নিজেদের চাষকৃত সামান্য কিছু সবজি।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

বন্ধুরা আমি আজকে আপনাদের মাঝে ভিন্নভাবে একটি পোষ্ট নিয়ে উপস্থিত হয়েছি। আজকের পোস্টে আপনাদের মাঝে আমি তুলে ধরতে যাচ্ছি, বসতবাড়ির আঙ্গিনায় কিছু শাক সবজি গাছ লাগিয়ে, সেখান থেকে যদি শাকসবজি রান্না করার জন্য উপযুক্ত হয় এবং সেটির অনুভূতি নিয়ে। আশা করছি আপনাদের ভালো লাগতে পারে।
IMG-20230131-WA0036.jpg
আমার শ্বশুর বাড়ির ঘরের আশেপাশে এবং ছাঁদের উপরে, কিছু শাক সবজি রোপন করেছিল, আমার হাজবেন্ড এবং আমার শাশুড়ি। তবে সেখানে অনেক ধরনের গাছের মধ্যে বর্তমানে উল্লেখযোগ্য যেটি, সেটি হচ্ছে সিম গাছ এবং টমেটো গাছ।যদিও অন্যান্য গাছ ছিল। আমি যেহেতু টমেটো এবং সিম, গাছ থেকে নিয়েছি সেই হিসেবে আপনাদের আপনাদের মাঝে দুটো গাছের কথাই বলতেছি।

IMG-20230131-WA0035.jpg

আসলে বর্তমানে মানুষ চাইলে যার যার আঙিনায় ছোট্ট পরিবেশে, কিছু শাক সবজি গাছ লাগিয়ে অন্তত নিজেরা ফরমালিন মুক্ত সবজি খেতে পারবে। আমরা আসলে সবাই কিনতে বেশি পছন্দ করি। নিজেরা করে খেতে পছন্দ করি না। বাজার থেকে কিনে এনে খাই যেগুলোতে ফরমালিন থাকে। আর সেই ফরমালিন আমাদের জন্য ক্ষতিকর।

আর যদি নিজেরা করি তাহলে সেটি ফ্রেশ শাকসবজি পাওয়া যায়। সেই হিসেবে আমার শ্বশুরবাড়িতে আমার হাজব্যান্ড এবং শাশুড়ি এই গাছপালা রোপন করে থাকে প্রতিবছর। তাতে করে অন্তত কিছু হলেও শাকসবজি ফ্রেশ খাওয়া যায়। তো বন্ধুরা আসলে গাছ থেকে টমেটো এবং সিম নিয়েছিলাম সেজন্য ভাবলাম এই অনুভূতিটি আপনাদের মাঝে শেয়ার করি।

IMG-20230131-WA0037.jpg

আর আমি আশা করছি আপনারাও বসতবাড়ির আঙিনায় এই রকম শাকসবজির গাছ রোপন করবেন।আর এরকম শাকসবজি গাছ রোপন করলে ফরমালিন মুক্ত তরতাজা শাকসবজি খেতে পারবেন।আর নিজেরা যদি শাকসবজি খুঁটিনাটি করা হয়, তাহলে দেশেরও একদিক থেকে উপকার হয়।
IMG-20230131-WA0038.jpg
কারণ একটা লোক যদি সে চাষাবাদ করে বা কিছু খুঁটিনাটি করে খায়, তাহলে একজন ব্যক্তি কিনে খাওয়া দরকার হবে না। আর সেই একজন ব্যক্তির অবর্তমানে অন্য একজন ব্যক্তি সেই শাকসবজি গুলো কিনতে পারবে।আর এভাবে যদি সবাই যারটা সে নিজেই চাষ করে খায় তাহলে দেখা যাবে জিনিসপত্রের দামও কমে গেছে।

যাক বন্ধুরা আমি আমার ছোট্ট পরিবেশে অনুভূতিটি শেয়ার করলাম। আশা করছি আপনাদের ভালো লাগবে।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

সব সময় আমাকে সাপোর্টের আওতায় রাখার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলেই বসতবাড়ির আঙিনায় সবজী চাষ করে তাজা কিছু সবজি খেতে পারি আমরা ৷ আমাদের এদিকেও বসতবাড়ির আঙিনায় সবজি চাষ করা হয় ৷ আপনি ঠিক বলেছেন বাজারের সবজিতে ফরমালি থাকে ৷ যেটা আমাদের জন্য খুবই ক্ষতিকর ৷ যাই হোক টমেটো এবং সিম আঙিনায় চাষ করেছেন জেনে ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর অনুভুতি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

জি একদম ঠিক বলেছেন ভাইয়া, বসতবাড়ির আঙিনায় সবজী চাষ করে তাজা কিছু সবজি খেতে পারি আমরা।ধন্যবাদ আপনাকে চমৎকার একটা মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু নিজেদের চাষকৃত সামান্য কিছু সবজি নিয়ে পোষ্ট করতে গিয়ে দামি দামি কিছু কথা বলেছেন। এক তো হলো বাজারের সব কিছুর মাঝেই ফরমালিন মেশানো থাকে আর দামও অনেক বেশি। নিজেদের বাড়ির আঙ্গিনায় কিছু কিছু সবজি চাষ করলে সব দিক দিয়েই ভাল। ধন্যবাদ আপু্।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া নিজেদের বাড়ির আঙ্গিনায় কিছু কিছু সবজি চাষ করলে সব দিক দিয়েই ভাল।ভালো থাকবেন সর্বদায় এই কামনা করি।

 2 years ago 

বর্তমান সময়ে সবজি যে পরিমাণ দাম তাতে সবজি চাষ করে খাওয়াটাই মনে হয় উপযোগী। আপনি টমেটো এবং সিমের সবজি উৎপাদন করেছেন। আরে দুইটা সবজি আমার খুবই পছন্দের সবজি। এভাবে সবাই বাড়িতে সবজি উৎপাদন করলে অনেক ভালই হয়। এতে পণ্য চাহিদা কমে এবং দামও কমে যায়। নিজে চাষের কিছু সবজি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

জি আমিও সেটাই মনে করি বর্তমান সময়ে সবজি যে পরিমাণ দাম তাতে সবজি চাষ করে খাওয়াটাই মনে হয় উপযোগী।ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনার এই উদ্যোগ দেখে আমার কাছে অনেক ভালো লাগছে।আমি নিজেও বিভিন্ন ধরনের গাছ লাগাতে পছন্দ করি। আর নিজের লাগানো গাছ থেকে ফল বা সবজি পেড়ে খেতে অন্যরকম তৃপ্তি পাওয়া যায়। আপনার গাছের টমেটো ও শিম দেখে আমারও খেতে ইচ্ছে করছে। বেশ তরতাজা একেবারে ফরমালিনমুক্ত।

 2 years ago 

এটি নিঃসন্দেহে ভালো কথা বলেছেন, নিজের লাগানো গাছ থেকে ফল বা সবজি পেড়ে খেতে অন্যরকম তৃপ্তি পাওয়া যায়।মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকে অনেক দিন দেখিনা।আপনাদের নিজেদের লাগানো সবজি গাছের সবজি দেখে খুব ভাল লাগলো। নিজের হাতে লাগানো সবজি খেতে কিন্তু একটু বেশিই মজার হয় জানেন তো?? শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।বাজারের সবজি মানেই ফরমালিন নয়ত দাম বেশি একদম ঠিক বলেছেন।অনেক ভাল লাগলো দেখে।

 2 years ago 

একদম যথাযথ বলেছেন নিজের হাতে লাগানো সবজি খেতে কিন্তু একটু বেশিই মজার হয়।ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57889.68
ETH 2457.18
USDT 1.00
SBD 2.40