স্বরচিত কবিতা|| জিজ্ঞাসা।

in আমার বাংলা ব্লগ16 hours ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করার জন্য এলাম।

png_20240718_090705_0000.png

সাধারণত কবিতা যারা লিখে থাকেন তারা নিশ্চয়ই একটা বিষয় লক্ষ্য করেন যে বেশ কিছুটা সময় ব্যয় করতে হয়। কবিতার ভাব,অর্থ সব মিল রেখে ছন্দ মিলিয়ে কবিতা লেখা বেশ কষ্টসাধ্য। মূলত কোনো কবিতায় যদি ছন্দমিল রেখে যখন ভাবার্থ প্রকাশ করা যায় তখন কবিতার সৌন্দর্য যেমন ফুটে উঠে তেমনি অর্থের গভীরতা প্রকাশ পায়। আর ছন্দমিলিয়ে কবিতা লেখা বেশ কঠিন একটা কাজ। যেটা ছন্দমিলকারী লেখক বুঝতে পারেন। কখনো কখনো দেখা যায় একটা ছন্দ মেলানোর জন্য কত শব্দ খুঁজতে হয় আর অর্থই মিল রাখতে হয়। কিন্তু সবসময় তা সম্ভব হয় না।

যাইহোক, আজকে আমি কিন্তু ছন্দমিল করিনি।আজকের কবিতাটা একটু ভিন্ন ধরনের।এখানে লুকায়িত আছে ভয়,উদ্বেগ, আশঙ্কা। আজকের লেখায় আমি চেয়েছি আমার নিজের মনের আকুতিগুলো তুলে ধরতে। কবিতা সবসময় একধাঁচে লিখতেও ভালো লাগে না। তাই ভাবলাম আজকে আরেকটু ভিন্ন পর্যায়ে চেষ্টা করি। মাঝে মাঝে দাদা,হাফিজ ভাইয়া,নওরিন আপু যে কবিতাগুলো লিখেন সেগুলো পড়লে ইচ্ছে করে সেভাবেও লিখি।যদিও পারি না খুব একটা,তবুও আপনাদের উৎসাহ পেয়ে চেষ্টা করি।যাইহোক, আজকের এই প্রশ্নময় কবিতাটির নাম দিলাম জিজ্ঞাসা।কেমন লেগেছে জানাবেন।

♥️জিজ্ঞাসা♥️

যদি কোনোদিন হারাই দূর অজানায়,
তবে খুঁজবে কি আমায়?
নাকি জনতার ভিড়ে তুমিও,
ভুলে যাবে আমায়?

যদি কোন এক বিকেলে,
তোমায় বাহুডোরে নিতে চাই,
দেবে কি সেথায় ধরা?
নাকি পালিয়ে যাবে দূর অজানায়?

যদি গোধূলি লগ্নে,
তোমার হাতটা ধরতে চাই।
দিবে কে হাতটা বাড়িয়ে?
নাকি সরিয়ে নিবে হাত থেকে হাত?

যদি সীমাহীন কষ্ট,
বাসা বাঁধে বুকে,
এক টুকরো ভাগ নিবে কি?
নাকি আনমনা হয়ে থাকবে?

যদি একলা পথে দিক হারাই,
তখন পথের সঙ্গী হবে কি?
নাকি নিজেকে অন্য পথে,
অচেনার মত ঘুরিয়ে নিবে?

যদি অসহায় হয়ে,
তোমার পানে চেয়ে থাকি।
নেবে কি আপন করে?
নাকি তাড়িয়ে দেবে দূর দূর করে?

যদি সর্বহারা হয়ে,
পিঠ ঠেকে যায় দেয়ালে।
দেবে কি আশার আলোর হাত বাড়িয়ে?
নাকি চলে যাবে আমায় ছেড়ে?
জানতে খুব ইচ্ছে করে।

আমার অনুভূতি

ভালোবাসার মানুষের কাছে কত শত প্রশ্ন। যদি দূর অজানায় হারাই তাহলে সে কি খুঁজবে?নাকি সবার মত সেও ভুলে যাবে?কাছে টেনে নিতে চাইলে কি ধরা দিবে নাকি পালিয়ে যাবে?ভালোবাসার কষ্টগুলো ভাগ করে নিবে নাকি তাও দূরে ঠেলে দিবে । এভাবে কত অজানা প্রশ্ন মনে জাগে। শেষ পর্যন্ত সব দুঃখ কষ্ট সামলে ভালোবাসার মানুষটা পাশে থাকবে কি না এটাই তার প্রতি প্রশ্ন।ভালোবাসার মানুষের পাশে থাকাটা জরুরী। সে থাকবে কি না এটাই ভয়,যদি সবার মত ছেড়ে চলে যায় তাহলে সে ভালোবাসার মানুষ ছিল কখন।এমন কিছু প্রশ্ন তার প্রতি,শুধু প্রশ্ন নয় এ হলো ভয়।যাইহোক কবিতাটিতে এমন কিছু ভাব ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 12 hours ago 

আপু আপনার স্বরচিত্র কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আসলে এই ধরনের কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে। কবিতার লাইন প্রতিটা ছন্দ দিয়ে লিখেছেন। অনেক সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করছেন দেখে আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।।

 11 hours ago 

আপু আপনি অনেক সুন্দর করে কবিতা লিখে থাকেন। আমার কাছে তো আপনার লেখা কবিতা গুলো অনেক বেশি ভালো লাগে। আপনার লেখা আজকের এই জিজ্ঞাসা কবিতাটা অনেক ভালো লেগেছে পড়তে। কবিতা লিখতে অনেক সময় লেগে যায়। বিভিন্ন রকম অনুভূতি নিয়ে কবিতা লিখলে অনেক সুন্দর হয়। সময় লাগলেও ছন্দ মিলিয়ে সবকিছু সুন্দরভাবে লিখলে কবিতাগুলো পড়তে ভালো লাগে। ভয়, উদ্বেগ, আশঙ্কা এগুলোকে আপনি লুকিয়ে রেখে কবিতাটা লিখেছেন অনেক সুন্দর ভাবে। কবিতা সবগুলো লাইন অনেক সুন্দর হয়েছে।

 10 hours ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন আপু।এত সুন্দর ভাবে লাইন গুলো উপস্থাপন করেছেন পড়ে খুবই ভালো লাগলো।প্রতিটা লাইন হৃদয় ছুঁয়েছে আমার।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63537.51
ETH 3405.29
USDT 1.00
SBD 2.55