কিছু কথা কিছু উপলব্ধি◆।।০৭ মে ২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, কেমন আছেন?আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকে আমার পোস্ট লেখা শুরু করছি।আসলে কি বিষয় নিয়ে পোস্ট করবো বুঝতে পারছি না।আমি বেশ কিছু দিন বাড়ির বাইরে আছি অনিবার্য কারনে।আমার কাছে আমার কাজের ল্যাপটপ নেই।আমি সাধারণত ল্যাপটপ এই পোস্ট করতে অভ্যস্ত।তাই মোবাইল দিয়ে পোস্ট করা আমার কাছে বেশ অসুবিধার।তবুও চেষ্টা করছি একটা পোস্ট করার।

four-leaf-clover-3336774_1280.jpg

Credit :pixabay

কঠিন সময় বাস্তব জীবনে একটা ফিল্টার এর কাজ করে।এই ফিল্টার মানুষ চেনার এক অদ্ভুত কল।কথায় আছে দুঃসময়ে প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়।এই কথা একদম সত্যি।সুখের দিনে সবাই ভিড় জমায়।কে সত্যিকারের বন্ধু আর কে সুযোগ সন্ধানী বোঝা খুবই মুশকিল।কারণ আপনার আনন্দের দিনে প্রচুর মানুষ আপনার পাশে ঘুরে বেড়াবে কিন্তু কঠিন সময়ে ময়দান ফাঁকা।লড়াই করার জন্য এদের খুঁজে পাবেন না।তখন এগিয়ে আসবে সত্যিকারের বন্ধু যদি সত্যিই আপনার কেউ থেকে থাকে।আমি নিজের এই জীবনের অভিজ্ঞতা থেকে বলতে পারি।দুঃসময় তাড়াতাড়ি জীবনে আসা জরুরি।তাহলে আসল ও নকল বন্ধু আগেই শনাক্ত হয়ে যাবে।জীবন আগে থেকেই একটা সঠিক পথে এগিয়ে যাবে।

আমাদের পরিবারের দুঃসময়ে প্রচুর আত্নীয় দের মুখোশ খুলে যেতে দেখেছি।তেমনি অনেক অনাত্মীয় দের ভালোবাসা ও মহানুভবতা দেখেছি।আর সেখান থেকে আমি বুঝেছি ভালোবাসার থেকে বড় কোনো সম্পর্ক নেই আর মানবতার থেকে বড় কোনো ধর্ম নেই।

জীবনের চলার পথে বহু মানুষের সাথে দেখা হয় কথা হয়।কারণে দরকারে কিছু কাল তাদের সাথে চলা ও হয়ে থাকে।তারপর একটা নির্দিষ্ট সময় পর তারা হারিয়ে যায়।এটাই স্বাভাবিক একটা ব্যাপার ঘটে আসছে এই আবহমানকাল থেকে।এখনো অবধি কোনো পরিবর্তন পরিলক্ষিত নয়।যাই হোক সেটা পরিবর্তন হওয়া কতটা আবশ্যক আমি জানি না।আসলে হয়তো কোনোদিন জানতেও চাইবো না।তবে যে কয়জন সীমিত মানুষ সারাজীবনে থেকে যায় তাদের নিয়েই আমার চিন্তাভাবনা।তাদের নিয়েই আমার সামনের দিকে এগিয়ে যাওয়া।

away-4948174_1280.jpg
Credit :pixabay

অনেক ভালো বন্ধু ভালো মানুষ মিলিয়ে দিয়েছেন ঈশ্বর।তার জন্য ধন্যবাদ জানাই আমি সৃষ্টিকর্তা কে।তবে এমন একজন মানুষের সাথে মিলিয়ে দেয়ার জন্য ঈশ্বরকে কি ধন্যবাদ দেবো।কোনো কিছুই এর জন্য যথেষ্ট নয়।জানি ঈশ্বর কে ধন্যবাদ দেয়া এক প্রকার দৃষ্টতা।তবে ঈশ্বরকে আমি ভক্তি করা থেকে ভালোবাসি বেশি।তাই আমি মনে প্রাণে ধার্মিক হলেও বাহ্যিক ভাবে অনেকটা নাস্তিক এর মতো।

আমার প্রচুর বন্ধু বান্ধব থাকা শর্তেও আমি মূলত একা একা সময় কাটাতে ভালোবাসি।আমি আমার পরিবার এর বাইরে কারো সাথে আত্মার বন্ধনে কখনোই একাত্মতা করিনি।কারণ আমার পরিবার এতটাই ভালোবাসায় পরিপূর্ণ যে তার বাইরে আর কিছুর আবশ্যকতা দেখা দেয়নি।একটা মানুষ যার সাথে আমার আলাপ পরিচয় দেখা সব অদ্ভুত ভাবে এবং কোনো পরিকল্পনা ছাড়াই।সাধারণ ভাবে বলতে গেলে কি ভাবে কেন হলো সেটা আমি আজ ও খুঁজে বের করতে পারিনি।আর পারিনি বলেই ভালোবেসেছি।কিছু না পারা কিছু না জানাই হলো ভালোবাসার সবচেয়ে বড় ইঙ্গিত।

একজন নতুন মানুষের সাথে আমি অনেক চিন্তাভাবনা করে অনেক যাচাই করতে করতে তার সাথে মিশে থাকি।বলতে গেলে অনেক গুলো স্টেজ পার করে আমি একটা লোক কে কিছুটা বিশ্বাস করি।তবে এই মানুষ টাকে আমি প্রথম দিন থেকেই ভীষণ বিশ্বাস করেছি।তাঁকে নিজের পরিবারের একজন মনে হয়েছিলো আর এখনো তাই মনে হয়।খুব আপন যাকে সব কিছু বলা যায়।আমি তাকে ভীষণ ভাবে ভালোবেসেছি কারণ প্রথম দিন থেকে তার ব্যবহার এ এমন একটা জিনিস দেখেছি যেটা আমি আমার পরিবারের থেকে ছোটবেলা থেকেই পেয়ে আসছি।

আমি যতটুকু তাকে চিনেছি তাতে বুঝেছি সে অনেক অনেক সুন্দর একজন মানুষ ভীষণ সুন্দর মনের একজন মানুষ।এটাই তার সত্যিকারের পরিচয়।তার প্রথম পরিচয় সে স্বাগতা সাহা [@swagata21] ,একজন বাঙালি মেয়ে যে নিজের পায়ে দাঁড়াতে চায়।তারপর সে কারো সন্তান কারো বোন কারো কাছের মানুষ।এই রকম একজন সুন্দর মনের মানুষ এর সাথে দেখা হওয়া আমার সৌভাগ্য।আমি আমার পরিবারের সাথে মিশে যেতে পারে এমন কাউকে চেয়েছি।জানতাম পাওয়া ভীষণ কঠিন।কারণ এখন সবাই নিজের মতো থাকতে চায়।সবার সাথে মিলেমিশে থাকতে নারাজ।তবে এই মানুষ টি আমাকে বলেছে সে সবার সাথে না থাকলে মরেই যাবে।সবাইকে যে আপন করে নিতে পারে তার থেকে ভালো আর কিছু হয় না।

IMG_20220318_200547__01.jpg

তাকে আমি ভালোবাসি কিনা জানি না।সত্যি বলতে কোনটা ভালোবাসা সেটা ও আমি সঠিক ভাবে জানি না।তবে এই ব্যাপারে আমি নিশ্চিত যে আমার কাছে সে অনেক কিছু।জীবনের বাকি পথ চলার জন্য সে আমার অপরিহার্য একজন মানুষ।

Sort:  
 2 years ago 

দাদা আপনি একদম ঠিক বলেছেন। শুধুমাত্র বিপদে পড়লেই প্রকৃত মানুষ চেনা যায়। সুসময়ে দুধের মাছির মত অনেক মানুষ আমাদের আশেপাশে ঘুরঘুর করে কিন্তু বিপদের সময়ে এদেরকে আর কাছে পাওয়া যায় না। শেষ পর্যন্ত যে থাকে তারাই প্রকৃত মানুষ। তাদের জন্য কিছু করতে ভালো লাগে। তাদেরকেই সবচাইতে বেশী গুরুত্ব দেয়া উচিত জীবনে। আপনি আপনার জীবনে আপনার পছন্দের মানুষটি পেয়ে গেছেন বলেই আমার ধারণা। শুভ হোক আপনাদের পথ চলা

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

দাদা আপনার কিছু কথা ও উপলব্ধি করে আমার ভীষণ ভালো লেগেছে,

প্রকৃতপক্ষে হলো ভালোবাসাটা এমন ই হুটহাট করে কার সাথে কখন দেখা ও সাক্ষাতে মাধ্যমে হঠাৎ করে যেকোনো একটি বিষয়কে কেন্দ্র করে ভালোবাসা হয়ে যায় অন্তর থেকেই,

যেকোনো কাজের মাধ্যমে সব সময় তাকে নিয়েই পড়ে থাকে মন, সে কি করছে,

আমার ভালোবাসার অভিজ্ঞতা থেকে বলছি দাদা ভালোবাসার মানুষের সাথে যদি একটি পলক দেখা হত যেদিন সেদিন মনে হতো পৃথিবীর সবকিছু আমি পেয়ে গেছি,

হাজার কথার মাঝে ও যেদিন তাকে একপলক দেখতে পেতাম না সেদিন মনে হতো পৃথিবীটা অন্ধকার।

শুভকামনা রইল দাদা আপনার জন্য।

 2 years ago 

দাদা বাংলায় একটা প্রবাদ আছে, সুসময়ে অনেকেই বন্ধু বটে হয়, দুঃসময়ে হায় হায় কেউ কারো নয়। আর এই বাস্তব কথাটা আমাদের সকলের জীবনে কম আর বেশি লক্ষ্য করা যায়, হয়তোবা দুদিন আগে অথবা দুদিন পরে। আর তাই আমরা সেইসব আত্মীয় বা বন্ধুদের খুব সহজেই চিনে উঠতে পারি। যাইহোক দাদা, আপনার বর্তমান সময়ের জন্য অনেক অনেক অভিনন্দন জানাচ্ছি। কেননা স্বাগতা আপুর সাথে আপনার যে পরিনয়ের সৃষ্টি হয়েছে তা জানতে পেরে খুবই ভালো লেগেছে। আর তার চাইতেও বেশী ভালো লেগেছে, স্বাগতা আপুর কথাটি শুনে, পরিবারের সবার সাথে থাকতে না পারলে সে মরেই যাবে। বর্তমান সময়ে এসে এত সুন্দর কথা খুব সহজে কেউ বলতে পারবেনা। এতে করে আমাদের আপুর সুন্দর মন মানসিকতার পরিচয় পাওয়া যাচ্ছে। দাদা পরিশেষে বলতে চাই, আপনাদের চলার পথ যেন ভালবাসায় পরিপূর্ণ থাকে। অনেক অনেক শুভকামনা রইল আপনাদের জন্য।

 2 years ago 
দাদা আপনার বিষয়টির দারুন ভাবে উপলব্ধি করতে পারছি ।আমাদের বিপদাপদের সময় সত্যিকারে বন্ধুত্ব চেনা যায় আমরা যখন বিপদে পড়ি তখনই আমাদের আশেপাশে মানুষজনকে আত্মীয়-স্বজনকে উপলব্ধি করতে পারি ।যে তারা কতটা আমাদের পাশে এসে দাঁড়ায় !সুখের সময় সবাই হাত বাড়িয়ে দেয়, সবাই পাশে থাকে কিন্তু দুঃখের সময় কেউ থাকে না। যে শক্ত করে হাত ধরতে পারে সেই তো প্রকৃত বন্ধু। হোক রক্তের বা বাহিরে। একটা বিষয় আপনি খুব ভাল বলেছেন আমাদের জীবনে যেন খুব দ্রুত কঠিন সময় আসে তাতে আমরা আগেভাগে কে বন্ধু কে শত্রু কে শুভাকাঙ্ক্ষী তা জানতে পারি। আমাদের পথ চলার সময় বিশ্বস্ত মানুষ বিশ্বস্ত সঙ্গী খুবই প্রয়োজন যাকে চোখ বন্ধ করে বিশ্বাস করা যায় ,যার হাত ধরে বন্দুর পথ অতিক্রম করা যায় নির্দ্বিধায়। পরিবারের যার ভালোবাসার অভাব নেই অফুরন্ত ভালোবাসা যেখানে আছে তার বাহিরে তো আর ভালোবাসা খোঁজার প্রয়োজন পড়ে না। তবে আপনি দারুন এক মানুষ খুঁজে পেয়েছেন দেখে আমি ভীষণ আনন্দিত। আমাদের জীবনে এমন মানুষই দরকার যারা আপনার অনুভূতি, আবেগ আপনার মুখ -চোখ দেখলেই বুঝতে পারবে আপনার মনের ভাষা। আপনি যে বিষয়গুলো চাচ্ছেন তা বলার আগেই সে অনুভব করতে পারবে। আমাদের জীবন সঙ্গী হওয়া উচিত আমাদের সব থেকে ভালো বন্ধু বেস্ট ফ্রেন্ড। যার সাথে ভালো বোঝাপড়া আছে, সহজে যাকে পুরোটাই পড়তে পারা যায় ,যে পজিটিভ চিন্তা ধারার অধিকারী এমন মানুষকে।সত্যিকারে মানুষগুলো আমাদের জীবনে হঠাৎ করে আসে কোন পরিকল্পনা ছাড়াই আছে। সেই মানুষগুলোকে আঁকড়ে ধরে বাঁচতে ইচ্ছা করে অনন্তকাল যাবত। যেকোনো সম্পর্কের মূল ভিত্তি হচ্ছে বিশ্বাস ।বিশ্বাস যেখানে আছে সেখানে নিঃসন্দেহে নির্দ্বিধায় পথ চলা যায়। আমরা প্রতিনিয়ত সুন্দর মনের মানুষের সন্ধানে থাকি কারণ বাহ্যিকতা থেকে অন্তর্নিহিত বিষয়গুলো আমাকে বেশি টানে। সত্যি কথা বলতে এখনকার দিনে সবার সাথে থাকবে তাই এমন মানুষ পাওয়া খুব কঠিন। আর ভালোবাসা বিষয়টি খুব জটিল আপনার মনে ভালোবাসা আছে বা নেই এটি আপনি বলতে না পারলেও অনুভব করতে পারবেন। সারাটাক্ষন আপনার মাঝে সেই মানুষটির ছায়া ছবি আমি দেখতে পাবেন। যাইহোক ভালোবাসার অনুভূতি গুলো আপনি পাচ্ছেন দেখে আমার খুব ভাল লাগছে। জীবনে এমন একটি মানুষের ভীষণ প্রয়োজন। যাকে দেখলে আপনার মনে সুখ অনুভুব হবে। আপুকে আমার প্রথম দিন থেকে ভালো লাগতো ।ওনার সাথে কথা বলে অনেক ভালো লেগেছিল। তিনি সাহিত্য অনুরাগী একজন মানুষ। যাই হোক সুন্দর দিন সুন্দর সময় অপেক্ষা করছে। সেই অনুভূতি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।
 2 years ago 

কঠিন সময় বাস্তব জীবনে একটা ফিল্টার এর কাজ করে।এই ফিল্টার মানুষ চেনার এক অদ্ভুত কল।কথায় আছে দুঃসময়ে প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়।এই কথা একদম সত্যি।

প্রথমে আপনার এই উপরের কথাগুলোর সঙ্গে আমি একমত পোষণ করছি।এই পৃথিবীতে মানুষ চেনার একমাত্র সময় হল বিপদের সময়।তবে সবার জীবনেই কিছু মানুষের সংস্পর্শ থাকে যদি না থাকতো তাহলে এই পৃথিবীতে বেঁচে থাকা খুবই কষ্টের হতো। আর আপনি যে ভালো মানুষটার দেখা পেয়েছেন আমার মনে হয় তা স্বয়ং সৃষ্টিকর্তাই আপনাকে দান করেছেন।আপনার এত সুন্দর একটি অনুভূতি আমাদের মাঝে প্রকাশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

আসলে দাদা সবার সাথে মিলেমিশে আপন করে থাকাটা খুবই বড় একটি ব্যাপার। বর্তমানে কোন মেয়ে এভাবে চায়না যে সবাইকে সাথে নিয়ে মিলে মিশে থাকবে। একা নিরিবিলি থাকা তাদের বেশি ইচ্ছা জাগে, কিন্তু আপনি খুবই সুন্দর মনের মানুষ একজন পেয়েছেন। যে সবাইকে সাথে নিয়ে মিলে মিশে থাকবে। সত্যিই আপনার জীবনটা ধন্য। আপনাদের জন্য দোয়া করি বাকি জীবনটা যেন পরিবারের সকলকে নিয়ে শান্তিতে বসবাস করতে পারেন।

 2 years ago (edited)

আমি আপনার সাথে একমত দাদা। সত্যি বলতে বিপদে না পড়লে বোঝা যাবে না কে আপন আর কে পর। প্রকৃত বন্ধু তো বিপদেই পাশে থাকবে কিংবা প্রকৃত বন্ধুর একটি কথাই যথেষ্ট মানসিক শক্তি ফিরে পাবার। পাশে আছি এই ছোট্ট কথাটুকুও কিন্তু অনেক সাহস যোগায়।আমার জীবনে বিপদে যাদের পাশে পেয়েছিলাম এবং প্রতিনিয়ত পাচ্ছি, আমি ভাবতেও পারিনি তারা আমার পাশে এসে দাড়াবে।আমার কাছে মনে হয় স্বয়ং ইশ্বর হাত বাড়িয়ে দিয়েছেন । যাই হোক দাদ, সামনের দিন গুলো শুভ হোক এই প্রার্থনা করছি। ভাল থাকবেন।

Hi @blacks,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

দাদা আমাদের সকলের জীবনে দুঃসময় আসা খুব জরুরী। কারণ এর মাধ্যমে আমরা জানতে পারি কে আমাদের আসল বন্ধু আর কে আমাদের নকল বন্ধু। । এছাড়া আপনার জীবনের অপরিহার্য মানুষটিকে দেখে খুব ভালো লাগলো । আশীর্বাদ করি যেন তার সাথে আপনার বাকি জীবনটা সুন্দর ভাবে কাটে।ধন্যবাদ আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74