"আমার বাংলা ব্লগ" প্রতিযোগীতা -৩৬||বোটানিক্যাল ক্যান্ডেল লাইট ইন ওয়াটার ক্যান্ডেল।

in আমার বাংলা ব্লগlast year

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

20230509_235752.jpg
আপনাদের সাথে আজকে আবারও চলে এলাম একটি কনটেস্ট প্রজেক্ট নিয়ে। যেটা আমার বাংলা ব্লগে বর্তমানে চলমান রয়েছে। প্রতিমাসে যেহেতু কমপক্ষে ২টি কন্টেস্টের আয়োজন করা হয় সেক্ষেত্রে এবারেও একদম ইউনিক এবং ভিন্ন রকম একটি কন্টেস্টের আয়োজন করা হয়েছে। এই ডাইপ্রজেক্টটি দেখে সত্যি খুব ভালো লেগেছিল। বিশেষত ভিন্ন রকম করতে খুবই ভালো লাগে। এবার যেহেতু ইউনিক ক্যান্ডেল তৈরির প্রজেক্ট ছিল সেই হিসেবে তৈরি করার আগ্রহটা আরো অনেক বেশি বেড়ে গেল। কারণ প্রতিনিয়ত নতুন কিছু করতে খুবই ভালো লাগে। আর আমার বাংলা ব্লগের মাধ্যমে সবাই সবার ক্রিয়েটিভিটি গুলো প্রকাশ করতে পারে।
20230509_235409.jpg

সত্যি বলতে এই দুই সপ্তাহ ধরেই আমার শরীর খুব একটা ভালো নেই। তার মাঝে গত সপ্তাহে একটা রেসিপি কনটেস্ট ছিল। যেখানে অসুস্থ থাকা সত্ত্বেও রেসিপি তৈরি করেছি। কিন্তু এই সপ্তাহেও পুরোপুরি সুস্থ হইনি। তীব্র গরমে প্রচন্ড পরিমাণ মাথাব্যথা হয়ে যায়। সর্দি কাশিও যেন গরমে ঘামের সাথে বেড়ে যাচ্ছে কমার নাম নেই। তবে আর যাই হোক যেদিন থেকে কন্টেস্টে জয়েন করা শুরু করেছি সেদিনের পর থেকে কখনোই কনটেস্টে জয়েন করা মিস করিনি। সেই পরিপ্রেক্ষিতে এবারের কনটেস্টে দেরি করে হলেও জয়েন করলাম। কারণ লোডশেডিং এর পাশাপাশি এত গরমের মধ্যে পরিশ্রম করে কাজ করা সম্ভব হয় না, সময় সুযোগ করেই তৈরি করা হয়েছে। আর যেহেতু এটি মোমের প্রজেক্ট সেই হিসেবে একটু একটু করে এটি তৈরি করা।যদিও আমার প্রজেক্ট গতকাল রাতে শেষ হয়েছিল কিন্তু পোস্ট তৈরি করতে করতে আজকে শেষ সময় হয়ে এলো। একদিকে প্রচন্ড গরম অন্যদিকে লোডশেডিং তার পাশাপাশি আবার নেট কানেকশন নেই, ডাটা দিয়েও চলা সম্ভব নয়। এর ফাঁকে যখন কারেন্ট আসে তখনই কাজগুলো সেরে নিচ্ছি।
20230509_235716.jpg

20230509_235845.jpg

20230509_235903.jpg

আমার কনটেস্ট প্রজেক্ট এর মেইন কনসেপ্ট হলো বোটানিক্যাল ক্যান্ডেল। আমি বিভিন্ন রকম ফুল পাতা ব্যবহার করে এই ক্যান্ডেল তৈরি করেছি। বড় একটি বোলের মধ্যে ওয়াটার ক্যান্ডেল তৈরি করার পর তার উপরে আবার বোটানিক্যাল ক্যান্ডেল সাজিয়ে দিলাম। আমার প্রজেক্টটির নাম দিলাম বোটানিক্যাল ক্যান্ডেল লাইট ইন ওয়াটার ক্যান্ডেল।

প্রয়োজনীয় উপকরণসমূহ

মোম
বিভিন্ন রঙ
গ্লাস
পানি
পাতা
ফুল
ঝিনুক
তেল
হার্ড প্লাস্টিক
পুতি
কাঁচি
স্লাইম

20230510_223226.jpg

প্রথম ধাপ

প্রথমেই মোম গুলোকে ভেঙে একটি বাটিতে নিয়ে নিলাম। তারপর এর মধ্যে হলুদ রং দিয়ে চুলার আঁচে গলিয়ে নিলাম।

20230510_161753.jpg

দ্বিতীয় ধাপ

একটি ডিজাইনিং গ্লাসের মধ্যে আমি এই হলুদ রঙের গলানো মোম ঢেলে নিলাম। তারপর পাইন গাছের কিছু পাতা এই গ্লাসের মধ্যে দিয়ে কিনারায় রাখলাম। তারপর এটি জমে যাওয়ার জন্য রেখে দিলাম।
20230510_161547.jpg

তৃতীয় ধাপ

এই হলুদ রঙের মোম যখন গ্লাসের মধ্যে জমে গেল তখন আমি রঙ্গন ফুলের পাপড়ির অংশগুলো নিয়ে গ্লাসের মধ্যে মাঝ বরাবর একটু স্লাইম দিয়ে লাগিয়ে নিলাম। তারপর শুকনো ফুলের লতা দিয়ে দিলাম।

20230510_161700.jpg

চতুর্থ ধাপ

এখন আমি আরো কিছু মোম বাটিতে নিয়ে এর মধ্যে লাল রং দিয়ে দিলাম। তারপরে এগুলো গলাতে শুরু করলাম।
20230510_163009.jpg

পঞ্চম ধাপ

মোম জমে গেলে আমি এরমধ্যে স্লাইম দিয়ে দিলাম।এর উপরে ছোট করে তৈরি করা মোম দিয়ে দিলাম।
20230510_221344.jpg

ষষ্ঠ ধাপ

এখন এই গলানো মোমকে গোলাপ ফুলের ডিজাইনের একটি পাত্রে ঢেলে নিলাম। তার পাশাপাশি একটা গোল ঢাকনার মধ্যে ঢেলে নিলাম এবং সুতা লাগিয়ে দিলাম।

20230510_163117.jpg

সপ্তম ধাপ

এইধাপে আবার অন্য আরেকটি পাত্রে আমি মোম নিয়ে তার মধ্যে হালকা গোলাপি রং নিয়ে গলিয়ে নিলাম। তারপর একটি গ্লাসের মধ্যে দিয়ে দুই দিকে ডিজাইনের মত করে এটি বসিয়ে নিলাম।

20230510_163148.jpg

অষ্টম ধাপ

এই গ্লাসের মধ্যে আমি সুতা দিয়ে বেঁধে দিলাম। তারপর যখন এটি জমে গেল তখন এর মধ্যে সাদা মোম ঢেলে দিলাম। যদিও অন্য রং মিশ্রিত হয়ে এটি আর একটু হালকা গোলাপিতে পরিণত হয়েছে। এর মধ্যে ভিন্ন রকম একটা ডিজাইন চলে এসেছে।তারপর
20230510_163231.jpg

নবম ধাপ

গ্লাসের মধ্যে এই মোম জমে যাওয়ার পর আমি ধীরে ধীরে গ্লাস থেকে মোমটা খুলে নিলাম যদিও খুব সহজে এটি খুলে গিয়েছে।
20230510_164037.jpg

দশম ধাপ

তারপর একটি মোটা প্লাস্টিকের থেকে ছোট ছোট করে কিছু অংশ আমি কেটে নিলাম। তারপর মাঝ বরাবর কেটে মোমের সুতা ছোট ছোট করে কেটে লাগিয়ে দিলাম। এইগুলো দিয়ে ওয়াটার ক্যান্ডেল তৈরি করব।
20230510_170336.jpg

একাদশ ধাপ

এই ধাপে আমি একটি বড় বোলের মধ্যে পর্যাপ্ত পরিমাণ পানি দিলাম। তারপরে দিয়ে দিলাম অনেক গুলো পুতি। তারপর পাতাবাহার গাছের বড় পাতাগুলো দিয়ে দিলাম। তার মাঝে দিয়ে দিলাম ঝিনুক এবং ঝিনুকের মাঝে তেল দিয়ে সেখানে সুতা বসিয়ে দিলাম। পানির মধ্যে আমি সরিষার তেল দিয়ে দিলাম তার উপরে প্লাস্টিক দিয়ে তৈরি করা মোমের অংশটি বসিয়ে দিলাম। কিছু ফুল ছড়িয়ে ছিটিয়ে দিলাম এবং একটি কাচের ফ্রেমের উপরে আমার তৈরি করা মোম গুলো বসিয়ে দিলাম। তারপর সবগুলো জ্বালিয়ে অনেকগুলো ফটোগ্রাফি করলাম।
20230510_170657.jpg

20230509_234804.jpg

20230509_235322.jpg

20230509_235639.jpg

20230509_235650.jpg

20230509_235700.jpg


ফাইনাল ভিডিওগ্রাফি।


সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্যই আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 last year 

ওয়াটার ক্যান্ডেল দেখতে অনেক সুন্দর হয়েছে আপু। কালারটা বেশ সুন্দর লাগছে। আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপন এবং ডেকোরেশন দুটোই ভালো লেগেছে আপু। অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

ওয়াটার ক্যান্ডেল গুলো দেখতে এমনিতেও সুন্দর লাগে খুব। ধন্যবাদ আপু মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

বাহ্! দারুন লাগছে আপু আপনার তৈরি বোটানিকাল ক্যান্ডেল। খুব সুন্দর করে সাজিয়ে তুলেছেন আপনি ক্যান্ডেলটি। আপনার উপস্থাপনা খুবই সুন্দর ছিল ।ক্যান্ডেল তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য, ভালো থাকবেন।

 last year 

বোটানিক্যাল ক্যান্ডেল লাইট ইন ওয়াটার ক্যান্ডেল অসাধারণ ডাই পোস্ট করেছেন। দেখে খুবি ভালো লেগেছে। এতো সুন্দর ভাবে উপস্থাপন সত্যি দেখে মুগ্ধ হলাম।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া মতামত প্রকাশের জন্য।

 last year 

বেশ মিষ্টি লাগছে ছবিগুলো দেখতে। মাঝে মাঝে ভাবছিলাম জলের ভেতর এমনিতেই হয়তো আগুন ভেসে বেড়াচ্ছে। হিহিহিহি। অনেক পরিশ্রম করে ধৈর্য নিয়ে কাজটা করেছেন বলেই এত সুন্দর লাগছে। সত্যি বলতে হাতের কাজে আপনি সবসময় অনেক ভাল করেন। ভালো একটা ফলাফলের অপেক্ষায় রইলাম আপু।

 last year 

আসলে দাদা কতটা পারি জানিনা তবে চেষ্টা করি। তবে আপনার অনুপ্রেরণামূলক কমেন্ট গুলো সত্যি আমায় মুগ্ধ করে সব সময়।

 last year 

আপু আপনি ঠিক বলছেন প্রতিযোগিতার আয়োজন করা হলে বেশ ভালোই লাগে। এমন সুন্দর সুন্দর ইউনিক ডাই প্রজেক্ট দেখতে পাবো ভাবতেও পারিনি আমি। অনেক ভালো লেগেছে সবার ইউনিক ডাই প্রজেক্ট গুলো দেখে। অসুস্থ থাকার সত্বেও প্রতিনিয়ত কনটেস্টে আপনি জয়েন করেন। এবারও জয়েন করেছেন অনেক সুন্দর একটি ডাই প্রজেক্ট নিয়ে। বোটানিক্যাল লাইট ইন ওয়াটার ক্যান্ডেল দেখতে আমার অসাধারণ ভালো লেগেছে। ডেকোরেশন আপনি অসাধারণভাবে করেছেন।

 last year 

জি আপু অসুস্থতার সব সময় থাকবে কিন্তু যে কাজটা চলে যাবে সেটা করতে পারব না। তাই জয়েন করার চেষ্টা করি।

 last year 

বাহ্! আপনার বোটানিক্যাল ক্যান্ডেল লাইট ইন ওয়াটার ক্যান্ডেল প্রজেক্ট দেখে তো মুগ্ধ হয়ে গেলাম আপু। আপনি প্রতিটি প্রতিযোগিতায় আমাদেরকে ইউনিক কিছু উপহার দিয়ে থাকেন। এবারও তার ব্যতিক্রম নয়। আপনি সত্যিই প্রশংসার দাবিদার। যাইহোক এতো সুন্দর ক্রিয়েটিভিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আশা করি বিজয়ী হতে পারবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

প্রতিযোগিতায় যদি ইউনিক কিছু না করতেই পারি তাহলে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার কোন মানেই হয় না। তাই সবসময় চেষ্টা করি ধরা বাধা নিয়মের বাইরে কিছু করার। ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61840.18
ETH 2589.24
USDT 1.00
SBD 2.55