গ্রাফিতির ফটোগ্রাফি ||

in আমার বাংলা ব্লগ8 hours ago
রেনডম ছবি নিয়ে একটি অ্যালবাম 🦊

হ্যালো, আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আজ আমি আপনাদের সামনে আরেকটি ফটোগ্রাফি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আপনারা সকলে জানেন যে পুরো বাংলাদেশে গ্রাফিতির কাজ চলছে যা মূলত শিক্ষার্থীরাই করছে। তো আমাদের নীলফামারীতেও গ্রাফিতির কাজ চলছে আর আজকে আমি নীলফামার সরকারি উচ্চ বিদ্যালয়ের দেয়ালে করা কিছু গ্রাফিতি আপনাদের মাঝে তুলে ধরবো। আশা করি আমার ফটোগ্রাফিগুলো আপনাদের ভালো লাগবে। তো চলুন বেশি দেরী না করে শুরু করা যাক।

ফোটোগ্রাফি 📸নং:- ১

IMG_20240813_111658.jpg

Device : Oneplus 9R

What's 3 Word Location


এই গ্রাফিটি নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়ের ঐতিহ্যবাহী লাল বিল্ডিংয়ে ব্যাচ ২০২০ এর অর্থাৎ আমাদের ব্যাচের ছাত্ররাই করেছে। এই গ্রাফিতিটি লাল বিল্ডিং এর সৌন্দর্য আরো বাড়িয়ে তুলেছে। এই গ্রাফিতিটি তে একটি প্রতিবাদী গানের একাংশ লেখা হয়েছে। শহরজুড়ে গ্রাফিতির মাঝে এটি সবার নজর কেরেছে এবং এখানে অনেকেই এও গ্রাফিতির সাথে ছবি তুলছে।

siam 2.png

ফোটোগ্রাফি 📸নং:- ২

IMG_20240813_210403.jpg

Device : Oneplus 9R

What's 3 Word Location


এই গ্রাফিতিটিও নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয় লাল বিল্ডিং এ করা হয় এবং আমাদের ব্যাচের উদ্যোগে এটি করা হয়। এটি মূলত নজরুলগিতীর একটি লাইন। ছাত্রদের প্রতিবাদী চেতনা থেকে এই গ্রাফিতিটি করা হয় যা দেখতে অসম্ভব সুন্দর লাগছে। লাল বিল্ডিং এর করা এই নজরুলগিতীর একাংশের গ্রাফিতিটি ও সবার নজর কেরেছে।

siam 2.png

ফোটোগ্রাফি 📸নং:- ৩

IMG_20240813_211053.jpg

Device : Oneplus 9R

What's 3 Word Location


এই গ্রাফিতিটি মূলত করা হয়েছে আমরা সকল ধর্মের মানুষ এই যারা বাংলাদেশে থাকি তারা বাংলাদেশের নাগরিক। যারা ধর্ম নিয়ে দাঙ্গা সৃষ্টি করতে চায় তাদের প্রতিবাদের জবাবে এই গ্রাফিতিটি করা। এখানে মূলত বিভিন্ন ধর্মের ধর্মীয় স্থান যেমন মসজিদ, মন্দির, গীর্জা ইত্যাদি গ্রাফিতি করে বোঝানো হয়েছে। বাংলাদেশ এ যারা থাকবে তারা সবাই বাংলাদেশের নাগরিক এটা বুঝাতেই মূলত গ্রাফিতিটি করা।

siam 2.png

ফোটোগ্রাফি 📸নং:- ৪

IMG_20240813_211203.jpg

Device : Oneplus 9R

What's 3 Word Location


১৯৯৭ থেকে ২০১২ সালে যাদেএ জন্ম তাদের gen Z জেনারেশন বলা হয়। আমাদের যাদের জন্ম এই সালের মধ্যে আমরা সবাই এই জেনারেশনের অন্তর্ভুক্ত। আর এই জেনারেশনের শিক্ষার্থীরা নতুন করে বাংলাদেশ ইতিহাস করার পেছনে সরাসরি অবদান রেখেছে। সেই অবদান এর প্রেক্ষিতে এই গ্রাফিতিটি করা হয়েছে।

siam 2.png

ফোটোগ্রাফি 📸নং:- ৫

IMG_20240813_211250.jpg

Device : Oneplus 9R

What's 3 Word Location


১৯৫২ ছিল বাংলাদেশের ইতিহাসের এক স্মরণীয় সাল। কারণ ১৯৫২ সালেই বাংলার দামাল ছেলেরা ভাষা আন্দোলন করেছিল এবং বাংলা ভাষার জন্য নিজেদের প্রাণ দিয়েছিল। আমাদের এই জেনারেশনের শিক্ষার্থীরা ৫২ দেখিনি তবে ৫২ প্রতিরুপ ২৪ এর আন্দোলন দেখেছে এবং তার প্রত্যক্ষ সাক্ষী হয়েছে সেই ঘটনার বিবৃতিতেই এই গ্রাফিতিটি করা হয়েছে।

siam 2.png

ফোটোগ্রাফি 📸নং:--৬

IMG_20240813_131344.jpg

Device : Oneplus 9R

What's 3 Word Location

বাংলাদেশের শিক্ষার্থীরা পুলিশের গুলিতেও পিছু পা হয়নি বরং নিজেদের বুক পেতে দিয়েছি পুলিশদের গুলির সামনে এবং শেষ পর্যন্ত নিজেদের দাবি আদায় করেই ছেড়েছে। এই ঘটনার প্রেক্ষিতেই এই গ্রাফিতিটি করা। এই গ্রাফিতিটির মাধ্যমে যারা এগুলো করতেছে তাদের সুপ্ত প্রতিভা আমাদের মাঝে দৃশ্যমান হচ্ছে। আশা করি আপনাদের ভালো লেগেছে।

IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র । আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

বিষয়: ফোটোগ্রাফি 📸

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার ব্লগটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আপনাদের ভালো লেগেছে। দেখা হবে অন্য একটি ব্লগে। ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60814.60
ETH 2715.64
USDT 1.00
SBD 2.44