মজাদার চিকেন বার্গারের রেসিপি।

in আমার বাংলা ব্লগ5 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

IMG-20240131-WA0075.jpg

আপনাদের সাথে প্রায়ই বিভিন্ন রেসিপি শেয়ার করা হয়। এর কারণ হলো সচরাচর রান্না না করলেও প্রতিদিনই এখন কোনো না কোনো রেসিপি তৈরি করতে হয়। এই কয়েকদিনে আমি অনেকগুলো রেসিপি করেছি। কিছু কিছু আপনাদের মাঝে শেয়ার করেছি।আর কয়েকদিন থেকে বার্গার তৈরি করার কথাও ভাবছিলাম।কিন্তু প্রয়োজনীয় জিনিসপত্র আনা হচ্ছিলো না বিধায় করা হয়নি।যাইহোক তারপর আবার @nusuranur আপুর সাথে ডিস্কোর্ডে কথা বলতে বলতে উনি বললেন বার্গারের কথা।তখন আমি বললাম যে আমি তৈরি করব ভাবছি অনেকদিন, কিন্তু পারছি না।তবে তৈরি করলে অবশ্যই রেসিপি শেয়ার করব। সেই অনুযায়ী বাকি সব উপকরণ বাসায় ছিল শুধুমাত্র বার্গার বান ছিল না।আর গত পরশু বার্গার বান নিয়ে এসেছিল তাই রেসিপি করে ফেললাম।

IMG-20240131-WA0070.jpg

এখানে আমি একটা টুইস্ট এড করলাম।সাধারণত আমরা রেস্টুরেন্টে বার্গার খেলে সালাদ দেয় আস্ত। আর আমি গাজর, শসা, পেঁয়াজ, মরিচ কুচি করে বার্গার সস দিয়ে আলাদাভাবে মেখে নিলাম।এটা দিয়ে শুধু শুধু খেতেই অনেক মজা লেগেছিল। ও হ্যা,মেয়োনিজ যেটা ইউজ করেছি সেটাও আমি বাসায় বানিয়েছি। আপনারা কেউ চাইলেই এভাবে বানাতে পারবেন।আবার সালাদ ছাড়া বার্গার সস আর চিকেন দিয়েও খেতে পারবেন। তবে আমি আবার লেটুস পাতা পাইনি। তাই দিতে পারিনি।আপনারা চাইলে দিতে পারেন।তবে এভাবে যদি কেউ একবার খায় তাহলে বারবার খেতে চাইবে।জাস্ট মুখে লেগে থাকার মত ছিল।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
বার্গার বন৫ পিস
মুরগির মাংস৫ পিস
গাজর১ টি
শসা/খিরা৩টি
কাঁচামরিচ২টি
পেঁয়াজ১টি
টমেটো২টি
হলুদগুড়ো১চা চামচ
মরিচগুড়ো২ চা চামচ
বার্বিকিউ মসলা২টেবিল চামচ
ময়দাদেড় কাপ
লেবু১টুকরো
লবণপরিমাণ মত
রসুনবাটা২চা চামচ
আদাবাটা১ চা চামচ
গোলমরিচগুঁড়া১ চা চামচ
টমেটো সস৩ টেবিল চামচ
চিলিসস৩টেবিল চামচ
মেয়োনিজ৩টেবিল চামচ

IMG-20240131-WA0034.jpg

প্রথম ধাপ

প্রথমে মুরগির পিসগুলো ভালোভাবে ধুয়ে নিয়েছি।এরপর দিলাম আদা বাটা,রসুন বাটা,হাফ চা চামচ হলুদ গুড়ো,১চা চামচ মরিচগুড়ো, ১চা চামচ লবণ আর অল্প একটু গোলমরিচ গুড়ো।

20240201_143841.jpg

দ্বিতীয় ধাপ

সবগুলো মসলা হাত দিয়ে চিকেনের সাথে ভালোভাবে মেখে নিয়েছি।এরপর আবার বার্বিকিউ মসলা দিলাম ১টেবিল চামচ। তারপর আবার সবকিছু একসাথে মিশিয়ে দিলাম।এটা একদম অপশনাল, আমার কাছে ছিল বিধায় দিয়েছি। এখন এই চিকেন ৩০মিনিট ম্যারিনেশনের জন্য রেখে দিলাম।

20240201_143940.jpg

তৃতীয় ধাপ

এদিকে একটা বাটিতে ময়দা দিলাম দেড় কাপ। এর মধ্যে ১ চা চামচ মরিচ গুড়ো,হাফ চা চামচ হলুদ গুড়ো,অল্প পরিমাণে গোলমরিচ গুড়ো,১টেবিল চামচ বার্বিকিউ মসলা আর লবণ দিলাম হাফ চা চামচ।সবকিছু আবার মিক্স করলাম।

20240201_144440.jpg

চতুর্থ ধাপ

এখন চিকেন নিলাম ১পিস, তারপর মিক্স করা ময়দার মধ্যে একবার কোট করে নিলাম। তারপর পানিতে ডুবিয়ে নিলাম, সাথে সাথে উঠিয়স আবার সেই ময়দার মিক্সে দিয়ে আবার হাত দিয়ে চেপে চেপে কোট করে রাখলাম।এভাবে বাকিগুলো করে নিলাম।

20240201_144616.jpg

পঞ্চম ধাপ

ফ্রাইপ্যানে তেল গরম হওয়ার জন্য দিলাম।এরপর এক এক করে কোট করা চিকেনের পিস দিয়ে দিলাম। একদম লো ফ্লেমে এপিঠ ওপিঠ করে ভাজতে থাকলাম।

20240201_144638.jpg

ষষ্ঠ ধাপ

প্রায় ১০-১৫ মিনিট যাবৎ ভাজতে ভাজতে যখন হয়ে যাবে তখন তেল ঝরিয়ে তুলে নিলাম।

20240201_144745.jpg

সপ্তম ধাপ

এখন রেডি করব বার্গার সস। এজন্য বাটিতে পরিমাণ অনুযায়ী মেয়োনিজ নিলাম।এর সাথে টমেটো সস আর চিলি সস দিলাম।সবকিছু চামচের সাহায্যে মিক্স করে নিলাম।এটা হলো বার্গার সস।জাস্ট এটা দিয়ে আর চিকেন দিয়ে বার্গার হয়ে যাবে। তবে আমি আরেকটু টুইস্ট এনেছি,সেটা নিচের ধাপেই দেখুন।

20240201_144959.jpg

অষ্টম ধাপ

২টা গাজর,একটা শসা,পেয়াজ আর কাঁচামরিচ নিলাম। সবকিছু কুচি করে কেটে নিয়েছি।

20240201_144134.jpg

নবম ধাপ

তারপর অর্ধেক পরিমাণ বার্গার সস দিয়ে এই সালাদ মিশিয়ে নিলাম।একটুখানি লবণ দিলাম টেস্ট ব্যালেন্স করার জন্য।

20240201_145118.jpg

দশম ধাপ

এখন বার্গারের বন নিলাম।মাঝখান থেকে ২ভাগ করে নিলাম ছুরির সাহায্যে।তারপর ২স্লাইসের মধ্যে প্রথমে চামচের সাহায্যে বার্গার সস লাগিয়ে নিলাম।

20240201_145235.jpg

একাদশ ধাপ

এরপর যে সালাদ করেছিলাম সেটা দিয়ে দিলাম নিচের স্লাইসে।তারপর এক পিস চিকেন দিয়ে দিলাম।চিকেনের উপরে ২স্লাইস টমেটো দিয়ে উপরে একটু বার্গার সস দিয়ে দিলাম।তারপর উপরের বনের স্লাইস দিলেই রেডি হয়ে গেল চিকেন বার্গার।

20240201_145345.jpg

পরিবেশন

এইতো তৈরি হয়ে গেল মুখে লেগে থাকার মত একটি মজাদার রেসিপি।

IMG-20240131-WA0067.jpg

IMG-20240131-WA0072.jpg

IMG-20240131-WA0066.jpg

IMG-20240131-WA0064.jpg

IMG-20240131-WA0073.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনি আজকে চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। চিকেন বার্গার দেখেতো আমার এখন খেতে মন চাচ্ছে। চিকেন বার্গার খেতে আমার কাছে দারুন লাগে। আমি মাঝে মধ্যে চিকেন বার্গার খেয়ে থাকি। আর বার্গার খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি বার্গার তৈরির ধাপ গুলো খুব সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করে দেখিয়েছেন। ধন্যবাদ এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দেখেই লোভ সামলানো মুশকিল। দেখেই খুবই সুস্বাদু মনে হচ্ছে। চিকেন বার্গার আমার খুবই পছন্দের। তবে বাসায় কখনো তৈরি করে খাওয়া হয়নি। দেখে বোঝা যাচ্ছে আপনি খুব সময় নিয়ে রেসিপিটি তৈরি করেছেন। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

আপু আগে যদি জানতাম এই রেসিপি আপনি তৈরি করেছেন তাহলে যত টাকা গাড়ি ভাড়া লাগুক আপনার বাসায় চলে যেতাম হা হা হা। অনেক লোভনীয় লাগছে আমার তো দেখে খেতে ইচ্ছে করছে। চিকেন বার্গার রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখানোর জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বার্গারের নাম শুনলেই লোভ লেগে যায় আমার। আপনি যেভাবে বার্গার তৈরি করেছেন তা দেখে তো আরো লোভ লেগে গিয়েছে বেশি পরিমাণে। ভাবছি আপনার দেখানো ধাপ অবলম্বন করে এইটা একদিন তৈরি করব।

 5 months ago 

আজকে আপনি মজাদার চিকেন বার্গারের রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি কৃত বার্গারের রেসিপি টি আমার কাছে অনেক ভালো লাগছে। আপনি প্রায় ১৮ টি উপকরণ দিয়ে এই রেসিপি টি তৈরি করেছেন।আর আপনি আপনার রেসিপির প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

বার্গার আমার খুব পছন্দের একটা খাবার তাই এই রেসিপিটা দেখে আমার অনেক ভালো লেগেছে আপু। তবে এখানে একটা জিনিস একটু অন্যরকম লাগলো, সেটা হচ্ছে আপনি হাড্ডিসহ মাংস ব্যবহার করে বার্গার তৈরী করেছেন। তার মানে খেতে খেতে আবার হাড্ডি বের করে ফেলতে হবে। আপু, আমাদের এখানে হাড্ডি ছাড়াই মাংস ব্যবহার করে, এই বার্গার তৈরির ক্ষেত্রে। তবে কাঁচা সবজির বদলে আপনি যে সব কিছু মেখে একসাথে দিয়েছেন, এতে করে টেস্ট অনেক বৃদ্ধি পায় । তাছাড়া এখানে আপনি যেহেতু নিজের বাড়িতে তৈরি করা মেওনিজ ব্যবহার করেছেন, তার মানে এর টেস্টও অনেক বেশি হবে। আপনার বার্গার তৈরীর প্রসেসটা আমার কাছে কিন্তু বেশ ভালো লাগলো আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36