লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @bijoy1

in আমার বাংলা ব্লগlast year

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার একটি পোস্ট। খুবই ভিন্ন ধরনের এই পোস্ট। আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য প্রকাশ করবেন।

2023-06-28-16-47-59-165.jpg

সবাইকে আমার পক্ষ থেকে সাগতম। আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আমার বাংলা ব্লগের জন্য একটি অসাধারণ পোস্ট।

কমিউনিটির সকলে কেমন আছেন। সকলের প্রতি আমার গভীর শ্রদ্ধা ও ভালোবাসা রইল। আমি আশা করি সকলে আমার পাশে থেকে আমাকে সহযোগিতা করবেন।

আমার বাংলা ব্লগে প্রথম ক্লাস থেকে আমি অনেকগুলো বিষয় শিখেছি। এখানে শেখানো বিষয়ের অনেকগুলো আমি আগে জানতাম না। এই বিষয়গুলো নতুনভাবে আমি জানতে পারি এবং এই নতুন বিষয়গুলো জানার ফলে আমার অনেকটা জ্ঞান অর্জিত হয়। তাই আজকে আমি এখানে আমার লিখিত পরীক্ষা দিয়ে প্রকাশ করবো। ওইখানে যে যে সকল প্রশ্নগুলো দেওয়া হয়েছে সেই প্রশ্নগুলোর উত্তর আমি দেওয়ার চেষ্টা করব। আমি যে বিষয়গুলো শিখেছি সেই বিষয়গুলো আমি নিজের ভাষায় প্রকাশ করব।

  • কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

স্পামিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত। এর মানে বলতে বুঝায় কোন কিছুকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে লেখা। কোন কিছুকে যদি আমরা বারবার লেখার চেষ্টা করি তাহলে সেটি স্পামিং বলে গণ্য হবে। স্প্যামিং বিভিন্নভাবেই হতে পারে। এর মধ্যে কয়েকটি দিক হল:

★ আমরা যদি আমাদের পোস্টের ভিতরে কাউকে বারবার মেনশন দিতে থাকে তাহলে সেটি স্পামিং হবে।

★ পাশাপাশি যদি আমাদের পোস্ট এর সাথে সংশ্লিষ্ট কোন ট্যাগ ব্যবহার না করে কোন অযৌক্তিক ট্যাগ আমরা ব্যবহার করতে থাকি তাহলে সেটিও স্প্যামিং বলে গণ্য হবে।

★ অন্যদিকে যদি আমরা কোন ব্যক্তিকে বারবার আমাদের পোস্টে আপভোট, রিস্টিম, কমেন্ট ইত্যাদি করার জন্য বলতে থাকি তাহলে সেটিও স্প্যামিং বলে গণ্য হবে।

  • ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কপিরাইট শব্দটির সাথেও আমরা কম বেশি পরিচিত। কপিরাইট হলো এক ধরনের আইন। এটি খুবই কঠোর একটি আইন। আর ছবি কপিরাইট এর ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকেই আছেন যারা তাদের ছবিগুলো তুলে বিভিন্ন সাইটে পোস্ট করে থাকেন। সেই ছবিগুলোকে কপিরাইটের আওতাভুক্ত করেন। যাতে করে অন্য কেউ তাদের ছবি ব্যবহার করে কোন ধরনের আয় করতে না পারে। যদি কোন ছবি কপিরাইট আইনভুক্ত হয় তাহলে আমরা সেই ছবি ব্যবহার করতে পারব না। যদি আমরা এরকম করি তাহলে কপিরাইট আইন লঙ্ঘন হবে।

  • তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

https://pixabay.com
https://freeimages.com
https://www.pexels.com

  • পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

বিভিন্ন পোস্টের ভিত্তিতে বিভিন্ন প্রকারের ট্যাগ ব্যবহার করতে হয়। যদি আমরা পোস্টের সাথে সংশ্লিষ্ট কিছু ট্যাগ ব্যবহার করতে পারি তাহলে অন্য কেউ যদি এই ট্যাগ অনুযায়ী ঢুকে তাহলে আমাদের ওই সকল পোস্টগুলো দেখতে পারবে। যারা এই ট্যাগ ব্যবহার করেছে তারা ওই বিষয়গুলো দেখতে পারবে।

যদি আমরা কোন ফুলের ফটোগ্রাফির পোস্ট করে থাকি তাহলে আমরা সেখানে ফুল সম্বন্ধিত কিছু ট্যাগ ব্যবহার করব। আর সেখানে যদি আমরা অন্য কোন ধরনের ট্যাগ ব্যবহার করতে থাকি তাহলে সেটি ট্যাগের সদ্ব্যবহার ব্যবহার হবে না।

একইভাবে যদি আমরা কোন রেসিপি পোস্ট করি সেখানে যদি আমরা ফুলের ট্যাগ দিই তাহলে সেটিও মানসম্মত পোস্ট হবে না।

যদি আমরা ভ্রমণের পোষ্টের ক্ষেত্রে কোন ভুল ট্যাগ দেই তাহলে সে ক্ষেত্রেও ওই ট্যাগ প্রযোজ্য হবে না।

এখানে একটি গুরুত্বপূর্ণ ট্যাগ ব্যবহার করা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি হলো nsfw এটি ট্যাগটি সব সময় ব্যবহার করতে হয় না। কিছু কিছু সময় এই ট্যাগ ব্যবহার করতে হয়। যদি আমরা কোন সেক্সুয়াল কন্টেন্ট, কোন পশুর জবাই এর মুমূর্ষ অবস্থার ছবি এবং অন্যান্য খারাপ ফটোগ্রাফি অথবা কোন কিছু প্রকাশ করার চেষ্টা করি তাহলে সে ক্ষেত্রে আমাদেরকে এই ট্যাগ ব্যবহার করতে হবে। এই nsfw এর মানে হলো ( not safe for work)

আমরা যদি আমাদের ব্লগ থেকে কোন পোস্ট করতে চাই তাহলে সেখানে আমরা আটটি ট্যাগ ব্যবহার করতে পারব। আর যদি আমরা কোন কমিউনিটিতে প্রবেশ করার পর ওই কমিউনিটির পোস্ট অপশনে গিয়ে সেখানে আমাদের পোস্ট করি তাহলে সেখানে আমরা সাতটি ট্যাগ ব্যবহার করতে পারব। বাকি একটি ট্যাগ ঐ কমিউনিটির ট্যাগ হিসেবে গণ্য হবে।

  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমাদের মনের ইচ্ছে মতো কোন ধরনের পোস্ট আমরা এই কমিউনিটিতে প্রকাশ করতে পারবো না। এই কমিউনিটির মধ্যে কিছু নিয়মকানুন রয়েছে। যে সকল পোস্ট আমরা এখানে প্রকাশ করতে পারবো না সেগুলো হলো:

★ কোন পশুর জবাই করে এর মাংসের ফটোগ্রাফি এবং রাজনীতিক ব্যাপারে কোন আলাপ আলোচনা, ধর্মীয় বিষয় সম্পর্কে কোন আলোচনা, কোন ধরনের কাঁটা ছেড়া ইত্যাদি আমরা এখানে প্রকাশ করতে পারবো না।

  • প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

অন্যের কোন লেখাকে নিজের লেখা বলে দাবি করার নাম হলো প্লাগারিজম।

  • re-write আর্টিকেল কাকে বলে?

রিরাইট শব্দটির মানে হল পুনরায় লেখা। যদি কারো লেখাকে আমরা পুনরায় লিখতে চাই তাহলে সেখানে যে লেখাটি আমরা লিখবো সেটি রিরাইট হিসেবে গণ্য হবে। এই রিরাইট করার সময় কিছুটা নিয়ম অবলম্বন করতে হয়। এই নিয়ম যদি আমরা অবলম্বন না করি তাহলে আমাদেরকে সমস্যার সম্মুখীন হতে হবে। তাই আমাদেরকে যে নিয়মটি মেনে রাখতে হবে তা হলো :

যদি কারো কোন লেখা আমরা পুনরায় লিখতে চাই তাহলে আমাদেরকে ১০০ ভাগের ৭৫ ভাগ নিজস্ব লেখা থাকতে হবে। আর বাকি ২৫ ভাগ আমরা তার থেকে নিতে পারব এবং সে ক্ষেত্রে সোর্স দিয়ে দিতে হবে।

  • ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

ব্লগ লেখার সময় রিরাইট আর্টিকেলে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে সোর্স দেওয়ার ক্ষেত্রে। যদি আমরা কোন ধরনের ছবি নিয়ে থাকি অন্য কারো কাছ থেকে সেখানে আমাদেরকে অবশ্যই ওই ছবির লিংক সোর্স আকারে দিয়ে দিতে হবে। যাতে করে ওই সোর্স এ প্রবেশ করলে আমাদের এই রিরাইট আর্টিকেলটি দেখে নিতে পারে।

  • একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

ম্যাক্রো শব্দটি দেখে আমরা বুঝতে পারছি যে এখানে ছোট কোন কিছুর কথা বোঝানো হয়েছে। আমার বাংলা ব্লগ এই কমিউনিটিতে যখন আমরা ১০০ শব্দের নিচে কোন ধরনের পোস্ট করব সেই পোস্টটি মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে। পাশাপাশি আমরা যদি অনেকগুলো ছবি একসাথে ব্যবহার করে অল্প সংখ্যক লেখা দিয়ে থাকে তাহলে সেটিও ম্যাক্রো পোস্ট হবে।

  • প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে প্রতি ২৪ ঘণ্টায় তিনটির বেশি পোস্ট করতে পারবে না।

তো বন্ধুরা আজকে আর নয় । আশা করি সামনে আরও ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের সাথে হাজির হবো। এই পোস্টে যদি কোনো ভুল থাকে তাহলে আমাকে ক্ষমা করে দিবেন। আমার যেকোনো প্রকার ভুলের জন্য আমি অগ্রীম ক্ষমা চেয়ে নিচ্ছি আপনাদের কাছে।

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

মোবাইলের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএ ১৩
ক্যাপচার@bijoy1
অবস্থান

https://maps.app.goo.gl/oFhN2EP48B12qTs79

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

** আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত। **

images (2).png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62311.03
ETH 2443.26
USDT 1.00
SBD 2.69