আমার সংগ্রহ করা বিভিন্ন দেশের নোট( মায়ানমার )।।

in আমার বাংলা ব্লগ8 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ বৃহস্পতিবার, ৩১ ই আগষ্ট, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


IMG_20230825_231125.JPG


মায়ানমার আমাদের প্রতিবেশি একটা দেশ। বাংলাদেশের সঙ্গে সীমান্ত রয়েছে মায়ানমার এর। বিশেষ করে বাংলাদেশের কাছে মায়ানমার সবচাইতে বেশি আলোচনায় আসে রহিঙ্গা ইস‍্যুর পর। মায়ানমার কে বার্মাও বলা হয়ে থাকে। মায়ানমার রাষ্ট্রপতি শাসিত একটি রাষ্ট্র। কিছুদিন পূর্বেই সেনাবাহিনী ক্ষমতা দখল করে তৎকালীন সরকার কে সরিয়ে। মায়ানমার এর মুদ্রার নাম কিয়াত। মায়ানমার এর মুদ্রার মান বাংলাদেশের মুদ্রার মানের চেয়ে অনেক কম। আজ আমি আমার সংগ্রহে থাকা মায়ানমার এর মুদ্রা আপনাদের সঙ্গে শেয়ার করে নিব।



IMG_20230825_231233.JPG

IMG_20230825_231247.JPG


  • এটা হলো মায়ানমার এর ২০০ কিয়াত একটা নোট। এই নোটের এক পাশে একটা হাতির ছবি দেওয়া রয়েছে। এবং অন‍্যপাশে একটা অন্যরকম প্রাণীর ছবি দেওয়া রয়েছে। এটা অনেকটা হিংস্র টাইপের প্রাণী। এটা মায়ানমার এর কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ইস‍্যু করা একটা নোট। এবং এই নোটে ইংরেজির পাশাপাশি অন্য একটা ভাষার ব‍্যবহার করা হয়েছে।


IMG_20230825_231305.JPG

IMG_20230825_231336.JPG


  • এটা হলো মায়ানমার এর ১০০ কিয়াত এর একটি নোট। এটা আমার সংগ্রহে যুক্ত হয় ২০২১ সালে। এটাও নেপালের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ইস‍্যু করা একটা নোট। এই নোটের একপাশে মন্দির এবং চাষাবাদের ছবি দেওয়া রয়েছে। এবং অন‍্যপাশে রয়েছে ঐ প্রাণীটার ছবি। এই নোট টা তেও ইংরেজির পাশাপাশি ঐ ভাষা টার ব‍্যবহার করা হয়েছে।


IMG_20230825_231355.JPG

IMG_20230825_231405.JPG


  • এটা হলো মায়ানমার এর ৫০ কিয়াত এর একটা নোট। এই নোট টা বেশ সুন্দর। এই নোট টা আমার সংগ্রহে যুক্ত হয় ২০২১ সালে। এই নোট টাও মায়ানমার এর কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ইস‍্যু করা হয়। এই নোট টার একপাশে ম‍ৃৎশিল্প এর ছবি দেওয়া রয়েছে। একজন মাটির আসবাবপত্র এবং তৈরি করা হচ্ছে সেই ছবি দেওয়া রয়েছে। এবং অন‍্যপাশে ঐ প্রাণীটার ছবি দেওয়া রয়েছে। এটাতেও ইংরেজি এর পাশাপাশি ঐ ভাষার ব‍্যবহার করা হয়েছে।


IMG_20230825_231438.JPG

IMG_20230825_231426.JPG


  • এটা হলো মায়ানমার এর ২০ কিয়াত এর একটা নোট। এটাও মায়ানমার এর কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ইস‍্যু করা হয়। এই নোট টা আমার সংগ্রহে যুক্ত হয় ২০২১ সালে। এটা সাধারণ কাগজের নোট টা। এই নতট টার পেপার বেশ উন্নত। এই নোট টার একপাশে ভাষ্কর্য এর ছবি দেওয়া রয়েছে। এবং অন‍্যপাশে দেওয়া রয়েছে ঐ প্রাণীটার।


IMG_20230825_231522.JPG

IMG_20230825_231535.JPG


  • এখানে একসঙ্গে দুইটা নোট এর ছবি দেওয়া রয়েছে। একটা হলো এক কিয়াত এর নোট এবং অন‍্যটা হলো দশ কিয়াত এর নোট। আমার সংগ্রহে মায়ানমার এর ৫ কিয়াত এর নোট টাও ছিল। কিন্তু ওটা আমি আমার এক ভাইকে গিফট করেছি। মায়ানমার এর পুরো সেট নোট আমার সংগ্রহে যুক্ত হয় ২০২১ সালে। এগুলোই ছিল আমার সংগ্রহে থাকা মায়ানমার এর নোট গুলো।





-------------
ফটোগ্রাফার@emon42
ডিভাইসVIVO Y91C
সময়জুলাই,২০২৩


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_20230518_131529.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 months ago 

ভাই তুমি আগে বলো এগুলো কেমনে সংগ্রহ করলে 😎
যাইহোক কাজটা কিন্তু দারুন। এভাবে বিভিন্ন দেশের টাকা জমানো ভীষণ শখের একটি কাজ। ব্যাপারটা দারুন উপভোগ করলাম।

এটাও নেপালের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ইস‍্যু করা একটা নোট।

তুমি এখানে হয়তো মিয়ানমার লিখতে চেয়েছো।
যাইহোক পোস্টটি দারুন লেগেছে আমার কাছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

মায়ানমারের অনেকগুলো নোট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এর আগে আমি কখনো মায়ানমারের এই নোটগুলো দেখিনি। আজকে প্রথম দেখলাম এবং বেশ আনন্দিত হলাম। নিজের দেশের নোট দেখে দেখে অন্য দেশের নোটগুলো যেন কেমন একটা অদ্ভুত লাগে। ধন্যবাদ ভাই এত সুন্দর পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 61959.02
ETH 3004.67
USDT 1.00
SBD 3.59