ভ্রমণ পোস্ট :- "স্বাধীনতা জাদুঘর" পর্ব - ০৮

in আমার বাংলা ব্লগ9 months ago

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার একটি পোস্ট। খুবই ভিন্ন ধরনের এই পোস্ট। আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য শেয়ার করবেন।

20230908_144626.jpg

Location

আজকে আবার আমি আপনাদের মাঝে একটি ভ্রমণের পর্ব নিয়ে চলে আসলাম৷ আজকে এর পরবর্তী পর্বগুলো আমি আপনাদের মাঝে শেয়ার করব৷ আশা করি আজকের এই পর্ব আপনাদের অনেক বেশি পরিমাণে ভালো লাগবে৷ পুর্ববর্তী পর্বগুলো আপনাদের অনেক বেশি পরিমাণে ভালো লেগেছিল৷ তাই এর পরবর্তী পর্ব আমি আজকে আপনাদের মাঝে নিয়ে হাজির হলাম৷ আজকের এই পর্বের মধ্যে আমি জাদুঘরে প্রবেশ করার কিছু সময় আপনাদের মাঝে শেয়ার করব৷ পরবর্তী সময়ে আমি বিস্তারিত বিষয় গুলো তুলে ধরবো৷

20230908_144853.jpg

Location

প্রথমে যখন আমরা জাদুঘরে প্রবেশ করে একতলার নিচের দিকে প্রবেশ করলাম তখন আমরা দেখতে পেলাম যে নিচে অনেকগুলো মানুষ হাঁটাচলা করছে এবং তারা অনেক ধরনের ছবি তুলছে। খুবই সুন্দর একটা দৃশ্য ছিল এটি। উপর থেকে ওই জিনিসগুলো দেখতে পেরে কয়েকটি ছবি তুলে নিলাম৷ উপর থেকে গ্লাসের দৃশ্য একদম অসাধারণ দেখা যাচ্ছিল৷ আর গ্লাসের মধ্যে অনেকগুলো বিষয়বস্তু উল্লেখ করা হয়েছিল ৷ গ্লাসের উপরে ওই লেখাগুলোকে খুবই সুন্দরভাবে ছাপিয়ে দেওয়া হয়েছিল৷ যাতে করে সকলে পড়তে পারে৷ আমরা অনেকক্ষণ যাবত সেই জিনিসগুলো দেখলাম এবং পড়লাম৷

20230908_144915.jpg

Location

প্রথমেই আমরা জাদুঘরের আশেপাশে ঘোরাঘুরি করছিলাম, কখন এই জাদুঘর খুলবে। অনেকক্ষণ ঘোরাঘুরি করার পর একটা সময় দেখতে পেলাম যে একজন ব্যক্তি বসে রয়েছে৷ তার আগেই আমাদের কিছু লোকজন সেখানে প্রবেশ করে গিয়েছিল৷ তারা সেখানে অনেকক্ষণ সময় অবস্থান করছিল৷ আর আমরাও চার পাঁচ জন মিলে সেখানে দাঁড়ালাম৷ তারপর টিকিট কিনে নিলাম৷ প্রথমে আমরা দুজন সেখানে প্রবেশ করলাম৷ তারপরে আমাদের আরো তিনজন সেখানে প্রবেশ করল৷ যখন আমরা এর ভেতরে প্রবেশ করে গেলাম তখন আমাদের মোবাইলে নেটওয়ার্ক একদমই ফাঁকা হয়ে গিয়েছিল৷ তাই আমি আমরা আমাদের বাকি লোকজনকে আর কল দিতে পারিনি৷

1695138886272.jpg

Location

20230908_145028.jpg

Location

যখন আমরা সেখানে প্রবেশ করতে লাগলাম শুধু দেখতে পারলাম যে শুধু নিচের দিকে চলে যাচ্ছে৷ নিচের দিকে যেতে যেতে অনেক নিচে প্রবেশ করে গেলাম৷ তারপর আমাদের মোবাইলের নেট ফাঁকা হয়ে যাওয়াতে আমাদের যে বাকি লোক গুলো ছিল তারাও সেখানে প্রবেশ করলেন এবং তারা সেখানে প্রবেশ করে আমাদেরকে বললেন আমাদেরকে ডাকার কথা ছিল ডাকলেন না কেন৷ পরে বললাম যে দেখেন আপনাদের মোবাইলের নেটও একদমই ফাঁকা হয়ে গিয়েছে৷ পরে তারাও বুঝতে পারে৷ এবার আমরা আশেপাশে হাঁটতে লাগলাম। খুবই সুন্দর সুন্দর কিছু দৃশ্য সেখানে দেখা যাচ্ছিল৷

20230908_145031.jpg

Location

20230908_145004.jpg

Location

এতদিন বইয়ের মধ্যে যে বিষয়গুলো পড়ে আসছি এবং যে বিষয়গুলো সম্পর্কে জেনে এসেছি সকল বিষয়গুলো যেন এখানে দেখতে পেলাম৷ অনেক সময় আমরা সেখানে অতিবাহিত করলাম এবং সেখানে অনেকগুলো সুন্দর সুন্দর এবং কষ্টদায়ক বিষয়বস্তু ছিল, বেশিরভাগই কষ্টদায়ক ছিল৷ যা মনের মধ্যে একটা আলাদা কষ্ট অনুভূত করে দেয়৷ আমাদের এই দেশ স্বাধীন হতে এত কষ্ট করেছে যা আমাদের সকলেরই জানা উচিত ৷

20230908_145012.jpg

Location

সেখানে বড় বড় করে অনেকগুলো বিষয়বস্তু উল্লেখ করা হয়েছিল এবং সেখানে বইয়ের মত করে খুবই সুন্দরভাবে সেখানে ছাপানো ছিল৷ অনেকগুলো শিক্ষনীয় বিষয় সেখান থেকে শিখে নিলাম, যা আমাদের পূর্বে জানা ছিল না৷ আর সেখানে এমন কিছু বিষয়বস্তু ছিল যা আমরা কখনোই জানতাম না৷ এই প্রথম আমি সেখান থেকে জানতে পারলাম৷ আর স্বাধীনতার সময় ঘটে যাওয়া অনেকগুলো ঘটনা এখানে তুলে ধরা হয়েছে৷ যা আমাদের বইতে খুবই সংক্ষেপিত আকারে তুলে ধরা হয়েছিল৷

20230908_144957.jpg

Location

যে ব্যক্তি এখানে একবার প্রবেশ করবে তার জ্ঞানের কোন কমতি থাকবে না বলে আমি আশা করি। আর সেখানে এমন কিছু শিক্ষানীয় বিষয় ছিল যা আমাদের সকলের শেখা উচিত অথবা আমরা অনেকেই জানি৷ যারা উচ্চ পর্যায়ে পড়াশোনা শেষ করে এসেছেন তারা এই বিষয়গুলো সম্পর্কে অবগত রয়েছেন৷ যেহেতু আমরা এখনো এইমাত্র এই উচ্চ মাধ্যমিক পর্যায়ে উঠেছি তাই এই বিষয়গুলো আমার কাছে অজানা৷ বড় বড় স্থাপনা গুলো থেকে অনেকগুলো বিষয় শিখে নিতে পারলাম৷

20230908_145021.jpg

Location

সেখানে প্রবেশ করে অনেকগুলো বিষয় সম্পর্কে জানতে পারলাম যা আমার জ্ঞানের ভান্ডারকে অনেক বেশি পরিমাণে মজবুত করে তুলেছে৷ আর এই ইতিহাসগুলো পড়তে পেরেও অনেক খুশি হয়েছি৷ বাংলাদেশের ঐতিহাসিকতা অনেকগুলো বিষয় আমাদের কাছে অজানা। আর এর পরবর্তী পর্বগুলো খুবই সুন্দর হতে চলেছে । পরবর্তীতে আরো শিক্ষনীয় কিছু বিষয় আমি আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব।

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

মোবাইলের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণভ্রমণ
মডেলএ ১৩
ক্যাপচার@bijoy1
অবস্থানঢাকা, বাংলাদেশ।

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত।

images (2).png

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 months ago 

আপনার প্রতিদিন এর মুল্যবান সাপোর্ট আমার অনেক ভালো লাগে।

 9 months ago 

ভাইয়া সুন্দর একটি ভ্রমণ পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। স্বাধীনতা জাদু ঘর আমি এখনো ঠিক মতো দেখি নাই। তবে আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। ইনশাআল্লাহ একদিন এই স্বাধীনতা জাদু ঘরে ভ্রমণ করবো।তবে এটা ঠিক যে এই দেশকে স্বাধীন করতে গিয়ে অনেক কষ্ট করছে।আমরা বইয়ের মধ্যে স্বাধীনতা নিয়ে অনেক কিছু পড়ছি।যাইহোক আপনি সুন্দর ভাবে আপনার ভ্রমণ সম্পর্কে এবং নিজের অনুভূতি গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 9 months ago 

শুনে খুব ভালো লাগলো আপনিও এখানে ভ্রমণ করতে চান। অনেক ধন্যবাদ এরকম সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য৷

 9 months ago 

সুন্দর একটি ভ্রমণ পোস্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। খুবই ভালো লাগলো আপনার এই পোস্ট দেখে। যেখানে অনেক কিছু অজানা তথ্য খুঁজে পেয়েছি। আরো দেখতে পেয়েছি, অবশ্য আজ পর্যন্ত আমার এই জাদুঘরে ঘুরতে যাওয়া হয়নি তো তাই খুবই খুশি হলাম।

 9 months ago 

আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো৷ এটি আমার জন্য একটি অনুপ্রেরণা।

 9 months ago 

স্বাধীনতা জাদুঘর পর্ব ৮ আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে বেশ ভালো লাগলো। যদিও আমি সব পর্বগুলো দেখিনি তবে কিছু কিছু পর্ব দেখেছি প্রতিটা ফটোগ্রাফি বেশ সুন্দর ছিল। আজকে ভ্রমণ পোষ্টের প্রতিটি ফটোগ্রাফি বেশ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 9 months ago 

শুনে খুব ভালো লাগলো। সবসময় মন্তব্য শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

যেকোনো বিষয় রিলেটেড জাদুঘর হল এমন একটি জায়গায় সেখানে ভ্রমণের সুযোগ হলে জ্ঞানের ভান্ডার আরো বেশি বেড়ে যায়। অনেক কিছু জানার সুযোগ হয় এমন জায়গায় যাওয়ার সুযোগ হলে। অনেক ভালো লাগলো ভাই আপনার এই "স্বাধীনতা জাদুঘর" বিষয়ক ভ্রমণ পোস্টটি পড়ে। নিজের দেশের স্বাধীনতা সংগ্রাম সম্পর্কে অনেক কিছু জানার সুযোগ আপনি সেখানে গিয়ে পেয়েছিলেন ,এটা তো অনেক ভালো ব্যাপার।

 9 months ago 

একদম ঠিক করে। আমি এই জাদুঘর থেকে অনেক জ্ঞান অর্জন করতে পেরেছি।৷

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59249.61
ETH 2526.11
USDT 1.00
SBD 2.46