লাইফস্টাইল||আইলটস(IELTS) এক্সামের স্পিকিং টেস্ট দেয়ার অভিজ্ঞতা।

in আমার বাংলা ব্লগlast year (edited)

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।

আজ আপনাদের সাথে শেয়ার করব আমার আইলটস এক্সাম এর প্রথম দিনের অনুভূতিগুলো। আসলে আইলটস এক্সাম শেষ হয়েছে সেই আগষ্টের ১০ তারিখ কিন্তু আপনাদের মাঝে সুযোগ করে মুহূর্তগুলো শেয়ার করা হয়নি। কারণ আইলস এক্সাম এর পর বাসায় এসে এবং বাকি সব কাজকর্ম গোছাতে হয় এক্ষেত্রে অন্যান্য কাজ ছিল তাই আর শেয়ার করে ওঠা হয়নি। তবে সময় সুযোগ করেই আপনাদের মাঝে শেয়ার করব ভেবেছিলাম। তাই আজ চলে এলাম আপনাদের মাঝে আমার আইলটস এক্সাম দেয়ার প্রথম অনুভূতি এবং অভিজ্ঞতা শেয়ার করতে।

IMG-20230830-WA0022.jpg

প্রথমেই বলে রাখি এই এক্সাম দেয়াটা আমার জীবনের বেস্ট একটা এক্সাম ছিল। কারণ আমি পূর্বে কখনোই এই এক্সাম দেইনি। দেড় মাস সময়ের মধ্যে মাত্র ১৮ দিন আইলটসের ক্লাস করেছিলাম, মাঝে স্পোকেন ক্লাসও করেছিলাম। কিন্তু বাসায় খুব একটা টাইম দিতে পারতাম না। যদিও ফেনিতে বাসা নিয়েছিলাম বাড়ি থেকে আসা-যাওয়ার ঝামেলা এড়াতে। কিন্তু বাসায় তো সেই একই রকম কাজকর্ম থাকে। আর বাবুর জন্য ডেইলি ১ থেকে দেড় ঘন্টার বেশিও পড়া যেত না। কোন রকমে কাজগুলো শেষ করতাম। তবে আমার প্রায় দুটো মাস কেটে গেল এভাবেই।

IMG-20230830-WA0020.jpg

রেজিট্রেশন করার পর এক্সাম ডেট পেয়ে গেলাম আগস্ট মাসের ৭ তারিখ এবং ১০ তারিখ। ৭ তারিখে ছিল স্পিকিং টেস্ট আর ১০ তারিখে ছিল রাইটিং, রিডিং আর লিসেনিং টেস্ট। যাইহোক আমি আপনাদের সাথে শেয়ার করব ৭ অগস্ট অর্থাৎ আমার স্পিকিং টেস্টের দিনের মুহূর্তটি। ৬ তারিখ সকালবেলায় তো আমরা চিটাগাং এর উদ্দেশ্যে রওনা দিলাম। আর ৭ তারিখ সকালবেলা ঘুম থেকে ওঠার পর মোটামুটি কিছুটা প্রিপারেশন কাভার করলাম। তারপর ১১ টা ২০ এর দিকে বাসা থেকে বের হলাম। কারণ সেখানে রেজিস্ট্রেশন করতে হবে প্রথমে, তাই আগেই যেতে হবে। প্রথমে বের হওয়ার পর আমরা লোকেশন নিয়ে নিলাম। কারণ পূর্বে যেহেতু আমরা কখনো সেখানে যাইনি সে ক্ষেত্রে আমাদের চিনতে অসুবিধা হবে তাই ম্যাপ থেকে লোকেশন নিয়ে চলে গেলাম আগ্রাবাদ এর উদ্দেশ্যে।
IMG-20230830-WA0005.jpg

20230807_141706.jpg

আগ্রাবাদের রফিক টাওয়ারের আট তলায় ছিল ব্রিটিশ কাউন্সিলের অফিস,আর সেখানেই স্পিকিং টেস্ট নেয়া হয়। যাইহোক প্রথমে নিচে গিয়ে আমরা লোকেশন অনুযায়ী রফিক টাওয়ারে গেলাম। সেখান থেকে আট তলায় চলে গেলাম। কিন্তু ব্রিটিশ কাউন্সিলের সামনে একজন মহিলা ছিলেন এবং তিনি বললেন শুধুমাত্র আমি যেতে পারব, আমার হাজব্যন্ড যেতে পারবে না। তাই সে সেখান থেকে আবার নিচে চলে গেল। যাই হোক যেহেতু এটা একটা রেস্ট্রিকটেড এরিয়া তাই সেখানে চেক আউট করে নিতে হয়। চেক আউট করার পর আমি ভিতরে চলে গেলাম । সেখানে গিয়ে প্রথমে আমার ব্যাগ লকারে রেখে চাবি নিয়ে নিলাম।তারপর আমার পাসপোর্ট এর ফটোকপি একজন স্যারকে দেয়ার পর তিনি ডাটা এন্ট্রি করে। তারপর আমাকে রেজিট্রেশন রুমে ডাকা হয়।
IMG-20230830-WA0015.jpg

রেজিস্ট্রেশন এর জন্য পাসপোর্ট নিলো,তারপর ছবি তুললো,ফিঙ্গারপ্রিন্ট নিলো। এক্ষেত্রে এক্সামের আগে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে যেতে হয় আবার এক্সাম শেষে ফিঙ্গারপ্রিন্ট দিতে হয়।রেজিস্ট্রেশন প্রসেসিং শেষ করার পর সেখানেই বসে ওয়েট করলাম।আমার এক্সাম টাইম ছিল ১টা থেকে। কিন্তু আমার আগে থেকেই আরো কয়েকজন ছিল,সবার এক্সাম নিতে নিতে টাইম লেগে যায়।তাই আমার এক্সাম শুরুজয় ২টা থেকে।ভিতরে কি যে ভয় লাগছিল,ভিডিও কলে স্পিকিং টেস্ট হবে।এটা ভাবতে ভাবতেই আমার হার্টবিট বাড়তে শুরু করল।কেমন হয়, কিভাবে আন্সার করি সবকিছু নিয়ে খুব প্যারাদায়ক মুহূর্ত পার করেছি সেদিন।আর একা ছিলাম বলে ভয় লেগেছে,কারণ স্পিকিং টেস্ট নেয়ার ক্ষেত্রে একজন একজন করেই নিয়েছে।
IMG-20230830-WA0013.jpg

আমার সময় ঘনিয়ে এলো।একজন টিচার প্রথমে টেস্ট রুমে গেলেন,তারপর আমার নাম এন্ট্রি করে ক্যান্ডিডেট নাম্বার বলে ডাকলেন।আমিও গেলাম,কি যে ভয়ে ছিলাম আমি,মনে পড়লে এখনো ভয় লাগে হাহাহা।যাইহোক, স্যার প্রথমে কম্পিউটারে টেস্টটেকার এর সাথে নিজে করভার্সেশন করলেন। তারপর আমাকে হেডফোন দিয়ে চেক করতে বললেন সব ঠিক আছে কিনা। এক্সামিনারকে দেখে মনে হয়েছিল ইন্ডিয়ান,পাকিস্তানি বা বাঙ্গালি কেউ হবে।তখন তিনি নিজের পরিচয় বললেন।তারপর আমার এক্সাম শুরু হলো।আমার কাছে তখন মনে হলো উনি যা যা বলছেন আমি তা বলেই শেষ করে ফেলি।যত তাড়াতাড়ি পারি তত তাড়াতাড়ি শেষ করতে পারলেই আমার বিপদ কাটবে,কি যে অবস্থা হলো।যাইহোক পার্ট-১ তো গেল পরিচয় নিয়ে।এবার পার্ট-২। যদিও সেটা আমার কমন ছিল কিছুটা।আর পার্ট-৩ তে উনি তো প্রশ্নের উপর প্রশ্ন করতেই আছেন।আমি তো মনে মনে ভাবছি এত কিছু জেনে কি করবেন একটু তাড়াতাড়ি শেষ করে দেন না,হাহাহা।যাইহোক বেশ অনেক্ষণ সময় গেল, এক্সাম শেষ হলো। আমি তো মনে মনে খুশি, যা যা বলেছি তার উপরে আমার যা দরকার সেই ব্যান্ড দিলেই হলো।
IMG-20230830-WA0012.jpg

এরপর আবার স্যারকে ডেকে আমি সব প্রসেসিং শেষ করলাম আর আবার ফিঙ্গারপ্রিন্ট দিলাম।এখানে একটা কথা না বললেই নয়,ব্রিটিশ কাউন্সিলে প্রত্যেকটা মানুষ অনেক বেশি আন্তরিক।তাদের কোনো কথায় বিরক্তি দেখি নি।অনেক বেশি হেল্পফুল তারা।আমার জীবনে বেস্ট এক্সাম ছিল আইলটস এক্সাম,এটা মানতেই হবে।এরপর তো আবার লকার থেকে ব্যাগ নিয়ে বেরিয়ে গেলাম।যেহেতু মামার বাসায় গিয়েছি সেক্ষেত্রে কিছু কেনাকাটা করে বাসায় চলে গেলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণলাইফস্টাইল
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আপু, আপনাকে ধন্যবাদ আপনার IELTS পরীক্ষার প্রথম পর্ব আমাদের সাথে শেয়ার করার জন্য। পরীক্ষার সময়গুলো কেমন যে টেনশনের মধ্যে দিয়ে যায়, বেশিরভাগ পরীক্ষার্থী ই এই জিনিসটা ফেইস করে বোধ হয়। তারপরেও জেনে ভালো লাগলো যে আপনার পরীক্ষার বিষয় কমন পড়েছে। যেহেতু ৭-১০ তারিখে পরীক্ষা দিয়েছেন, সাধারণত ১৩ দিনের মাথায় রেজাল্ট জানিয়ে দেয়। আপনার রেজাল্ট ও আশা করি এর মধ্যে পেয়ে গিয়েছেন। জানার আগ্রহ থাকলো...

(* আপু, আপনার পোষ্ট টি একবার রিভিউ করবেন যে ঠিক আছে কিনা। স্টিমপ্রো এপস দিয়ে কিছু কিছু প্যারা দুইবার দেখাচ্ছে। সবকিছু ঠিক আছে জানালে, আমাকে একটু জানাবেন, আমি কমেন্ট এডিট করে নিবো)

Posted using SteemPro Mobile

 last year 

@tithyrani জি আপু অ্যাপে কিছুটা সমস্যা হয়েছিল। এখন ঠিক করে ফেলেছি ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

বাবারে আপনার পরীক্ষার কথা শুনে আমার নিজেরও তো ভয় লেগে গেল। আসলে সাধারণত সবকিছু জানা থাকলেও কিন্তু এই ধরনের পরীক্ষা দিতে অনেক সাহসের প্রয়োজন। তারপর ও আবার ভিডিও কলে নিয়েছিল। যাইহোক সবকিছু ঠিকঠাক ছিল। আর আমরা তো আপনার রেজাল্টও জেনে গেছি। রেজাল্টটা ভাল এসেছে এটা শুনে অনেক ভালো লেগেছিল। আপনার জন্য শুভকামনা রইল। যেন আপনাদের বাইরের দেশে যেতে আর কোন অসুবিধা না হয় ‌

Posted using SteemPro Mobile

 last year 

অতিরিক্ত সাহস না থাকলে এভাবে পরীক্ষা দেওয়া সম্ভব হয় না। সবকিছু জানা থাকলেও সামনাসামনি পরীক্ষা দিতে এভাবে অনেক বেশি সাহসের প্রয়োজন। এরপরেও আপনি এত সুন্দর ভাবে পরীক্ষা দিয়ে পাস করেছেন এজন্য অনেক ধন্যবাদ। আপনাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে। শুভকামনা রইল

Posted using SteemPro Mobile

 last year 

আপু আরেকটা পাস করার জন্য আপনাকে শুভকামনা জানাচ্ছি। আপনি যেভাবে সামনাসামনি পরীক্ষা দিয়েছেন বাপরে বাপ আমি হলে তো পারতাম না। অনেক সাহস মেধা সবই আছে আপনার। এগিয়ে জান এভাবে সামনের দিকে। শুভকামনা রইল আপনার জন্য আপু।

Posted using SteemPro Mobile

 last year 

পরীক্ষার কথা শুনবে আমার খুবই ভয় লাগে। খুব সহজ প্রশ্নগুলো পরীক্ষার মুহূর্তে ভুলে যাই। এই ধরনের পরীক্ষার জন্য মানসিক প্রস্তুতি খুবই প্রয়োজন। আপনার ভিডিও কলে পরীক্ষা নিয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 last year 

আপু আপনার আইলটস এক্সামের স্পিকিং টেস্ট দেয়ার অভিজ্ঞতা পড়ে অনেক ভালো লাগলো। অনেক তথ্য জানতে পারলাম। আমি ভার্সিটি কুচিং করার সময় আমার অনেক ফ্রেন্ড আইলটস করেছে। তাদের থেকে কিছু শুনলাম আর আজকে আপনার পোষ্ট পড়ে কিছু জানলাম। যেহেতো প্রথম এই এক্সাম দিয়েছেন তাই অনুভূতিটা দারুন ছিল। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45