নতুন বছরে প্রথম জাম খাওয়ার অনুভূতি।।

in আমার বাংলা ব্লগ5 days ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিমেট কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (১৫/০৬/২০২৪) রোজ: শনিবার।

IMG20240612113643.jpg

💞 শুভ রাত্রি 💞

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আজ আমি @biplob89 প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেটা হলো নতুন বছরে প্রথম জাম খাওয়ার অনুভূতি।। আজকে সকাল পাঁচটা বেজে ঘুম থেকে উঠি‌ । ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে বই নিয়ে পড়তে বসি। আজকে ছয়টার সময় আমার প্রিয় টিম আর্জেন্টিনার খেলা ছিল। তাই ছয়টার সময় ফোন নিয়ে খেলা দেখার জন্য তৈরি হলাম। আজকে আমার প্রিয় টিম আর্জেন্টিনা চার এক গোলে জিতে গিয়েছে। প্রিয় দল আর্জেন্টিনা জিতে গিয়েছে এতে আমার খুবই ভালো লেগেছিল। তবে ঈদের আগে আজকে ছিল শেষ প্রাইভেট। তাই আজকে নাস্তা না করেই প্রাইভেটে রওনা দিলাম‌ । এরপরে প্রাইভেট শেষ করে বাজারে এসে নাস্তা করে নিলাম। আজকে নাস্তা করেছিলাম পরোটা আর ডাল দিয়ে। নাস্তা শেষ করেই কিছু কেনাকাটা বাকি ছিল। ঈদ মানে আনন্দ আবার ঈদ মানেই তার আগে কিছু ব্যস্ত সময় পার করা। কেননা ঈদের কিছু বাজার করা লাগে তাই সেগুলো আজকে টুকটাক সেরে নিলাম। প্রথমে নাস্তা শেষ করে মিষ্টি এবং দই ক্রয় করলাম। এরপরে আরো কিছু বাকি বাজার ছিল সেগুলো ক্রয় করে বাসায় ফিরলাম। আসলে আজকের দিনটা যে এত গরম আর এই গরম পরছে বাজারে যাওয়া সত্যিই অনেক কষ্টকর। তবে সামনে ঈদ বাজার ঘাট তো কিছু করাই লাগে। তাই ব্যস্ত সময়ের মধ্য দিয়ে সবকিছু সেরে নিলাম। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240612113643.jpg

আপনারা টাইটেল দেখে বুঝতে পেরেছেন আমি আপনাদের মাঝে কি বিষয়ে পোস্ট শেয়ার করতে যাচ্ছি। জাম আমার খুবই প্রিয় একটি ফল। জাম খেতে আমার খুবই ভালো লাগে। কিন্তু এই বছরে আমি লক্ষ্য করলাম প্রতিটা ফল গাছে তুলনামূলকভাবে ফলগুলো কম ধরেছে। এমনকি আমার এলাকায় কোন জাম গাছে জাম ধরেছে বলে মনে হয় না। আমি এর আগে অনেক দেখেছি যে জানের সময় জাম গাছে অনেক কালো কালো জাম সাথে জামের গাছ তলায় জামে একদম ভরপুর থাকতো পড়ে। এমনকি জাম খাওয়ার কোন মানুষই পাওয়া যেত না । কিন্তু এবার জাম খাওয়া যেন হচ্ছেই না।

আমাদের এ গ্রামে বেশ কয়েকটি জাম গাছ রয়েছে। আমি দেখেছি জামের সময় প্রতিটা গাছেই ভরপুর জাম ধরে। কিন্তু এ বছরে কোন গাছের সেই দাম পাওয়া যাচ্ছে না। প্রাইভেটে গিয়ে বাজারে দেখতে পেলাম জাম বিক্রি করছে। এমন সময় ঝাল খাওয়ার জন্য যা ক্রয় করতে গেলাম। এরপরে আমাকে আমার বন্ধু বলে । যে বন্ধু তুমি জাম খাওয়া আমার আগে বলবা না? আমি বললাম বন্ধু এ বছর এখনো জাম খাওয়া হয়নি । তবে এই জাম ফলটা খুব সীমিত সময়ের মধ্যে পাওয়া যেয়ে থাকে। কারণ এই জাম বেশিদিন থাকে না বললেই চলে। এদিকে আমাদের আশেপাশে কোথাও আমি দাম খুঁজে পাইনি। তাই বন্ধু বললো যে চলো আমার গ্রামে তোমাকে জাম খাওয়াবো। এদিকে জাম খাওয়ার আমার জাম প্রবল ইচ্ছা জেগেছে। তাই বন্ধুর সাথে চলে গেলাম আমার পাশের গ্রামে বানিয়াপুকুর । এদিকে আমরা গাংনীতে থাকতেই আমার বন্ধু তার গ্রামের ছেলেদের বলেছিল তোমরা জাম পেড়ে রেখে দাও আমার একটা বন্ধু আসছে খাবে। আমি ভেবেছিলাম যে এই গরমে গাছ থেকে চাঁদ পেটে খাওয়া একটা অসম্ভব ব্যাপার হবে। তাছাড়া গাছে ওঠা আমার কাছে ভালো লাগে না। তারপরে বন্ধুর সাথে নিয়ে চলে গেলাম তার গ্রামে। গিয়ে দেখতে পেলাম অনেকগুলো জাম গাছ থেকে পেড়ে একটি ব্যাগে করে রেখে দিয়েছে। প্রথমে জামগুলো দেখে আমি অনেক খুশি হয়েছিলাম। কেননা এ নতুন বছরে প্রথম জাম খাবো‌। সত্যিই ওই সময় আমার খুবই ভালো লেগেছিল। জাম খাওয়ার সময় অনেকগুলো জাম আমি আমার নিজ হাতে নিয়েছিলাম। এরপরে আমি তার একটি ফটোগ্রাফি ধারণ করে যেটা আপনারা উপরের অ্যালবামে দেখতে পাচ্ছেন। আপনারা আমার হাতে দেখতে পাচ্ছেন এক মুঠো জাম। সত্যিই এই জামগুলো যে এত মিষ্টি ছিল তা বলার বাইরে। পরে আমি জিজ্ঞেস করলাম এই জামগুলো কি জাম? তারা বলল এটা হচ্ছে কুড়িয়া জাম। আপনারা উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন আসলেই জামগুলো একদম কালো। এমনকি জামগুলো পেকে একদম টসটসে। কি আর বলবো জাম দেখেই তো আমার চোখ জুড়ে গিয়েছিল এবং জিভে জল চলে এসেছিল। এভাবে আমি অনেকগুলো জাম খেয়ে নিলাম। সত্যিই জামগুলো ছিল খুবই স্বাদের এবং জামগুলো খেয়ে আমার খুবই ভালো লেগেছিল। আরো নতুন বছরে প্রথম এত মিষ্টি স্বাদের জাম খেতে পেরে আমার সত্যিই খুবই ভালো লেগেছিল। আমি মনে করেছিলাম কিছু জাম বাসায় নিয়ে আসবো। কিন্তু জামগুলো যে এতই মিষ্টি ছিল এবং স্বাদের ছিল তা বাসায় নিয়ে আসার আগেই সব খেয়ে নিয়েছি। পরিশেষে নতুন বছরে জাম খেয়ে খুবই ভালো লাগলো।

টেবিল-০১টেবিল-০২
ডিভাইসOPPO A15
পোস্ট তৈরি@biplob89

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 5 days ago 

আর্জেন্টিনা জিতে গিয়েছে জেনে ভালো লাগলো। আপনার প্রিয় টিমের খেলা দেখেছেন সকাল সকাল জেনে খুশি হলাম। এই সময় সবাই ব্যস্ত সময় পার করছে। ঈদ যেহেতু একেবারেই কাছাকাছি চলে এসেছে তাই ব্যস্ততা বেড়েছে। জাম খাওয়ার অনুভূতি জেনেও ভালো লাগলো ভাইয়া।

 4 days ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

আপনার লেখার ধরন এবং জাম খাওয়ার অনুভূতির বর্ণনা অসাধারণ। আপনি যেভাবে নিজের দিনের শুরু থেকে ঈদের আগের ব্যস্ততা, আর্জেন্টিনার খেলা দেখা, এবং বিশেষ করে জাম খাওয়ার মধুর অভিজ্ঞতা শেয়ার করেছেন, তা পাঠককে আপনার সাথে একাত্ম হতে বাধ্য করে। আপনার পোস্ট পড়ে আমারও জাম খেতে ইচ্ছে করছে! আপনার এই সুন্দর মুহূর্তগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 4 days ago 

ভাইয়া আমার পোস্ট দেখে আপনার জাম খেতে ইচ্ছে করছে তাই খেয়ে নিবেন। ধন্যবাদ।

 5 days ago 

বেশি দারুন অনুভূতি ব্যক্ত করেছেন আমাদের মাঝে। যেখানে খেলার বিষয় ঈদের বিষয় এবং জাম খাওয়ার সুন্দর অনুভূতি ফুটে উঠেছে। আমাদের গ্রামে কয়েকটা না অনেকগুলো জামগাছ রয়েছে। তবে তার মধ্যে আমাদের বাড়িতেও দুইটা এই জাম গাছ রয়েছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয়ে জাম খাওয়া হলো না এবার। নিজের গাছের জাম গুলো নষ্ট হচ্ছে।

 4 days ago 

ধন্যবাদ ভাইয়া।

 5 days ago 

আপনার এবছর প্রথম জাম খাওয়ার অনুভূতিটা পড়ে বেশ ভালো লাগলো। এ বছর প্রথমবার আপনার বন্ধু আপনাকে জাম খাওয়ালো, এটা বেশ ভালো কথা। আমি তো এবছর এখনো জাম খাওয়ার সুযোগই পেলাম না। দেখি যদি কখনো জাম খাওয়ার সুযোগ পায় তাহলে হবে না হলে তো এবছর আর জাম খাওয়ায় হবে না। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে এবছর প্রথম জাম খাওয়ার অনুভূতিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 days ago 

হ্যাঁ ভাইয়া বন্ধুর জন্য এবার জাম খাওয়া হয়েছে। ধন্যবাদ।

 4 days ago 

প্রিয় দল জিতে গেলে আনন্দ লাগবে এটাই স্বাভাবিক। তোমার মত আমারও আর্জেন্টিনা খুব প্রিয় দল। তাদের খেলা দেখতে আমার খুব ভালো লাগে। বর্তমান সময়ে জাম গাছ খুব কম দেখা যায়। তাই ইচ্ছা থাকলেও জাম খাওয়া হয় না। তবে জাম মানুষ দেহের জন্য খুবই উপকারী একটি ফল। নতুন বছরের প্রথম জাম খাওয়ার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 4 days ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64927.71
ETH 3517.54
USDT 1.00
SBD 2.36