স্বরচিত কবিতা||মানবতা।

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করার জন্য এলাম।

20240114_120831_0000.png

প্রতিনিয়তই আপনাদের মাঝে ভিন্ন ধরনের কিছু পোস্ট নিয়ে হাজির হওয়ার চেষ্টা করি। যদিও মাঝেমধ্যে অনেক ব্যস্ততা এবং সময় স্বল্পতার কারণে হয়তোবা কবিতা নিয়ে আসতে পারি না। তবে চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি হলেও কবিতা লেখার। কারণ কবিতার প্রতি আলাদা একটা ভালো লাগা কাজ করে।

সবসময় নিজের মনের অনুভূতিগুলোকে শেয়ার করার চেষ্টা করি।তবে আজকে শেয়ার করব মানবতাবাদী একটি কবিতা।আসলে গত রাতে বসে এই কবিতাটি লিখেছিলাম।মানবতা নিয়ে অনেক ভাবনা চিন্তা মনে থাকে। পৃথিবী এখন কোন পর্যায়ে তা ভাবতেই অবাক লাগে।সুন্দর পৃথিবী নষ্ট হচ্ছে অমানবিকতার চাপাকলে পড়ে।তাই আমাদের সবারই উচিত নিজের মাঝে মানবতার বীজ বপন করা।এই নিয়েই আজকের কবিতা।

♥️মানবতা♥️

মানবতার কথা শুধু মুখে বলি সবে।
মানবিক মানুষ মোরা হব যে কবে?
মানুষ মানে তার মাঝে মানবতা থাকা চাই,
মানবতা ছাড়া কেউ মানুষ নয় ভাই।

মানুষ মানে মানবতার আপন,
মানুষ মানে মনে মানবতার বীজ বপন।
মানবতাহীন মানুষ সে নয় প্রকৃত মানুষ,
প্রকৃত মানুষ তারা ই যারা মানবিক মানুষ।

দেখি কত অমানবিকতা সারা বিশ্ব জুড়ে,
কবে সবাই এক হবে মানবিকতার দলে।
কবে গড়বে সবাই মানবিক রাষ্ট্র বিশ্ব,
কবে সবাই দেখতে পাবে মানবতার সুশৃংখল দৃশ্য।

মানবিক মানুষ জগতে পাওয়া বিশাল বড় দায়,
মানবতা হারিয়ে গেলে করবে হায় হায়।
মানুষ হতে চাও যদি আগে মানবিক হও,
মানবতা ছাড়া কেউই প্রকৃত মানুষ নও।

আছে যত অপরাধ আর অপরাজনীতি,
মানবতার উপস্থিতিতে তাদের মনে ঘটবে ভীতি।
ধীরে ধীরে অপরাধ, অপরাজনীতি,নিতে হবে বিদায়,
যদি জাগ্রত হয় মানবতা সদায়।

আমার অনুভূতি

জীবন যুদ্ধে মানবিকতা ছাড়া কোন কিছুই জয়ী হতে পারে না।আমরা মানুষ হলেও মানুষের মূল বৈশিষ্ট্য ধারণ করাই আমাদের ধর্ম।মানবতাহীন বিবেক বুদ্ধি কখনোই কারো উপকারে আসে না।মানবতা সবার মাঝে থাকা প্রয়োজন।একে অপরের জন্য নিবেদিত প্রাণ হওয়া প্রয়োজন। নিজের একার না ভেবে সবার ভেবে সমাজ আর রাষ্ট্রকে উচ্চ পর্যায়ে পোঁছানো প্রয়োজন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 7 months ago 

আপনি আজকে মানবতা নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। যদিও বর্তমান সময় মানুষের মধ্যে কোন মানবতা নেই। যে যেমন পারছে সে তেমন করে চলেছে। পৃথিবীতে মানবিক হওয়া আসলেই কঠিন ব্যাপার। আপনার লেখার মধ্যে বেশ কিছু বোঝার জিনিস রয়েছে। যাদের মন আছে তারা ঠিক বুঝতে পেরেছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

আপনার লেখা মানবতার শিরোনামের কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে মানুষ হয়ে যার মধ্যে মানবতা নেই তাকে তো মানুষ হিসেবে আর গণ্য করা যায় না। তা আমাদের সকলের উচিত সৃষ্টির সেরা জীব হিসেবে আমাদের মানবিক হওয়া। অত্যন্ত সাবলীল ভাষায় লেখা চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কথাগুলো একদম ঠিক বলেছেন, অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আসলে আপু আপনি ঠিকই বলেছেন পৃথিবীর সব কিছু সুন্দর নষ্ট হচ্ছে এই অমানবিকতার কারণে। খুবই সুন্দরভাবে আজকে এই কবিতাটি উপস্থাপন করেছেন। আসলে রাতে আপনি এই কবিতাটি লিখেছেন আর এই কবিতার মাধ্যমে সমাজের বাস্তবতা যেন তুলে ধরেছেন। পরিস্থিতি এমন হয়ে যাচ্ছে মানুষের মধ্যে মানুষত্ব বোধ হারিয়ে যাচ্ছে।

 7 months ago 

জি ভাইয়া আপনার কথাগুলো পড়ে ভালো লাগলো, ধন্যবাদ।

 7 months ago 

আজকের মানবতা বিপর্যয়ের মুখে। মানবতা বলতে আমরা কোন কিছুর উপস্থিতি খুঁজে পাচ্ছি না। দিনদিন কেমন জানি মানুষ বিবেকহীন হয়ে যাচ্ছে। রাতে বসে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখলেন। আপনার শেয়ার করা মানবতা কবিতাটি পড়ে অনেক ভালো লেগেছে।

 7 months ago 

আসলে মানবতা যেটা পৃথিবীকে আরো সুন্দর করে। আমরা মানুষ হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ জীব তাই আমাদের কাজগুলো হতে হবে শ্রেষ্ঠ। প্রতিটা মানুষকে সেই ভাবে মন মানসিকতা নিয়ে এই পৃথিবীতে সুন্দর করে তুলতে হবে। সহযোগিতা মানুষের পাশে থাকা এই ধরনের মানসিকতা না থাকলে পৃথিবী অসুন্দর হয়ে যাবে। যেটা বর্তমান দিনে খুবই কম দেখতে পাচ্ছি ।সবার মধ্যে অনেক দূরত্বতার সৃষ্টি হচ্ছে। যেটা কোন ভাবে কাম্য নয়। অনেক সুন্দর লিখেছেন মানবতা কবিতাটি।

Posted using SteemPro Mobile

কবিতার থিমটা চমৎকার ছিল আপু। বর্তমান সমাজে আমাদের মাঝে সবকিছুই আছে, শুধু মানবতাটাই নেই। আর যার জন্যই সারা বিশ্ব জুড়ে এত হানাহানি মারামারি আর রক্তপাত। প্রথম দুটো লাইন সবথেকে বেশি সুন্দর হয়েছে। আমার কাছে মনে হল আপনি ছন্দ মিলিয়ে লেখার চেষ্টা করেছেন। আর ছন্দটা মিলেছেও বেশ ভালো। তবে কিছু কিছু লাইনের মাত্রা একটু বেশি হয়ে গেছে বোধ হয়। এরপর পরবর্তীতে লেখার সময় এই ব্যাপারটা যদি একটু খেয়াল রাখেন তাহলে কবিতাগুলো ছন্দ মিলিয়ে পড়তে আরো সুন্দর লাগবে আশা করি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58111.37
ETH 2571.51
USDT 1.00
SBD 2.47