প্রথমবারের মত বাড়িতে জন্মদিনের কেক তৈরি।

in আমার বাংলা ব্লগ3 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

IMG-20240307-WA0028.jpg

আজকে আপনাদের মাঝে ভিন্নরকম একটা রেসিপি নিয়ে এসেছি।সাধারণত আমি অনেক কেক বানিয়েছি, বিভিন্ন ফ্লেভারের।তবে কখনো পাউন্ড কেক এ ক্রিম ইউজ করে করা হয়নি।এইবারই প্রথমবারের মত ক্রিম দিয়ে ডেকোরেশন করা কেক তৈরি করলাম।আসলে তার কিছুদিন পূর্বেই আমি চকোলেট কেক তৈরি করেছিলাম আব্বুর জন্য।তাছাড়া আবার হাজব্যন্ডের জন্মদিন উপলক্ষে মালাই কেক বানিয়েছিলাম।আর এই কেকটা হলো আমার ভাইয়ের বার্থডে উপলক্ষে। গত ২৩ ফেব্রুয়ারী ছিল আমার ছোট ভাইয়ের বার্থডে। আর সেদিন সকালেই আমি কেকটা বানিয়েছিলাম।

IMG-20240307-WA0017.jpg

বরাবরের মতই আমি রান্না করতে বেশ পছন্দ করি। সেই হিসেবে বিভিন্ন স্পেশাল দিনগুলোতে স্পেশাল কিছু তৈরি করার চেষ্টা করি। ভাইয়ের জন্মদিন উপলক্ষে সেদিন আবার কাচ্চি বিরিয়ানি রান্না করেছিলাম। সেই রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব। তবে আজকের মত এই বার্থডে কেকের রেসিপি টা শেয়ার করলাম। আপনাদের মতামত জানাবেন কেমন লেগেছে।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
ময়দা১+১/৩ কাপ
পাউডার সুগারহাফ কাপ
বেকিং সোডা১/৩ চা চামচ
বেকিং পাউডার১/২ চা চামচ
ডিম৩টি
গোলাপি ফুড কালার১চা চামচ
সবুজ ফুড কালার১চা চামচ
সয়াবিন তেল১/৩ কাপ
তরল দুধ৩টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স১/২ চা চামচ
হুইপড ক্রিম২প্যাক

IMG-20240307-WA0062.jpg

প্রথম ধাপ

প্রথমে ময়দা,বেকিং পাউডার এবং বেকিং সোডা একসাথে একটা চালনিতে নিয়ে নিলাম। তারপর সবকিছু একসাথে চেলে নিয়ে শুকনো ভাবে রেখে দিলাম।এভাবে আমি ৩বার চেলে নিয়েছি।

20240312_204443.jpg

দ্বিতীয় ধাপ

৩টি ডিম নিয়ে নিলাম বাটিতে, কুসুম আলাদাভাবে নিলাম।এবার হ্যান্ড বিটার দিয়ে ভালোভাবে বিট করে নিতে থাকলাম।মিডিয়াম স্পিডে ৫মিনিটের মত বিট করলাম।

20240312_204342.jpg

তৃতীয় ধাপ

বিট করতে করতে যখন ফোম হয়ে আসলো তখন পাউডার সুগার দিতে থাকলাম ধাপে ধাপে আবার সাথে সাথেই বিট করতে থাকলাম।তারপর ডিমের কুসুমগুলো এক এক করে বিট করলাম।এরপর ভ্যানিলা এসেন্স এবং সয়াবিন তেল দিয়ে দিলাম। এরপর ৩০সেকেন্ড বিট করে নিলাম।

20240312_204749.jpg

চতুর্থ ধাপ

চেলে রাখা ময়দা অল্প অল্প করে এই ডিমের মিশ্রণে দিলাম,সাথে ১টেবিল চামচ লিকুইড দুধ দিয়ে দিলাম। এভাবে ৩বারে আমি ময়দা দিয়ে ধীরে ধীরে ব্যাটার তৈরি করলাম।

20240312_204818.jpg

পঞ্চম ধাপ

বেকিং মোল্ডে তেল ব্রাশ করে নিলাম।তারপর একটা কাগজ দিয়ে দিলাম।এরপর কেকের ব্যাটার দিয়ে দিলাম সেই মোল্ডের মধ্যে। ভালোভাবে ঝাকিয়ে কড়াই প্রি-হিট করে নিলাম ৫মিনিট। তারপর কড়াইতে স্ট্যান্ড বসিয়ে দিয়ে মোল্ড বসিয়ে দিলাম।এরপর প্রায় ৩৫-৪০ মিনিট লো-হিটে বেক করে নিলাম।

20240312_204906.jpg

ষষ্ঠ ধাপ

দেখতেই পাচ্ছেন খুব সুন্দর একটা কেক তৈরি হয়ে গেল।ঠান্ডা হলে কেক মোল্ড আউট করে নিলাম।তারপর কেকটাকে ৩ভাগে কেটে নিলাম।

20240312_205009.jpg

সপ্তম ধাপ

হুইপড ক্রিমের ১টা প্যাক খুলে নিলাম।তারপর ১/২ কাপ দুধ দিলাম।এরপর একসাথে বিট করতে থাকলাম।৫-৭ মিনিট পর এটা ক্রিমে পরিণত হবে।

20240312_205059.jpg

অষ্টম ধাপ

এখন ক্রিমটাকে ৩ভাগ করে ২ভাগ আলাদা ২টি বাটিতে নিলাম।একটাতে সবুজ ফুড কালার অন্যটাতে পিংক ফুড কালার দিলাম।ভালোভাবে মিক্স করে নিলাম।

20240312_205206.jpg

নবম ধাপ

এখন চিনির শিরা আর পানি মিশ্রিত করে সুগার সিরাপ করে নিয়েছিলাম আগে। সেটা দিয়ে দিলাম কেকের ১টা স্লাইসের উপরে।এখন পাইপিং ব্যাগে হোয়াইট ক্রিম দিয়ে স্লাইসের উপরে দিলাম। এভাবে ৩টা লেয়ার একইভাবে করলাম।

20240312_205310.jpg

দশম ধাপ

তারপর উপরের এবং পাশের অংশ শেষ করলাম। তারপর ধীরে ধীরে টপিংয়ে সাদা ক্রিমের কাজ শেষ করলাম।এরপর গোলাপি ক্রিম দিয়ে ইচ্ছে মত ডিজাইন দিয়ে দিলাম।

20240312_214039.jpg

20240312_214156.jpg

পরিবেশন

IMG-20240307-WA0011.jpg

IMG-20240307-WA0005.jpg

IMG-20240307-WA0013.jpg

IMG-20240307-WA0018.jpg

IMG-20240307-WA0019.jpg

IMG-20240307-WA0026.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 months ago 

ভাইয়ের জন্মদিন উপলক্ষে অনেক সুন্দর এবং বড় একটা কেক তৈরি করেছেন দেখছি আপু। বাজার থেকে কেক কিনে আনা থেকে বাড়িতে তৈরি করাটাই ভালো। কারণ বাড়িতে তৈরি কেকগুলো স্বাস্থ্যসম্মত হয়।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 3 months ago 

ভীষণ ভালো লাগতেছে আজকে বাড়িতে জন্মদিনের কেক তৈরি করেছেন এবং আপনার পরিবেশনা অনেক সুন্দর। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 3 months ago 

অনেক সুন্দর কেক তৈরি করেছেন আপু। তাও আবার জন্মদিন উপলক্ষে। খুবই ভালো লাগলো আপনার এই কেক তৈরি করে দেখে। অনেক সুন্দর হয়েছে। আশা করি বেশ সুস্বাদু ছিল। প্রতিটা ধাপ খুব মনোযোগ সহকারে দেখে শেখার চেষ্টা করলাম।

 3 months ago 

অনেক সুন্দর একটি কার্যক্রম করে দেখেছেন আপু। আপনার কেক তৈরি করা দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। বড়ই লোভনীয় ছিল আপনাদের কেক তৈরি করাটা। দেখে যেন লোক সামলানো হয় বেশ কঠিন। অনেক সুন্দর করে ধাপে ধাপে তৈরি করার কার্যক্রম দেখিয়েছেন। আশা করি অনেক অনেক ভাল হয়েছে এবং পরিবারের সবাই খুশি হয়েছে।

 3 months ago 

আপনার ভাইয়ের বার্থডে উপলক্ষ্যে খুব সুন্দর একটি কেক বানিয়েছেন আপু। কেকটি দেখতে যেমন সুন্দর হয়েছিল,মনেহচ্ছে খেতেও অনেক মজার হয়েছিল। আপু আপনি কেক তৈরির ধাপ গুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। কেক তৈরির ছবি গুলোও ভালো হয়েছে। সবকিছু মিলে পোস্টটি আমার ভালো লেগেছে। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 months ago 

আপনার ভাইয়ের জন্মদিন উপলক্ষে খুব সুন্দর একটি কেক তৈরি করেছেন আপনি। কেকটি দেখতে খুব সুন্দর লাগছে। আশা করি খেতেও অনেক সুস্বাদু ছিল। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

আপু আপনি যে বেশ ভালো রাধুনী তার প্রমাণ তো আমরা অনেকবারই পেয়েছি। আর তাইতো আজ আপনি খুব সুন্দর করে জন্মদিনের কেক তৈরি করেছেন। যদিও বা আপনি প্রথম কেক তৈরি করেছেন, তবে কিন্তু দেখে একটুও বোঝা যাচ্ছে না। মনে হচ্ছে আপনি কেকের দোকান থেকেই কেক কিনে নিয়ে এসেছেন। খুবই চমৎকার হয়েছে ডেকোরেশনটি। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 3 months ago 

আপনি অনেক সুন্দর একটি কেক তৈরি করেছেন। সত্যি আপু এভাবে জন্মদিনের কেক হাতে তৈরি করলে অনেক ভালো লাগে। প্রথমবার হিসেবে আপনার কেকটা অসাধারণ হয়েছে।নিশ্চয় কেকটি পেয়ে আপনার ভাই অনেক খুশি হয়েছে । প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখেছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67689.07
ETH 3801.39
USDT 1.00
SBD 3.55