প্রকৃতি কখনো শূন্যস্থান পছন্দ করে না!!

in আমার বাংলা ব্লগ6 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার, ১৯ ই ডিসেম্বর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


parking-space-1487891_1280 (1).jpg

Source


আমার পোস্টের শেষে আমি একটা কথা বা কয়েকটা লাইন লিখে রেখেছি। এটা হয়তো আপনারা অনেকেই পড়েছেন। আবার কেউ না পড়েও থাকতে পারেন। তাদের জন্য ওটা আমি আজকে পোস্টের মধ্যেই লিখব। সাধারণ একজন ইউজার হিসেবে আমি জানি পোস্টের নিচে ঐ লেখাগুলো কেউই পড়ে না। কিন্তু ব‍্যাপার টা একেবারে বাস্তব। কথাগুলো একেবারে যুক্তিসম্পন্ন। আর আমার আজকের পোস্টের বিষয় ঐরকমই কিছু একটা। সেজন্যই ঐ কথাগুলো তুলে নিয়ে আসা। " 'যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না" '।

একবার ভেবে দেখুন চলার পথে আপনার জীবনে অনেক মানুষ এসেছে। কোন কোন সময় কিছু মানুষের সঙ্গে আপনি অনেক জড়িয়ে গিয়েছেন। মনে হয়েছে না সে হয়তো আমার সঙ্গে সারা টা জীবন থাকবে। কিন্তু শেষ পযর্ন্ত আর থাকেনি। আসলে তারা শেষ পযর্ন্ত থাকে না। থাকার জন্য সেসব মানুষ কখনোই আসে না আমাদের জীবনে। এইরকম দুই একজন মানুষ যে আমাদের জীবনে কখনো আসেনি এমনটা কেউ বলতে পারবে না। এসেছে সবার জীবনেই এসেছে। এটা হতে পারে আপনার প্রিয়জন হতে পারে আপনার বন্ধু বা হতে পারে অন্য কোন সম্পর্ক। জীবনে এমন কিছু মানুষের আসা যাওয়া চলতে থাকবে কিন্তু সারাজীবন। কিন্তু এতে করে আপনি যদি তাদের চলে যাওয়া নিয়ে পড়ে থাকেন তাহলে দিনশেষে আপনি নিজেই পিছিয়ে যাবেন। এবং একদিন গিয়ে নিজের ঐ অবস্থার জন্য হয়তো আফসোস করবেন।


sunset-3156176_1280.jpg

source


আসলে কী জানেন কিছু মানুষ অতিথি পাখির মতো হয়ে থাকে। অথিতি পাখি যেমন শীতকালে আমাদের দেশে আসে তখন আমরা আমাদের দেশীয় পাখি কে পাশে রেখে মেতে উঠি ঐ অথিতি পাখিদের নিয়ে। কিন্তু শেষ পযর্ন্ত কিন্তু একদিন ঠিকই চলে যায় অথিতি পাখি। এবং তাদের চলে যাওয়ায় আমরা মেনে নিতে না পেরে কষ্ট পাই। ঠিক একইভাবে একটা সময়ে গিয়ে আমাদের জীবনে অথিতি পাখির মতো কিছু মানুষের আগমন হয়ে থাকে। তখন আমরা আমাদের চারপাশের মানুষদের চেয়ে ঐ নতুন আগত মানুষদের বেশি গুরুত্ব দেয়। কিন্তু একটা সময় পরে অথিতি পাখির মতোই ঐ মানুষ টাও আমাকে ছেড়ে চলে যায় আর দিয়ে যায় পাহাড় সমান দুঃখ। কখনো কখনো যদি আপনি চলে যাওয়া টা সহজে মেনে নিতে পারেন তাহলে অনেক ভালো। আর যদি না পারেন তাহলে খারাপ বলব না। কারণ মেনে না নেওয়া টাই স্বাভাবিক।

আপনার কাছের মানুষ গুলো একটা সময় হারিয়ে যাবেই। এটা শতভাগ ঠিক। এটা নিয়ে খুব বেশি চিন্তা করবেন না। আবার তাদের জোর করে আটকে রাখার চেষ্টাও করবেন না। কারণ তাদের জোর করে আপনি কখনো আটকে রাখতে পারবেন না। এর চেয়ে বরং প্রস্তুত থাকুন তার চলে যাওয়ার জন্য। বিদায় বেলায় তাকে ভালোভাবে বিদায় দিন। দেখবেন আপনার থেকে সে বেশি আফসোস করবে। ভালোবাসা ব‍্যাপার টা খুবই আজব জিনিস। আপনি কাকে ভালোবাসবেন। মানুষ হারিয়ে যায়, মানুষ বদলে যায়, জিনিস হারিয়ে, বা ভেঙে যায়, প্রকৃতি পরিবর্তন হয়ে যায়। আপনি যেটাই যাকেই ভালোবাসুন তার হারিয়ে যাওয়া বা পরিবর্তন হয়ে যাওয়া নিশ্চিত। না তবে ভালোবাসার থেকে মুখ ফিরিয়ে নেওয়া যাবে না। ভালো না বাসতে পারলে আপনার ১৬ আনা জীবনের ১২ আনায় বৃথা। মানুষ ভালোবাসবে সেই ভালোবাসা হারিয়ে যাবে এগুলো যেন প্রাকৃতিক। এবং একটা কথা আছে প্রকৃতি কখনোই শূণ‍্য স্থান পছন্দ করে না। সঠিক মানুষ কে ঠিকই এনে দেয়। তবে সবচাইতে ভালো হবে যদি আপনি নিজেই নিজের সবচাইতে বড় শখা হয়ে যান।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

এই পৃথিবীতে কোনো কিছুই ইস্থায়ী না ,সব কিছুই পরিবর্তনশীল। আপনার লেখা গুলি অনেক সুন্দর। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মনোভাব আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

খুব সুন্দর কথা লিখেছেন আজ।আসলে আমাদের জীবনে অথিতি পাখির মতো কেউ হঠাৎ উদয় হয় এবং অথিতি পাখির মতোই চলে যায় একা করে।আবার নতুন বন্ধুর আগমন হয় জিবনে। ঠিক বলেছেন প্রকৃতি কখনোই শূন্যস্থান পছন্দ করে না এই কথাটি একদমই সত্যি। ধন্যবাদ আপনাকে আজকের পোস্ট টি সুন্দর করে গুছিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

ভাইয়া খুব সুন্দর কথা বলেছেন নিজেই যদি নিজের বন্ধু হওয়া যায় তাহলে জীবনটা সত্যি সুন্দর হবে। তখন আর একা চলার পথে ভয় করবে না। আমাদের প্রত্যেকের জীবনে কেউ না কেউ এসেছে আর সময় ফুরিয়ে গেলে তারা চলেও গিয়েছে। এখন যদি সেই মানুষটিকে নিয়ে চিন্তা করে জীবনের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করে ফেলি তাহলে তারজন্য একদিন আফসোস করতে হয়। কিন্তু এগুলো করে কি লাভ তারচেয়ে ভালো নিজেই নিজের বন্ধু হয়ে সারাটি জীবন আনন্দের সাথে বেঁচে থাকা। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61358.50
ETH 3378.70
USDT 1.00
SBD 2.52