বিভিন্ন রকম শাক-সব্জির সমন্বয়ে মিক্স সবজি রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year (edited)

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

আজ আমি আপনাদের মাঝে একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজকের রেসিপিটি হল কয়েকটি সবজির সমন্বয়ে দারুণ একটি রেসিপি। যার মাঝে শাক, মাছ এবং ডাল রয়েছে। আমরা সকলেই জানি কলা গাছের ভেতরের অংশটা খাওয়া যায়। এটি বগলি হিসেবে জানে সবাই। আর এই অংশটাকে বিভিন্নভাবে রান্না করা যায়। তবে যদি এর সাথে বিভিন্ন রকম সবজি, ডাল, মাছ, শাক সব কিছু দিয়ে রান্না করা হয় তখন এটি খেতে অনেক বেশি সুস্বাদু হয়।এতে অনেক পুষ্টিগণ বিদ্যমান রয়েছে। আয়রন, ক্যালসিয়াম এর মূল উৎস হলো এই বগলি। তার পাশাপাশি বিভিন্ন রকম শাক সব্জির সমন্বয়ে এটি অনেক বেশি সুস্বাদু হয়।যাইহোক এই রেসিপিটা করা হয়েছিল শীতের শেষ দিকে কিন্তু আপনাদের মাঝে শেয়ার করা হয়নি। আজকে হঠাৎ চোখে পড়লো তাই ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করে ফেলি।

png_20230719_220832_0000.png

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

IMG-20230719-WA0003.jpg

উপকরণ
পরিমাণ
তেলাপিয়া মাছমাথা ২টি
পেঁয়াজ২ পিস
বগলি১পিস
ঢেড়স৪/৫ টি
পেঁয়াজকলি১ মুঠো
শালগম১টি
ছোট আলু৫-৬ টি
থানকুনি পাতাপরিমাণ মত
কুমড়োর শাকপরিমাণ মত।
টমেটো১টি
কাঁচামরিচ৮/১০ টি
লবণপরিমাণ মত
রসুন বাটা১ চা চামচ
মরিচগুড়ো১ চা চামচ
হলুদ গুড়ো১ চা চামচ
তেল২ টেবিল চামচ

প্রথম ধাপ

প্রথমত আমি বগলি আর শালগম ভালোভাবে খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিলাম।কাটার সাথে সাথে এগুলো পানিতে ভিজিয়ে রাখলাম যাতে ময়লা কেটে যায়।

20230719_214322.jpg

দ্বিতীয় ধাপ

ছোট ছোট আলুগুলোকে কুচি কুচি করে কেটে নিলাম। তার পাশাপাশি শাক এবং থানকুনি পাতাগুলোকেও কুচি করে কেটে নিয়েছি। এর মধ্যে আবার পেঁয়াজ পাতা গুলোকে কুচি করে কেটে নিলাম। সবগুলো উপকরণ তৈরি করে নিলাম।

20230719_214616.jpg

তৃতীয় ধাপ

পূর্বেই তেলাপিয়া মাছের মাথা এবং কান ভালোভাবে ধুয়ে পাতিলে নিয়ে নিয়েছি। এর মাঝে পেঁয়াজ, কাঁচামরিচ, টমেটো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, রসুন বাটা এবং লবণ পরিমাণ মতো দিয়ে দিলাম।

পরিমাণ মতো পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে মাথা এবং কান আলাদাভাবে উঠিয়ে নিলাম।
20230719_220021.jpg

চতুর্থ ধাপ

এভাবে আমি বুটের ডাল গুলোকে ভালোভাবে ধুয়ে দিয়ে দিলাম। কিছুক্ষণ রান্না করার পর মিক্স করা সবজিগুলো একসাথে দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করতে থাকলাম।

20230719_220108.jpg

পঞ্চম ধাপ

কিছুক্ষণ রান্না করার পর সামান্য পরিমাণ ঝোল দিয়ে দিলাম। পেঁয়াজ পাতা এবং কেটে রাখা শাকগুলো দিয়ে দিলাম, ধনেপাতা দিয়ে দিলাম। সবকিছু আরও কিছুক্ষণ রান্না করে নিলাম।এরপর ঝোল কিছুটা ঘন হয়ে এলে নামিয়ে নিলাম।

20230719_220245.jpg

পরিবেশন

20230223_125230.jpg

20230223_125226.jpg

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

@tipu curate

Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 last year 

আপু সবজি রান্না করলেন নারকেলি মাছ দিয়ে।কিন্তু মাছটা চিনতে পারলাম না।খুঁজে খুঁজে মাছ পেলেও চেনা আর হলো না।দারুন মজার রেসিপি শেয়ার করেছেন। সবজি সব সময় আমার পছন্দ।সবজি না হলে খাওয়া সম্পুর্ন হয় না আমার।আপনার সবজি রেসিপি দেখে ভীষন ভালো লাগলো আপু।মজার রেসিপি টি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

দুঃখিত আপু,তাড়াহুড়োর কারণে উপকরণ লিস্ট মিসটেক হয়েছে।তবে নারকেলি মাছ দিয়ে অন্য একটা রেসিপি করেছিলাম।এগুলো হলো নারকেলি মাছ।
20230720_003425.jpg

 last year 

ও আচ্ছা বুঝতে পেরেছি। এটা সামুদ্রিক সুরমা মাছ বলে ঢাকাতে।যাক মাছ দেখলাম।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আরে বাপরে!! এত এত উপকরণ দিয়ে মিক্স সবজি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার পোস্ট পড়তে গিয়ে উপকরণগুলোই আগে ভালোভাবে দেখে নিলাম। আর দেখে বেশ বুঝতে পারছি আপনার এই রন্ধন প্রনালিটি খুবই জটিল। তবে এই জটিল রান্নাতেও খাবারের স্বাদটা বেড়ে যাবে এটা নিশ্চিত। আর রেসিপি দেখেই তো মনে হচ্ছে, গরম গরম ভাত নিয়ে চট করে খেতে বসি, আর মজার এই রেসিপির স্বাদ গ্রহণ করি। কিন্তু তা তো আর সম্ভব নয় আপু, তাই আপনার তৈরি বিভিন্ন রকম শাকসবজি সমন্বয়ে মিক্স সবজি রেসিপিটি মনোযোগের সাথে দেখে নিলাম, পরবর্তী কোনো এক সময়ে তৈরি করে খাব। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58607.22
ETH 2616.94
USDT 1.00
SBD 2.43