মাছের শেপ এ কুচো চিংড়ির ঝাল মোমো রেসিপি।

in আমার বাংলা ব্লগ9 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।

20231017_164649.jpg

20231017_164435.jpg

আজ চলে এলাম আপনাদের সাথে দারুণ একটা রেসিপি নিয়ে। চলমান কন্টেস্ট নিয়ে আজকের রেসিপি।মূলত ছোট মাছ নিয়ে কথা,যেটা কমবেশি সবাই পছন্দ। তবে আমার তো একটু বেশিই পছন্দের।শোল বা টাকি মাছের পোনার প্রতি আমার আলাদা একটা ভালোলাগা কাজ করে।কারণ এর স্বাদ অতুলনীয়। যদিও এই বছর খাওয়া হয়নি,তবে অন্যান্য ছোট মাছ খেয়েছি।আর এইবার ভাবলাম যেহেতু ইউনিক কিছুই দিতে হবে তাই নরমাল রেসিপি বাদ দিলাম বরাবরের মত।বিভিন্নরকম রেসিপি আছে ছোট মাছের যেটা আমরা সচরাচর করে থাকি।কিন্তু এর থেকে ব্যতিক্রম কিছু করতেই আমার কাছে ভালো লাগে।
20231017_165358.jpg

20231017_165344.jpg

তাই আজ চলে এলাম মোমো রেসিপি নিয়ে।যেখানে আমি মাছের শেফ দিয়ে তৈরি করেছি,সাথে মোমোর ভিন্ন ডিজাইনও করেছি।চিকেন মোমোর সাথে তাল মিলিয়ে চলছে ফিস মোমো।আর যেহেতু ছোট মাছের ঝাল বলে কথা,তাই মূলত ছোট মাছ হিসেবে কুচো চিংড়ি মাছ নিয়েছি।কারণ এতে কাটা নেই, আর বাটা মসলার সাথে অন্য মাছ ব্লেন্ড না করে গোটা মাছই ব্যবহার করার ভাবনা ছিল।সাথে মোমোতে কাটা দিয়ে খেতে ভালো লাগবে না আবার আমার হাজবেন্ড কাটাওয়ালা মাছ খেতে পারে না।সবমিলিয়ে বেছে নিলাম কুচো চিংড়ি।

20231017_165322.jpg

আর ঝালের পরিমাণ এতটাই দিয়েছি যেন কমতি না হয়।শুকনো মরিচ,কাঁচামরিচ, গোলমরিচ, গুড়ো মরিচ আর স্পাইসি চিলি সস,৫ ধরনের মরিচই ব্যবহার করলাম।আমরা সবাই মোটামুটি ঝালের নাস্তা খেতে পারি তবে আমার হাজব্যন্ড তেমন পারে না।তবুও তৈরি করার পর ফটোগ্রাফি শেষেই খাওয়া শুরু করে দিল হাহাহা।আসলে মাছের ডিজাইন করতে পারবো কি না অনেক কনফিউশনে ছিলাম,কিন্তু পরে দেখলাম মনোবল থাকলে সবকিছুই সম্ভব।প্রথমবার তৈরি করেছি হিসেবে বেশ ভালো হয়েছে বলেই মনে করি। তো যাইহোক, আপনাদের সবাইকে না খাওয়াতে পারলেও রেসিপি শেয়ার করলাম। আশা করি খুব সহজে তৈরি করতে পারবেন।

আজকের রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

SquareBlend_20231018115941659.jpg

উপকরণ
পরিমাণ
কুচো চিংড়ি২৫০ গ্রাম
পেঁয়াজকুচি২টি
পেঁয়াজ বাটা২টি
কাঁচামরিচ২৫ টি
শুকনোমরিচ২৫ টি
লবণপরিমাণ মত
মরিচগুঁড়া১ চা চামচ
হলুদ গুড়ো১ চা চামচ
রসুন বাটা২ চা চামচ
আদা বাটা১চা চামচ
গোলমরিচ১টেবিল চামচ
স্পাইসি চিলি সস১ টেবিল চামচ
নারকেলআধা কাপ
ধনেপাতা কুচিপরিমাণ মত
আটাদেড় কাপ
ফুড কালারগোলাপি,সবুজ
সরিষার তেল৩ টেবিল চামচ
পানিপরিমাণ মত

রন্ধন প্রণালী

🍲প্রথম ধাপ🍲

প্রথমে কাঁচা মরিচ এবং শুকনো মরিচগুলোকে ভালোভাবে ধুয়ে একটি বাটির মধ্যে পানি দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখলাম। তারপর আলাদা আলাদা ভাবে আমি কাঁচামরিচ আর শুকনো মরিচ গুলো বেটে তুলে নিলাম।

20231017_191301.jpg

🍲দ্বিতীয় ধাপ🍲

এখানে গোল মরিচ, পেঁয়াজ, নারিকেল, রসুন এবং আদা প্রয়োজন মত বেটে নিলাম।

20231017_191408.jpg

🍲তৃতীয় ধাপ🍲

একটি কড়াইতে তেল দিলাম। তারপর তেল গরম হয়ে এলে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিলাম। কিছুক্ষণ ভেজে পরিমাণ মত লবণ দিয়ে আবারও ভেজে, দিয়ে দিলাম টমেটো কুচি। তারপর আবার ভেজে নিলাম বেশ কিছুক্ষণ।

20231017_191655.jpg

🍲চতুর্থ ধাপ🍲

এই ধাপে পেঁয়াজ বাটা,রসুন বাটা আর আদা বাটা দিয়ে ভালোভাবে ভেজে নিলাম। সবকিছুকে ৩-৪ মিনিট কষিয়ে নিলাম।

20231017_192858.jpg

🍲পঞ্চম ধাপ🍲

এখন দিয়ে দিলাম শুকনো মরিচ বাটা,কাঁচামরিচ বাটা,নারকেল বাটা আর গোলমরিচ বাটা।সবকিছুকে একসাথে নেড়েচেড়ে মিশিয়ে আবারও কষাতে থাকলাম ৫মিনিট।সবকিছুর কাঁচা গন্ধটা উঠে না যাওয়া পর্যন্ত কষাতে হবে।

20231017_193058.jpg

🍲ষষ্ঠ ধাপ🍲

এরপর একটু পানি দিলাম।শুকনোভাবে মসলা কষানোর পর হালকা পানি দিয়ে আবারও কষাতে হবে।তারপর চিলিসস দিয়ে দিলাম। কিছুক্ষণ পর ধুয়ে রাখা কুচো চিংড়ি দিয়ে নেড়েচেড়ে মেশাতে থাকলাম।

20231018_075448.jpg

🍲সপ্তম ধাপ🍲

হালকা ঝোল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করলাম ঝোল শুকানো পর্যন্ত। হালকা ঝোল থাকা অবস্থায় ধনেপাতা দিয়ে দিলাম।এরপর একদম শুকনো করে ভেজে নিলাম।

20231017_193828.jpg

🍲অষ্টম ধাপ🍲

একটি বাটিতে ময়দা নিলাম দেড় কাপ। তারপর লবণ দিয়ে মেখে অর্ধেক করে আলাদা আলাদা বাটিতে নিলাম।প্রথমে এক বাটিতে গোলাপি ফুড কালার দিয়ে পানি দিয়ে শক্ত একটা আটার ডো তৈরি করে নিলাম।

20231017_194914.jpg

🍲নবম ধাপ🍲

একইভাবে সবুজ রঙের ফুড কালার দিয়ে পানি দিয়ে মেখে একটি সবুজ রঙের ডো তৈরি করে নিলাম।

20231017_195037.jpg

🍲দশম ধাপ🍲

এখন গোলাপি রঙের একটি ছোট রুটি তৈরি করে নিলাম। রুটির মাঝ বরাবর চিংড়ির সেই পুর দিয়ে দিলাম। তারপর দুই সাইড থেকে নিয়ে আবার দুই পাশ থেকে ভাজ দিয়ে ছোট মোমোর মত তৈরি করে নিলাম।

20231017_195208.jpg

🍲একাদশ ধাপ🍲

সবুজ রঙের ডো থেকে রুটি তৈরি করে সেটাতেও পূর্বের মতো পুর দিয়ে দিলাম। তারপর আবার মোমোর শেপ করে নিলাম। ধাপে ধাপে লক্ষ্য করলেই বোঝা যাবে এই শেপ কিভাবে দিয়েছি।
20231017_195420.jpg

🍲দ্বাদশ ধাপ🍲

এখানে গোলাপি রঙের আরো একটি বড় রুটি তৈরি করলাম। তার মাঝে পুর দিয়ে প্রথম এক ভাঁজ কলার মতো করে তৈরি করলাম। তারপর নিচের দিকে মাছের লেজের অংশ কেটে নিলাম। এরপর ধীরে ধীরে মাছের মাঝখানের পিঠের অংশ এবং মাছের দুই পাশের আঁশের ডিজাইন সহ পাখনা ইত্যাদি সবকিছু ডিজাইন করে তৈরি করলাম।

20231017_195623.jpg

🍲ত্রয়োদশ ধাপ🍲

গোলাপি রঙের মাছের মত করে সেইম ভাবে সবুজ রঙের মাছ তৈরি করলাম। এক্ষেত্রে আমি প্রথমে রুটি বেলে নিয়েছি। তারপর পুর দিয়ে মাছের ডিজাইন ধীরে ধীরে ধাপ অনুযায়ী করে নিলাম।

20231017_195738.jpg

🍲চতুর্দশ ধাপ🍲

স্টিমারের পাত্রটি নিয়ে আমি প্রথমে এরমধ্যে তেল লাগিয়ে দিলাম। তারপর এক এক করে তৈরি করে রাখা মোমো গুলো দিয়ে সাজিয়ে নিলাম। চুলায় পাতিল বসিয়ে তার মধ্যে পানি দিয়ে প্রথমে গরম করে নিয়েছিলাম। তারপর স্টিমারে বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ভাপে দিয়ে দিলাম ১৫ থেকে ২০মিনিটের জন্য ভাপে দিলাম। ঢাকনা খুলে নেয়ার পর যখন দেখলাম তখন ফ্রেশ একটা কালার মোমোর মধ্যে চলে এসেছে।

20231017_200017.jpg

🍲পঞ্চদশ ধাপ🍲

মোমোগুলোকে আলাদা প্লেটে নিয়ে লবঙ্গ দিয়ে মাছের চোখ লাগিয়ে দিলাম।২টা মাছকেই এভাবে সাজিয়ে তারপর ডেকোরেশন করলাম।
20231017_200115.jpg

🍲পরিবেশন🍲

20231017_165309.jpg

20231017_164749.jpg

20231017_164740.jpg

20231017_164729.jpg
20231017_165840.jpg

20231017_165554.jpg

20231017_164520.jpg

২৭সেকেন্ডের শর্ট ভিডিও

https://youtube.com/shorts/bnUOF2luZb0?si=RTdq-C0s5DXxOE-t

আশা করি,আপনাদের কাছে অবশ্যই ভালো লাগবে আমার আজকের এই রেসিপি।

সবার সুস্থতা কামনা করছি। সবাই সবার আপনজনদের নিয়ে ভালো থাকবেন।

😍আল্লাহ হাফেজ😍

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 9 months ago 

বেশ মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার রেসিপিটা দেখে ভীষণ সুস্বাদু মনে হচ্ছে। আমার কাছে তো সব থেকে ডেকোরেশন টা বেশি ভালো লেগেছে। ডেকোরেশন টা দেখে যে কেউই মুগ্ধ হয়ে যাবে ।এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 months ago 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। প্রতিযোগিতার জন্য আপনি খুবই ইউনিক রেসিপি তৈরি করেছেন। প্রতিযোগিতার জন্য আমরা ছোট মাছের খুবই ইউনিক দেখতে পাচ্ছি। ছোট মাছ দিয়ে এত ইউনিক রেসিপি তৈরি করা যায় জানা ছিল না। আপনার রেসিপি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক ও মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 9 months ago 

আপু আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। আর চমৎকার একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছেন। আপনার তৈরি মাছের শেপ এ কুচো চিংড়ির ঝাল মোমো দেখে তো লোভ সামলাতে পারলাম না। দাওয়াত তো দিতে পারতেন। ইউনিক একটি পোস্ট উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

প্রতিনিয়ত আপনাদের ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি তৈরি দেখে সত্যিই মুগ্ধ হই । এতটাই ভালো লাগে মনে হয় আপনাদের দেখাদেখি আমিও রেসিপি তৈরি করে ফেলি। আজকে মাছের সেফ এবং কুচো চিংড়ির ঝাল মেমো রেসিপি তৈরি খুবই সুন্দর হয়েছে ভালো লাগলো উপস্থাপনা চমৎকার ছিল।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপু আপনাদের ফেনী গ্রুপের পোস্ট দেখে তো হার্টফেল করার উপায় হয়েছে। এত আর্কষনীয় রেসিপি কই খুজেঁ পান আপু। এক কথায় দারুন কিছু রেসিপি। আপনার রেসিপি তো একেবারে আর্ন্তজাতিক মানের হয়েছে। আল্লাহই জানে প্রথম না আপনি হয়ে যান। তাহলে কিন্তু চকবার পাওনা রইলাম। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

চমৎকার একটি রেসিপি বানিয়ে আজকে আপনি এই কনটেস্টে অংশগ্রহণ করেছেন দেখে আমার অনেক ভালো লেগেছে আপু। আপনার রেসিপিটা কিন্তু ছিল অনেক লোভনীয় আর মনোমুগ্ধকর। খুব সুন্দর ভাবে আপনি টেবিল আকারে প্রত্যেকটা উপাদান লিস্ট করেছেন এবং তার পরে রান্নার কার্যক্রম করে আমাদের দেখাতে সক্ষম হয়েছেন।

 9 months ago 

মাছের শেপ এ কুচো চিংড়ির ঝাল মোমো রেসিপি অসাধারণ রেসিপি তৈরি করেছেন। এই রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে। ধাপে ধাপে শেয়ার মাঝে শিখতে পারলাম পরবর্তী তৈরি করবো ইনশাআল্লাহ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেক ব্যস্ত সময় যাচ্ছে। যার কারণে আমি অংশগ্রহণ করতে পারিনি। তবে তোমার ইন্টারভিউ না থাকলে আর আমার ব্যস্ততা না থাকলে আমি নিজেও জয়েন করতাম।যাইহোক রেসিপিটি অনেক ইউনিক ছিল আশা করছি সবাই পছন্দ করবে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55