কবিতা আবৃত্তি,( গ্রীষ্মের দুপুরে - ফজলুর রহমান )।।

in আমার বাংলা ব্লগlast month (edited)


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার, ৮ ই এপ্রিল , ২০২৪।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


1000549255.jpg


আশাকরি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ্ আমি ভালো আছি। তবে সত্যি বলতে গরম যেরকম পড়ছে সেটা আর ভালো থাকতে দিচ্ছে না। যদিও গত দুইদিন ধরে বাংলাদেশের বিভিন্ন জায়গাই ঝড় বৃষ্টি হচ্ছে সেজন্য গরম কিছুটা কম। আমাদের এলাকাতেও গরম মোটামুটি কম। এটা কয়েকদিন আগের কথা। রাতে আমি শুয়ে ফেসবুক ক্রল করছিলাম। ঐ সময়ে আমার সামনে একটা কবিতা আসলো। আমি অনেক গুলো বইয়ের গ্রুপের সাথে যুক্ত থাকাই এমন কবিতা প্রতিদিনই আসে। তবে কবিতা টা দেখেই আমার ভালো লেগে যায়। কবিতা টা লেখা হয়েছে গ্রীষ্মের দুপুর নিয়ে। গ্রীষ্মের দুপুরে সবাই কতটা নাজেহাল অবস্থায় থাকে সেটা নিয়েই লেখা হয়েছে। সঙ্গে সঙ্গে আমি ভাবলাম হ‍্যা এই গরমে এই কবিতা টা আবৃত্তি করাই যায়। যাইহোক আজ আমি গ্রীষ্মের দুপুরে কবিতা আবৃত্তি টা আপনাদের সাথে শেয়ার নেব। এটা লিখেছেন ফজলুর রহমান।



  • গ্রীষ্মের দুপুরে
  • ফজলুর রহমান

কবিতা



ঘাম ঝরে
দরদর
গ্রীষ্মের দুপুরে
খাল বিল
চৌচির,
জল নেই পুকুরে।
মাঠে ঘাটে
লোক নেই,
খাঁ খাঁ করে রোদ্দুর। পিপাসায় পথিকের
ছাতি কাঁপে দুদ্দুর।
রোদ যেন
নয়, শুধু
গনগনে ফুলকি।
আগুনের
ঘোড়া যেন
ছুটে চলে দুলকি।
ঝাঁঝ মাখা
হাওয়া এসে
ডালে দেয় ঝাপটা!
পাতা নড়ে




বাংলাদেশ🇧🇩 থেকে


****


1000549255.jpg


****



আশাকরি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ্ আমি ভালো আছি। তবে সত্যি বলতে গরম যেরকম পড়ছে সেটা আর ভালো থাকতে দিচ্ছে না। যদিও গত দুইদিন ধরে বাংলাদেশের বিভিন্ন জায়গাই ঝড় বৃষ্টি হচ্ছে সেজন্য গরম কিছুটা কম। আমাদের এলাকাতেও গরম মোটামুটি কম। এটা কয়েকদিন আগের কথা। রাতে আমি শুয়ে ফেসবুক ক্রল করছিলাম। ঐ সময়ে আমার সামনে একটা কবিতা আসলো। আমি অনেক গুলো বইয়ের গ্রুপের সাথে যুক্ত থাকাই এমন কবিতা প্রতিদিনই আসে। তবে কবিতা টা দেখেই আমার ভালো লেগে যায়। কবিতা টা লেখা হয়েছে গ্রীষ্মের দুপুর নিয়ে। গ্রীষ্মের দুপুরে সবাই কতটা নাজেহাল অবস্থায় থাকে সেটা নিয়েই লেখা হয়েছে। সঙ্গে সঙ্গে আমি ভাবলাম হ‍্যা এই গরমে এই কবিতা টা আবৃত্তি করাই যায়। যাইহোক আজ আমি গ্রীষ্মের দুপুরে কবিতা আবৃত্তি টা আপনাদের সাথে শেয়ার নেব। এটা লিখেছেন ফজলুর রহমান।



****
****
* গ্রীষ্মের দুপুরে
* ফজলুর রহমান

*****

কবিতা


****
****

>>ঘাম ঝরে
দরদর
গ্রীষ্মের দুপুরে
খাল বিল
চৌচির,
জল নেই পুকুরে।
মাঠে ঘাটে
লোক নেই,
খাঁ খাঁ করে রোদ্দুর। পিপাসায় পথিকের
ছাতি কাঁপে দুদ্দুর।
রোদ যেন
নয়, শুধু
গনগনে ফুলকি।
আগুনের
ঘোড়া যেন
ছুটে চলে দুলকি।
ঝাঁঝ মাখা
হাওয়া এসে
ডালে দেয় ঝাপটা!
পাতা নড়ে
ফুল পড়ে
বাপরে কি দাপটা!
বিল ধারে
চিল বসে’
ঘন ঘন ডাকে রে।
মাঝি বসে
ঢুল খায়
খেয়াঘাট বাঁকে রে।


source



কবিতা আবৃত্তির লিংক






সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

গ্রীষ্মের দুপুর নিয়ে অসাধারণ একটা কবিতা আবৃত্তি করেছেন। আসলে ভাইয়া কবিতা গুলো একেবারে ভুলতে বসেছিলাম। তবে আমার বাংলা ব্লগ থাকতে আবার কবিতা গুলো মনে পড়ে যায়।আপনার কবিতা আবৃত্তি দারুণ হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আমি আবৃত্তি করে আবার মনে করিয়ে দিলাম। ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last month 

এই যে অসাধারন একটি কবিতা। আমার কাছে এতটা ভালো লেগেছে আপনার এই কবিতা আবৃত্তি আর কবিতাটা দেখে তারা ভাষায় বলতে পারব না। বেশি দারুন ছিল ভাই। নিত্য নতুন সুন্দর সুন্দর কবিতার সাথে কিন্তু পরিচিত হতে পারি এই কমিউনিটির সদস্য হয়ে।

 last month 

ধন্যবাদ ভাই আপনার ভালো লেগেছে শুনে ভালো লাগল।

Posted using SteemPro Mobile

 last month 

শ্রদ্ধেয় ফজলুর রহমানের স্বরচিত গ্রীস্মের দুপুরে কবিতাটি আপনি অনেক সুন্দর ভাবে আবৃত্তি করেছেন শুনে বেশ ভালো লাগলো ভাই। গ্রীস্মের দুপুরের কবিতা আবৃতি অবশ্য এর আগে কখনো শুনেছিলাম না আপনার কন্ঠ শুনতে পেরে বেশ ভালো লাগলো। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 last month 

কবিতা আবৃত্তি গুলো শুনতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনি আজকে আমাদের মাঝে ফজলুর রহমানের খুবই সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি শুনে বেশ ভালোই লাগলো। আপনি আপনার সর্বোচ্চ দিয়ে সুন্দর করে আবৃত্তি করার চেষ্টা করেছেন। আশা করছি সব সময় এতো সুন্দর সুন্দর কবিতা আমাদের কে উপহার দিবেন।

 last month 

আজকে প্রথম আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনলাম। আপনার কবিতা আবৃত্তি বেশ ভালো লেগেছে। ফজলুর রহমানের এই গ্রীষ্মের দুপুরের কবিতাটি খুবই জনপ্রিয় এবং সবার কাছে প্রিয়। আপনি বেশ সুন্দর করে কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।।

Posted using SteemPro Mobile

 last month 

ইদানীং আপনার কাছ থেকে কবিতা আবৃত্তি শুনছি যা আমার কাছে অনেক ভালো লাগছে ৷ আসলে কবিতা আবৃত্তি করার মাঝেও ভালো লাগা কাজ করে ৷ আপনার কাছ থেকে কবিতা আবৃত্তি টা শুনে ভালো লাগলো ভাই ৷ অসংখ্য ধন্যবাদ ধন্যবাদ ভাই ভালো থাকবেন ৷

 last month 

ধন্যবাদ ভাই আপনার কাছে প্রশংসা শুনে ভালো লাগল।

Posted using SteemPro Mobile

 last month 

আসলে কয়দিন যে গরম পড়েছে কবিতাটা ওয়েদারের সাথে খুব যাচ্ছে। অনেক ভালো আবৃত্তি করেছেন। কবিতার প্রতিটি লাইনের সাথে আপনি মিল রেখে দারুন আবৃত্তি করেছেন। আপনার ভয়েসটা বেশ দারুন আপনি আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

Posted using SteemPro Mobile

 last month 

ধন্যবাদ ভাই আপনাকে।

Posted using SteemPro Mobile

 last month 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি আমার কাছে অনেক ভালো লেগেছে। কবিতাটি আগে পড়া হয়নি তবে আপনার আবৃত্তি শুনে খুব ভালো লাগলো। আমার কাছেও কবিতা আবৃত্তি করতে অনেক ভালো লাগে। তাছাড়া আপনাদের আবৃত্তি শুনতেও খুব ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করার জন্য।

 last month 

অনেক ধন্যবাদ কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য, যেহেতু কবিতা আবৃত্তিতে খুব বেশী শব্দ লেখা হয় না, সেহেতু বানান ভুলের বিষয়টি মোটেও কাম্য নয়। আশা করছি আরো সতর্ক হওয়ার চেষ্টা করবেন।

 last month 

জী ভাই পরবর্তীতে আমি এটা খেয়াল রাখব। আশাকরি বানান ভুল আর হবে না। এবং পোস্ট দেখে আমি বানানগুলো ঠিক করে নিচ্ছি। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 65955.88
ETH 3055.54
USDT 1.00
SBD 3.69