প্রথমবার গাছ লাগানোর অনুভূতি।।

in আমার বাংলা ব্লগ12 days ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিমেট কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (০৮/০৬/২০২৪) রোজ: শনিবার ।

IMG_20240511_120757.jpg

💞 শুভ সন্ধ্যা 💞

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আজ আমি @biplob89 প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেটা হলো প্রথমবার গাছ লাগানোর অনুভূতি।। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240510073223.jpg

IMG20240510075104.jpg

IMG20240510073411.jpg

গাছ আমাদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে। গাছ আমাদের বিভিন্ন দিক দিয়ে উপকার করে থাকে। গাছের এই উপকারের কথা বলে শেষ করা যাবে না। তবে প্রতিবছরের ন্যায় এ বছর গরমের আভাসটা একটু বেশি লাগছে। যে কারণে বেশি বেশি গাছ লাগানো আমাদের অনেক প্রয়োজন। কারণ গাছ বিলুপ্তি হওয়ার কারণে হয়তো এটা হতে পারে। এই বিষয়ে এই কমিউনিটির ছোট দাদা একটি স্পেশাল হ্যাংআউট অনুষ্ঠিত করেছিল। উক্ত স্পেশাল হ্যাংআউটে প্রশ্ন ছিল গরম থেকে বাঁচার উপায় কি? এই হ্যাংআউটের চারজন অতিথি নেওয়া হয়েছিল। তাই আমি নিজেই নাম দিয়েছিলাম। এমনকি উক্ত সেই স্পেশাল হ্যাংআউটে আমি প্রথম অতিথি হিসেবে নিজের মতামত শেয়ার করেছিলাম। আর সেই স্পেশাল হ্যাংআউটে আমি বলেছিলাম যে অতিরিক্ত গরম থেকে বাঁচার একটা উপায় হচ্ছে বেশি বেশি গাছ লাগানো। যদিও এর আগে থেকে আমি প্লান করেছিলাম গাছ লাগাবো। তো ঐদিন থেকেই বৃষ্টির জন্য অপেক্ষা করেছিলাম এবং গাছ লাগানোর অপেক্ষায় ছিলাম। এভাবে একদিন রাস্তার পাশ দিয়ে হেটে যাচ্ছে এমন সময় দেখতে সেই অনেকগুলো গাছ নিয়ে একজন চলে যাচ্ছে। এমনকি তিনি গাছগুলো বিক্রি করছে। এদিকে আমি যেহেতু গাছ লাগাবো তাই গাড়িটি বাসার পাশে নিয়ে আসলাম। এরপর একজন দুইজন করে অনেক মানুষ কাজ দেখতে ছিল এবং ক্রয় করার জন্য ছুটে এলো। এরপরে অনেকেই চারা গুলো দেখলো এবং আমিও দেখলাম যে আম পেয়ারা গুলোই বেশি ছিল। উপরে আপনারা দেখতে পাচ্ছেন ভ্যান গাড়িতে অনেকগুলো চারা। এমন সময় উপরের ফটোগ্রাফি গুলো আমি ধারণ করি।

IMG20240510073323.jpg

যে লোকটা এই চারাগুলো বিক্রি করতে এসেছিল তাকে আমি বললাম আমাকে একটা পেয়ারা এবং একটি আম গাছের চারা দিন। গাছ লাগালে এমনিতেও অনেক ভালো সেই সাথে পরিবেশের ভারসাম্য কিছুটা ঠিক হতে পারে সেই সাথে ফলের গাছ লাগানোতে ফল খাওয়াও হবে। ফলের গাছগুলো লাগানোর উপায় হচ্ছে এবং সুবিধা দুটি একদিক থেকে পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে এবং অন্য দিক থেকে সে গাছের ফলগুলো খাওয়া হচ্ছে সেই সাথে গাছের অনেক উপকারিতা। যে লোকটা গাছ বিক্রি করতে এসেছিল তার হাতে আপনারা দেখতে পাচ্ছেন একটি পেয়ারা গাছের চারা । এই গাছটি আমি ক্রয় করেছিলাম এই পেয়ারা গাছটির মূল্য নিয়েছিল আমার কাছ থেকে ৫০ টাকা। এছাড়াও আমি একটি আমের চারাও কিনেছিলাম। আম গাছটির মূল্য নিয়েছিল আমার ১০০ টাকা।

IMG_20240511_120757.jpg

এবার আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন আমার দুই হাতে দুইটি গাছের চারা। একহাতে পেয়ারা গাছ অন্য হাতে আম গাছ। এমন সময় আমায় এই ছবিটি আমাকে একজন ক্যামেরাবন্দি করে নেয়। সত্যি দুই হাতে দুটি গাছ আর সাথে দুটি গাছ ক্রয় করে খুবই ভালো লেগেছিল। দুইটি গাছের মূল্য নিয়েছিল আমার কাছ থেকে মোট ১৫০ টাকা। গাছ ক্রয় করার পরে গাছ বিক্রেতা আমাকে বললৈ এক সপ্তাহ গাছ না লাগিয়ে রেখে দেবেন এবং সকাল সন্ধ্যা গাছের গোড়ায় পানি দিবেন। আর এদিকে আমি বৃষ্টির অপেক্ষায় আছি যে কবে বৃষ্টি হবে সেইদিন আমি গাছ লাগাবো।

IMG20240520181728.jpg

IMG20240520182940.jpg

IMG20240520183534.jpg

IMG20240520183448.jpg

IMG20240520183842.jpg

এভাবে একদিন হঠাৎ বৃষ্টির দেখা পেলাম এইতো বেশ কয়েকদিন আগে প্রচুর বৃষ্টিপাত হয়েছিল। আর ওই সময় আমি গাছগুলো লাগানোর জন্য প্রস্তুত হলাম তাই গাছ যেভাবে লাগাতে হয় ঠিক সেইভাবে আমি পদ্ধতি অনুসরণ করে গাছ লাগালাম। আমি দুইটি চারা গাছ ক্রয় করেছিলাম তাই পেয়ারা গাছটি আমি আমার বাড়ির এক পাশে অর্থাৎ উঠানে লাগাই। গাছ লাগানোর সময় উপরে এই ছবিগুলো সংগ্রহ করা হয়েছে। আপনারা খুব সুন্দর ভাবে দেখতে পাচ্ছেন আমি পর্দায়ক্রমে গাছ লাগানোর প্রস্তুতি গ্রহণ করেছি।

IMG20240520184155.jpg

এভাবে পেয়ারা গাছটি বাড়ির পাশে উঠানে খুব সুন্দর ভাবে লাগানো শেষ হলে এক বালতি পানি গাছের গোড়ায় ঢেলে দি। তারপরেই উপরের এই ছবিটি আমি আমার ফোনে ধারণ করি। আপনারা দেখতে পাচ্ছেন লাগানো হয়েছে বাড়ির পাশে যে বাগান রয়েছে সেখানে আমি আম গাছের চারাটি লাগিয়েছি। আমগাছ গুলো বড় হয়ে থাকে তাই ভাবলাম এটা বাগানে লাগালে ভালো হবে তাই বাগানে লাগালাম।

IMG20240608174142.jpg

IMG20240608165315.jpg

IMG20240608165311.jpg

আজকে হঠাৎ দেখলাম গাছগুলো দুইটাই খুব সুন্দরভাবে বেঁচে গিয়েছে। এমনকি গাছে নতুন নতুন কুশি এসেছে দেখতে তো সেই সুন্দর লাগছে। আপনারা উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন এখানে আম এবং পেয়ারা গাছ দুটাই খুব সুন্দর ভাবে তাদের সজীবতা প্রাণ ফিরে পেয়েছে। আমি তো ভেবেছিলাম গাছগুলো হয়তো বাঁচবে না কিন্তু যাই হোক বৃষ্টির দেখাতে গাছগুলো খুব সুন্দর ভাবে জীবিত হয়েছে। তাই আজকে আমি উপরে যে ফটোগ্রাফি গুলো আমার ফোনে ধারণ করলাম সেই সাথে আপনাদের মাঝে শেয়ার করলাম।

গাছ লাগান পরিবেশ বাঁচান

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 12 days ago 

প্রথমবারের মতো আপনি গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন দেখে ভালো লাগলো ভাইয়া। গাছ লাগানো খুবই প্রয়োজনীয়। আমি অবশ্য ছোটবেলা থেকেই গাছ লাগাতে পছন্দ করি। আশা করছি আপনার পোস্ট দেখে সবার মাঝে উৎসাহ তৈরি হবে এবং সবাই নিজ উদ্যোগে গাছ লাগাবে।

 11 days ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

 12 days ago 

আমাদের কমিউনিটির গত আলোচনায় প্রশ্ন ছিল যে এই প্রচন্ড গরম থেকে আমাদের বাঁচার উপায় কি? তো সেই ধারাবাহিকতায় আজকে আপনি গাছ লাগিয়ে আপনার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করলেন যেটা দেখে খুব ভালো লাগলো। আর এই কথাটা ঠিক বলেছেন যে গাছ আমাদের পরিবেশে ভারসাম্য রক্ষা করে এটা আমাদের পরিবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

 11 days ago 

হ্যাঁ বন্ধু ঠিক বলেছ অসংখ্য ধন্যবাদ।

 12 days ago 

গাছ লাগানোর আপনার অনুভূতি এবং পরিবেশ রক্ষার প্রতি আপনার দায়বদ্ধতা সত্যিই প্রশংসনীয়। আপনার এই উদ্যোগ অন্যদেরও অনুপ্রাণিত করবে এবং আমাদের পরিবেশকে আরও সবুজ এবং সুন্দর করে তুলবে। আপনার এই কাজের জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। চালিয়ে যান, আপনার মতো মানুষেরা পৃথিবীকে আরও সুন্দর করে তোলে।

 11 days ago 

সুন্দর মন্তব্য করে উৎসাহিত দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 12 days ago 

বন্ধু তুমি আজকে আমাদের মাঝে শেয়ার করেছ প্রথমবার গাছ লাগানোর অনুভূতি। তুমি একটি আম গাছ এবং একটি পেয়ারা গাছ কিনে লাগিয়েছো জেনে বেশ ভালো লাগলো। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হলে আমাদের সকলের উচিত গাছ লাগানো। আশা করি এই ফল গাছ দুটি থেকে তুমি কয়েক বছর পরেই বেশ ভালো ফল পাবে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 days ago 

হ্যাঁ বন্ধু গাছ হয়ে গেছে তবে ফল ধরলেও রাখবো না ধরলেও রাখবো কেনো না। পরিবেশের ভারসাম্য রক্ষা যাতে পাই সেই উপলক্ষে গাছ লাগিয়েছি।

 12 days ago 

বেশ ভালো অভিজ্ঞতা শেয়ার করলেন আপনি গাছ লাগানো নিয়ে। বেশ ভালো লেগেছিল সেদিন গাছ লাগানো সম্পর্কে অনেক সুন্দর সুন্দর পরামর্শ দিয়েছিলেন সবাই হ্যাংআউট অনুষ্ঠানে। আজকে আপনি পরিবেশ রক্ষার্থে খুব সুন্দর দুটি চারা গাছ নিয়ে রোপন করে দিলেন। এগুলো হবে না ভাইয়া বড়সড়ো বাগান করতে হবে আপনাকে গাছের হা হা হা। বেশ ভালো লাগলো চারা গাছ রোপন করার অনুভূতি আপনি আমাদের সাথে শেয়ার করলেন।

 11 days ago 

আরে আপু গাছ লাগানোর জন্য বড়ো বাগান ও আছে। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 days ago 

দারুন অনুভূতি শেয়ার করেছেন ভাইয়া। আসলেই গাছ ছাড়া আমাদের বেঁচে থাকার কোন উপায় নেই। আর গাছ ছাড়া পরিবেশ টিকে না। আপনাদের চারা গাছ গুলো মোটামুটি বড়ই দেখলাম। আশা করি খুব তারাতারি বড় হয়ে যাবে। ধন্যবাদ।

 11 days ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 days ago (edited)

আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন প্রথম বার গাছ লাগানোর অনুভূতি। গাছ লাগানো খুবই প্রয়োজনীয়। আপনি একটি আম গাছ ও একটি পেয়ারা গাছ লাগিয়েছেন জেনে অনেক ভালো লাগলো। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হলে আমাদের সকলেরই উচিত গাছ লাগানো। গাছ ছাড়া আমাদের বেঁচে থাকার কোন উপায় নেই। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 days ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনার গঠনমূলক মন্তব্য শেয়ার করার জন্য। তবে বানানগুলো একটু ঠিক করে নেবেন ধন্যবাদ।

 9 days ago 

ধন্যবাদ ভাইয়া আমার ভুল ধরিয়ে দেওয়া জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64835.34
ETH 3516.12
USDT 1.00
SBD 2.36