জেনারেল রাইটিং || অনলাইন জগৎ আসলেই কি নিরাপদ?

in আমার বাংলা ব্লগ3 months ago (edited)

আমার বাংলা ব্লগ



আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সকলে খুব ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালো আছি।



প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে আসলাম। আজকে আপনাদের মাঝে আমি একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করবো। আজকে আপনাদের সাথে অনলাইন জগৎ আসলেই কি নিরাপদ শেয়ার করবো। পূর্ববর্তী সময়ে আমি আপনাদের মাঝে অনেক জেনারেল রাইটিং শেয়ার করেছিলাম যা আপনাদের অনেক ভালো লেগেছিল৷ তাই আজকে আরো একটি জেনারেল রাইটিং আপনাদের মাঝে শেয়ার করলাম।


1000056354.jpg


আজকে আবার আপনাদের মাঝে একদম ভিন্ন ধরনের একটি পোস্ট নিয়ে চলে আসলাম। আজকে যে জেনারেল রাইটিং আমি আপনাদের মাঝে শেয়ার করবো সেটি একেবারে ভিন্ন একটি জেনারেল রাইটিং৷ এরকম জেনারেল রাইটিং হয়তো আগে কেউ শেয়ার করেনি৷ আমি প্রথম এরকম একটি জেনারেল রাইটিং শেয়ার করতে যাচ্ছি৷ এই জেনারেল রাইটিং এর মূল বিষয় হচ্ছে অনলাইন এর যুগ সম্পর্কে কিছু কথা ফুটিয়ে তোলার৷ আসলে আমি অনলাইন নিরাপদ নাকি এর মধ্যেও হতে পারে বিভিন্ন ধরনের স্ক্যাম বা প্রতারণা৷ আমিও ঠিক সেরকম একটি স্ক্যামের শিকার হতে যাচ্ছিলাম এবং সেই স্ক্যাম এর শিকার হওয়ার পূর্বেই এর থেকে আমি ভালোভাবেই বের হয়ে আসতে পেরেছি বলে আজকে আমি সেই থেকে শিক্ষা নিয়ে তা আপনাদের মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করব।



আমি প্রথমেই যখন স্টিমিট এ প্রবেশ করি তখন থেকেই Tron-fan-club নামে যে কমিউনিটি রয়েছে সেখানে কাজ করে যাচ্ছি৷ সেখানে যে NFT করে থাকি সেই NFT গুলোর চাহিদা অনেক বেশি এবং সেই চাহিদা পূরণের জন্য অনেকেই NFT ক্রয়-বিক্রয় করে থাকেন৷ ঠিক সেরকম এর একটি মার্কেটপ্লেস হচ্ছে Opensea সেখানে আমাদের এই কমিউনিটির যারা আছেন তারা সকলেই যে NFT করেন সেগুলো সেখানে মিন্ট করতেন৷ তবে এখন সেই মিন্ট করা আর হয়ে উঠে না৷ কারণ এখন সেখানে মিন্ট করতে হলে অর্থের প্রয়োজন হয় এবং অনেক সময় ধরে লোড হওয়ার পরেও মিন্ট হয় না। তাই কেউই এখন আর সেখানে মিন্ট করার ক্ষেত্রে আগ্রহী নন৷


তবে আমার বাংলা ব্লগের মতোই সেখানের যে পোস্টগুলো আমরা প্রমোশনের জন্য Twitter (X) এ শেয়ার করে থাকি সেই থেকেই কিছু মানুষ আমাদের সেই NFT গুলো দেখে এবং সে NFT ক্রয় করার জন্য আগ্রহ প্রকাশ করে৷ ঠিক তেমনি আমার কাছেও অনেকজনই আগ্রহ প্রকাশ করেছিল। আমার NFT ক্রয় করার জন্য এবং তারা বিপুল পরিমাণে অর্থ অফার করেছিল। যার মধ্যে একেবারে সর্বোচ্চ পরিমাণ ছিল ২০ থেকে ৫০ ETH ফলে আমি চিন্তা করলাম যদি একটি NFT সেল করতে পারি তাহলে সে NFT সেলের টাকা দিয়ে স্টিম ক্রয় করে নেব৷ তার কাছে আমার কিছু NFT ভালো লাগলো এবং যখন সবকিছু ঠিকঠাক হয়ে গেলো এবং সেল করার মুহূর্ত চলে আসলো তখন তারা বলল যে তাদেরকে gas fee পাঠাতে হবে তা না হলে তারা আমার এই NFT ক্রয় করবে না৷


যখন একের পর এক সকলেই আমাকে বলল যে তারা gas fee ছাড়া কোন মতে আমার NFT ক্রয় করবে না তখন আমি একটু চিন্তায় পড়ে গেলাম। সেই gas fee এর পরিমাণও অনেকটাই ছিল৷ যা তাদেরকে প্রথমে পাঠিয়ে দিতে হবে৷ এরপরে তারা তাদের সেই এমাউন্ট পাঠিয়ে দিবে৷ তবে আমি সচেতন থাকার কারণে তাদেরকে বললাম যে আমি তাদেরকে gas fee পাঠাতে পারবো না৷ তারা আমাদেরকে যে পেমেন্টটা করবে সে পেমেন্টের থেকে তারা যদি gas fee কেটে নিয়ে আমাকে পেমেন্ট পাঠিয়ে দেয় তাহলে আমি তাদেরকে আমার NFT পাঠিয়ে দিব৷ তবে তারা কোনমতে এই বিষয়ে রাজি হয়নি৷ তারা বলে যে তাদেরকে প্রথমে gas fee পাঠাতে হবে এবং তারপরেই তারা আমার এই NFT ক্রয় করবে৷


যখন তাদের এই কথা আমি শুনতে পেলাম তখন এখানে কিছুটা প্রতারণা হতে চলেছে বলে আমি বুঝতে পারলাম৷ যেহেতু সে মেসেজ দিচ্ছে এবং যদি আমি তাদেরকে gas fee পাঠিয়ে দিই তারা হয়তো আমার সাথে আর যোগাযোগই করবে না৷ যদি সে যোগাযোগ বন্ধ করে দেয় তাহলে আমার নিজেরই লস হবে৷ তাদের কিছুই হবে না৷ এর পাশাপাশি তারা অনেকগুলো মার্কেটপ্লেস আমাকে দেখালো এবং সেই মার্কেটপ্লেসগুলোতে এমন একটি ইন্টারফেস তৈরি করে দিল যে একের পর এক NFT সেল হচ্ছে৷ সেই NFT ১০, ২০, ৩০ ETH রেটে বিক্রি হচ্ছে৷ যা দেখে বোঝার কোন উপায় নেই যে সেখানে এটি সেল হচ্ছে কি হচ্ছে না। এই বিষয়ে খটকা থেকে আমাদের সকলের শ্রদ্ধেয় প্রাণপ্রিয় Tron-fan-club এর @sagor1233 ভাইয়ের সাথে যোগাযোগ করলাম। তার সাথে সকল বিষয়গুলো শেয়ার করলাম৷


তখন তিনি আমাকে সবগুলো বিষয় ভালোভাবে বুঝিয়ে বললেন এবং তিনি বললেন সবই স্ক্যাম এবং এরকম অনেক ধরনের স্ক্যামার বসে থাকে কিভাবে আমাদেরকে নিঃস্ব করে দিবে৷ সেই সচেতনতা থাকার কারণে তারা আমার কাছ থেকে কোন কিছু নিতে পারল না৷ তারপর তিনি আমাকে বললেন যে তাদের যে আইডিগুলো থেকে আমার সাথে যোগাযোগ করেছে সে আইডি পাঠানোর জন্য৷ তখন তিনি দেখলেন যে তারা ভেরিফাইড এবং ভেরিফাইড আইডি থেকে এরকম ঘটনা কোনোভাবেই আশা করা যায় না৷ পরবর্তীতে তিনি বললেন যে ওরা হয়তো Opensea মার্কেটপ্লসের কর্মকর্তা হবে৷ কারন এখন যেহেতু আমরা অনেক মানুষ কোন ধরনের NFT মিন্ট করছি না তার কারণে তারা এরকম একটি জাল বিছিয়েছে যাতে করে আমরা আবার সেখানে টাকা দিয়ে মিন্ট করতে পারি। তবে তিনি বললেন যে তারা লোভ দেখিয়ে এরকম করবে৷ তাই আমাদের সকলের উচিত এই বিষয়ে সচেতন থাকা এবং যে কোন ধরনের অনলাইন ভিত্তিক পেমেন্টের ক্ষেত্রে সর্বদা সাবধানতা অবলম্বন করা।



2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিজেনারেল রাইটিং
ফটোগ্রাফার@bijoy1
ডিভাইসSamsung Galaxy M34 5g
তারিখ২৪.০৫.২০২৪
লোকেশনফেনী,বাংলাদেশ

আজকে এই পর্যন্তই। আশাকরি আপনাদের সবার কাছে আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্টে জানাতে ভুলবেন না। নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। ইনশা আল্লাহ দেখা হবে নতুন একটি পোস্টে।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ ও ভালোবাসা রইল।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমি কে?

20240306_081102.jpg

🤍🖤আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো, ফটোগ্রাফি করা, বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত। তাই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবসময় আন্তরিকতার সাথে কাজ করতে ইচ্ছুক।❤️🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

আপনার প্রতি ভালোবাসা সব সময় আমাকে এভাবে সাপোর্ট করে দেওয়ার জন্য।

 3 months ago 

আপনার কথাটা শুনে সত্যিই অনেক বেশি ভয় লেগে গেলো। আসলে আমি নিজেও প্রতিনিয়ত এনএফটি আর্ট করছি। আপনি ঠিক বলেছেন, আমরা কিন্তু আগে ওপেন সি মার্কেট প্লেসে মিন্ট করতাম। কিন্তু এখন টাকা লাগে বলে আর করা হয় না। তবে আপনি তো একটা বড় ধোকার হাত থেকে বেঁচে গেলেন। আমার মনে হয়েছে আপনি যদি তাদেরকে আগে ফ্রী পাঠাতেন, কোনভাবেই তারা আর এন এফ টি গুলো কিনতো না। আপনি সন্দেহ করেছেন এই জন্যই হয়তোবা বেঁচে গেলেন। কিন্তু যারা চিন্তা-ভাবনা ছাড়াই লোভের বসে টাকা পাঠিয়ে দেয়, তারা তো ধরা খায়। আপনার ভাগ্য ভালো বলতে হবে। তবে যেহেতু এই পোস্টটি করেছেন, সে ক্ষেত্রে আমরা নিজেরাও সচেতন হয়ে গেলাম।

 3 months ago 

আপনারাও যাতে করে ভবিষ্যতে এরকম কোন স্ক্যামের শিকার না হন সেই বিষয়টি আমি আগে থেকেই আপনাদের মাঝে শেয়ার করে দিলাম।

 3 months ago 

সতর্কতা মূলক একটি পোস্ট করেছেন। আপনি বুদ্ধিমানের পরিচয় দিয়েছেন। না হলে বেশ ভালো পরিমান এমাউন্ট আপনার লজ হতো। সাগর ভাইয়ের সাথে যোগাযোগ করে ভালো করেছেন। বিভিন্ন ভাবে অনেকেই আমাদের কে লোভ দেখাতে চাইবে। আমাদের সব সময়ই সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার মতো যারা NFT আর্ট করেন। তারা আপনার পোস্ট পরলে বিষয়টি ভালো করে বুঝতে পারবে। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 3 months ago 

সাগর ভাই এসব বিষয়ে অনেক পারদর্শী। তাই ওনার সাথে যোগাযোগ করে বিষয়টি ভালোভাবে শেষ করে দিলাম।

 3 months ago 

ভাই আপনার সাথে ঘটে যাওয়া এই ঘটনার মাধ্যমে সকল ব্লগারদের জন্য আপনি বেশ দারুন একটি বার্তা দিয়েছেন। আসলে আপনি অনেক বড় একটি লোভনীয় অফার না করেছেন জেনে বেশ ভালো লাগলো। ২০ থেকে ৫০ eth বাংলাদেশী টাকায় অনেক ভাই। যেহেতু আপনি আগে পেমেন্ট করেননি তাই আমি বলব আপনি বেশ বুদ্ধিমানের পরিচয় দিয়েছেন। আসলে অনলাইন জগতে এখন বিভিন্ন খারাপ মানুষের দেখা মিলেছে তারা এই ধরনের কাজের সাথে বেশ লিপ্ত থাকে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোষ্ট শেয়ার করার জন্য।

 3 months ago 

ধন্যবাদ এরকম সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য। খুব ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে।

 3 months ago 

একদম ঠিক বলছেন এই ধরনের স্ক্যাম থেকে নিরাপদ থাকা ভালো। কারণ কতজন কত রকমের করে স্ক্যাম করার জন্য বসে থাকছে। অনলাইন জগতেও এই ধরনের অহরহ প্রতারণার শিকার হচ্ছে মানুষ। তাই একটু সাবধানে থাকবেন যেহেতু NFT নিয়ে কাজ করেন সেজন্য বলছি। বিষয়টি শেয়ার করে আমাদের সাথে ভালো করলেন। আমরা সবাই সচেতন হতে পারবো এই বিষয় নিয়ে।

 3 months ago 

চেষ্টা করেছি আপনাদেরকে কিছুটা সতর্কতা অবলম্বনের পথ দেখিয়ে দেওয়ার।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58440.50
ETH 2618.70
USDT 1.00
SBD 2.39