অন্যায় করা এবং নিজের অন্যায়কে ঢাকা দেয়ার জন্য অন্যের উপরে দোষ দেয়া দুটোই কিন্তু গুরুতর অপরাধ।

in আমার বাংলা ব্লগ3 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

অন্যায় করা এবং নিজের অন্যায়কে ঢাকা দেয়ার জন্য অন্যের উপরে দোষ দেয়া দুটোই কিন্তু গুরুতর অপরাধ। যেটার আসলে কোনো রকম ব্যাখ্যা করা সম্ভব না। এই কাজগুলো এমনভাবে মানুষের মধ্যে বিদ্যমান থাকে যেটা সবার সামনে দৃশ্যমান হয় না।

justice-4264188_1280.jpg

source

আমরা হয়তোবা নিজেরা অনেকভাবে নিজেদের জীবনকে সাজাই গুছাই।কিছু কিছু ক্ষেত্রে বিভিন্নরকম সমস্যা আমাদের ফেস করতে হয়।তবে সমস্যাগুলোর সমাধানের চেষ্টাও করতে হয়। যদি সমস্যাগুলো সমাধান করা সম্ভব না হয় তখন নিশ্চয়ই আমাদের আল্লাহর নিকট সমস্যা সমাধানের প্রার্থনা করতে হয়। তাতে হয়তোবা তিনি চাইলেই আমাদের সমস্যাগুলোর সমাধান করে দিতে পারেন।

কিন্তু এক্ষেত্রে আমরা যদি আমাদের সমস্যাগুলো সমাধান না করে, নিজেদের মধ্যে থাকা সত্যতা প্রকাশ না করেই বসে থাকি তখন আসলে কোনো কিছুরই সমাধান হয় না।দোষ,গুণ, ভুল-ত্রুটি মানুষ দ্বারাই ঘটে আর মানুষ দ্বারাই কিন্তু সমাধান হয়। এখানে অন্য কোনো প্রাণী বা বিষয়-বস্তু কখনোই আপনার আমার সমস্যা সমাধান করতে আসবে না। এজন্য আগে নিজেকে ঠিক রাখতে হবে। নিজের মধ্যে সমস্যা থাকলে অন্যকে দোষ দিয়ে তো লাভ হবে না।

অন্যায় যদি আমি করি, দোষটা যদি অন্যকে দেই তাহলে এখানে অন্যায়ের পাশাপাশি দোষারোপ করাটাও কিন্তু অন্যায়। কারণ বিনাকারণে কেউ কাউকে অপদস্থ করা মোটেও ভালো কিছু না। আপনি আমি যদি নিজের দিক থেকে শতভাগ সত্যি এবং একাগ্র হই তাহলে হয়তোবা অন্যের করা কোনো ভুল ত্রুটির বিষয়ে নিজের মতামত দিতে পারবো।অন্যথায় আমাদের নিজেদের ভুলটা করার পর অন্যকে দোষ দিলে সেটা কি অন্যায় না?

তাই আগে আমাদের নিজেদের সচেতন হতে হবে।আমরা নিজেদের বিচার বিবেক দিয়ে করতে হবে। আমাদের মধ্যেই যদি ঘাটতি থাকে তাহলে অন্যকে দোষারোপ করা নেহাত বোকামি আর অপরাধ ছাড়া কিছুই নয়।আমাদের এটা মনে রাখতে হবে,আমরা কি করছি, কেন করছি, কার জন্য করছি সব কিন্তু উপরওয়ালা একজন দেখছেন। তাই নিজের পাল্লা নিজে ঠিক করতে হবে।

আসলে বাস্তব জীবনে কিছু কিছু ঘটনা মনকে ব্যথিত করে।কিছু মানুষের উপর অগাধ বিশ্বাস, ভরসা যখন ভুল বিবেচিত হয় তখন আসলে কোনো কিছুর সমীকরণ মেলানো সম্ভব হয় না।দুদিনের সম্পর্কের ভিত্তিতে যুগের সম্পর্কের অবনতি কখনোই কাম্য নয়।তবে একটাই প্রত্যাশা সবাই ভালো থাকুক,সবারই শুভ বুদ্ধির উদয় হোক।নিজের অন্যায় নিজে স্বীকার করার মনমানসিকতা তৈরি হোক।আর বিনাকারণে কাউকে নিজের দোষে দোষী করার মানসিকতাও হ্রাস পাক।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

নিজের বিবেককে কাজে লাগালে মানুষ কখনোই অপরাধ করতে পারে না। নিজে অন্যায় করাটা যেমন অপরাধ তেমনি নিজের অন্যায় স্বীকার না করে অন্য আরেকজনের উপর দোষ দেয়া আরও গুরুতর অপরাধ। এজন্যই সব কিছুর আগে আমাদের নিজেদেরকে সচেতন হতে হবে। সুন্দর কিছু কথা লিখেছেন আপু। ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন আপু, আপনার কথাগুলো খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

অন্যায় করা অপরাধ তবে আমি মনে করি নিজে অন্যায় করে তার দোষ অন্যের উপর চাপিয়ে দেওয়া সবচেয়ে বড় অপরাধ। অন্যের উপর দোষ চাপিয়ে দেওয়ার কারণে দেখা যায় অনেক নিরীহ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। আপনি ঠিক বলেছেন, অন্যায় করা এবং নিজের অন্যায়কে ঢাকা দেয়ার জন্য অন্যের উপরে দোষ দেয়া দুটোই কিন্তু গুরুতর অপরাধ। বেশ সুন্দর বিষয় আমাদের মাঝে শেয়ার করেছেন। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

 3 months ago 

জি ভাইয়া আপনার কথাগুলো একদম সঠিক। খুব ভালো লাগলো এগুলো পড়ে। ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আমার কাছেও সেটাই মনে হয় , অন্যকে দোষ না দিয়ে নিজের ভুলগুলো আগে নিজে বোঝা উচিত। আসলে নিজের বিবেক যখন জাগ্রত হবে, তখন সে সব ধরনের খারাপ কাজ থেকে বিরত থাকবে। আমি এটা বিশ্বাস করি যে, নিজের ভুলগুলো অন্যের উপর চাপিয়ে দেওয়াটাও এক ধরনের অপরাধ। এজন্য সবার আগে যেটা প্রয়োজন সেটা হল, আমাদের নিজেদের সচেতনতা বৃদ্ধি করা। বেশ শিক্ষামূলক একটা পোস্ট ছিল আপু।

 3 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর একটা মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64724.80
ETH 3460.60
USDT 1.00
SBD 2.51