ভ্রমণ পোস্ট :- "স্বাধীনতা জাদুঘর" পর্ব - ১৮

in আমার বাংলা ব্লগ5 months ago

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার একটি পোস্ট। খুবই ভিন্ন ধরনের এই পোস্ট। আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য শেয়ার করবেন।


20240202_112747.jpg

Location

আজকে আবার আপনাদের মাঝে চলে আসলাম ভ্রমণ এর একটি পর্ব নিয়ে। আশা করি আজকের এই পর্বটি আপনাদের অনেক বেশি পরিমাণে ভালো লাগবে৷ পূর্ববর্তী পর্বগুলোর মধ্যে আপনারা অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন৷ তাই সেই পর্বের মন্তব্যগুলো পড়ে আমি অনুপ্রাণিত হয়ে আজকে এর আরো একটি পর্ব নিয়ে চলে আসলাম৷

20240202_112728.jpg

Location

এই পর্বের মধ্যেও যে বিষয়গুলো আমি ফুটিয়ে তোলার চেষ্টা করব সে বিষয়গুলো কিছুটা গত পর্বের সাথে মিল রয়েছে৷ এই পর্বের মধ্যেও দেখানো হয়েছে অনেকগুলো বিষয়, যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিভিন্ন জায়গায় গিয়েছিলেন এবং বিভিন্ন স্থানে বিভিন্ন মানুষের সাথে বৈঠক করেছিলেন। বিভিন্ন উন্নয়নমূলক কাজে এবং দেশের যে সকল ক্ষতি হয়েছিল সেই ক্ষতি পুরনের জন্য বিভিন্ন জায়গায় তিনি অবস্থান করেছেন এবং বিভিন্ন স্থানে তিনি বিভিন্ন কথা বলেছেন।

20240202_112708.jpg

Location

যেভাবে এদেশের সবগুলো বিষয়বস্তুকে একেবারে ধূলিসাৎ করে দেওয়া হয়েছিল সেই বিষয়ে তিনি কথা বলেছিলেন। এদেশের এমন কিছু জায়গা ছিল যেগুলো এমনভাবে ধ্বংস করা হয়েছে যা এখন কিছুতেই বোঝা যাচ্ছে না, এটি আগে কি ছিল৷ সে বিষয় সম্পর্কে তিনি কথা বলেছেন এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন৷

20240202_112648.jpg

Location

একইসাথে যেভাবে ভারত এই দেশকে সাহায্য করেছিল সে ভারতের অনেক জায়গায় গিয়েও তিনি বিভিন্ন বৈঠক করেছেন এবং কিভাবে উন্নয়ন করা যায় সে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন৷ বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজেও তিনি অংশগ্রহণ করার জন্য আহ্বান করেছিলেন। অনেকেই সে আহ্বানে সাড়া দিয়েছিল।

20240202_112629.jpg

Location

এদেশকে যে দেশগুলো সাহায্য করেছিল তারা তখনও বিভিন্ন ধরনের সাহায্য পাঠাচ্ছিল। এই দেশকে আবার গড়ে তোলার জন্য তারা সকলেই আপ্রাণ চেষ্টা করছিল। একই সাথে যে সকল মানুষজন তাদের বিভিন্ন ধরনের অবদান প্রবাস থেকে চালিয়ে গিয়েছে তারাও অনেক খুশি হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই অবদান দেখে। তারা যুদ্ধের পর থেকে স্বাধীনতা অর্জনের পরেও বিভিন্ন ধরনের সাহায্যমূলক অবদান চালাতে থাকে৷

20240202_112609.jpg

Location

এভাবে চলতে চলতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিভিন্ন ধরনের চুক্তিপত্র স্বাক্ষর করেন এবং বিভিন্ন ধরনের সাহায্য সহযোগিতাও পেয়ে থাকেন। ধীরে ধীরে পুরো দেশের পরিস্থিতিও আবার ভালোভাবে গড়ে উঠতে থাকে। এদেশ আবার আগের মত হয়ে উঠে। যেসকল মানুষগুলো যুদ্ধ করে শহীদ হয়েছিল এবং যারা গুরুতর আহত হয়েছিল তাদেরও বিভিন্ন সাহায্য সহযোগিতা করা হয়েছিল৷

এভাবেই এদেশের মানুষ আবার স্বাধীনভাবে নিজের জীবন যাপন করতে শুরু করে। যারা এই যুদ্ধে কষ্ট করেছে তারা স্বাধীনতার পরে তাদের সফলতা অর্জন করেছে। যেভাবে সকল শ্রেণির মানুষজন এই যুদ্ধে অংশগ্রহণ করেছিল তাদের যা কিছু ছিল তা নিয়ে তারা ঝাপিয়ে পড়েছিল, সকলে তাদের এই অবদান সবসময় মনে রাখবে। মুক্তিযোদ্ধারা যারা আহত ও নিহত হয়েছিলেন তাদের পরিবারকেও দেখার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছিল৷ আজকে এই পর্যন্ত।

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

মোবাইলের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণভ্রমণ
মডেলএ ১৩
ক্যাপচার@bijoy1
অবস্থাননিজ বাড়ি

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত।

images (2).png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

অসম্ভব ভালোবাসা রইল আমাকে সাপোর্ট করার জন্য।৷ অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আমাকে সবসময় সাপোর্ট করেন বলে আমি অনেক অনুপ্রেরণা পাই৷

 5 months ago 

স্বাধীনতা জাদুঘরের বেশ কিছু পর্ব থেকে আমি স্বাধীনতা সম্পর্কিত অনেক কিছুই দেখতে ও জানতে পেরেছি। স্বাধীনতা জাদুঘরের সব কয়টি পর্বই আমি কম বেশি পড়েছি আমার কাছে এ বিষয়ে এটা খুবই ভালো লেগেছে। ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খুব সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ৷৷

 5 months ago 

সু স্বাগতম ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57173.66
ETH 3067.89
USDT 1.00
SBD 2.39