ভ্রমণ পোস্ট :- "স্বাধীনতা জাদুঘর" পর্ব - ১৩

in আমার বাংলা ব্লগ6 months ago

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার একটি পোস্ট। খুবই ভিন্ন ধরনের এই পোস্ট। আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য শেয়ার করবেন।



20231230_130449.jpg

Location

আজকে আবার আমি আপনাদের মাঝে ভ্রমণের পোস্ট নিয়ে চলে আসলাম৷ আজকের এই পোস্টের মধ্যে আরো ভিন্ন ভিন্ন কিছু বিষয়বস্ত ফুটিয়ে তোলার চেষ্টা করব৷ পুর্ববর্তী পর্বগুলোতে যে বিষয়গুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছি সেগুলো আপনাদের অনেক ভালো লেগেছে৷ তাই আজকে এর আরও একটি পর্ব নিয়ে চলে আসলাম৷

20231230_130505.jpg

Location

জাদুঘরে প্রবেশ করার পর থেকে যেন স্পর্শকাতর অনেকগুলো বিষয়বস্তু চোখের সামনে ভেসে আসতেছিল। আমাদের দেশের মুক্তিযোদ্ধারা যেভাবে শহীদ হয়েছিলেন তা দেখতে দেখতে যেন শেষই হচ্ছিল না৷ যেদিকেই যাচ্ছিলাম সেদিকে শুধু তাদের নির্মম হত্যাকাণ্ডের দৃশ্যগুলি এখানে ফুটে উঠছে৷

20231230_130521.jpg

Location

তারা এই দেশকে কতটা ভালবাসলে এই দেশের জন্য যুদ্ধ করতে পারে তাও এখানে ফুটে উঠেছে৷ এমন অনেক পরিবার রয়েছে যাদের পরিবারে শুধুমাত্র একজন ব্যক্তি রয়েছে। সেই ব্যক্তি সমস্ত পরিবারকে চালায়৷ সেই ব্যক্তিও যুদ্ধের ময়দানে গিয়ে শহীদ হয়ে গিয়েছেন৷ যার ফলে অনেক মা বাবা তার সন্তানকে হারিয়েছে৷ অনেক স্ত্রী তার স্বামীকে হারিয়েছে এবং অনেক ছোট ছোট বাচ্চারা তাদের প্রিয় বাবাকে হারিয়ে ফেলেছে৷

এই দুঃখময় ছবিগুলো যেন মনের মধ্যে একটি কান্নার ভাব নিয়ে আসল৷ এই ছবিগুলো দেখে ইচ্ছে করছিল তখনই যেন সেখানে বসে কিছুক্ষণ নিরবতা পালন করা হোক৷ তবে তাদের এই আত্মত্যাগ সফল হয়েছে যা তারা হয়তো জানতে পারেনি৷ তাদের ত্যাগের বিনিময়ে কতটা সুন্দরভাবে আজকে এই দেশ স্বাধীনভাবে চলছে৷

20231230_130413.jpg

Location

তারা যদি তখনকার সময়ে বের হয়ে যুদ্ধ না করতো তাহলে কখনো এই দেশ স্বাধীন হতো না। অন্যদের দখলে চলে যেত৷ তারা সবসময়ই আমাদের স্মরণে থেকে যাবে৷ তাদের এই উপকারের কথা আমরা কখনোই ভুলতে পারবোনা৷ তারা যেভাবে আমাদের এই দেশের জন্য যুদ্ধ করে নিজের জীবন, পরিবার সকল কিছু ত্যাগ করেছে, তাদের প্রতি আমাদের শ্রদ্ধা ও সম্মান আজীবন অটুট থাকবে৷

আমাদের দেশের শত্রুরা যেভাবে এদেশের মানুষকে হত্যা করে ফেলেছে এরকম ইতিহাস খুবই বিরল৷ সব সময় আমাদের দেশের মানুষগুলো চেষ্টা তাদের প্রিয় মাতৃভূমিকে সংরক্ষিত রাখার জন্য৷ ফলে তাদেরকে অনেক আত্মত্যাগ করতে হয়েছে এবং তাদেরকে বিভিন্ন ধরনের নির্যাতনের স্বীকার হতে হয়েছে৷

এই স্বাধীনতা জাদুঘরে স্বাধীনতার অনেকগুলো বিষয় ফুটিয়ে তোলা হয়েছে৷ ফলে আমরা যারা সেখানে গিয়েছিলাম তারা অনেকেই অনেক ধরনের জ্ঞান সেখান থেকে আহরণ করতে পেরেছিলাম৷ আশা করি আজকে আমার এই পোস্টের মাধ্যমে আপনারা অনেক কিছু জানতে পারবেন৷ যারা আমাদের দেশের নয় তারাও হয়তো অনেকে আমাদের দেশের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানেন৷ এই স্বাধীনতা জাদুঘরের বিভিন্ন ফটোগ্রাফি এবং আমার বর্ণনা গুলো থেকে অনেক কিছুই জানতে পারবেন বলে আশা করি৷

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

মোবাইলের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণভ্রমণ
মডেলএ ১৩
ক্যাপচার@bijoy1
অবস্থাননিজ বাড়ি

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত।

images (2).png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

অনেক ভালোবাসা রইলো আমাকে সবসময় সাপোর্ট করে যাওয়ার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

সব সময় আপনার এই মূল্যবান সাপোর্ট পেতে আমি অনেক বেশি পরিমাণে ভালোবাসি৷

 6 months ago 

দেখতে দেখতে বেশ অনেকগুলো পর্ব শেষ করে ফেলেছেন ভাই। আর এরই মধ্য দিয়ে কিন্তু দেখার সৌভাগ্য হয়েছে আমার অজানা অনেক কিছু। যেখানে স্বাধীনতা জাদুঘর থেকে আপনি অনেক ফটোগ্রাফি করেছিলেন,আর সেগুলো আমাদের মাঝে একের পর এক প্রতিনিয়ত শেয়ার করে চলেছেন। পরবর্তী পর্ব দেখার আশায় রইলাম।

 6 months ago 

অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য৷ পরবর্তী পর্বটিইও খুব শীঘ্রই শেয়ার করার চেষ্টা করব৷

 6 months ago 

স্বাধীনতা জাদুঘরে গিয়ে মুক্তিযুদ্ধকালীন ছবিগুলো দেখে আপনি দুঃখ পেয়েছেন এটা জেনে আমারও খুবই খারাপ লাগলো। চোখের সামনে যখন এই দৃশ্যগুলো দেখা যায় তখন নিজের কাছে অনেক বেশি খারাপ লাগে সেই সময়টাতে তারা কতটা কষ্ট করেছে কতটা ত্যাগের বিনিময়ে আমাদের এই দেশকে স্বাধীন করেছে ভাবতেই অবাক লাগে। জাদুঘরে এগুলো যদি সংরক্ষণ না থাকতো তাহলে হয়তো বা আমরা জানতেও পারতাম না দেখতেও পারতাম না। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে চমৎকারভাবে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অনেক ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্যটি পড়ে৷ অসংখ্য ধন্যবাদ৷ সব সময় সুন্দর সুন্দর মন্তব্য শেয়ার করে যাবেন বলে আশা করি৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57685.75
ETH 3161.06
USDT 1.00
SBD 2.27