শত বাঁধার পরও মানুষ আশায় বুক বাঁধে।

in আমার বাংলা ব্লগ2 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

blur-1867402_1280.jpg

source

আশা নিয়ে মানুষ বাঁচে,আর হতাশায় ভেঙে পড়ে।জীবনচক্র কতটা অদ্ভুত সেটা সবাই পার করতে করতেই বুঝতে পারে। জীবনে সুখ দুঃখ আসে যায়।কত রকম উত্থান পতন হয়, তবুও মানুষ আশায় বুক বাঁধে।আশা রাখে সব ঠিক হয়ে যাবে একসময়। সুখের পর দুঃখ যেমন আসে তেমনি দুঃখের পরও সুখ আসে।আর এভাবেই সবাই জীবনটাকে উপভোগ করে।

শুধুমাত্র সুখ থাকলে সেটা উপভোগ্য হয় না।বিপরীত কিছু অবশ্যই থাকা দরকার। নাহলে সুখের কদর করা হবে না। সুখ দুঃখের মাঝে থাকে কত আশা, নিরাশা।আর আশানুরূপ কিছু হলে মন তখন অনেক বেশি খুশি হয়ে যায়। কিন্তু আশানুরূপ কোন কিছু না হলে মনে দুঃখ জমা হয় আর এভাবে হতাশার সৃষ্টি হয়। আর এভাবেই মানুষ দুঃখের পরে সুখের আশা করে।

শুধুমাত্র সুখের আশাটাও নয়,এমন অনেক কিছু আছে যা অন্যের থেকে আশা করে। যেমন ভালোবাসা,ভরসা,বিশ্বাস।কেউ অন্যের জন্য কোনো কিছু করলে তার বিপরীতে কিছু প্রত্যাশা রাখে।আপনি নিজেই মনে করুন,আপনি কারো জন্য একটা কাজ করলেন, যেটা করার কারণে সে অনেকটা উপকৃত হলো। তার বিনিময়ে আপনি তার থেকে সম্মানটা আশা করেন। হতে পারে সেটা আপনি প্রাপ্য তবুও অন্যের জন্য করেছেন হিসেবে আপনার প্রতি কৃতজ্ঞ থাকাটা তারও কর্তব্য। কিন্তু অনেক সময় দেখা যায় আপনি যেটা আশা করেছেন সেটা হয়নি। তখন হয়তো অনেক কষ্ট লাগে।

কথায় কথায় সবাই বলে, কারো থেকে কোনো কিছু আশা করতে নেই। অন্যের জন্য করার পরও তার থেকে কিছু আশা করা বোকামি। তবে আমি মনে করি, এই কথা যে বলে সে নিজেও কারো না কারো কাছ থেকে কিছু আশা করে,বারবার নিরাশ হওয়ার পরও আশা করে। এটা মানুষের স্বভাবগত বৈশিষ্ট্য বলে মনে হয়। আর যতই সে চায় না কেন, এটা বিদ্যমান থাকবেই। কারণ মানুষ আশায় বুক বাঁধে।যত বার নিরাশ হোক, কিছু আশা মনে থেকে যায়।

আমরা অন্যের থেকে যেটা আশা করি সেটা হয়তো ঠিক নাও হতে পারে।কেউ তো কারো মনের মত চলবে না,চলতে পারেও না। কিন্তু সবার মাঝে এই বৈশিষ্ট্যটা থাকা দরকার, যে আপনার জন্য যে যতটুকু করছে,বা করবে আপনিও আপনার সাধ্যমত তার জন্য কিছু করার চেষ্টা করুন।কারণ দিনশেষে সেও একটা মানুষ। আপনি তার কাছ থেকে সম্মান,ভালোবাসা প্রত্যাশা করলে সেও আপনার কাছ থেকে সেটাই প্রত্যাশা করে। আর এভাবেই কিন্তু ভালোবাসা যায় ভালো থাকা যায় এবং ভালো রাখা যায়।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনি খুব সুন্দর করে বিষয়টি এক্সপ্লেইন করেছেন আপু। আসলে এক্সপেকটেশন বা আশা মানুষ ইচ্ছে করে করে, তেমনটা না। এটা মানুষের স্বভাবতই চলে আসে। সেটা অনেক কিছুরই আশা জন্মায় অপরের প্রতি। সে আশা পূরণ হোক বা না হোক, তবুও আসলে মানুষ অন্যের জন্য কাজ করা ছেড়ে দেয় না। তবে মনে হয়তো বা কষ্ট পায়।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু,ভালো লাগলো আপনার মন্তব্য দেখে।

 2 months ago 

মানুষ শত কষ্টে জর্জরিত হয়ে যায় শত কষ্টে মানুষের মন ভেঙ্গে যায়। তারপরও মানুষ আবার নতুন করে বাঁচে। মানুষ যদি স্বপ্ন না দেখতো তাহলে এত সুন্দর হতো না জীবন। আবার অনেক সময় দেখা যায় যে মানুষ অন্যের থেকে যতটুকু আশা করে তার থেকেও কম পায় অথবা তার বিপরীতে পেয়ে থাকেন। কিন্তু তাই বলে যে মানুষের জীবন থেমে থাকে তা নয়। তারপরও মানুষ আবার নতুন করে বাঁচার ইচ্ছে করে। নতুন করে স্বপ্ন দেখে নতুন করে আশায় বুক বাঁধে। ভালো লাগলো আপু আপনার অনুপ্রেরণামূলক লেখাগুলো পড়ে।

 2 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 2 months ago 

সত্যিই আপু কারো কাছ থেকে কিছু আশা করাটা ভুল নয়।এটা সহজাত ভাবেই মানুষের মাঝে চলে আসে।যেকোনো বিষয়েই আমরা আশা করে থাকি।কারন আশায়ই মানুষ বেঁচে থাকে।কিন্তু সব সময় সেই আশা পূরণ নাও হতে পারে।তারপরেও কিন্তু আমরা অন্যের জন্য কাজ করে যাই।এটাই প্রকৃত মানুষের কাজ।

 2 months ago 

ভালো লাগলো আপনার মন্তব্য দেখে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66217.53
ETH 3316.11
USDT 1.00
SBD 2.70