নোনা ইলিশের ঝাল ভুনা রেসিপি।

in আমার বাংলা ব্লগ7 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

20231213_145018.jpg

আজ দারুণ একটা রেসিপি শেয়ার করতে এসেছি।আমার খুব পছন্দের রেসিপি এটি।একটা সময় শুটকি খেতে তেমন ভালো লাগতো না। কিন্তু খেতে খেতে এখন খুব ভালো লাগে। আর আমার কাছে আবার সব ধরনের শুটকি ভালো লাগে না।ছুরি শুটকি,লইট্টা শুটকি,চিংড়ি শুটকি, সিদল শুটকি আর নোনা ইলিশ এগুলো আমার খুবই প্রিয়।এই শুটকি গুলো দিয়ে ঝাল ঝাল ভুনা করা হলে আমার আর কিছুই লাগে না ভাত খেতে।আর এগুলো শুধু খেতেই মজা নয়।শুটকিতে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন আর ক্যালসিয়াম রয়েছে। তার পাশাপাশি রয়েছে ক্যালরি,আমিষ আর খনিজ উপাদান। এগুলো আমাদের শরীরের জন্য খুবই উপকারী।আর এটি মুখের রুচি ফিরিয়ে আনতে পারে।তবে একটা বিষয় লক্ষ্য রাখা উচিত, শুটকি রান্নার আগে অবশ্যই গরম পানি দিয়ে ভিজিয়ে তারপর ভালোভাবে ধুয়ে নিতে হবে। তা না হলে হিতে বিপরীত হয়ে যাবে। আবার অতিরিক্ত লবণ দেয়া শুটকি উচ্চ ব্লাড প্রেশার, ডায়াবেটিস বা হার্টের রোগীর জন্য ক্ষতিকর।

যাইহোক অনেক কথা বললাম।এবার খুব সহজে কিভাবে নোনা ইলিশের ঝাল ভুনা করেছি সেটা দেখে নেয়া যাক।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
নোনা ইলিশবড় ১ টুকরো
পেঁয়াজকুচি২টি
কাঁচামরিচ ফালি৫টি
টমেটো১টি
মরিচ গুড়ো২ চা চামচ
রসুন বাটা২ চা চামচ
ধনেপাতা কুচিপরিমাণ মত
সরিষার তেল৪ টেবিল চামচ
পানিপরিমাণ মত

20231214_173006.jpg

প্রথম ধাপ

প্রথম ধাপে আমি নোনা ইলিশের বড় টুকরোকে ছোট ছোট করে কেটে নিয়েছি। তারপর গরম পানি দিয়ে ভিজিয়ে রাখলাম অনেক্ষণ। তারপর ভালোভাবে ধুয়ে লবণ এর পরিমাণ কমালাম।

20231214_144802.jpg

দ্বিতীয় ধাপ

এখন একটি পাতিলে ৩ টেবিল চামচ সরিষার তেল দিলাম।তেল গরম হয়ে এলে পেঁয়াজকুচি,টমেটো ফালি,কাঁচামরিচ ফালি দিয়ে দিলাম।এগুলোকে নেড়ে ভেজে নিলাম।

20231214_144939.jpg

তৃতীয় ধাপ

এরপর হলুদ গুড়ো, মরিচ গুড়ো, রসুন বাটা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ভেজে নিলাম।

20231214_144958.jpg

চতুর্থ ধাপ

এইধাপে নোনা ইলিশ দিয়ে দিলাম। আবারো নেড়েচেড়ে ভেজে কষিয়ে নিলাম।তারপর পরিমাণ মত পানি দিয়ে দিলাম।

20231214_145120.jpg

পঞ্চম ধাপ

রান্না করতে করতে এক পর্যায়ে ঝোল ঘন হয়ে আসলে তখন ধনেপাতা কুচি দিয়ে দিলাম। তারপর শুকনো করে নামিয়ে নিলাম।
20231214_145245.jpg

পরিবেশন

এইতো এখন খাওয়ার জন্য রেডি। আমার খুব পছন্দের এই রেসিপিটি।

20231213_145104.jpg

20231213_145110.jpg

20231213_145018.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 7 months ago 

শুনেছি নোনাইলিশের রেসিপি গুলো খেতে খুবই সুস্বাদু হয়। তবে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে লোভ লেগে গেল আপু। অনেক লোভনীয় হয়েছে দেখতে। নিশ্চয়ই খেতেও অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

অসংখ্য ধন্যবাদ সবসময় পাশে থেকে সাপোর্ট করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

🙏🙏❤

 7 months ago 

খুবই মজাদার একটি নোনা ইলিশের ঝাল ভুনা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপি শেয়ার করার পাশাপাশি আপনি গুরুত্বপূর্ণ কিছু কথা আমাদের মাঝে তুলে ধরেছেন যেগুলো পড়ে জানার পরে অনেক বেশি ভালো লাগছে। নোনা ইলিশের এই ঝাল ভুনা রেসিপি আমি কয়েকবার খেয়েছি বরাবরই আমার কাছে অনেক বেশি সুস্বাদু লেগেছিল। আপনার এই রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই ভালো থাকবেন।।

 7 months ago 

ইলিশ মাছ আমার খুবই প্রিয় ।যেভাবে রেসিপি প্রস্তুত করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে।
আপনার প্রস্তুত করার নোনা ইলিশের রেসিপি দেখেই জিভে জল চলে এলো ।খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।

 7 months ago 

জি ভাইয়া আসলে খুব সুস্বাদু হয়েছিল ধন্যবাদ।

 7 months ago 

আজকে আপনি আমাদের মাঝে দুর্দান্ত একটি রেসিপি নিয়ে আপনি আমাদের মাঝে উপস্থিত হয়েছেন। রেসিপিটা আমার কাছে কিন্তু দুর্দান্ত মনে হয়েছে। যেখানে ইলিশ মাছের অসাধারণ রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন পর্যায়ক্রমে। অসাধারণ হয়েছে আপনার মাছের এই রেসিপি পাশাপাশি পোস্ট সাজানো।

 7 months ago (edited)

সুমন ভাইয়া ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

ধন্যবাদ সাপোর্টের জন্য।।

 7 months ago 

আসলে আপু যেকোন তরকারির একটু ঝাল করে ভুনা করলে অনেক ভালো লাগে। তবে আমার বাচ্চারা না খাওয়াতে তেমন ঝাল দিতে পারি না।যাইহোক আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

পারুল আপু ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 7 months ago (edited)

ইস আপু আমার পছন্দের একটি রেসিপি আপনি আজ রান্না করলেন। রান্নাটি দেখেই বোঝা যাচ্ছে যে খেতে অনেক সুস্বাদু হয়েছে। অনেকদিন ধরে নোনা মাছ খাওয়া হয় না। তবে আজ আপনার রান্নার কালার টা দেখে বেশ খেতে ইচ্ছে করছে। আমিও আজ নোনা মাছ বাজার থেকে এনে রান্না করবো। ধন্যবাদ আপু আপনাকে। রান্নার প্রতিটি ধাপ সুন্দর করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago (edited)

খুব খুশি হলাম মন্তব্য পড়ে,ধন্যবাদ।

 7 months ago 

আপু নোনা ইলিশ কখনো খায়নি তবে আপনার নোনা ইলিশের ঝাল ভুনা রেসিপিটি দেখে অনেক লোভনীয় লাগছে। অনেক সুন্দর ভাবে এই রেসিপিটির রন্ধন প্রক্রিয়া আমাদের সাথে বর্ণনা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 7 months ago 

অসাধারণ একটি মন্তব্য করেছেন ভাইয়া ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42