ডালিয়া ফুল-পাকন পিঠার রেসিপি।

in আমার বাংলা ব্লগ5 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

IMG-20240221-WA0066.jpg

আজ সবার মাঝে একটা ইউনিক আর আকর্ষণীয় রেসিপি নিয়ে হাজির হয়েছি।আজকের রেসিপিটা দেখেই বুঝতে পারছেন হয়তো এটা কতটা সুন্দর।এটা হলো ডালিয়া ফুল-পাকন পিঠা, নাম যেমন সুন্দর তেমনি এটা খেতেও ভারী মজা। আর দেখতে তো আরো বেশি সুন্দর।এই পিঠা বানিয়ে সাজিয়ে রাখতেই ইচ্ছে করছিল, খেতে ইচ্ছে করছিল না।আর যখন খাওয়া শুরু করেছি তখন আর না খেয়ে থাকতে পারলাম না।এক এক করে সবগুলোই খাওয়া হয়ে গেছে।

IMG-20240221-WA0068.jpg

সাধারণত বিভিন্ন ধরনের পিঠা শীতকালে খাওয়া হয়েছে।আর এই পিঠাটা আমি গতকালই প্রথম বানিয়েছি। প্রথমে ভাবছিলাম ফুলের ডিজাইন ঠিকমত করতে পারবো কিনা।পরে যখন কাজ শুরু করলাম তখন দেখলাম খুব সহজেই এটি করা যাচ্ছে। আর করতেও আমার খুব মজা লেগেছে। তা যাইহোক এই রসালো আর আকর্ষণীয় পিঠার রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
চালের গুঁড়োদেড় কাপ
গুড়ো দুধহাফ কাপ
চিনিহাফ কাপ
ঘি১টেবিল চামচ
নারকেলহাফ কাপ
লাল ফুড কালার১চা চামচ
সয়াবিন তেল৩ কাপ
পানি২কাপ

IMG-20240221-WA0002.jpg

প্রথম ধাপ

প্রথমে একটি কড়াইতে হাফ কাপ থেকে একটু বেশি পানি দিয়ে দিলাম।তারপর হাফ কাপ চিনি দিয়ে দিলাম।ভালোভাবে নেড়ে চুলার জ্বাল দিয়ে ৩-৪ মিনিট রান্না করে শিরা তৈরি করে নিলাম।

20240221_210527.jpg

দ্বিতীয় ধাপ

এখন আরেকটা কড়াইতে দেড় কাপ পানি নিলাম। তারপর হাফ কাপ গুঁড়ো দুধ দিয়ে দিলাম। এরপর সবকিছু ভালোভাবে মিশিয়ে নিলাম।

20240221_210722.jpg

তৃতীয় ধাপ

এখন এক টেবিল চামচ ঘি দিয়ে দিলাম। তারপর কোরানো নারকেল দিয়ে ৩-৪ মিনিট রান্না করলাম।তারপর ধীরে ধীরে চালের গুড়া দিয়ে দিলাম।

20240221_210821.jpg

চতুর্থ ধাপ

এই ধাপে চালের গুড়ো দেয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম ৫ মিনিটের জন্য।তারপর ঢাকনা খুলে নেড়েচেড়ে মিশিয়ে নিলাম।এখন একটু ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম।

20240221_210912.jpg

পঞ্চম ধাপ

হাত দিয়ে ভালোভাবে মেখে সফট ডো তৈরি করে নিলাম।তারপর এটাকে ২ভাগে ভাগ করে একভাগ থেকে ছোট ছোট ডো তৈরি করলাম।

20240221_222742.jpg

ষষ্ঠ ধাপ

বাকি ডো তে লাল ফুড কালার মিশিয়ে ভালোভাবে মেখে ছোট ছোট করে বল তৈরি করে নিলাম।

20240221_222813.jpg

সপ্তম ধাপ

এখন সাদা একটা ডো নিয়ে বড় আর একটু পাতলা করে রুটি বেলে নিলাম।সেখান থেকে গোল সাইজ করে দুটি রুটি বানালাম।

20240221_222903.jpg

অষ্টম ধাপ

এই ধাপে একটি রুটির উপরে লাল বল দিয়ে আরেকটি রুটি দিয়ে চারপাশ ভালোভাবে হাত দিয়ে চেপে দিলাম।তারপর কাটা চামচের সাহায্যে সাইডের অংশগুলো চাপ দিয়ে নিলাম।ছুরির সাহায্যে হাফ ইঞ্চি করে কেটে নিয়ে পরবর্তীতে ফুল তৈরি করে নিলাম।

20240221_222936.jpg

নবম ধাপ

তারপর কাচি দিয়ে মাঝের অংশকে পাপড়ির মত করে কেটে নিতে থাকলাম।এতে করে ভিতরের লাল রঙের ডিজাইন ফুটে উঠবে।এভাবে সবগুলো কেটে নিলাম।হাত দিয়ে কিছুটা ছড়িয়ে দিলাম যাতে সুন্দরভাবে ছড়িয়ে যায়।

20240221_223150.jpg

দশম ধাপ

চুলায় ফ্রাইপ্যানে বেশি করে তেল দিয়ে দিলাম। তারপর তেল গরম হয়ে এলে ফুলগুলো এক এক করে দিলাম।একসাথে অনেকগুলো দেয়া যাবে না, কিছুটা স্পেস রেখে আমি ফুলগুলো ভেজে নিলাম।৫ মিনিট লো আঁচে ভেজে তুলে নিয়ে সাথে সাথে চিনির শিরায় দিয়ে দিলাম। এভাবে সবগুলোই তৈরি করে নিলাম।

20240221_223236.jpg

পরিবেশন

এইতো তৈরি হয়ে গেল মজাদার আর লোভনীয় একটি রেসিপি। শিরায় ডুবানো মুচমুচে আর অসাধারণ দেখতে এই ডালিয়া ফুল-পাকন পিঠা খেতে খুব মজা ছিল।

IMG-20240221-WA0094.jpg

IMG-20240221-WA0064.jpg

IMG-20240221-WA0072.jpg

IMG-20240221-WA0070.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 5 months ago 

আপু আপনি দেখছি ডালিয়া ফুল তৈরি করে খুব সুন্দর পিঠা বানিয়েছেন সত্যিই প্রথমে আমি মনে করেছিলাম যেগুলো ডালিয়া ফুল পরে দেখেই খাওয়ার ইচ্ছে জাগছে। আসলে ডালিয়া ফুলের মত করে এত সুন্দর পিঠা বানানো যায় তা আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। পিঠাটি দেখতে যেমন সুন্দর হয়েছে ঠিক তেমনি এটা খেতে অনেক স্বাদ হয়েছে আশা করছি। লোভ সামলানো বড় দাই এই পিঠাটি দেখে ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

ওয়াও আপু! আপনার জায়গায় আমি হলেও হয়তোবা এই পিঠাগুলো খেতে মন চাইতো না, সাজিয়ে রাখতেই ইচ্ছে করতো এত সুন্দর হয়েছে দেখতে পিঠাগুলো। আর সত্যি কথা বলতে এই ধরনের পিঠা আমি সামনাসামনি তো দেখিনি, এমনকি অন্য কোন সোশ্যাল মিডিয়াতেও আমার চোখে পড়েনি । আপনি অসম্ভব সুন্দর একটি পিঠা বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু আপনার আজকের রেসিপি দেখে আমি তো পুরাই অবাক। পিঠাগুলো দেখতে একদম সত্যি ডালিয়া ফুলের মত। এই ধরনের পিঠা আমি কখনো দেখিনি। আপনি অনেক সুন্দর ভাবে পিঠাগুলো তৈরি করেছেন। পরিবেশন টা দারুন হয়েছে। রেসিপি প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু।

 5 months ago 

আসলেই আপনি ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম‌ ডালিয়া ফুল পাকন পিঠা এর আগে কখনো আমার খাওয়া হয়নি। এই পিঠার নাম যেমন সুন্দর খেতে ও নিশ্চয় অনেক বেশি মজার হবে। আজকে আপনার পোস্টের মাধ্যমে নতুন একটি পিঠা রেসিপি শিখতে পেরে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 5 months ago 

ডালিয়া ফুলের মতো ভীষণ সুন্দর কিছু পাকন পিঠা বানিয়েছেন। ভীষণ সুন্দর ও আকর্ষণীয় লাগছে পিঠা গুলো।এই পিঠা যদিও খাওয়া হয়নি কখনো তবে রেসিপিও পিঠার ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে ভীষণ সুস্বাদু পিঠা এগুলো।পিঠা তৈরি পদ্ধতি ভীষণ চমৎকার করে ধাপে ধাপে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনার পিঠাগুলো দেখে আমি প্রথমে ফুলের ফটোগ্রাফি ভেবেছিলাম। এত নিখুঁতভাবে পিঠাটি আপনি তৈরি করেছেন। তাছাড়া পরে পিঠা দেখে ভেবেছিলাম এটি বানানোর বেশ কষ্টকর। কিন্তু খুব সহজেই আপনি বানিয়েছেন। এরকম সুন্দর পিঠা তো খেতে ইচ্ছা করবে না। সাজিয়ে রাখতেই মন চাইবে।

 5 months ago 

ডালিয়া ফুল-পাকন পিঠা গুলো দেখতে কিন্তু খুব সুন্দর হয়েছে। একেবারে অরজিনাল ডালিয়া ফুলের মত লাগছে দেখতে। বিশেষ করে যেহেতু আপনি পিঠার ভিতরে ঘি ব্যবহার করেছেন সেজন্য টেস্ট এবং ফ্লেভার ভালো হবে এটাই স্বাভাবিক। তবে এই ধরনের পিঠা সত্যি কথা বলতে প্রথমবার দেখলাম। আমার কাছে তো অনেক ভালো লাগলো আপু। আর আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল, এই কারণে হয়তো বুঝতে অনেক বেশি সহজ হয়েছে। তাছাড়া প্রত্যেকটা ধাপ দেখে বুঝতে পারলাম যে, এটা তৈরি করতে কতটা সময় গেছে আপনার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44