সিগারেট।।

in আমার বাংলা ব্লগ11 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার,২৫ ই সেপ্টেম্বর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


cigarette-110849_1280.jpg

Source


ভারতীয় সংগীত শিল্পী কবীর সুমন এর একটা গান আছে। "প্রথমত আমি তোমাকে চাই, দ্বিতীয়ত আমি তোমাকে চাই, তৃতীয়ত আমি তোমাকে চাই, শেষ পযর্ন্ত আমি তোমাকে চাই। নিঝুম অন্ধকারে তোমাকে চাই, রাত ভোর হলে আমি তোমাকে চাই।" আপনার মনে হতে পারে এটা একজন প্রেমিক তার প্রেমিকার উদ্দেশ্যে বলছে। এটা নিয়ে গানটা লিখেছে কবীর সুমন। আমিও সেটাই জানতাম হ‍্যা এটা প্রেমের গান। কিন্তু সত্যি বলতে কবীর সুমন এই গানটা লিখেছেন সিগারেট কে নিয়ে। কী একটু অবাক হচ্ছেন। একটা টিভি অনুষ্ঠানে উনিই বলেছিলেন এই গানটা আমি সিগারেট কে নিয়ে লিখেছি ভালোবাসার মানুষ বা প্রেমিকা কে নিয়ে না। প্রথমত আমি সিগারেট চাই দ্বিতীয়ত আমি সিগারেট চাই নিঝুম অন্ধকারেও সিগারেট চাই হা হা। বিষয়টি যখন আমি জেনেছিলাম বেশ অবাক হয়েছিলাম। তবে লজিক টা দারুণ ছিল। সিগারেটের উপর একজন ধুমপায়ীর অনূভুতি ঠিক কবীর সুমনের গানের মতোই।

বাংলাদেশের একটা অ‍্যানিমেশন ওয়েব সিরিজ আছে ৩ মিনিটের মতো নাম চিলেকোঠার সেপাই। যেখানে দেখানো হয় ঘুম থেকে উঠেই একজন সিগারেট খাওয়ার জন্য ঠিক কী করে হা হা। কতরকম স্ট্রাগেল করতে হয়। শেষ পর্যায়ে যখন সকল বাঁধা অতিক্রম করে সে সিগারেট ধরাতে সক্ষম হয়। একেবারে একটানে পুরো সিগারেট শেষ করে দেয়। সিগারেট যারা খাই তাদের চরিত্র বড়ই অদ্ভূত। কিছু হলে তারা সিগারেট ধরাই আবার কিছু না হলেও তারা সিগারেট ধরাই। টেনশনে থাকলে তারা সিগারেট ধরাই আবার টেনশনে না থাকলেও সিগারেট ধরাই। খাওয়ার আগে সিগারেট ধরাই আবার খাওয়ার পরে সিগারেট ধরাই। তারা বন্ধুবান্ধবের সঙ্গে থাকলে সিগারেট ধরাই আবার একা থাকলেও সিগারেট ধরাই। মূলকথা এটা তাদের কাছে একটা আবেগ হা হা। আজ আমি সিগারেট নিয়ে পড়লাম কেন। সেটা বলছি এবার।


portrait-322470_1280.jpg

source


আমরা একসঙ্গে ৮ জন থাকি। এরমধ্যে মোটামুটি তিনজন সিগারেট খাই তবে দুইজন অতিরিক্ত মাএায় খাই। ওদের দুজনের চাল চলন পুরোটাই আলাদা। শুক্রবার সকালের কথা বলি। শুক্রবারে আমরা সবাই সাধারণত অনেক দেরিতে উঠি ঘুম থেকে। সকালে ফ্ল‍্যাটে খাওয়া বন্ধ থাকে। যাদের খুব দরকার তাড়া বাইরে গিয়ে মোটামুটি খেয়ে আসে। আমার এক বন্ধু রাহুল আমার পাশের রুমে থাকে। শুক্রবার সকাল দশটার দিকে ও উঠেছে। আমি তখন পাশেই বসে ছিলাম। দেখি রাহুল ঘুম থেকে উঠেই সিগারেট ধরিয়েছে ফ্রেশ হয়নি কিছু খাইনি এমনকি বিছানা থেকেও উঠেনি হা হা। বিষয়টি দেখে আমি বেশ তাজ্জব হয়ে গেলাম। বেশ কিছুক্ষণ মনে মনে হাসলাম। ও কিছু না হলেও রাতে চার বার সিগারেট খেতে বাইরে যায়। ওরা যে সিগারেট এর মধ্যে কী সুখ পাই সেটা ওরাই জানে। শুধু একটু ধোয়া তার জন্য এতকিছু।

এবার আরেকটা মজার কথা বলি। আপনি একদিন না খেয়ে থাকবেন কেউ দেখতে আসবে না। অনেক সময় আপনার বন্ধুও কেয়ার করবে না। কিন্তু একজন ধুমপায়ী যদি একদিন সিগারেট না খাই তাহলে আরেকজন ধুমপায়ী তার কষ্ট বুঝতে পারে এবং সিগারেট টা এগিয়ে দেয়। ধুমপায়ীদের মধ্যে এমন বন্ধুত্ব হবে যেটা আমার আপনার চিন্তারই বাইরে। সাধারণত নতুন জায়গাই গেলে এমনটা দেখবেন শুধুমাত্র সিগারেট খেতে গিয়ে বন্ধুত্ব হয়েছে এমন লোকের সংখ‍্যা অনেক। সিগারেট খেতে গিয়ে পরিচয় হয়েছে এখন তারা বেস্ট ফ্রেন্ড। এটা এখানে এসেই আমি দেখেছি। আমরা সবাই জানি ধুমপান করা ঠিক না। ধুমপান ক‍্যান্সারের কারণ আরও কত কী। কিন্তু এটা মানে কে হা হা। আপনি ইচ্ছা করলে দুই একবার খেয়ে দেখতে পারেন। তবে নিয়মিত খাওয়ার অভ‍্যাস করবেন না। কারণ আপনি যত ভালোই হন না কেন সিগারেট ধরলেই আপনি ছ‍্যাচড়া হয়ে যাবেন হা হা। ধন্যবাদ সবাইকে।।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_20230518_131529.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

বিশ্বাস করেন ভাই চারটা পোষ্ট উপেক্ষ করে আপনার পোস্টে ঢুকেছি শুধুমাত্র আপনার অদ্ভুত টাইটেল দেখে 😄😄 দারুন ছিল আজকের বিষয়বস্তু আমি রীতিমতো হাসছি আর আপনার লেখাগুলো পড়ছি।

 11 months ago 

সিগারেট নিয়ে লেখা আপনার আজকের পোষ্টটি পড়ে খুব মজা পেলাম ভাই। কবীর সুমনের, যে গানের কথা আপনি উল্লেখ করেছেন, সেটি শুনে আমিও এতদিন ভাবতাম সেটা তার প্রেমিকাকে নিয়েই লেখা। তবে আজ জানলাম সেটা সিগারেটকে নিয়ে লেখা। আমিও দেখেছি সিগারেট খেতে গিয়ে অনেকের মধ্যে বন্ধুত্ব হয়ে যায়, হা হা হা। সব মিলিয়ে দারুন একটি পোষ্ট ছিল এটি।

 11 months ago 

শুধুমাত্র সিগারেট খেতে গিয়ে বন্ধুত্ব হয়েছে এমন লোকের সংখ‍্যা অনেক।

ভাইয়া, আমি আপনার এই কথার সঙ্গে একমত।ধোঁয়া খাওয়ার পিছনে অনেকেই ছোটে এমনকি তাদের অন্যায়ের পক্ষ নিয়ে কথাও বলে।যাইহোক ধূমপান করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর জেনেও মানুষ এটা খেয়ে থাকে।প্রথমত আপনার পোষ্টে গানের লেখাগুলো পড়ে বুঝতে পারলাম সিগারেটকে কেন্দ্র করে কত ভালোবাসা ফুটে উঠেছে।এমনকি কতটা যন্ত্রণা বা বেদনাকে থামাতেও এটির ব্যবহার করা হয়।অতিরিক্ত কোনো কিছু ভালো নয়,ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

একসাথে যারা বসে সিগারেট খায় তাদের মধ্যে দারুন বন্ধুত্ব হয়, এটা আমি আমার নিজের বন্ধুদের ক্ষেত্রেও খেয়াল করেছি। এটা শরীরের জন্য অনেক ক্ষতিকর জেনেও কেউ এর নেশা ছাড়তে পারে না। এটা একটা দুঃখজনক বিষয় আমাদের সবার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45