বাংলা নাটকের দূর্দিন।

in আমার বাংলা ব্লগ6 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার,২৫ ই ডিসেম্বর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


nature-3102762_1280.jpg

Source


কিছুদিন আগে একটা সংলাপ বা কথা বেশ ছড়িয়েছিল। সেটা হচ্ছে রুচির দূর্ভীক্ষ। কথাটা শতভাগ ঠিকই বলেছিল অন্তত বিনোদনের দিক থেকে। আমাদের দেশে বিনোদনের অনেক বড় একটা অংশ পূরণ করে থাকে নাটক বা ড্রামা। তবে আমি এক্ষেত্রে সিরিয়াল এর কথা বলছি না। ঐ সিরিয়ার তো একেবারে অখাদ‍্য। কিন্তু বর্তমানে বাংলাদেশে বিভিন্ন সময়ে যে নাটকগুলো তৈরি হচ্ছে সেগুলো কেউ আমি অখাদ‍্যই বলব। নাটকগুলো সাধারণত ইউটিউব নির্ভর হয়ে থাকে। এবং কোন গল্প নেই স্টোরি নেই অভিনয়ের যাতা একটা অবস্থা তারপরও সেগুলো তে মিলিয়নের উপর ভিউ হয়। এটা ভাবতেই একপ্রকার অবাক লাগে আমার কাছে। আমাদের রুচি আসলেই কত নিচে নেমে গিয়েছে। ইউটিউবে সাধারণত এখন যে নাটকগুলো বের হচ্ছে একটু খেয়াল করলে দেখবেন এগুলোর কোন ইউনিক কাহিনী বা স্টোরি নেই। মোটামুটি কয়েক প্রকার গল্প রাঙিয়ে ঘুরিয়ে পূণরায় রিমেক করা হয় নতুন নামে।

আজকাল কয়টা নাটক বিখ‍্যাত হচ্ছে বলুনতো। কয়টা নাটকের নাম মানুষের মুখে মুখে শোনা যায়।অথচ আজ থেকে ২০-২৫ আগে নির্মিত হওয়া নাটকগুলোর নাম এখনো মানুষের মুখে মুখে রয়েছে। ঐ সময়ে দাঁড়িয়ে একটা ইউনিক গল্পের উপর তখনকার অভিনেতারা যেভাবে অভিনয় করে গিয়েছে সেটা এককথায় অসাধারণ এবং অতুলনীয় ছিল। না আমার জন্ম যদিও তার অনেক পরে। ঐ জেনারেশনের আমি না। তবে ইউটিউব এর কল‍্যানে নাটকগুলো আমি দেখেছি। হুমায়ুন আহমেদ এর উপন‍্যাস এর কাহিনী থেকে নির্মিত কোথাও কেউ নেই, নক্ষত্রের রাত, আজ রবিবার, বহুব্রীহি নাটকগুলো এককথায় অসাধারণ অনবদ্য এবং একেকটা মাস্টারপিস বলতে হয়। ঐসময়ে তাদের কী অভিনয় ছিল। যেটা দেখে মনে হয়েছে এগুলো অভিনয় না এগুলো যেন বাস্তবতা।


actor-1807557_1280.jpg

source


নক্ষত্রের রাত আমার জীবনে দেখা সেরা একটা নাটক। নক্ষত্রের রাত নাটকের কিছু সংলাপ কিছু ঘটনা কিছু দিকনির্দেশনা ঐসময়ে আমার জীবন সম্পর্কে একটা ধারণা বদলে দিয়েছিল বলতে পারেন। ঐসময়টা বাদ দিয়ে যদি তার পরেও আসি। তারপরেও অসাধারণ কিছু নাটক নির্মিত হয়েছে। এরমধ্যে একটা হলো সাকিন সারিসুরি যেটাকে বাংলা ভাষার সেরা নাটকও বলা হয়। আবার একঘন্টা দীর্ঘমেয়াদি যে নাটকগুলো ছিল সেগুলো বেশ জনপ্রিয় হয়েছে। এগুলোর মধ্যে কিছু নাটকের নাম এখনো মানুষের মুখে পাওয়া যায়। এরমধ্যে একটা হচ্ছে চিরকুমার সংঘ। নাটক টা বেশ দারুণ একটা কাহিনীর উপর নির্মিত। এবং সবার অভিনয়ের কথা বলতেই হয়। তখন অবশ‍্য এইরকম ইউটিউব ছিল না। নাটক দেখানো হতো বিভিন্ন টিভি চ‍্যানেলে বিশেষ করে বিটিভি তে। সেটা দেখার জন‍্য সবাই মুখিয়ে থাকত। কিন্তু এখন??

এখন ইউটিউবে গিয়ে একটা ক্লিক করলেই সামনে নাটক এসে হাজির। হাজারে হাজারে গন্ডায় গন্ডায় নাটক বের হচ্ছে। কতশত ডিরেক্টর তার ঠিক নেই। একেবারে বস্তাপঁচা সব গল্প। আর নাটকগুলোর নাম খুবই হাস‍্যকর। নাটকের নাম শুনলে কোন সুস্থ‍্য রুচিশীল মানুষের মনে হবে না নাটক টা দেখি।এসব নাটকে আবার কয়েক মিলিয়ন ভিউ হয়ে আছে দেখবেন। না আমি বলছি না সব নাটক খারাপ দেখার মতো না। কিছু কিছু ভালো নাটক এখনো নির্মিত হয়। যেগুলোর স্টোরি বেশ ভালো। এইতো কিছুদিন আগে একটা হলো কাজল আরেফিন অমির বিদেশ। গল্পের প্লট টা দারুণ ছিল। তবে আমি ঐসব নাটক দেখা একেবারেই বাদ দিয়ে দিয়েছি। এভাবে চলতে থাকলে বাংলাদেশের নাটকের অবস্থা আরও খারাপ হয়ে যাবে। নাটক নির্মিত হচ্ছে ভিউ হচ্ছে কিন্তু কেউ সেই নাটকের নাম গল্প চরিএগুলো মনে রাখছে না। এগুলো ভিউ ব‍্যবসায়ী বলা যায়।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

ভাইয়া ঠিক বলেছেন। আগের নাটকগুলোর গল্প যেমন অসাধারণ ছিলো ,তেমনি অভিনয় গুলি ছিল অসাধারণ। কিন্তু বর্তমানে যেই নাটক গুলি পাবলিশ হয় দেখলে সত্যি মনে হয় যে রুচির দুর্ভিক্ষ দেখা দিয়েছে। ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর ভাবে বেপারটা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 6 months ago 

ঠিক বলেছেন আপনি আগেকার দিনে নাটকগুলোর নাম এখনো সবার মনে এবং মুখে মুখে থাকে। আমিও আগে কয়েকটি নাটক দেখেছিলাম যেগুলোর নাম এখনো আমার মনে পড়ে। কিন্তু এখন ইউটিউবে ঢুকলে কতই নাটক দেখি সেগুলোর নাম তেমন মনে পড়ে না। এভাবেই আমাদেরকে বাস্তব জীবন মেনে চলতে হবে। যাই হোক ভালো ভাবে একটি ব্যাপার আমাদের মাঝে শেয়ার করলেন।

 6 months ago 

যেহেতু আমি মুভি এবং নাটক রিভিউ করি আমারও এ বিষয়গুলো চোখে পড়ে, পূর্বে অনেকটা সময় নিয়ে একটা নাটক তৈরি করা হতো কিংবা প্রচার করা হতো, কিন্তু বর্তমানে খুব অল্প সময়ের মধ্যে নাটক তৈরি হয়ে যায় খুব ছোট ছোট গল্প। এবং এত পরিমাণ অভিনেতা অভিনেত্রী ডিরেক্টর প্রায় প্রতিদিনই তিন চারটি করে নাটক ইউটিউবে দেখা যায় এবং আমার কাছেও খুব একটা ভালো লাগে না কারণ সব গল্পই একরকম লাগে।

 6 months ago 

আগে যখন নাটক দেখতাম তখন অনেক ভালো লাগত। তখন খুবই সুন্দরভাবে নাটক পরিচালনা করা হত। একইসাথে খুব সুন্দর ও ইউনিক গল্প নাটকের মাধ্যমে তুলে ধরা হতো। তবে এখনকার সময়ে নায়ক নায়িকাদের কোনো কমতি নেই৷ একইসাথে অল্প কিছু সময় ব্যয় করে খুব ছোট ছোট কিছু নাটক শেয়ার করা হয়, ফলে নাটক দেখার প্রতি অনেকের আগ্রহ কমে যায়। অসংখ্য ধন্যবাদ এরকম একটি পোস্ট শেয়ার করার জন্য।

 6 months ago 

খুব সত্যি কথাই বলেছেন। আগের সময়ের নাটকগুলোর আবেদন অনেক বেশি ছিল।এখনকার নাটকে এমনকিছু নেই।মানুষের মনে দাগ ফেলবে এমন নাটক আজকাল আর দেখা যায় খুব কমই।ধন্যবাদ ভাইয়া বিষয় টি নিয়ে চমৎকার একটি পোস্ট শেয়ার করার জন্য।

 6 months ago 

ভাইয়া, একদিক থেকে ঠিকই বলেছেন।আসলে বাংলাদেশের নাটকগুলো দেখতে আমারও ভীষণ ভালো লাগে।তবে আগের মতো সেই প্রাণবন্ত জিনিস নাটকে নেই।কারন ছোট্ট ছোট্ট পর্বে একই জিনিস বারবার দিচ্ছে ইউটিউবে।শুধুমাত্র ভিউ কামানোর আশায় ছুটছে তারা।সুন্দর বিষয় তুলে ধরেছেন, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66551.16
ETH 3591.60
USDT 1.00
SBD 2.97