ভ্রমণ পোস্ট :- "স্বাধীনতা জাদুঘর" পর্ব - ১৭

in আমার বাংলা ব্লগ5 months ago

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার একটি পোস্ট। খুবই ভিন্ন ধরনের এই পোস্ট। আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য শেয়ার করবেন।


20240127_113857.jpg

Location

আজকে আপনাদের মাঝে ভ্রমণের আরো একটি পর্ব নিয়ে চলে আসলাম৷ আশা করি আজকের এই পর্বটি আপনাদের অনেক বেশি পরিমাণে ভালো লাগবে৷ এর পূর্ববর্তী পর্বগুলো আপনাদের অনেক ভালো লেগেছিল৷ তাই সেই পর্বগুলোর কমেন্ট বক্স থেকে আমি আজকে এর পরবর্তী পর্ব নিয়ে চলে আসলাম৷ আশা করি আজকের এই পর্বটিও আপনাদের অনেক ভালো লাগবে৷ তাহলে চলুন শুরু করা যাক৷

1695385457899.jpg

Location

এই পর্বের মধ্যে আমি যে ফটোগ্রাফিগুলো আপনাদের মাঝে শেয়ার করেছি সেই ফটোগ্রাফির মধ্যে এদেশের বিজয়ের পর যেসকল ঘটনাগুলো ঘটেছিল এবং বিজয় এর সময় যে ঘটনা ঘটেছিল সেই ঘটনাগুলো এখানে ফুটিয়ে তোলা হয়েছে৷ আমিও চেষ্টা করব আপনাদের মাঝে খুব ভালোভাবে এই বিষয়গুলোকে ফুটিয়ে তোলার৷ যখন আমি এই বিষয়গুলো দেখতে পাই তখন অনেক কিছুই আমার অজানা থেকে গিয়েছিল৷ পরে যখন আমি ভালোভাবে সবগুলো বিষয় দেখি এবং পড়ি তখন অনেকগুলো বিষয় আমি এখান থেকে জানতে পারি৷ আশা করি আপনারাও অনেক কিছুই জানতে পারবেন৷

এই পর্বের মধ্যে দেখানো হয়েছে যেভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশের জন্য সংগ্রাম করে গিয়েছেন এবং স্বাধীনতার ডাক দিয়েছেন৷ সবকিছু এখানে ফুটে উঠেছে৷ তিনি যেভাবে মানুষকে অনুপ্রাণিত করেছেন এবং নির্যাতনের প্রতিবাদ করতে বলেছেন তা এখানে খুব ভালোভাবে ফুটে উঠেছে৷ তাকে যেভাবে মানুষ শ্রদ্ধা করেছে এবং সম্মান করেছে, তার কথাগুলো মেনে যুদ্ধের ময়দানে পদার্পণ করেছে তাও এখানে খুব ভালোভাবে ফুটে উঠেছে৷

তিনি যখন এদেশে স্বাধীনতার ঘোষণা দেন তখনই শত্রুপক্ষ এই বিষয়টি জানতে পেরে যায় এবং তাকে তুলে নিয়ে চলে যায়৷ তখন তিনি ঘোষণা করে দিয়েছিলেন যে, যা কিছুই হয়ে যাক না কেন এদেশের মানুষ যেন থেমে না থাকে৷ সবসময় যেন তাদের যুদ্ধের প্রস্তুতি নিয়ে রাখে এবং যেকোনো সময় যুদ্ধের ময়দানে পৌঁছে যেতে পারে৷ যাতে করে এই দেশকে রক্ষা করা যায়৷ তখন এ দেশের সকল জনগণ তৈরি ছিল এবং ওনারা সঠিকভাবে ওনার কথা মেনে চলেন এবং যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন৷

20240127_113920.jpg

Location

যেভাবে এদেশের মানুষের উদ্দেশ্যে তিনি ভাষণ দিয়েছেন তাও খুব ভালোভাবে ফুটে উঠেছে এবং তার ভাষণের ছবিটি খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে৷ তার ভাষণে লক্ষ লক্ষ মানুষ এখানে অবস্থান করেছিলেন এবং তার সকল কথা মনোযোগ দিয়ে শুনছিল৷ ওনার সকল কথা মনোযোগ দিয়ে শোনার পরে তারা সকলে যুদ্ধে পদার্পণ করার সিদ্ধান্ত নেয় এবং এভাবেই স্বাধীনতা অর্জনে এদেশের মানুষ প্রতিনিয়ত এগোতে থাকে৷

20240127_113950.jpg

Location

এরপর তিনি যে সকল জায়গায় গিয়ে অবস্থান করেছেন এবং সেই জায়গাগুলোতে তিনি এদেশের বিভিন্ন ধরনের সমস্যা সম্পর্কে যা কিছুই ফুটে তুলেছেন তা এখানে দেখানো হয়েছে৷ যেভাবে তিনি সব কিছু পরিচালনা করেছেন তা খুব ভালোভাবে এখানে ফুটে উঠেছে৷ স্বাধীনতার পর তিনি বিভিন্ন জায়গায় যে বক্তব্য দিয়েছেন তাও এখানে খুব ভালোভাবে ফুটে উঠেছে।

20240127_114032.jpg

Location

তাকে শত্রু বাহিনী নিয়ে চলে গেল৷ এরপর মানুষজন যুদ্ধ করে এ দেশকে স্বাধীন করল এবং এই দেশের স্বাধীনতা অর্জনের পর তিনি আবার এই দেশে ফিরে আসলেন৷ তখন থেকেই তাকে মানুষ আরো বেশি ভালবাসতে থাকে৷ কারণ তার নেতৃত্বের কারণেই এদেশের মানুষ স্বাধীনতার শিখরে পৌঁছে গিয়েছে৷ তাই তিনি যখন শত্রুদের কাছ থেকে ছাড়া পেয়ে দেশের মাটিতে পা দিলেন তখন মানুষ তাকে অনেক ভালোবাসা দিতে থাকে।তিনি জণগণ এর সাথে দেখা করার চেষ্টা করলেন এবং খুব ভালোভাবে সকলের সাথে মিশে গেলেন৷

20240127_114054.jpg

Location

তিনি যেভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত এই দেশকে পরিচালনা করার মধ্য দিয়ে দেশের স্বাধীনতার শিখরে পৌঁছে দিয়েছেন তা এখানে খুব ভালোভাবে ফুটিয়ে তোলা হয়েছে৷ আশা করি আজকের পর্বটি অনেক ভালো লেগেছে৷ পরবর্তীতে আরো অনেক বিষয় সম্পর্কে তথ্য এবং ফটোগ্রাফি আমি আপনাদের মাঝে শেয়ার করব৷

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

মোবাইলের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণভ্রমণ
মডেলএ ১৩
ক্যাপচার@bijoy1
অবস্থাননিজ বাড়ি

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত।

images (2).png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

প্রতিদিন এর মুল্যবান সাপোর্ট পেতে আমার অনেক ভালো লাগে। অনেক ভালোবাসা রইল।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনার প্রতি অনেক ভালোবাসা রইল আমাকে সবসময় সাপোর্ট করার জন্য।।।

 5 months ago 

আজকের এই পর্বে দেশ স্বাধীন হওয়ার পরবর্তী সময়ে যা কিছু হয়েছিল তার আঙ্গিকে তুলে ধরেছেন সেই সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিও তুলে ধরেছেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

চেষ্টা করছি যাতে করে সবগুলো তথ্য শেয়ার করতে পারি৷

 5 months ago 

এ বিষয়ের উপর আপনি বেশ কয়েকদিন ধরে অনেকগুলো পোস্ট করছেন। পোস্টের বিষয়ে বস্ত আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার পোস্টের মাধ্যমে বাংলাদেশের যুদ্ধ ভৌগোলিক অবস্থার কথা জানতে পেরেছি। ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ৷ আসলে চেষ্টা করছি সবগুলো তথ্য শেয়ার করার।

 5 months ago 

স্বাধীনতা জাদুঘর দেখতে গিয়ে জেনে খুব ভালো লাগলো ভাই। স্বাধীনতা জাদুঘর মুক্তিযুদ্ধের অনেক তাৎপর্য ঘটনা এবং মুক্তিযুদ্ধে অবদান রেখেছে ব্যক্তিবর্গের সম্পর্কে জানা যায়। আসলে আমরা এক সাগর রক্তের বিনিময়ে এই দেশে স্বাধীন করেছি। যাদের রক্তের বিনিময়ে আমরা একটি সার্বভৌম দেশ পেয়েছি তাদেরকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

একদমই ঠিক বলেছেন। যুদ্ধের সময়কার সবকিছুই এখানে ফুটিয়ে তোলা হয়েছে।

 5 months ago 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা অনেক শুনেছি এবং দেশের জন্য তার যে অবদান সেটাও অনেকবার শুনেছি। মিউজিয়ামে যে ফটোগ্রাফি গুলো রাখা রয়েছে সেগুলো দেখে বোঝা যাচ্ছে তিনি কতটা সংগ্রাম করেছেন। তিনি যেভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত দেশকে পরিচালনা করার মধ্য দিয়ে দেশকে স্বাধীনতার শিখরে পৌঁছে দিয়েছেন তা এখানে খুব সুন্দর করে বোঝানোর চেষ্টা করেছেন আপনি। বেশ ভালো একটা বিষয় দেখতে পেলাম আর কি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য ।

 5 months ago 

আমারও বেশ ভালো লাগলো এরকম একটি বিষয় আপনাকে জানাতে পেরে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58248.35
ETH 3136.18
USDT 1.00
SBD 2.36