স্বরচিত কবিতা||প্রকৃতির আবদার

in আমার বাংলা ব্লগ11 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করার জন্য এলাম।

png_20230730_091315_0000.png

প্রতিনিয়তই আপনাদের মাঝে ভিন্ন ধরনের কিছু পোস্ট নিয়ে হাজির হওয়ার চেষ্টা করি। যদিও মাঝেমধ্যে অনেক ব্যস্ততা এবং সময় স্বল্পতার কারণে হয়তোবা কবিতা নিয়ে আসতে পারি না। তবে চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি হলেও কবিতা লেখার। কারণ কবিতার প্রতি আলাদা একটা ভালো লাগা কাজ করে। আজকের কবিতাটি একটু আগেই বসে লিখলাম। কারণ সকাল বেলা যখন ঘুম থেকে উঠলাম তখন জানালা দিয়ে তীব্র রোদ রুমে প্রবেশ করছিল। আর এই তীব্র রোদ দেখেই আমার মাথা খারাপ হয়ে গেল। কারণ এতদিন মোটামুটি হালকা পাতলা বৃষ্টি থাকার কারণে আবহাওয়া ঠান্ডা ছিল এবং মোটামুটি থাকার মত অবস্থা ছিল। কিন্তু এই রোদে কারেন্টের যেমন সমস্যা তেমনি প্রচণ্ড গরম। এই গরমে জীবনটা যেন অতিষ্ঠ হয়ে গেছে। গাছপালাগুলো বাতাস দেয়াও যেন ছেড়ে দিয়েছে। রোদ কে দেখে আর সকাল সকাল এই রোদের তীব্র রূপ দেখেই আজকের কবিতাটি লিখা। আশা করি আপনাদের ভালো লাগবে।

♥️প্রকৃতির আবদার♥️

সূর্যটা পূব আকাশে আলো ছড়ায়,
কালো মেঘেরা ভিনদেশে পাড়ি জমায়,
চাঁদটা তখন বসে থাকে আলোর অপেক্ষায়,
সেই আলোতে আঁধার রাতে জোৎস্না ছড়ায়।

গাছগাছালি চুপচাপ আছে দাঁড়িয়ে,
নিস্তব্ধ হয়ে গেল সতেজতা হারিয়ে,
তীব্র রোদে প্রকৃতি গেল শুকিয়ে,
মরুভূমি হলো যেন সীমা ছাড়িয়ে।

এ কোন রূপ প্রকৃতির নেইকো কারো চেনা,
গিরগিটির রঙ ধরেছে তাই তো অচেনা,
হঠাৎ করেই বদলে গেল এই প্রকৃতির রূপ,
বৃষ্টির সময় নেই তার দেখা দিল কোথায় ডুব?

নীল আকাশে মেঘের ভেলা দেখতে ভালো লাগে,
সাদা মেঘে ছেয়েছে আকাশ কতইনা সোহাগে,
আকাশ পানে তাকিয়ে থাকি বৃষ্টির আশায়,
সেই আকাশে সূর্য হাসে রোদে জীবন ভাসায়।

মেঘ বরষায় হারাতে চায় তৃষ্ণার্ত এ মন,
মুষলধারে বৃষ্টি হবে, বরষার আগমন,
এই না দেখে খুশি সবাই প্রকৃতিও তাই,
এই রোদেলা দিনের মাঝে হঠাৎ বৃষ্টি চায়।

আমার অনুভূতি

এখন তো সময় ঘোর বরষার,কিন্তু প্রকৃতি যেন রূপ হারিয়ে ফেললো।এই সময় তীব্র রোদ,গাছগাছালি সতেজতা হারিয়ে নিস্তব্ধ হয়ে গেল।বৃষ্টির অপেক্ষায় তারাও যেন বসে থাকে সতেজতা ফিরবে বলে।এই অবেলায় রোদ যেন সবার আশা ভেঙে দিল।বৃষ্টির মেঘেরা কোথায় হারিয়ে গেল আর সাদা মেঘে আকাশ ভরে গেল।এই সময়ে বৃষ্টির দেখা নেই বলেই প্রকৃতি ভিন্ন রূপ ধারণ করেছে।এমন বিভিন্ন রকম ভাবনা থেকেই আজকের কবিতাটি লিখলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

আমাদের এখানে অবশ্য বেশ কয়েকদিন ধরে মেঘলা ওয়েদার জন্য আবহাওয়া মোটামুটি ভালো আছে। কিন্তু বাইরে গেলে তারপর প্রচন্ড রকম গরম। ঠিকই বলেছেন আপু রোদ যেদিন উঠে সেদিন গরমের তীব্রতা আরও বেড়ে যায় যাই হোক সুন্দর একটি কবিতা আজকে শেয়ার করেছেন। আপনার কবিতার লাইন গুলো ভালো লেগেছে আমার কাছে।

 11 months ago 

রোদ দেখলে আমারও কেন জানি ভীষণ অস্বস্তিকর লাগে। আসলে কত মানুষ আছে যারা এই রোদে কঠোর পরিশ্রম করছে। আমরা ঘরে বসেও কষ্ট পাই। আর তারা এতটা পরিশ্রম করে সময় পার করছে দেখে সত্যিই খারাপ লাগে। যাইহোক আপু আপনার লেখা কবিতা চমৎকার ছিল। আপনি সব সময় দারুন কবিতা লিখেন।

 11 months ago 

প্রকৃতি নিয়ে দারুণ একটা কবিতা লিখেছেন। আসলে প্রকৃতির ঘটা বিষয়টি উপলব্ধি করেই এই কবিতাটি উপস্থাপন করেছেন। সতেজ কখনো নিস্তব্ধ চাঁদের আলো জোসনা ছড়ায় আসলেই অনেক সুন্দর ছিল আপনার লেখা কবিতা।

 11 months ago 

‌ নীল আকাশে মেঘের ভেলা দেখতে বেশ ভালো লাগে। প্রকৃতির অপরুপ দৃশ্য দেখতে অসাধারণ লাগে। বৃষ্টির অপেক্ষায় দিন আমারও কাটে কিন্তু রোদ সেই আশা ভেঙে দিয়। যাইহোক অসাধারণ কবিতা আমাদের সাথে শেয়ার করেছেন আপু।

 11 months ago 

আপু খুবই সময়োপযোগী একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতা "প্রকৃতির আবদার"কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। অনেকদিন হয়ে গেল আমাদের এখানেও বৃষ্টির দেখা নেই। প্রচন্ড রোদে জীবন যেন অতিষ্ট হয়ে গেছে। যাইহোক আপু, আপনার লেখা প্রতিটা লাইন খুবই অর্থবহ ছিল। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

আপু আপনি দারুন একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে বেশ ভালো লেগেছে। প্রকৃতির আবদার নিয়ে আপনি কবিতার প্রতিটা ধাপ খুব চমৎকারভাবে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.22
TRX 0.12
JST 0.029
BTC 65476.67
ETH 3385.24
USDT 1.00
SBD 3.18