ঈদের নামাজ আদায় করার অনুভূতি।।

in আমার বাংলা ব্লগ3 days ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিমেট কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (১৭/০৬/২০২৪) রোজ: সোমবার।

IMG20240617075423.jpg

💞 তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম।💞

🥰 ঈদ মোবারক 🥰

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আজ আমি @biplob89 প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেটা হলো ঈদের নামাজ আদায় করার অনুভূতি।। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240617065745.jpg

IMG20240617065756.jpg

আজ বড় মহা আনন্দের দিন। প্রত্যেকটা জাতির জন্যই আনন্দ এবং উৎসব রয়েছে। ঠিক আমাদের মুসলমান ধর্মেও আনন্দের উল্লাস রয়েছে দুই দিন। এক হচ্ছে ঈদুল ফিতর অন্যটি হচ্ছে ঈদুল আযহা। আজকে আমাদের সেই ঈদুল আযহা অনুষ্ঠিত হলো। ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি আরে খুশিতে সবাই মেতে ওঠে নতুন নতুন পোশাকে। আজকে ঈদের জামাত ছিল ৭ টা ৩০ মিনিটে। এটা আমি আগে থেকেই জানতাম। তাই আজকে একদম সকাল ভোরে ঘুম থেকে উঠে ফজরের নামাজ আদায় করি। নামাজ আদায় করে ঈদগাহ ময়দানের কিছু কাজে সময় ব্যয় করি। এরপরে বাসায় এসে গোসল করে নামাজ পড়তে যাওয়ার জন্য রেডি হই। এরপরে পাঞ্জাবি পায়জামা টুপি পড়ে দাদিমার কাছ থেকে ছুরমা চোখে দিই। এরপরে আমি বাবা ছোট বাবা মেজ বাবা সবাই একসাথে তাসবিহ পাঠ করতে করতেই ঈদগাহ ময়দানের দিকে রওনা দিই। প্রতিবারের ন্যায় এবার ঈদগাহ বেশ সুন্দর এবং আকর্ষণীয় করা হয়েছে। এভাবে ঈদগাহে প্রবেশ করে উপরের এ দুটি ছবি আমার ফোনে ধারণ করে তা আপনারা দেখতে পাচ্ছেন। সবাই একে একে রওনা দিচ্ছে।

IMG20240617065813.jpg

কোন বারেই প্রথম কাতারে বসা হয় না তাই এবার একদম আগেভাগে সবাই তৈরি হয়ে ঈদগাহে রওনা দিলাম। আমরা এবার ৬:৪৫ এ ঈদগাহে পৌঁছেছিলাম। যাক এবার গিয়ে প্রথম কাতারে বসতে পেরেছি আলহামদুলিল্লাহ। আমরা অনেক আগে গিয়েছিলাম তাই দেখতে পেলাম অল্প কয়েকজন এসেছে। তাই উপরের ছবিটি আমার ফোনে ধারণ করি। আপনারা দেখতে পাচ্ছেন সবাই প্রথম কাতারে বসে আছে এবং প্রথম কাতারে কিছু অংশ ফাঁকা রয়েছে ওখানে গিয়েই আমরা বসলাম।

IMG20240617072456.jpg

ঈদের জামাত যেহেতু ছিল 7 টা 30 মিনিটে তাই নির্দিষ্ট টাইম এর আগেই সবাই ঈদগাহে পৌঁছে গেল। আপনারা দেখতে পাচ্ছেন একদম ঈদগাহে ভরপুর মানুষ চলে এসেছে। এরপরে কিছুক্ষণের মধ্যেই আমাদের নামাজ শুরু হলো। ওই সময় ক্যামেরাবন্দি করা হয়নি। কেননা নামাজটা খুবই গুরুত্বপূর্ণ।

IMG20240617074219.jpg

এবার আমাদের ঈদের নামাজ পড়িয়েছিলেন আমাদের উত্তরপাড়া জামে মসজিদের সম্মানীয় ইমাম সাহেব আব্দুল হায়। নামাজ শেষ করেই ইমাম সাহেব খুতবা পাঠ করলেন। নামাজের পরে খুতবা হচ্ছে খুবই মূল্যবান এবং এটি যখন পাঠ করা হয় তখন কথা বলা থেকে বিরত থাকতে হয়। এভাবে ইমাম সাহেব যখন খুতবা পাঠ করেছিলেন এমন সময় উপরের ছবিটি আমি আমার ফোনে ধারণ করি।

IMG20240617075358.jpg

IMG20240617075423.jpg

IMG20240617075541.jpg

IMG20240617075614.jpg

IMG20240617075701.jpg

IMG20240617075651.jpg

নামাজ শেষ করে প্রতিবারের ন্যায় এবারও ঈদগাহের কাজের জন্য টাকা কালেকশন করা হয়েছিল। আপনারা দেখতে পাচ্ছেন ঈদগাহের লাইনে বেশ কয়েকজন রয়েছেন এনারা টাকা কালেকশন করেছেন। নামাজ শেষে খুতবা শেষ হলে টাকা কালেকশন করার জন্য প্রত্যেকটা লাইনে একজন করে দায়িত্ব দেয়া থাকে তারা যে সেখানে টাকা নিয়ে আসে। ঠিক এবারও হয়েছে। সম্ভবত এর আগের বছরে যারা ওয়াদা করেছিল তারা সবাই তাদের ওয়াদা দেওয়া টাকাগুলো পরিশোধ করেছে। সেই সাথে অনেকেই আজকে নগদ দান করলেন এবং অনেকেই ওয়াদা দিলেন। মানে অনেকেই আগামী ঈদে দেওয়ার জন্য ওয়াদা করেছেন। এভাবে নগদ এবং বাকিতে মোট ধরলে সম্ভবত ৭০ হাজার প্লাস হতে পারে। আর এভাবে লাইনে যখন টাকা কালেকশন করা হয়েছিল ওর ফাঁকে ফাঁকে আমি বেশ কয়েকটি ফটোগ্রাফি আমার ফোনে ধারণ করি। আপনারা উপরে দেখতে পাচ্ছেন আমি আমার পরিবারের সকলেই সেলফি ছবি তুলেছি। সাথে যারা টাকা কালেকশন করছে লাইনে তাদেরও কয়েকটি ছবি আমি আমার ফোনে ধারণ করেছি। আর এই দানের মাধ্যমেই আজকে আমাদের ঈদগাহের সৌন্দর্যতা দিন দিন বৃদ্ধি পেয়েছে। ইনশাআল্লাহ আগামীতে এই সৌন্দর্যতা আরও বৃদ্ধি পাবে।

IMG20240617081500.jpg

টাকা কালেকশন শেষ হলে মোনাজাতের মাধ্যমে আমাদের এই ঈদের সালাত সমাপ্তি হলো। আর সমাপ্তি হওয়ার মধ্য দিয়েই বন্ধুর সাথে ঈদের মুহূর্তটা ভাগাভাগি করে নিয়ে বেশ ভালো লেগেছে। আপনারা উপরে দেখতে পাচ্ছেন আমি সহ আমার বন্ধু দুইজন মিলে একটা সেলফি ছবি তুলেছি । আমরা দুজন প্রথম লাইনে ছিলাম এবং একই সাথে একই লাইনে জামাতে নামাজ আদায় করেছি। তাই ওই দিক থেকে খুবই ভালো লেগেছিল। এভাবে বন্ধুর সাথে ঈদ ভাগাভাগি এবং আনন্দ ভাগাভাগি করার মধ্য দিয়েই বাসার দিকে রওনা দিলাম।

IMG20240617081706.jpg

বাসায় আসার সময় ঈদগাহের গেটে অনেকটা জ্যাম বেঁধে যায়। আপনারা দেখতে পাচ্ছেন আমাদের পুরো গ্রামের মানুষ আমাদের এই নতুন পাড়া ঈদগাহ ময়দানে নামাজ আদায় করতে এসেছে। আর এটা হচ্ছে আমাদের গ্রামের উদ্যোগে একটি বড় ঈদগাহ ময়দান। ঈদগাহ ময়দানে আমরা দূর দূরান্ত থেকে এসে সকলের সাথে নামাজ আদায় করতে পেরে এবং ভালোবাসা বিনিময় করে খুবই ভালো লাগে।

IMG20240617081908.jpg

IMG20240617081925.jpg

এভাবে একপর্যায়ে ঈদগাহ ময়দানের গেট থেকে বেরিয়ে এসে আস্তে আস্তে আল্লাহর তাজবি পাঠ করতে করতে আবার বাসায় রওনা দিলাম। সত্যিই ঈদের এই দিনগুলো অনেক মিস করি আর এগুলো স্মৃতি হিসেবে রেখে দেয়ার জন্য মূলত এখানে আপনাদের মাঝে শেয়ার করি। ঈদ মানে আনন্দ । ঈদ মানেই খুশি। আর এই খুশিতে আমরা যেন আজ সকলেই আনন্দিত।

সকলের প্রতি রইল আমার পক্ষ থেকে ঈদের অনেক অনেক শুভেচ্ছা

টেবিল-০১টেবিল-০২
ডিভাইসOPPO A15
পোস্ট তৈরি@biplob89

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 days ago 

তাকাব্বাল মিন্না ওয়া মিনকুম।
পড়ে ভালো লাগলো।

 3 days ago 

প্রথমে আপনাকে ঈদের শুভেচ্ছা জানাই। ঈদের দিনটা অনেক আনন্দের সাথে আমরা উপভোগ করেছি। আপনিও অনেক আনন্দের সাথে মুহূর্তটা উপভোগ করেছেন। নামাজ পড়ার মুহূর্তগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 yesterday 

আপনাকেও ঈদের শুভেচ্ছা ভাইয়া ধন্যবাদ।

 3 days ago 

প্রথমেই আপনাকে ঈদের শুভেচ্ছা ও ঈদ মোবারক। ঈদগাহ মাঠের মধ্যে নামাজ পরার মধ্যে চমৎকার অনূভুতি কাজ করে। আমাদের এখানেও ৭:৩০ এ ঈদের নামাজের জামাত হয়েছে। ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। সুন্দর করে আপনার অনূভুতি তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে ভাই।

 yesterday 

ভাইয়া আমাদের এখানে ও ৭:৩০ এ জামাত শুরু হয়েছিল। ধন্যবাদ ভাইয়া ঈদ মোবারক।

 3 days ago 

ভাই প্রথমেই আপনাকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। ছবিতে দেখলাম আপনাদের ঈদগাহ মাঠ বিশাল বড়। ঈদগা মাঠে গিয়ে নামাজ আদায় করার অনুভূতি অন্যরকম। চেনা অচেনা অনেক মানুষের সাথে পরিচয় হয়। আর মাঠে গিয়ে যখন সবাই নামাজ পড়ে তখন ভিউটা অনেক সুন্দর লাগে। আপনার অনুভূতি পড়ে খুবই ভালো লেগেছে।

 yesterday 

হ্যাঁ ভাইয়া আমাদের আশেপাশের মধ্যে আমাদের ঈদগাহ ময়দান অনেকটা বড় এবং এখানে অনেক মানুষের ভিড় দেখা দেয়। এতে করে একে অপরের সাথে পরিচয় হতে পেরে খুবই ভালো লাগে। আর সবাই মিলে একসাথে ঈদগাহে নামাজ আদায় করে ঈদ ভাগাভাগি করতে আরো বেশি ভালো লাগে। আপনাকেও অসংখ্য ধন্যবাদ ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64927.71
ETH 3517.54
USDT 1.00
SBD 2.36