অসময়ের বর্ষা!!

in আমার বাংলা ব্লগlast month


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ বুধবার,২০ ই মার্চ , ২০২৪।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


IMG_20240320_142831.jpg


বাংলাদেশের প্রকৃতি টা এখন এমন হয়েছে যে "শীত যেতে চাচ্ছে না, কিন্তু গরম চলে এসেছে অন‍্যদিকে আবার বর্ষাকালের বৃষ্টি অগ্রিম এসে হাজির এবং বসন্ত এক কোণায় পড়ে আছে " হা হা। এই বছরে শীতের মাএা ছিল অতিরিক্ত। অতিরিক্ত বলতে বেশ ভালো শীত পড়েছে। সেই সাথে বিজ্ঞানীরা ধারণা করে এইবার সবচাইতে বেশি গরম পড়বে। অর্থাৎ ২০২৪ সাল হবে এ যাবৎ কালের সবচাইতে উষ্ণ বছর। আমাদের গ্রামে এখন বেশ ভালো ঠান্ডা বলতে হয়। বিশেষ করে ভোরের দিকে এখনো কুয়াশা পড়ে। কয়েকদিন আগে তো এর মাএা অতিরিক্ত হয়ে গিয়েছিল। গ্রীষ্মকাল শুরু হয়ে গেলেও বেশ ভালো ঠান্ডা পড়ছে। অন‍্যদিকে দিনের বেলা ভালো গরম। না সেটা এখনো অসহনীয় পর্যায়ে যায়নি তবে একেবারে কম বললেও ভুল হবে। এই হলো বর্তমানে বাংলাদেশের প্রাকৃতিক অবস্থা। আবার ঐদিকে রাজধানী ঢাকার অবস্থা নাকী শোচনীয় গরমে একেবারে নাজেহাল অবস্থা অন‍্যদের।


IMG_20240320_142603.jpg

IMG_20240320_142550.jpg

IMG_20240320_142212.jpg

IMG_20240320_142151.jpg


সাধারণত বাংলাদেশে এই সময়ে ঝড় হয়ে থাকে। এই ঝড়কে সাধারণ বললেও চলে আবার কখনো এর মাএা ছাড়িয়ে যায়। এটাকে কালবৈশাখী ঝড় বলে। সঙ্গে বৃষ্টিও হয়। তবে বর্ষাকালের মতো বৃষ্টি না। একেবারে কয়েক ঘন্টা হয়ে তারপর থেমে যায়। কিন্তু গতকাল রাত থেকে একটু অস্বাভাবিক বৃষ্টি শুরু হয়েছে। অস্বাভাবিক বলছি কারণ বছরের এই সময়ে কখনো আমি এইরকম আষাঢ় মাসের মতো সারাদিন ঝিরিঝিরি বৃষ্টি দেখিনি। আমার এখন সেরকম কোন কাজ নেই। সেজন্য রাতে জেগেই থাকি। প্রতিদিনই সেহেরি করে ঘুমাই। তো গতকাল রাতে সেহেরি করে উঠে দেখি সুন্দর ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়েছে একেবারে বর্ষাকালের মতো। এইরকম বৃষ্টি সাধারণত আমার বেশ ভালো লাগে। ভাবলাম যাক আজ ভালোভাবে ঘুমানো যাবে তাহলে।


IMG_20240320_142831.jpg

IMG_20240320_142725.jpg

IMG_20240320_142723.jpg


ঐ তখন থেকে চলছেই থামার কোন নাম নেই। সত্যি বছরের এই সময় টা বর্ষাকালের মতো ঝিরিঝিরি বৃষ্টি দেখা যায় না। সেজন্য আমি অসময়ের বর্ষা টাইটেল টা ব‍্যবহার করেছি। যদিও এই বছরের শুরু থেকেই প্রকৃতির এইরকম অস্বাভাবিকতা দেখা যাচ্ছে। দুপুরের পর কিছু সময়ের জন্য বৃষ্টি টা ছিল না একেবারেই ছিল না। তো যেমন ভাবনা তেমন কাজ একটু বাইরে গেলাম হাঁটতে। এইরকম মেঘলা ওয়েদার হাঁটার জন্য সময় কাটানোর জন্য বেশ ভালো। যেহেতু বসন্ত কাল চলছে সেজন্য গাছের কচি পাতাগুলো দেখে বেশ ভালো লাগছিল। এরপর তারা বৃষ্টির পানি পেয়ে যেন একেবারে উৎফুল্ল হয়ে উঠেছে। বাতাসের সঙ্গে দুলে উঠছে সবুজ কচি পাতাগুলো। এরপর আমি সামনের এগিয়ে গেলাম। যদিও আমার একটু ঠান্ডা অনূভূত হচ্ছিল কিন্তু বেশ ভালো লাগছিল আমার।

বর্ষা সে অসময়েই আসুক আর সময়েই আসুক নতুন একটা বার্তা নিয়ে আসে। নতুন একটা আভাস নিয়ে আসে। যাইহোক আমার বেশ ভালো লাগছিল। অনেকদিন পর আমার মধ্যে অসাধারণ একটা শান্তি কাজ করছিল আজ। যেটা অনেকদিন আমার মধ্যে ছিল না। প্রকৃতির এইরকম সৌহার্দ্যপূর্ণ আচরণ আমাকে রীতিমতো মানসিক তৃপ্তি দিয়েছে। আর সবচাইতে ভালো একটা কাজ হয়েছে রাস্তায় প্রচুর ধুলাবালি ছিল। যেহেতু শীতকাল সবেমাএ গিয়েছে কয়েকমাস কোন বৃষ্টি নেই। রাস্তায় প্রচুর ধুলাবালি বাইরে থেকে আসলে একটা বিরক্তিকর অবস্থা তৈরি হয়। এই বৃষ্টি টার জন্য ধুলাবালির পরিমাণ কমবে। এটা বেশ ভালো দিক। আশাকরি এই বৃষ্টি টা দীর্ঘস্থায়ী হবে না। কারণ আমার ভালো লাগলেও আমি এটা জানি অসময়ের কোন কিছুই ভালো না।

------------
ফটোগ্রাফার@emon42
ডিভাইসRedmi 12
সময়মার্চ,২০২৪


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG-20231027-WA0008.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

চৈত্র বৈশাখ মাসে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হয়। তবে এধরণের টানা বৃষ্টি হয়না। আমাদের বৈশ্বিক আবহাওয়ার যে পরিবর্তন, তারেই প্রতিফলন, এই ঘনঘোর বৃষ্টি। পোস্টটি ভালো হয়েছে।ছবি গুলিও সুন্দর। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

আমাদের এদিকেও মোটামুটি মাঝেমধ্যে কুয়াশা পড়ে, জানিনা ২৪ সালে কেমন গরম পড়বে তবে এদিকে অনেক ঠান্ডা। আজকের বৃষ্টিটা হয়ে আমার জন্য অনেক ভালো হয়েছে কারণ আমি একটু ক্লান্ত হয়ে গেছিলাম ঠান্ডা বৃষ্টিতে ঠান্ডা হয়ে গেছে, হিহিহি

Posted using SteemPro Mobile

 last month 

জি ভাই গতকাল থেকে যা চলছে মনে হয় বর্ষা চলছে ৷ যা অবস্থা বৃষ্টি সাথে দমকা হাওয়া বৃষ্টির সেরে যাওয়ার নাম নেই ৷ আর বর্তমান আবহাওয়ার ঠিক নেই ৷ রাতে শীত লাগে এখনো গ্রামে আবার দিনে বেশ গরম ৷ সবমিলে এই হলো বর্তমান অবস্থা ৷ বর্ষা নিয়ে বেশ ভালো লিখেছেন ৷

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63173.85
ETH 3147.56
USDT 1.00
SBD 3.87