কবিতা আবৃত্তি ;( সোনার তরী- রবীন্দ্রনাথ ঠাকুর )!!

in আমার বাংলা ব্লগlast month


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ মঙ্গলবার, ১৬ ই এপ্রিল , ২০২৪।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


1000552369.jpg


আজ আমি একটা কবিতা আবৃত্তি শেয়ার করব আপনাদের সাথে। এই কবিতা টার সাথে আমার একটা স্মৃতি জড়িয়ে আছে। সেটা আপনাদের বলি আগে। আমি তখন দ্বিতীয় সেমিষ্টারের স্টুডেন্ট। আমাদের বাংলা বইয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের এই সোনার তরী কবিতা টা ছিল। যথারীতি আমাদের বাংলা ম‍্যাম অপর্ণা সিকদার এসে ক্লাসে কিছুক্ষণ আলোচনা করলেন। এরপর চারিদিকে একটু খেয়াল করে আমাকে দাঁড় করালেন। আমি সবসময় সামনের বেঞ্চে বসতাম। তো ম‍্যাম আমাকে বললেন কবিতা টা আবৃত্তি করো। আমি বেশ ভয় পাচ্ছিলাম। ক্লাসে এমনিতে রিডিং গল্প উপন‍্যাস পড়লেও কখনো কবিতা পড়িনি। যদিও পরবর্তীতে কবিতা টা আমি আবৃত্তি করেছিলাম। সেদিন এই কবিতা টা আবৃত্তি করার সময় হঠাৎ এই ঘটনা টা মনে পড়ে গেল আমার।



সোনার তরী
রবীন্দ্রনাথ ঠাকুর



কবিতা



গগনে গরজে মেঘ, ঘন বরষা।
কূলে একা বসে আছি, নাহি ভরসা।
রাশি রাশি ভারা ভারা
ধান কাটা হল সারা,
ভরা নদী ক্ষুরধারা
খরপরশা।
কাটিতে কাটিতে ধান এল বরষা।
একখানি ছোটো খেত, আমি একেলা,
চারি দিকে বাঁকা জল করিছে খেলা।
পরপারে দেখি আঁকা
তরুছায়া মসীমাখা
গ্রামখানি মেঘে ঢাকা
প্রভাতবেলা--
এ পারেতে ছোটো খেত, আমি একেলা।
গান গেয়ে তরী বেয়ে কে আসে পারে,
দেখে যেন মনে হয় চিনি উহারে।
ভরা-পালে চলে যায়,
কোনো দিকে নাহি চায়,
ঢেউগুলি নিরুপায়
ভাঙে দু-ধারে--
দেখে যেন মনে হয় চিনি উহারে।
ওগো, তুমি কোথা যাও কোন্‌ বিদেশে,
বারেক ভিড়াও তরী কূলেতে এসে।
যেয়ো যেথা যেতে চাও,
যারে খুশি তারে দাও,
শুধু তুমি নিয়ে যাও
ক্ষণিক হেসে
আমার সোনার ধান কূলেতে এসে।
যত চাও তত লও তরণী-'পরে।
আর আছে?-- আর নাই, দিয়েছি ভরে।
এতকাল নদীকূলে
যাহা লয়ে ছিনু ভুলে
সকলি দিলাম তুলে
থরে বিথরে--
এখন আমারে লহ করুণা করে।
ঠাঁই নাই, ঠাঁই নাই-- ছোটো সে তরী
আমারি সোনার ধানে গিয়েছে ভরি।
শ্রাবণগগন ঘিরে
ঘন মেঘ ঘুরে ফিরে,
শূন্য নদীর তীরে
রহিনু পড়ি--
যাহা ছিল নিয়ে গেল সোনার তরী।


উৎস



কবিতা আবৃত্তির লিংক






সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 last month 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা এই "সোনার তরী" কবিতাটা আমার খুব পছন্দের। আমি নিজেও যেহেতু কবিতা আবৃত্তি করি, এজন্য মাঝেমধ্যে এই কবিতাটা আবৃত্তি করতাম। আপনার গলায় কবিতা আবৃত্তিটা অনেক সুন্দর লাগছিলো ভাই। তাছাড়া আপনি ব্যাকগ্রাউন্ড এ এত সুন্দর একটা মিউজিক ব্যবহার করেছেন, যার কারণে কবিতাটা শুনতে আরও বেশি আকর্ষণীয় লাগছিল।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

সোনার তরী রবীন্দ্রনাথ ঠাকুরের এই কবিতাটি আমি অনেকবার পড়েছি আমার কাছে খুবই ভালো লাগে। ভাইয়া আপনার কন্ঠে কবিতাটি শুনতে পেরে বেশ ভালো লাগলো। ক্লাসের সামনের বেঞ্চে বসে প্রথমে ম্যাম আপনাকে এই কবিতাটা আবৃত্তি করতে বলেছিল জানতে পেরে ভালো লাগলো। তবে আমরা জীবনে প্রথম যদি কোন কিছু করতে চাই তখন একটু একটু ভয় লাগে। আজকে খুবই অসাধারণ ভাবে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ ভাইয়া।

 last month 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সোনার তরী কবিতাটি ভীষণ ভালো লাগে আমার কাছে। অনেক সুন্দর ভাবে আপনি সোনার তরী কবিতাটি আবৃত্তি করেছেন শুনে বেশ ভালো লাগলো। অনেক সুন্দর একটি পোস্ট বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last month 

ভাই আপনি আজকে আমাদের মাঝে যে কবিতাটি আবৃত্তি করে শেয়ার করেছেন এই কবিতাটি ইন্টারমিডিয়েট বাংলা বইতে রয়েছে। আমি যেহেতু ইন্টারমিডিয়েটে পড়ি তাই বেশ কয়েকবার এই কবিতাটি আমার পড়া হয়েছে। সত্যি আমার কাছে পড়তে বেশ ভালোই লাগে এই কবিতাটি। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

দারুণ একটা কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। রবীন্দ্রনাথ ঠাকুরের সোনার তরী কবিতাটি আমারও খুব পছন্দের। খুব ভালো লাগলো সোনার তরী কবিতাটি আপনার কন্ঠে আবৃত্তি শুনে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last month 

খুবই সুন্দর একটা কবিতা আবৃত্তি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার কন্ঠে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত সোনার তরী কবিতাটি শুনতে খুবই ভালো লাগলো। প্রতিনিয়ত যেন আপনার কবিতা আবৃত্তির দক্ষতা বৃদ্ধি পেয়ে যাচ্ছে।

 last month 

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা কবিতাগুলো ভীষণ ভালো লাগে পড়তে। আপনি তো দেখছি বেশ সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি শেয়ার করেন ইদানিং। আপনার শেয়ার করা কবিতা আবৃত্তি শুনতে ভীষণ ভালো লাগে। আজকের কবিতাটি অসাধারণ ভালো লাগার একটি কবিতা ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা।

 last month 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এই সোনার তরী কবিতাটি আমি পড়েছি কয়েকবার, আমার অনেক বেশি ভালো লেগেছে। আজকে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন। আবৃত্তি শুনতে পেয়ে যেন আরো ভালো লাগলো। খুবই সুন্দর ও মধুর কন্ঠে আপনি আবৃত্তি করেছেন, শুনতে পেয়ে অনেক ভালো লাগলো আমার।

 last month 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সোনার তরী কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লাগে। আর সেই ভালোলাগা কবিতাটি আপনি বেশ চমৎকার করে সাবলীলভাবে আবৃত্তি করেছেন ভাই, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 66266.06
ETH 3031.03
USDT 1.00
SBD 3.67