সময়কে গুরুত্ব দিন,সময়কে কাজে লাগান।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

কথায় আছে সময় ও স্রোত কারো জন্যই অপেক্ষা করে না। আমরা আমাদের নিজেদের কাজগুলোর প্রতি একটু খেয়াল করলেই বুঝতে পারব।আজকে আমি আপনাদের সবার সাথে সময় এর সদ্ব্যবহার, সময়ের সঠিক ব্যবহার না করার ফলশ্রুতি সম্পর্কে কিছু কথা শেয়ার করব। চলুন তাহলে শুরু করি আজকের এই বিষয়টি।

সময় শুধুমাত্র একটা শব্দ নয় এটি আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ণ জিনিস। যার কারণে আমরা অনেক কিছু পেতে পারি আবার অনেক কিছু হারাতেও পারি।এই যে ধরুন আজকে এমন এক সময় যাচ্ছে যে সময় আমি একদম সুস্থ আছি। আমি আমার দৈনন্দিন কাজগুলো ভালোভাবেই করে যেতে পারবো আজকে। কিন্তু আমি এই কাজগুলো আজকে না করে কালকের জন্য রেখে দিলাম। আজকের সময়ের ব্যবহারটা করলাম না। কিন্তু আগামীকাল অসুস্থ হয়ে গেলাম, তাহলে আমার আজকের কাজগুলো আর করা হলো না, কালকের কাজটাও নষ্ট হয়ে যাবে। তাহলে দেখুন সময়ের সাথে সাথে যদি কাজগুলো করা না যায় সেক্ষেত্রে কতটা ক্ষতি হয়।

clock-3222267_1280.jpg

Source

সময়ের কাজগুলো সময়ের মধ্যেই শেষ না করে যদি বসে থাকা হয় তাহলে পরে আফসোস করা ছাড়া উপায় নেই। আর পূর্বে অতিবাহিত সময় নিয়ে বর্তমানে আফসোস করলে বর্তমান সময়টাও অপচয় হয়। যার কারণে কখনোই সময়ের অপচয় করা উচিত নয়। সময়ের পরিপ্রেক্ষিতে কাজ গুলো করে ফেলতে হবে। আর এটি হচ্ছে সফলতার একমাত্র উপায়। সময়ের কাজ সময়ে করতে পারলে যে কোন ব্যক্তি তার লক্ষ্যে খুব ভালোভাবে পৌঁছাতে পারবে।

সময় সবচেয়ে দামী জিনিস। জীবনে হারানো সময়গুলো কখনো ফিরে আসবে না। তাই সময়ের মূল্য জানুন এবং তাকে কাজে লাগান। জীবনে সময়কে গুরুত্ব দিতে পারলে তার জীবনটাও সুন্দর ভাবেই গড়ে ওঠে। একজন পরিশ্রমী ব্যক্তি সময়ের মূল্য দিতে জানে। সময়ের কাজ সময়ে করতে জানে আর সেই হিসেবে সে-ই সফলতা লাভ করতে পারে। কিন্তু যে ব্যক্তি সময়ের মূল্য দেয় না, পরিশ্রম করে না সে কখনোই তার সফলতায় এগিয়ে যেতে পারে না। এজন্য সবাইকে এই সময়ের মূল্য বুঝতে হবে এবং সেই অনুযায়ী কাজ করে এগিয়ে যেতে হবে।

woman-4118058_1280 (1).jpg

Source

অতীতে যে সময়টা চলে গেছে সেই সময় নিয়ে এখন বসে আফসোস করলে সেই সময়টা ফিরে আসবে না। আর এজন্য বর্তমানে আফসোস করার কারণে বর্তমান সময়টাও নষ্ট করা হবে। আবার যদি ভবিষ্যতের সময় নিয়ে চিন্তা করি, তাহলে ভবিষ্যৎ নিয়ে ভাবনাই রয়ে যাবে। কিন্তু বর্তমানে কোন কাজ করে ভবিষ্যতে এগিয়ে যাওয়া যাবে না। এজন্য সময়ের কাজ সময়ে করতে হবে। বর্তমানকে কাজে লাগাতে হবে ভবিষ্যতের জন্য। অতীতকে ভেবে বর্তমান, ভবিষ্যৎ কোনটাই নষ্ট করার মানেই হয় না।যে সময়কে কাজে লাগায় না,আর যে সময়ের মূল্য বোঝেনা তাকে হাজার ঘন্টা সময় দিলেও সে তার মূল্য বুঝবে না। কিন্তু সময় জ্ঞান আছে এমন ব্যক্তির জন্য এক সেকেন্ড সময়ও অনেক কিছু।

time-488112_1280.jpg

Source

ছাত্র জীবনে একজন শিক্ষার্থী যদি সময় মত পড়াশোনা না করে পরীক্ষার আগ মুহূর্তে পড়াশোনা করতে বসে তাহলে কোন কিছুই সে করতে পারবে না। কারণ পূর্বে সময় গুলো সে অপচয় করে বর্তমান সময়ে এসে তার কোন কিছুই লাভ হবে না। এক্ষেত্রে পূর্বের সময় গুলো নষ্ট হয়েছে, ভবিষ্যতেও নষ্ট হবে। তাই শিক্ষার্থী হোক বা ব্যক্তি জীবনে, সব ক্ষেত্রে সময়ের সদ্ব্যবহার করা উচিত। এক্ষেত্রে একজন ব্যক্তি তার জীবনের সর্বোচ্চ পর্যায়ে এবং লক্ষ্যে পৌঁছাতে পারবে। এজন্যই সবার প্রতি একটাই কথা থাকবে সময়কে নিয়ে ভাবুন, সময়ের গুরুত্ব দিন, সময়ের কাজ সময় করুন, পরবর্তীতে আফসোস করবেন না।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

বলা হয়ে থাকে সময় , স্রোত এবং সুযোগ কারো জন্য অপেক্ষা করে না। তাই সময়ের কাজ সময়ে করা উচিত। আপনি খুব বাস্তবসম্মত বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমরা যদি সময়ের গুরুত্ব না বুঝি তাহলে সফলতা কখনো আসবে না। এত চমৎকার বিষয় আমাদের মাঝে উপস্থিত করার জন্য ধন্যবাদ।

 2 years ago (edited)

পোস্টটি পড়ে যথাযথ একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ। আশা করছি এভাবেই সবসময় সাপোর্ট করে যাবেন।

 2 years ago 

আপু একদম ঠিক বলেছেন সময় স্রোত কারো জন্যে অপেক্ষা করে না। দেখতে দেখতে কেমন জানি সময় গুলো ফুরিয়ে যাচ্ছে যা আমরা কাজে লাগাতে পারছিনা। সঠিক সময়ে যদি কাজ না করা হয় তার জন্য পরবর্তী সময়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যা আমার ক্ষেত্রে বেশিরভাগ সময় হয়ে থাকে মনে হয় এখন করবো না থাক পরে করে নিবো শেষ পর্যন্ত দেখা যায় যে আর সেই কাজটি করা হয় না আর তার জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ছাত্র জীবনে সময়ের গুরুত্ব আরও অনেক বেশি এই সময় কে সঠিকভাবে কাজে লাগানো প্রতিটি ছাত্রের উচিত তাহলে তাদের জীবনে বয়ে আসবে সাফল্য।আসলে আমাদের সকলেরই উচিত সময় কে সঠিকভাবে কাজে লাগানো। আপু খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

পোস্টটি পড়ে যথাযথ একটি মন্তব্য করেছেন এবং আপনার মন্তব্য পেয়ে আমি ও অনেক আনন্দিত। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

সব সময় সাপোর্ট করে যাওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জীবনের প্রত্যেকটি পদক্ষেপে আমরা যদি সঠিক ভাবে সময়ের ব্যবহার করি তাহলে সফলতা আমাদের জীবনে ধরা দেবে। আর কালকের জন্য যদি নিজের কাজগুলো ফেলে রেখে অবহেলায় সময় নষ্ট করি তাহলে কখনোই সফলতার মুখ দেখবো না আমরা। ছাত্র জীবন থেকে শুরু করে প্রত্যেকটি ক্ষেত্রেই সফলতা অর্জন করতে হলে সময়ের সঠিক ব্যবহার করতে হবে। আপু আপনি অনেক গুরুত্বপূর্ণ কথাগুলো আপনার লেখার মাঝে তুলে ধরেছেন পড়ে অনেক ভালো লাগলো। অনেক শিক্ষনীয় বিষয় ছিল আপনার এই পোষ্টের মাঝে। অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

সুচিন্তিত এবং সুগঠিত একটি মন্তব্য করেছেন। অনেক ভালো লেগেছে আমার। ভালো থাকবেন সর্বদাই আপু।

 2 years ago 

সময়ের মূল্য বুঝে করে যারা কাজ
তারা আজ স্মরণীয় জগতের মাঝ

আসলেই আপু সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করে না।যারা সময়ের কাজ সময়ে করেনা তারা কখনোই সফলতা পায় না। সফল ব্যক্তিদের জীবন দেখলে বুঝা যাবে তারা সময়ের মূল্য দিয়েই সফল হয়েছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু চমৎকার একটি মন্তব্য করার জন্য ভালো থাকুন সর্বদায় এই কামনা করি।

 2 years ago 

আপু আপনি বেশ ভালো লিখেছেন, ঠিক বলেছেন সময়ের কাজ সময়ে করা উচিত।কালকের জন্য রেখে না দিয়ে আজকের কাজ আজকেই করা উচিত।ছোট বেলায় থেকে একটা জিনিস পড়ে আসছি,সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করে না।আর অতীতে যা হারিয়ে তা নিয়ে না ভেবে বর্তমানে সময়ের কাজ সময়ে করা উচিত। তবে জানেন আপু এত কিছু জেনে ও আমি আলসেমি করে সময়ের কাজগুলো অসময়ে করি😉😉।আমি বেশ অলস একজন মানুষ।

 2 years ago 

আপনি যেমন অলস আমিও তেমন অলস তবুও বাস্তবতাকে নিয়ে লেখা আরকি। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

আসলেই আপু এটি একটি চিরন্তন সত্যি কথা যে সময় ও স্রোত কারো জন্যই অপেক্ষা করে না। সময় সময়ের গতিতেই চলে যায় ৷ আর সময়ের কাজ সময়ে করতে না পারলে তা আর পরে করা কখনোই সম্ভব হয় না , বা পরেও সে কাজ করলে সফলতা পাওয়া যায় না ৷ যাই হোক অনেক সুন্দর কিছু কথার মাধ্যমে বুঝিয়েছেন সময়ের গুরুত্ব ৷ পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

পোস্টটি পড়ে খুব চমৎকার একটা মন্তব্য করেছেন। আমার অনেক ভালো লেগেছে আপনার মন্তব্যটি পড়ে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি বলতে আপু দারুন একটি টপিক তুলে ধরেছেন ৷ আর প্রতিটি কথা যথার্থ বলেছেন ৷ সময় আর নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না ৷ কিন্তু আমরা মানব জাতি কি এর গুরুপ্ত দিতে জানি না ৷ আর যখন বুঝতে পারি তখন আর কিছু করার থাকে না ৷
তাই আমাদের সবার উচিত ৷ সময়কে কাজে লাগিয়ে তার যথার্থ ব্যবহার করা ৷ আর এতে জীবন সুন্দর এবং কী সমৃদ্ধ হবে৷
ধন্যবাদ আপু খুব সুন্দর একটি পোষ্ট শেয়ার করার জন্য ৷

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সর্বদাই এই কামনা করি।

 2 years ago 

এটা কিন্তু সত্যিই যে সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না। এটি সবারই মুখে মুখে থাকে। আমাদের জীবনের সময় খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা যদি সঠিক সময় সময়কে কাজে না লাগাতে পারি তাহলে অনেক কিছুই ঘটে যেতে পারে। আমরা যদি অতীতে যা ঘটেছে তা নিয়ে আফসোস করি তাহলে সময় অনেক নষ্ট হয়ে যায়। আপনি আজকে সময় নিয়ে খুবই ভালো একটি পোস্ট লিখেছেন যা পড়ে খুবই ভালো লেগেছে আমার কাছে। এরকম বিভিন্ন রকম পোস্ট পড়ে আমরা অনেক কিছুই জানতে পারি এবং বুঝতে পারি যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ধন্যবাদ পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করেছেন যেটা দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদায়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67421.82
ETH 2623.68
USDT 1.00
SBD 2.68