে ৷ যখন পরিশ্রম করেও বারবার ব্যর্থতা আসে ৷ তখনই মানুষ ডিপ্রেশনে চলে যায় ৷ আর এই সময়টা ভীষণ বাজে সময় ৷ যাই হোক , আপনার লেখা পড়ে অনেক ভালো লাগলো ৷ আপনি যেই পরিস্থিতির মাঝে আছেন , আমিও কিছুটা তেমনই ৷ সময়টা সামলে নেওয়ার চেষ্টা করুন শান্ত মস্তিষ্কে ৷ ধন্যবাদ ভাইয়া

Posted using SteemPro Mobile

 2 months ago 

একদম সত্য আর বাস্তবতার কথা গুলো ব্লগে তুলে ধরেছেন ৷ এটা ঠিক যে সুখ পেতে গেলে দুঃখ কষ্ট বেদনার মধ্য দিয়ে যেতে হবে ৷ তবে মাঝে মধ্যে হয় কি সুখ কি দুঃখ দিনশেষে জীবনকে উপভোগ করাই প্রয়োজন ৷ আর জীবনে সুখের চেয়ে দুঃখ টাই বেশি তাই আমি মনে করি জীবন যেখানে যেমন৷

সফলতার পূর্বশর্ত হলো ব‍্যর্থতা।

তবে এটা ঠিক যে সফলতা পেতে হলে ব্যর্থতার মাঝ় দিয়ে যেতে হবে ৷ অনেক সুন্দর একটি টপিক তুলে ধরেছেন আজকের ব্লগে ৷ ধন্যবাদ

 2 months ago 

সুখ, দুঃখ নিয়ে মানুষের জীবন। যদি দুঃখ না থাকতো তাহলে মানুষ কোনভাবেই সুখের মূল্য বুঝত না। একইসাথে যদি সুখ না থাকতো তখন মানুষ দুঃখের মর্মও বুঝতো না৷ তাই সুখ দুঃখকে একসাথে গ্রহণ করে প্রতিনিয়তই আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে৷ একসময় সুখ থাকবে, একসময় দুঃখ থাকবে, আমাদের জীবন পরিচালনা করতে হবে। সব সময় যদি আমরা সুখের আশা করি তাহলে কখনোই আমরা দুঃখ সম্বন্ধে কিছু জানতে পারবো না৷ যারা দুঃখ কষ্টের মধ্যে রয়েছে তাদের সে কষ্টগুলো আমরা বুঝতে পারবো না৷ তাই জন্য আমাদের জীবনের সুখ ও দুঃখ একের পর এক আসতে থাকে৷ অনেক ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59231.61
ETH 2996.54
USDT 1.00
SBD 3.78