এ যেন ১৯৫২ এর ভাষা আন্দোলন।

in আমার বাংলা ব্লগ5 days ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিমেট কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (১৭/০৭/২০২৪) রোজ: বুধবার।

IMG_20240717_155739.jpg

💞 শুভ বিকেল 💞

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আজ আমি @biplob89 অনেক ব্যস্ততার মাঝেও আমি আজকে আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেটা হলো এ যেন ১৯৫২ এর ভাষা আন্দোলন।

আপনারা জানেন আমি ইতিপূর্বে আমার এই ইন্টার ফাইনাল পরীক্ষা অর্থাৎ এইচএসসি বোর্ড পরীক্ষার জন্য আমি সাময়িক ছুটি নিয়েছি।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক‌।

আজকে আমি আপনাদের মাঝে কি বিষয়ে পোস্ট শেয়ার করতে যাচ্ছি তা আপনারা টাইটেল দেখেই বুঝতে পেরেছেন। সত্যিই আজকে বলতেই কষ্ট হচ্ছে যে । আমরা এখন এ কোন বাংলাদেশে বসবাস করি। যেখানে নাকি অধিকার চাইলেই সব রাজাকার বলে দেয়। হায়রে বাংলাদেশ। ছাত্র জনতার এই কোটা আন্দোলনে আমাদের এইচএসসি সমমান পরীক্ষা স্থগিত হয়েছে।

আমি ১৯৫২ সালের ভাষা আন্দোলন দেখি নাই। আমি ১৯৬৯ এর গণঅভ্যুত্থান দেখি নাই। আমি দেখেছি ২০২৪ এর কোটা আন্দোলন। আজকে সত্যিই অবাক লাগছে যে। যেখানে আমরা ন্যায্য দাবি চাচ্ছি সেখানে আমরা রাজাকার হয়ে যাচ্ছি। এ কেমন দেশে বাস করি। জন্মভূমির প্রতি রয়েছে এক শ্রদ্ধের ভালোবাসা। এই ভালোবাসা যেন আজ নিমিষেই ধ্বংসের পথে। আমি দেখিনি রফিক ,সালাম, বরকতের সেই রাজপথ। আমি দেখেছি রাফি , ওয়াসিম ও আবু সাঈদের রাজপথ।

আসলে এটাই কি ১৯৫২ সাল? আমার যেন মনে হচ্ছে এটাই সেই ১৯৫২ সাল । আজ ২০২৪ সালে এসে দাঁড়িয়েছে। আজ এই ছাত্র জনতার ন্যায্য দাবি যদি না দেওয়া হয় তাহলে হয়তো এই লেখাপড়ার কোনো মানেই হয় না। এই বাংলা ভাষার জন্যই রফিক , সালাম , বরকত তারা তাদের তাজা রক্ত এ দেশের জন্য দিয়ে গেছেন। তারা শহীদ অমর শহীদ। ঠিক তেমনি আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাই ও বোনেদের রক্তে রঞ্জিত হয়েছে রাজপথ। এটাই কি সেই ৯৫২ সাল?

আজকে একটা নিউজ দেখে খুব কষ্ট লাগছিল এবং বুক ফেটে কান্না পেল। আবু সাঈদ ভাইয়ের গুলি খাওয়ার দৃশ্য দেখি। রংপুরের আবু সাঈদ ভাই তাকে চারটি গুলি হত্যা করা হয়েছে। এ যেন চোখে দেখছি এক অন্যরকম স্বপ্ন। আসলেই এভাবে যে মানুষ মানুষকে হত্যা করে তা সত্যি খুবই নিন্দনীয়। তবে তাদের স্যালুট জানাই। তারা রুখে দাঁড়িয়েছে এবং বুকের তাজা রক্ত দিয়েছে। প্রমাণ করে গিয়েছে যে এটাই তাদের ন্যায্য দাবি ও অধিকার। যেখানেই সে অধিকার বাঁচাতে গিয়ে তারা তাদের জীবনকে উৎসর্গ করে গিয়েছে।

আজ এই দৃশ্য গুলো দেখেই মনে পড়ে যায় সুকান্ত ভট্টাচার্যের লেখা ১৮ বছর বয়স । কবি এই কবিতায় ১৮ বছর বয়স কে বারবার সম্মান জানিয়েছেন। কারণ ১৮ বছর বয়স মানে না কোন আইন । এ বয়স কখনোই মাথা নোয়া বার নয়। এ বয়স জানে শুধু সত্য। এই বয়স কখনো পিছিয়ে পড়ে না। এ বয়স জানে শুধু যোদ্ধা। এ বয়স কাপুরুষ নয়। এ বয়স বাঁচে ঝরে আর তুফানে।

টেবিল ০১টেবিল ০২
ডিভাইসOPPO A15
পোস্ট তৈরি@biplob89

আজকের মতো এখানেই শেষ করছি।

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

২০২৪ এর কোঠা আন্দোলন ৫২ সালের ভাষা আন্দোলন কে ও হার মানিয়েছে। আসলে শিক্ষার্থীদের কে তাদের ন্যায্য অধিকার বুঝিয়ে দিলে হয়তো দেশ এবং জাতি অনেক বেশি খুশি হতো। আর এতে করে দেশের অনেক টা শিক্ষার মান বৃদ্ধি পেত। এই সামান্য বিষয় টি নিয়ে এতো দীর্ঘায়ু করার কোন বিষয় আমি দেখতেছি না।

 5 days ago 

আপনার সাথে সহমত পোষণ করছি। ধন্যবাদ ভাইয়া।

 5 days ago 

সত্যি খুব খারাপ অবস্থা দেশের আজ। যত দিন যাচ্ছে তত সংঘর্ষ বেড়েই চলছে। জানে না এর ফলাফল কি হবে। তবে হয়তো এর বড় ক্ষতি সহ্য করতে হবে দেশের জনগণের।

 5 days ago 

হমম ঠিক বলেছেন ভাইয়া। তবে ছাত্ররা যেভাবে জেগে উঠেছে কিছু তো একটা হবেই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67657.28
ETH 3498.77
USDT 1.00
SBD 2.70