জেনারেল রাইটিং :- " আইন সবার জন্য সমান নয় "

in আমার বাংলা ব্লগ4 months ago

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার আরেকটি নতুন পোস্ট।আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য শেয়ার করবেন।


1000042615.jpg

সোর্স

আজকে আবার আপনাদের মাঝে একটি জেনারেল রাইটিং পোস্ট নিয়ে চলে এলাম ৷ আজকে যে বিষয়টি আমি আপনাদের মাঝে ফুটিয়ে তুলবো সেটি হলো আইন সম্পর্কে৷ এই আইন সম্পর্কে আমরা সকলেই জানি এবং এই আইনের অনেক কিছুই আমাদের জানা রয়েছে৷ তবে আমরা মনে করি যে আইন সকলের জন্য সমান৷ তবে কিছু কিছু ক্ষেত্রে সে আইন সকলের জন্য সমান নয়৷ সে বিষয়গুলো আমি আজকে আপনাদের মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করব৷

আসলে আমাদের এখানে অনেক ধরনের আইন রয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন আইনের সান্নিধ্যে পড়ে থাকি৷ বিভিন্ন আইন আমাদের মধ্যে প্রয়োগ করা হয়ে থাকে৷ অনেকেই আছে যারা এই আইন সম্পর্কে অনেক ভালোভাবেই বুঝেন৷ তারাই বুঝতে পারেন যে আইন কখন কিভাবে প্রয়োগ করা উচিত৷ তা থেকে কিছু মানুষ এই আইনের সুবিধা ভোগ করতে পারে৷ আবার কিছু মানুষ এই আইনের অসুবিধার সম্মুখীন হয়ে যায়৷ আসলে আমাদের সকলের দেশেই বিভিন্ন ধরনের আইন রয়েছে৷ বিভিন্ন আইন থেকে আমরা যেভাবে অনেকে সুবিধা পাচ্ছি আবার অনেকে অসুবিধার সম্মুখীন হচ্ছি৷

আসলে কিছু কিছু আইন রয়েছে যা আমাদের সকলের জন্য অনেক উপকারী৷ যা থেকে আমরা সকলেই কিছু সুবিধা ভোগ করে থাকি৷ সেই সুবিধা গুলো আমাদের সকলের জীবনেই অনেক সুখময় মুহূর্ত এনে দেয়৷ আবার অনেক আইন রয়েছে যা আমাদের জীবনের জন্য কাল হয়ে উঠে৷ সে আইনগুলো যখন পাশ হয় তখন তার থেকে কিভাবে আমরা আমাদেরকে রক্ষা করতে পারবো সেই নিয়ে চিন্তা করতে করতে আমাদের জীবনের অর্ধেকটা পথ পার হয়ে যায়৷ এই আইনগুলো অনেকের জন্য প্রয়োগ করা হয় আবার অনেকের ক্ষেত্রেই হয় না৷

অনেকেই আছেন যারা এই আইনগুলোকে খুব ভালোভাবে মেনে চলার চেষ্টা করেন৷ আবার অনেকে আছে যারা আইনগুলো কোন ভাবেই মানতে চায় না৷ তারা নিজের মত চলতে পছন্দ করে৷ তারা যখন নিজের মতো চলতে চলতে একটা সময় অনেকটাই খারাপ পথে চলে যায় এবং সেই আইনগুলো তখন আর তাদের উপর প্রয়োগ করা হয় না তারা নিজেরাই সেই আইনগুলোকে ভঙ্গ করে৷ আবার নিজেরাই সে আইনগুলোকে ঠিক করে নেয়৷ তাই যে আইনটি রয়েছে সেটি কারো জন্য খুব ভালোভাবেই প্রয়োগ করা হচ্ছে৷ আবার কারো জন্য প্রয়োগ করা হচ্ছে না৷

আসলে আমাদের দেশে অনেক ধরনের লাইন রয়েছে যা সকলেই পালন করে এবং পালন করার চেষ্টা করে৷ তবে অনেক মানুষজন রয়েছে তারা সেই আইনগুলো কোনভাবেই মানতে চায় না৷ এই ক্ষেত্রে ট্রাফিক আইনগুলোর উদাহরণ দিলেই যথেষ্ট হবে বলে মনে হয়৷ কারণ ট্রাফিক আইনগুলো সকলের জন্যই তৈরি করা হয়েছে৷ এই আইন সকলকে মানার জন্য সব সময় তারা চেষ্টা করে যাচ্ছে৷ তবে কেউ কেউ এই আইনগুলো পালন করলেও অনেকেই এই আইনগুলো পালন করছে না৷ এর ফলে তারা আইনগুলো ভঙ্গ করছে৷ তাদের উপর কোন ধরনের ব্যবস্থাও নেওয়া হচ্ছে না৷ এর ফলে দেশের আইন ব্যবস্থায় অনেকটাই ক্ষতি হচ্ছে৷

তবে অন্যান্য দেশেও এরকম ট্রাফিক আইনগুলো রয়েছে এবং এই আইন পালন করার জন্য তাদেরকে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হচ্ছে৷ সে পদক্ষেপগুলো গ্রহণ করার ফলে অনেকেই সেই আইনগুলো মেনে চলছে৷ আবার অনেকেই আমাদের দেশের মতোই একই পরিস্থিতি সৃষ্টি করছে৷ তাদের কারণে এই আইন কোন ভাবেই প্রণয়ন করা যাচ্ছে না৷ এর ফলে আইন পালন করা হচ্ছে না৷ তাদের ক্ষেত্রে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয় না৷ তাদেরকে দাঁড় করানো হয় এবং তাদের কাছ থেকে একটি মোটা অংকের জরিমানা নিয়ে তাদেরকে ছেড়ে দেওয়া হয়৷ অথচ এরকম কাজ করলে তাদেরকে মামলা দিয়ে গাড়ি জব্দ করে ফেলা উচিত৷ তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রে এরকম হয় তারা টাকা দিতে পারে না৷ তাদের গাড়িও জব্দ করা হয়৷ তাই বলা যায় আইন সবার জন্য সমান নয়

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত।

images (2).png

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

ভালোই লাগে আপনার প্রতিদিনের এই মুল্যবান সাপোর্ট পেতে৷ অনেক অনেক ধন্যবাদ।।

 4 months ago 

আইন সম্বন্ধে বেশ কিছু কথা তুলে ধরেছেন আপনি। বিশেষ করে ট্রাফিক আইন ভঙ্গের বিষয়টি। আসলেই কিছু লোক ট্রাফিক আইন অমান্য করা সত্ত্বেও তারা মোটা অংকের টাকা দিয়ে তাদের গাড়ি ছাড়িয়ে নেয়। আর যারা টাকা দিতে পারে না তাদের গাড়ি ঠিকই জব্দ করা হয়। কিন্তু আসলেই কি এই বিষয়টি ঠিক। মোটেও না। আইন সবার জন্যই সমান। আমি আপনার সাথে সহমতে এ ব্যাপারে। আসলেই আইন ভঙ্গ করলেই গাড়ি জব্দ করা উচিত কর্তৃপক্ষের এটা আমিও মনে করি। আইন সম্বন্ধে বেশ সুন্দর কিছু কথা তুলে ধরেছেন আপনি ধন্যবাদ।

 4 months ago 

একেবারেই না। টাকা থাকলে সব হয়। আপনি যখন বাইরে বের হবেন এবং বাস্তবতা দেখবেন তখন আপনি একেবারে অবাক হয়ে যাবেন।

 4 months ago 

ট্রাফিক আইন ভঙ্গের বিষয় টা একদমই কমন। বিশেষ করে ঢাকা শহরের রাস্তায় তো প্রতিনিয়তই দেখা যায় এগুলো। আসলেই যদি আইনের মত করে আইন পালন করা হতো তাহলে এসব বিশৃঙ্খলা অনেকটাই কমে যেত। এটা ঠিকই বলেছেন আইন সবার জন্য সমান না। মোটা অংকের টাকা দিতে পারলেই অনেক ধরনের মামলা মিটমাট হয়ে যায়। শুধু ট্রাফিক আইন ভঙ্গের মামলাই নয় অনেক বড় বড় অপরাধের মামলাও মোটা অংকের টাকার মাধ্যমে মিটমাট হয়ে যায়। আপনার লেখাগুলো পড়ে ভালো লাগলো।

 4 months ago 

একদম৷ আসলে অনেকে বলে না যে টাকা দিয়ে সব করা সম্ভব৷ তেমনি টাকা দিয়ে আইন তৈরি করা ও ভেঙে ফেলা সম্ভব।

 4 months ago 

হয়তো আমরা সবাই বলি আইন সবার জন্য সমান। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এটা মারা যায় না। আপনি যে কথাগুলো বলেছেন এগুলো কিন্তু একেবারে সত্যি। আপনার কথাগুলো আমার অনেক ভালো লেগেছে। অনেক আইনি ব্যবস্থা নেওয়ার কারণে এখন বেশিরভাগ মানুষ আইন মেনে চলছে। আর অনেকে মেনে চলার চেষ্টা করেছে। যেটা তাদের জন্য ভালো, সবার জন্য ভালো। আমরা যদি সবাই আইন ভালো করে চলার চেষ্টা করি তাহলে আমাদের উপর কোন কিছুর ব্যবস্থা নেওয়া হবে না। যারা ভঙ্গ করে তাদের জন্য ব্যবস্থা নেওয়া হবে। অনেক সুন্দর করে আপনি বাস্তবিক কথাগুলো তুলে ধরেছেন যেটা খুব ভালো লেগেছে।

 4 months ago 

আমি মনে করি কিছু কিছু ক্ষেত্রে নয়।আইন সবক্ষেত্রেই মানুষ এর জন্য সমান নয়।৷ মানুষ নিজেরাই আইন তৈরি করে ও আইন ভংগ করে যা থেকে কারো কোনো কিছু যায় আসে না।

 4 months ago 

বর্তমানে আইন শব্দটি শুধু নামের সাথেই প্রাধান্য পায় । একটি রাষ্ট্রের অনেক আইন-শৃঙ্খলা থাকে যেগুলো সেই দেশের জনগণকে মেনে চলতে হয় । সেখানে যদি আইনের রক্ষক যদি ভক্ষক হয় তাহলে সেই দেশের আইন-শৃঙ্খলা কখনোই ঠিক থাকে না । সেই রকম পরিবেশ আমাদের এই বাংলাদেশে। আইনের লোক আইনের অপব্যবহার করে থাকে। যদি এই দায়িত্বটি যথাযথভাবে পালন করা হতো তাহলে দেশটি আরো সুন্দর হতো। আলোচনা করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আইন কথাটি শুনলে আগে যেরকম মানুষ ভয় পেত এবং সেই থেকে আইনের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা থাকত তা এখন আর নেই৷

 4 months ago 

আমাদের প্রত্যেকটা মানুষের জন্যই কিন্তু আইন সমান নয়। আর অনেক ক্ষেত্রে এটা সমান হয় না, যা আমাদেরকে মানতে হবে। সবাই যদি আইন-শৃঙ্খলা মেনে চলে তাহলে নিজেদের জন্য সবথেকে বেশি ভালো। আর এর ফলে আর কোন সমস্যাই দেখা দেবে না। কিন্তু অনেক মানুষকে দেখা যায় আইন অমান্য করে। আর তাদের জন্যই অনেক সমস্যা হয়। সবার উচিত আইন-শৃঙ্খলা মেনে চলা। এত সুন্দর একটা টপিক নিয়ে লিখেছেন এটা সবার জন্যই কিন্তু ভালো হয়েছে। অনেক কিছুকে তুলে ধরেছেন আপনি।

 4 months ago 

কিছু মানুষ এর কারণেই আজকে এই দেশ এর কোনো শান্তি নেই৷ একইসাথে এই সমস্যা কখনো সমাধান হবে বলেও মনে হয় না।

 4 months ago 

ঠিক বলছেন এই দুনিয়াতে সবকিছুর ক্ষেত্রে বৈষম্যতা রয়েছে। তা শুধু আইনের ক্ষেত্রে নয় চাকরি ক্ষেত্রে বলেন সব কিছুর ক্ষেত্রে বৈষম্যতা বিরাজ করে আমাদের এই দেশে। যদিও সাধারণ জনগণ আনের শাস্তি ভোগ করেন। কিন্তু যারা টাকা ওয়ালা তারা টাকা দিয়ে আইনের শাস্তি থেকে পরিত্রাণ পেয়ে যায়। কিছু কিছু আইন আমাদের জন্য খুবই ক্ষতিকর। আবার কিছু কিছু ক্ষেত্রে আইন ভাল যেগুলো সবার জন্য প্রযোজ্য। যদিও আমরা সবাই বলি আইনের চোখে সবাই সমান। বাস্তব ক্ষেত্রে আইনের চোখে সবাই সমান নয়।

 4 months ago 

আমাদের দেশ হলো সোনার বাংলাদেশ৷ এই দেশে বৈষম্য থাকবে না এটা কি কখনো হতে পারে। এই বৈষম্যতা না থাকলে তো আমাদের দেশের নামই পূর্নতা পাবে না৷

 4 months ago 

আজকে আপনি খুব সুন্দর একটি পোস্ট করেছেন। আইন সম্বন্ধে আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। তবে আইন সবার জন্য সমান কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় আইন সবার জন্য সমান না। তবে অনেকে বলে বিদেশের ট্রাফিক আইন ভঙ্গ করলে জরিমানা এবং জেল হয়। আর বাংলাদেশে অনেক সময় ট্রাফিক আইন ভিন্নরকম দেখা যায়। সবাই যদি আইন সঠিকভাবে মানে তাহলে দেশটি ও সুন্দর হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

একদম ঠিক বলেছেন৷ অন্যান্য দেশে আইনের প্রয়োগ অনেক বেশি এবং আইন ভংগ করলে অনেক শাস্তি দেওয়া হয়। তবে আমাদের দেশে এরকম কিছুই নেই৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65269.28
ETH 3441.23
USDT 1.00
SBD 2.62