নতুন বছরের শুরু হোক না একটু অন‍্যরকম।

in আমার বাংলা ব্লগ7 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার, ১ লা জানুয়ারি, ২০২৪।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


newyear-3681588_1280.jpg

Source


আজ ২০২৪ সালের প্রথম দিন। সবাইকে হ‍্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছা। যদিও এগুলো আমি খুব এটা পালন করায় উৎসাহি না। আমার কাছে বছরের অন্য সব দিনগুলোর মতোই এই দিনটা। বিশেষ কিছু মনে হয় না আমার। ২০২৩ সালটা আমার যে খুব খারাপ গিয়েছে বলব না। সৃষ্টিকর্তার রহমতে মোটামুটি ভালোই গিয়েছে। আশাকরি এই বছরটা বেশ ভালো কাটবে। নতুন অনেক অর্জন হবে নতুন অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারব। নতুন মানুষের সঙ্গে পরিচয় হবে। ২০২৩ সালে আমি কী হারিয়েছি কী পেয়েছি সেগুলো বলব না। আসলে জীবন থেকে হারানো এবং পাওয়া এগুলো চলতেই থাকবে। এগুলো প্রকৃতির নিয়ম। তবে খারাপ লাগছে জীবন থেকে আরেকটা বছর হারিয়ে ফেললাম। ২০২৩ সালে আমি অনেক নতুন কিছু অভিজ্ঞতার সঙ্গে পরিচিত হয়েছি। যেগুলো সারাজীবন আমার মনে থাকবে। আমার নিজের কাছের মানুষের কিছু ব‍্যবহার আমার স্মরণে থাকবে।

যখন আমি মাধ্যমিক বিদ‍্যালয়ৃ পড়তাম তখন নতুন বছর মানে আলাদা একটা আকর্ষণ থাকত। ঐ সময়ে নতুন বছর মানে ছিলে নতুন বই নতুন ক্লাসরুম নতুন কোন স‍্যারের সঙ্গে পরিচয়। এগুলো ভেবেই বেশ মজা লাগত। কিন্তু এখন আর সেই অনূভুতি কাজই করে না। এটা অবশ‍্য প্রথমেই বললাম। আমাদের মধ্যে এখন একটা অপসংস্কৃতি কাজ করে যাচ্ছে। আমরা অনেকেই বিভিন্ন ভাবে নতুন বছর উৎযাপন করি। ২০২৩ সালকে বিদায় জানিয়ে ২০২৪ সালকে স্বাগত জানাব। কিন্তু আমাদের অনেকের এই নতুন বছর উৎযাপনের আবার ভিন্নতা রয়েছে। গতবছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটা ভিডিও ভাইরাল হয়েছিল। যেখানে নতুন বছর উপলক্ষে ফাটানো আতশবাজির শব্দে ঐ অঞ্চলে থাকা পাখিগুলো উড়ে পালাচ্ছিল। পাখিরা আওয়াজ একেবারেই সহ‍্য করতে পারে না। এক্ষেত্রে আমরা একপ্রকার তাদের উপর অত‍্যাচার করি।


change-948024_1280.jpg


আবার এই আতশবাজির শব্দে শত শত পাখি মরে পড়ে থাকতে দেখা যায়। যেগুলো সত্যি একেবারে হৃদয়বিদারক। একটা কথা বলেন আমাদের আনন্দের জন্য কেন ঐ নিরিহ প্রাণীটা শাস্তি ভোগ করবে। কেন ঐ পাখিটার উপর নেমে আসবে সর্বনাশ। আমাদের সামান্য আনন্দ কিন্তু তাদের জীবন সংকটে ফেলে দেয়। কিন্তু এগুলো কে ভাবে বলেন। এগুলো বলতে গেলে বলবে আপনাকে ভাবতে কে বলেছে। না আমাকে কেউ ভাবতে বলেনি। তবে প্রকৃতি যখন এর প্রতিশোধ নেবে সেটার জন্য আমরা প্রস্তুত আছি তো?? আবার দেখা যায় ফানুস উড়ানোর পর ঐ ফানুস ইলেকট্রিক তারের উপর পড়ে বড় ধরনের দূর্ঘটনা ঘটেছে। এইরকম ঘটনায় ব্ল‍্যাকআউট থেকে শুরু করে বড় ধরনের দূর্ঘটনা সহ যেতে পারে মানুষের প্রাণ। এগুলো নিয়ে চিন্তা করে কয়জন। নতুন বছর উৎযাপন মানে উচ্চস্বরে গান বাজানো মদ‍্যপান নোংরামি অশ্লীলতা আরও কত কিছু।

আচ্ছা নতুন বছর উৎযাপন করতে গেলে কী এগুলো করা অত‍্যাবশ‍্যক?? না কখনোই না। অন‍্যভাবেও নতুন বছর কে স্বাগত জানানো যায়। কিন্তু আমরা সেগুলোর দিকে খুব একটা নজর দেয় না। ধীরে ধীরে আমরা আমাদের নিজেদের সংস্কৃতি ভুলে গিয়ে পশ্চিমা সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়ে যাচ্ছি। তার চেয়ে আসুন না আমরা দেখি চলে যাওয়া বছর টাতে আমরা কী ভুল করেছি। নতুন বছরে আমরা সেই ভুল সংশোধন করে নেয়। নতুন বছরে নতুন একটা শুরু হোক নতুন একটা পরিবর্তন হোক। নিজের অবস্থান পরিবর্তনের জন্য চেষ্টা করি। নিজের করে আসা ভুলগুলো থেকে শিক্ষা গ্রহণ করি। আশাকরি নতুন বছর টা সবার অনেক ভালো কাটবে। এই বছরে আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটা বছর। বিশেষ করে সবাই মুখিয়ে চেয়ে আছে বিটকয়েন এর হালভিং এর দিকে। নতুন বছরে নতুন একটা শুরু হোক কী বলেন আপনারা।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 7 months ago 

আপনার সাথে আমার তাহলে মিল আছে কেননা আমারও ২০২৩ সালটা সবকিছু মিলিয়ে এভারেজ ভাবেই গিয়েছে। তবে যে বিষয়টা সবচেয়ে বেশি ভালো লাগলো সেটা হচ্ছে মানুষ এই রাতে সামান্য একটু বিনোদনের জন্য বাজি ফুটিয়ে পাখিদের কে বিরক্ত করে তাদের জীবন শঙ্কায় ফেলে দেয় এর বিরুদ্ধে লিখেছেন।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন যে নতুন বছর শুরু হোক অন্যরকম ভাবে। সত্যি ভাইয়া সবারই মনে অনেক আশা থাকে যে নতুন বছর নিজেকে নতুন ভাবে তৈরি করব। নতুন বছরের মধ্যে দিয়ে সবাই মধ্যেই পরিবর্তন আসুক এই আসা ব্যক্ত করি। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

খুবই চমৎকার একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই পোস্ট পড়ে নিজের কাছে অনেক বেশি ভালো লাগলো। বর্তমানে আমরা পশ্চিমা বিশ্বের মতো নিজেদেরকে ভেবে নিয়েছি কিন্তু এটাই আমাদের সবচেয়ে বড় মূর্খতা। অনেক নিউজের মাধ্যমে দেখলাম যে অনেক জায়গাতেই আগুন ধরে গিয়েছে অনেক পাখি মারা গিয়েছে এটা জেনে সত্যি খুবই খারাপ লেগেছে এভাবে আসলে নতুন বছরকে স্বাগত জানানো বুদ্ধিমানের কাজ নয়। বছর শেষ হবে নতুন আরেকটা বছর আসবে এটাই প্রকৃতির নিয়ম নিজের একটু আনন্দের জন্য অন্য সবাইকে কষ্ট রাখার কোন মানেই হয় না। ধন্যবাদ সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60612.92
ETH 2607.99
USDT 1.00
SBD 2.65