রেসিপি|| মজাদার চিকেন রেজালা।

in আমার বাংলা ব্লগ2 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

VideoCapture_20240721-000043.jpg

আজ সবার সাথে একটা মজার রেসিপি শেয়ার করব। যেটা আসলে একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে।সত্যি বলতে গতকাল থেকে আবারো নেটের সমস্যার কারণে আমি একদমই কাজ করতে পারছিলাম না। স্টিমিট ওপেন হচ্ছিলো না,হলেও আবার ছবি আপলোড দেয়া যাচ্ছে না। কি একটা অবস্থা,এই অবস্থার মধ্যে স্মুথলি কাজ করা যাচ্ছে না।অন্যান্য যায়গায় হয়তো নেটওয়ার্ক ভালোভাবেই কাজ করছে কিন্তু আমাদের এইখানে যে কি হলো বুঝলাম না।

IMG-20240805-WA0000.jpg

যাইহোক কিছুই করার নেই, মোটামুটি কোনোভাবে কানেক্ট হয়ে অপেক্ষায় আছি কখন পোস্ট করতে পারবো।এখন মাত্র কিছু ছবি আপলোড দিতে পেরেছি তাই মূলত বসে গেলাম পোস্ট করার জন্য।ও হ্যা,রেসিপি নিয়ে কথা বলছিলাম তো। রেসিপিটা হলো কক মুরগি দিয়ে চিকেন রেজালা।আগে একবার খাসির রেজালা করেছিলাম, সেটাও আপনাদের মাঝে শেয়ার করেছি। আর আজ শেয়ার করতে এসেছি চিকেন রেজালা।রেজালা নামটা শুনলেই মুখে পানি এসে যায়। খুব মজার একটা রেসিপি এটি। যাইহোক পোস্টটা করে ফেলি,আবার কখন নেট চলে যায় তা জানি না।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
মাংস১ কেজি
পেঁয়াজকুচি১/২ কাপ
পেঁয়াজবাটা১/৩ কাপ
পেঁয়াজ বেরেস্তা১ কাপ
টকদই১/২ কাপ
রসুনবাটা১টেবিল চামচ
আদাবাটাহাফ টেবিল চামচ
এলাচ,গোলমরিচ, লবঙ্গ বাটা১ চা চামচ
এলাচ৩টি
দারচিনি১টুকরো
তেজপাতা২টি
আলুবোখারা৩টি
জয়িত্রী১পিস
জায়ফলছোট ১ টুকরো
লবণ১চা চামচ
চিনি২ চা চামচ
মরিচগুড়ো২চা চামচ
চিনাবাদামবাটা১টেবিল চামচ
কাজুবাদাম৭/৮টি
কিসমিস৭/৮টি
জিরা বাটা২টেবিল চামচ
তরল দুধ১ কাপ
তেল১/২ কাপ

VideoCapture_20240720-235250.jpg

প্রথম ধাপ

প্রথমেই একটি ব্লেন্ডারের জগে পরিমাণ মত টক দই দিয়ে দিলাম। তারপর জয়ফল,জয়ত্রী, চিনি এবং কাজুবাদাম দিয়ে দিলাম।

20240728_191837.jpg

দ্বিতীয় ধাপ

এইধাপে আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিলাম সব কিছুর মধ্যে। তারপর সবকিছু একসাথে একটু সময় নিয়ে ব্লেন্ড করে একদম মিহি পেস্ট করে নিলাম।

20240728_191847.jpg

তৃতীয় ধাপ

এখন কড়াইতে পরিমাণ মত তেল দিয়ে দিলাম। তারপর তেল গরম হলে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকলাম কিছুক্ষণ। তার পাশাপাশি দিয়ে দিলাম তেজপাতা এবং দারচিনি। তারপর আদা বাটা আর রসুন বাটা দিয়ে বেশ কিছুক্ষণ মসলা নেড়েচেড়ে কষিয়ে নিলাম।

20240728_191901.jpg

চতুর্থ ধাপ

এইধাপে লবঙ্গ,এলাচ,গোলমরিচ বাটা আর জিরাবাটা দিয়ে আবারো নেড়েচেড়ে নিলাম।এরপর হলুদগুড়ো, মরিচগুড়ো, জিরাগুড়ো, লবণ পরিমাণ মত দিয়ে দিলাম।সবকিছু একসাথে মিক্স করে নিলাম।

20240804_205847.jpg

পঞ্চম ধাপ

এইধাপে সবকিছু বেশ কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর আবারো অল্প পানি দিয়ে মসলাগুলো কষিয়ে নিলাম।তারপর মুরগির মাংস দিয়ে দিলাম।

20240728_191927.jpg

ষষ্ঠ ধাপ

মসলার সাথে ভালোভাবে মিশিয়ে নিলাম।এখন ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট কষিয়ে নিলাম।মাঝখানে আবার বারবার নেড়েছেড়ে দিলাম, যাতে নিচে থেকে লেগে না যায়।

20240728_191944.jpg

সপ্তম ধাপ

এখন বাদাম বাটা এবং আগে থেকে করায়া পেস্ট একসাথে দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে আবার কষাতে থাকলাম।

20240728_191958.jpg

অষ্টম ধাপ

বেশ কিছুক্ষণ রান্না করার পর দেখা যাবে অনেকটা পানি বেরিয়েছে তখন আমি এর মধ্যে কিসমিস এবং আলুবোখারা দিয়ে দিলাম ধাপে ধাপে। আবার সবকিছু মিশিয়ে রান্না করতে থাকলাম ।

20240728_192013.jpg

নবম ধাপ

প্রায় ১০ মিনিট রান্না করার পর আবার ১কাপ পরিমাণ তরল দুধ দিয়ে দিলাম।১ চা চামচ পরিমাণ চিনি দিলাম সাথে কিছু গোটা কাঁচামরিচ দিলাম।এভাবে ঝোল গাঢ় হয়ে আসা পর্যন্ত রান্না করলাম।এর মাঝে মাংস ভালোভাবে সিদ্ধ হয়ে এলো।

20240805_095612.jpg

পরিবেশন

তৈরি হয়ে গেল মজাদার চিকেন রেজালা। যেটা খেতে অসম্ভব মজা হয়েছিল। আর আমি তো ভাবছি মাঝে মাঝেই এটা করার জন্য।

VideoCapture_20240721-000043.jpg

IMG-20240805-WA0000.jpg

IMG-20240716-WA0000.jpg

IMG-20240805-WA0002.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 months ago 

গতকাল নেটের সমস্যা অনেক বেশি ছিল আপু। কাজ করতে সত্যি অনেক অসুবিধায় পড়তে হয়েছিল। আপু আপনার শেয়ার করা রেসিপি দারুন হয়েছে। চিকেন রেজালা রেসিপি সত্যিই অনেক লোভনীয় লাগছে আপু।

 2 months ago 

ঠিক বলেছেন আপু নেটের সমস্যার কারণে কাজ করতে ইচ্ছে করে না অনেক সময়। বারবার চেষ্টা করে কাজ করতে হয়।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু সকাল সকাল এত মজাদার একটি রেসিপি দেখে আমার তো জিভে জল চলে আসে। ইচ্ছে করছে এখনই খেতে। খুব মজা করে রেসিপিটা তৈরি করেছেন। প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু এরকম লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

নিজে নিজে একদিন তৈরি করে ফেলেন আপু,মন ভরে খেতে পারবেন।

 2 months ago 

আপনি আজকে খুবই চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। রেসিপি তৈরি দেখে মনে হচ্ছে রেসিপি টা কতটা সুস্বাদু হয়েছে। এতো সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করা জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 months ago 

মজার একটা রেসিপি,ছবি দেখলেই আমার লোভ লেগে যায় ভাইয়া।ধন্যবাদ আপনাকে,ভালো থাকবেন।

 2 months ago 

জিভে জল চলে আসার মত একটা রেসিপি তৈরি করেছেন আজকে। চিকেন রেজালা আমার খুবই ফেভারিট। কক মুরগি দিয়ে এভাবে কখনো রেজালা রেসিপি তৈরি করা হয়নি। আপনার তৈরি করা রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। এখন যদি এই মজাদার রেসিপিটা পেতাম তাহলে বেশ জমিয়ে খেতে পারতাম। আপনার তৈরি করা খাসির রেজালা রেসিপি দেখেছি। আজকে তাহলে চিকেন রেজালা তৈরি করে নিলেন। যারা এটা তৈরি করতে পারে না, তারা সহজে তৈরি করতে পারবে আপনার উপস্থাপনা দেখে।

 2 months ago 

একদিন তৈরি করে দেখবেন আপু খেতে কিন্তু বেশ মজার হয়। আমি কিছুদিন আগেই তৈরি করেছিলাম।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মজাদার চিকেন রেজালা রেসিপি তৈরি করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। আসলে আমিও চিকেন রোল রেসিপি খেতে বেশ পছন্দ করি। প্রায় দিন আমাদের বাজারে গিয়ে আমি এই রেসিপি খেয়ে থাকি। তবে বাড়িতে তৈরি করে খেয়েছেন এই কারণে আরো বেশি ভালো লাগবে। ধন্যবাদ আপু রেসিপি তৈরির পদ্ধতি শেয়ার করার জন্য।

 2 months ago 

খেতে তো মজা হয়েছেই ভাইয়া,এটা মজারই রেসিপি।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

সুস্বাদু একটি রেসিপি শেয়ার করলেন আপনি দেখে লোভ সামলানো যাচ্ছে না। যদিও আপনি খুব সকালেই পোস্ট শেয়ার করতে পেরেছিলেন। কিন্তু আমরা তো করতে পারিনি হঠাৎ করে নেট বন্ধ হয়ে যায়। যখন আবার তিনটার দিকে নেট আসে তখন পোস্ট শেয়ার করার চেষ্টা করেছিলাম। বেশ ভালো লেগেছে আপু আপনার রেসিপির উপস্থাপনা এবং কালার কম্বিনেশন অসাধারণ হয়েছে।

 2 months ago 

হ্যাঁ আপু সমস্যা দেখেই তো আমি আগে থেকেই পোস্টটা রেডি করেছিলাম। তবুও শেষের দিকে কিছু ছবি আপলোড দেয়া বাকি ছিল। অনেক কষ্টে সেটা করতে পেরেছি। ধন্যবাদ আপনাকে আপু।

 2 months ago 

মজাদার চিকেন রেজালা দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপির পরিবেশনে আমার অনেক ভালো লেগেছে। এত সুস্বাদু মজাদার রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

এত সুন্দর মন্তব্য করে সবসময় উৎসাহ দেয়ার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। রেজালাটা আসলেই অনেক মজার ছিল।।

 2 months ago 

চিকেন রেজালা রেসিপি আমার অনেক পছন্দের একটা । চিকেন রেজালা খেতে আমি যে এত পছন্দ করি তা বলে বোঝানো যাবে না। রেসিপি তৈরি করার প্রতিটা ধাপ আমার কাছে অনেক ভালো লেগেছে চিকেন রেজালা তৈরি করার ক্ষেত্রে সমস্ত মসলা গুলো একত্রে প্রস্তুত করে নেওয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আমার পছন্দের একটা রেসিপি আপনি শেয়ার করেছেন দেখে।

 2 months ago 

মজার মজার খাবার গুলো একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে আপু।আমার নিজের কাছেও অনেক বেশি ভালো লাগে এটা খেতে।

 2 months ago 

আপনার মাটন রেজালা রেসিপিটি দেখেছিলাম এবং জেনেছিলাম সবাই মজা করে খেয়েছে আর আপনার ছিলো না। আজকে চিকেন রেজালা করেছেন যা ভীষণ চমৎকার সুন্দর হয়েছে। অনেক সুস্বাদু হয়েছে তা রেসিপিটি দেখেই বুঝতে পারছি।ভালো লাগলো রেসিপিটি।ধাপে ধাপে চমৎকার সুন্দর করে চিকেন রেজালা রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67167.55
ETH 2610.59
USDT 1.00
SBD 2.67