উওম পরিকল্পনাকারী।

in আমার বাংলা ব্লগlast year


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার, ১৯ ই জুন, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



IMG_20230619_175456.jpg



আচ্ছা আমরা কী আমাদের জীবন নিয়ে খুশি?? এই প্রশ্ন যদি মানুষের কাছে জিজ্ঞেস করা হয় হয়তো খুব মানুষই আছে যারা বলবে হ‍্যা আমি আমার জীবন নিয়ে খুশি এবং ভালো আছি। অধিকাংশ মানুষই বলবে না আমি ভালো নেই। আমার জীবনে এই সমস্যা ঐ সমস্যা এই সেই আরও কতকিছু। আচ্ছা আপনি কী আপনার জীবন নিয়ে খুশি? কমেন্টে উওর টা দিয়ে যাবেন। মানুষের জীবনে ভালো খারাপ উভয় সময়ই আসে। ভালো সময়ের চেয়ে খারাপ সময় বেশি দীর্ঘস্থায়ী হয়ে থাকে। তবে হ‍্যা এই খারাপ সময় না আসলে আপনি আপনার জীবনের ভালো সময়ের গুরুত্ব বুঝতে পারবেন না। ভালো সময় টা উপভোগ করতে পারবেন না। আমরা অনেকেই নিজের ভাগ‍্যকে দোষারোপ করি। সৃষ্টিকর্তার কাছে অভিযোগ করি নিজের বতর্মান অবস্থা নিয়ে। এটা আমি নিজেও করি প্রতিনিয়ত করি। আসলে মানুষের এটা স্বভাব।

আমরা মনে করি আমাদের জীবন যদি আমাদের পরিকল্পনা মতো হতো তাহলে ভালো হতো। আমরা যদি আমাদের পরিকল্পনা বা স্বপ্ন অনুযায়ী জীবনসঙ্গী পেতাম বা ভালো কোনো জব পেতাম তাহলে আমাদের জীবনে কোনো দুঃখ থাকত না। এইরকম পরিকল্পনা আমরা সবাই করে থাকি জীবন নিয়ে। কিন্তু অধিকাংশই সময়ই আমাদের পরিকল্পনা সফল হয় না। সময় পরিস্থিতি আমাদের বাধ‍্য করে প্রিয়জনকে ছেড়ে দিতে। পরিস্থিতি আমাদের বাধ‍্য করে নিজের স্বপ্নকে বিসর্জন দিতে। আসলে এগুলো আমাদের পরিকল্পনার বাইরে বলে আমরা সাময়িক ভাবে খুবই ভেঙে পড়ি। কিন্তু এগুলো হলো আমাদের সৃষ্টিকর্তার পরিকল্পনা। যিনি কীনা আমাদের সম্পর্কে আমাদের থেকে ভালো জানেন। আমাদের জন্য যা কল‍্যাণকর উনি সেটাই আমাদের দেন। সময়ের আগে উনি কখনোই কাউকে কিছু দেন না। তবে হ‍্যা উনি যে আপনার জন্য ভালো কিছু রেখেছেন এটাই বিশ্বাস রাখুন।


IMG_20230615_191407.jpg

IMG_20230615_191255.jpg

IMG_20230615_191246.jpg


এখন আপনি বলতে পারেন আমার প্রত‍্যাশা এবং প্রাপ্তির মধ্যে অনেক বড় ব‍্যবধান। আমি আমার জীবন নিয়ে খুশি না। আমি আমার জীবন ঠিকমতো পরিচালনা করতে পারছি না। তবে আমি বলব আপনার নিজের চেষ্টার ঘাটতি আছে। সৃষ্টিকর্তা আপনাকে সবকিছু হাওয়াই দিয়ে দেবে না। আপনাকে পরিশ্রম করতে হবে। তবে হ‍্যা আপনি যদি পরিশ্রম করেও নিজের গন্তব্যে পৌছাতে না পারেন তবে ভেবে নিবেন এখন যে অবস্থানে আছেন সেটাই আপনার জন্য কল‍্যাণকর। আসলে ভালো থাকা টা মনের ব‍্যাপার। আপনি যত কমে খুশি থাকতে শিখবেন আপনি যত কম আশা করবেন আপনার উচ্চাকাঙ্খা যত কম হবে আপনি ততই খুশি হবেন। নিজের জীবন নিয়ে আপনার অভিযোগ কমে আসবে। এবং কখনো নিজের মনের মধ্যে এমন চিন্তা নিয়ে আসা যাবেনা অমুকের এতো টাকা আমার আমার নেই কেন।।

কিছুদিন একটা জিনিস নিয়ে আমি অনেক চিন্তাই ছিলাম। নিজের এইরকম অবস্থার জন্য সৃষ্টিকর্তার উপর ক্রমাগত অভিযোগ করে গেছি। বার বার নিজের ভাগ‍্যকে দোষারোপ করেছি। কিন্তু আজ কয়েকদিন পরে আমার তখনকার ধারণা টা পাল্টে গেছে। পৃথিবীতে অনেক মানুষ আত্মহত্যা করে। যারা আত্মহত্যা করে আমরা তাদের অনেক বোকা বলি। কিন্তু একবারও ভেবে দেখি না আসলে সে কী অবস্থায় ছিল। হয়তো বেঁচে থাকার চেয়ে মারা যাওয়া টা তার কাছে সহজ মনে হয়েছিল সেজন্যই তারা আত্মহত্যা করে। নির্মলেন্দু গুণের একটা কবিতা আছে কবিতার নামটা আমার মনে নেই। তবে লাইনগুলো এমন

দুঃখকে স্বীকার করো না; সর্বনাশ হয়ে যাবে।

দুঃখ করো না, বাঁচো ; প্রাণ ভরে বাঁচো।
বাঁচার আনন্দে বাঁচো
বাঁচো বাঁচো এবং বাঁচো।

কবিতার লাইনগুলো আমাকে দারুণভাবে অনুপ্রাণিত করেছিল। আসলেই মানব জীবন একটাই। দুঃখ কে স্বীকার করে নেয় মানিয়ে নেয় এবং প্রাণভরে বাঁচি। আমার আপনার চিন্তা করার জন্য তো সৃষ্টিকর্তা একজন আছেন। শুধুমাত্র নিজের কাজটা ঠিকমতো করুন তাহলেই হবে।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_20230518_131529.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62102.31
ETH 2432.92
USDT 1.00
SBD 2.67