অলসতাকে দূরে ঠেলে, কাজকে আপন করে নেয়া উচিত।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷

png_20230123_211819_0000.png

অবসর সময় কে কাজে লাগান, ব্যস্ততার মধ্যে নিজেকে রাখুন। দেখবেন আপনি অনেক সুখে থাকতে পারবেন।আজকে আমি আপনাদের সাথে একটি মোটিভেশনাল পোস্ট নিয়ে এসেছি। যেখানে আমি কিছু কথা আপনাদের সামনে উপস্থাপন করব। তবে আমি হয়তো বা জ্ঞানী কেউ নই যে আমার কথা সত্যি হবে বা মানতে হবে।শুধুমাত্র আমার কিছু অভিজ্ঞতা এবং বাস্তব উপলব্ধি থেকে আপনাদের মাঝে এই কথাগুলো শেয়ার করা।

আমাদের আশেপাশে হয়তোবা অনেককেই দেখব যারা নিজেদের অসুখী মনে করে। আর তাদের মধ্যে অনেকেই হয়তো বা অলস সময় পার করে থাকে। নিজেরা একদম ফ্রি থাকে কোন কাজ থাকে না বা কাজ করে না কিন্তু বসে থাকে, মোবাইল টিপে অযথা, শুয়ে থাকে, টিভি দেখে। কোনো রকম ভাবে সময় পার করে কিন্তু নিজেকে ব্যস্ততার মধ্যে রাখে না সে বলে সে অসুখী। কিন্তু যখন আপনি কোন কাজের মধ্যে থাকবেন তখন কাজের মাধ্যমে সময়টা পার হয়ে যাবে।

কাজ করতে করতে যে একটা আনন্দ অনুভূত হয় তার পাশাপাশি যে কোন কাজে সফলতা পেলে তার চেয়ে বেশি আনন্দ অনুভূত হয়। অলসভাবে বসে না থেকে যদি কেউ কোন একটা ছবি আঁকে অথবা কোন ক্রাফট তৈরি করে তাহলে তার একটা কাজ হয়ে গেল। তার পাশাপাশি তার সময়টাও কাটবে। এভাবে সে খুশি থাকতে পারবে। কিন্তু যখন সে অলসভাবে বসে থাকবে তখন তার মাথায় অনেক ধরনের চিন্তা আসবে। কখনো হয়তোবা সে কি পেল না, কেন পেল না, এগুলো চিন্তা করতে করতে তার সময় অতিবাহিত করবে। কিন্তু তার কাজ যে তাকে এগিয়ে নিয়ে যাবে এটা কখনো ভাবে না।

আমি স্টিমিটে আসার আগে দেখেছিলাম আমি নিজেও বো'র হতাম, কোন কাজ করতাম না, শুয়ে বসেই থাকতাম। মাঝেমধ্যে হাঁটতে বের হতাম। কিন্তু সারাটা দিন যেন আমার কাটতো না। তারপর আমি বিভিন্ন ধরনের ক্রাফট করে ঘর সাজানোর জন্য জিনিসপত্র তৈরি করলাম। তারপর থেকেই আমার সময় গুলো খুব সুন্দরভাবেই যেন অতিবাহিত হতো। একটা ভালো লাগা কাজ করতো যে আমি আমার দক্ষতা ফুটিয়ে তুলতে পেরেছি।

অলস মস্তিষ্ক শয়তানের কারখানা কথাটা শুনেছিলাম। তবে অলসতা যতটা নিজেকে ভর করে তারচেয়ে বেশি গ্রাস করে নিজের ভবিষ্যতকে। অলস মানুষ কখনো সফল হতে পারেনা। যে ব্যক্তি নিজেকে কাজের মধ্যে ব্যস্ত রাখে সেই সব সময় নিজের সফলতার পথে এক ধাপ এগিয়ে যায়। আর নিজের ভেতরকার প্রতিভাকে জাগ্রত করতে পারে।

এজন্য আমাদের সকলকে সময়ের সঠিক ব্যবহার করা উচিত, সময় মত কাজ করে যাওয়া উচিত।অলসতাকে দূরে ঠেলে দিয়ে কাজকে আপন করে নিলে আমরা সকলেই সুখী থাকবো,দুঃখ কিছুটা হলেও দূর হয়ে যাবে।

সামান্য কিছু অনুভূতি আপনাদের মাঝে শেয়ার করলাম,আশা করি ভালো লাগবে।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

সবসময় সাপোর্ট করে যার জন্য অনেক অনেক ধন্যবাদ ভালো থাকবেন।।

 2 years ago 

তাই তো বলে সময়ের এক ফোড়ঁ। আর অসময়ের দশ ফোঁড়। আমাদের প্রত্যেকেরই উচিত সময়ের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করা। সময় শেষে আমরা যতই লম্ব জম্প করি না কেন কোন লাভ নেই। অলস বসে সময় কাটালে অবশ্যই মাথায় শয়তান প্রবেশ করে। পৃথিবীতে যত খারাপ কাজ ঘটেছে তার প্রতিটিই ঘটেছে অলস মস্তিস্কের জন্যই। আমরা যদি আমাদের সময় কে কাজ লাগাই তাহলে আমরাও সুস্থ্য থাকবো।

 2 years ago 

একদম সুন্দর একটি মন্তব্য করেছেন। খুব ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু ৷ ব্যস্ততার প্রয়োজন আছে ৷ অলসতা কতটা ভয়াবহ তা আমি ভালোই উপলব্ধি করেছি ৷ গত কয়েক মাসেও আমি এমন ছিলাম , সময়ের মূল্য দিতাম নাহ ৷ শুয়ে বসে সময়টা পার করতাম ৷ আজেবাজে চিন্তা ভাবনায় অনেক খারাপ সময় কাটতো ৷ আপাতত ব্যস্ত সময় কাটানোর চেষ্টা করি ৷ এখন নিজেও ভালো থাকি অন্য দিকে সময় গুলোও ভালো কাটে ৷ যাই হোক , আপনার কথা গুলো সত্য বাস্তব ৷ ভালো লাগলো আপনার সুন্দর ব্লগটি পড়ে ৷ ধন্যবাদ আপু শেয়ার করার জন্য ৷

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে। ভাল থাকবেন সর্বদাই ফ্যামিলি সবাইকে নিয়ে সবসময় এই কামনা করি।

 2 years ago 

১০০ ভাগ সত্যি কথা বলেছেন অলস ভাবে সময় কাটালে নিজেকে বড়ই অসুখী মনে হয়, এবং কোন কাজ না করলেও যেন ক্লান্ত মনে হয়। অথচ যখন কোন দায়িত্ব নিয়ে কাজ করি এত ব্যস্ততার মধ্যেও তেমন ক্লান্তি আসে না মনের মধ্যে একটা অন্যরকম আনন্দ কাজ করে, তাই আমি আপনার সাথে একমত।

 2 years ago 

জি ভাই আসলে চেষ্টা করেছি সত্য ও বাস্তবতা আপনাদের মাঝে তুলে ধরতে।

 2 years ago (edited)

আপনি অনেক কিছু মূল্যবান কথা লিখেছেন যা আমার অনেক ভালো লেগেছে।আসলে অলসতা এমন একটি জিনিস যা মানুষকে ধ্বংস করে দেয়।আমি মনে করি কাজের মধ্যে থেকে ব্যস্ততার মধ্যে থেকে যে আনন্দ গুলো পাওয়া যায় তা কখনো অলস সময়ের মধ্যে পাওয়া যায় না।অনেক সুন্দর লিখেছেন আপু ধন্যাদ।

 2 years ago 

আপনার চমৎকার মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আপনি প্রতিটি কথা সত্যি বলেছেন আপু। আসলেই অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। আর অলস সময় কাটাতে সত্যিই খুব বিরক্ত লাগে। তাই সবারই উচিত নিজেকে যতটা সম্ভব ব্যস্ত রাখা। আপনার মোটিভেশনাল পোস্টটি পড়ে খুব ভালো লাগলো আপু। অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য। সবসময় খুব ভালো থাকুন, সুস্থ থাকুন সেই কামনা করছি।

 2 years ago 

আসলে সবাই উপকৃত হবে যদি মনোযোগ দিয়ে পড়তে পারে ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 63820.95
ETH 2497.43
USDT 1.00
SBD 2.69