স্বরচিত কবিতা "আমার ঠিকানা" ||

in আমার বাংলা ব্লগ12 days ago
আসসালামু আলাইকুম/আদাব
আশা করি সবাই ভালো আছেন, আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। গত কয়েকদিন যাবত ইন্টারনেট না থাকায় পোস্ট করতে পারিনি। আজকেও নেট অনেক সমস্যা দেখা দিচ্ছে তবুও পোস্ট করার চেষ্টা করলাম। আজ আমি আমার স্বরচিত কবিতা আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি। আমি মাঝে মাঝেই লেখালেখি করি। কবিতা লিখতে বেশ ভালোই লাগে। অবসর সময়ে প্রায়ই আমি কবিতা লেখি। তাই আজ আমি নিজের লেখা একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি সবাইকে ভালো লাগবে। আজকে আমি একটি কবিতা লিখলাম কবিতার শিরোনাম দিলাম "আমার ঠিকানা"।

1000012516.jpg

বন্ধুরা আসুন এখন কবিতাটি সম্পর্কে দুই একটি কথা আপনাদের সাথে শেয়ার করি।

গদ্য কবিতাটির মূলভাব হলো গভীর দেশপ্রেম এবং দেশের প্রতি অগাধ ভালোবাসার বহিঃপ্রকাশ। কবিতায় বর্ণিত দেশটি কেবল ভৌগোলিক সীমানায় সীমাবদ্ধ নয়, বরং এটি মানুষের আত্মা, সংস্কৃতি, এবং ঐতিহ্যের প্রতীক। দেশের মাটি, আকাশ, বাতাস প্রতিটি বাঙালির রক্তের সাথে মিশে আছে। প্রতিটি শস্যদানা, প্রতিটি গাছপালা এবং নদীগুলোর স্রোত যেন জাতির পূর্বপুরুষদের ত্যাগ ও সংগ্রামের গল্প বলে।

বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের সংগ্রাম, ত্যাগ, এবং আত্মোৎসর্গের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দেশপ্রেমকে আরও গভীরভাবে তুলে ধরা হয়েছে। কবিতার মূল ভাবনায় দেশকে শুধুমাত্র একটি ভৌগোলিক সীমারেখা হিসেবে নয়, বরং একটি অনুভূতি হিসেবে দেখানো হয়েছে, যেখানে প্রতিটি মানুষ একতাবদ্ধ হয়ে দেশকে ভালোবাসে এবং তার জন্য আত্মত্যাগ করতে প্রস্তুত থাকে।

দেশটি মায়ের মতো; তার প্রতি ভালোবাসা, শ্রদ্ধা, এবং কর্তব্যবোধ অনন্ত ও অটল। কবিতার প্রতিটি শব্দে দেশপ্রেমের দৃঢ়তা ফুটে ওঠে, যেখানে দেশের উন্নতি ও সাফল্যের স্বপ্নই মানুষের মূল লক্ষ্য। এই দেশপ্রীতি শুধু অতীতের সংগ্রামে সীমাবদ্ধ নয়, বরং ভবিষ্যতের প্রতিটি পদক্ষেপেও তা প্রভাবিত হয়।

এখানে বলা হয়েছে, দেশপ্রেম শুধুমাত্র একটি অনুভূতি নয়, এটি একটি দায়িত্ব। দেশের উন্নতি, অগ্রগতি, এবং শান্তির জন্য প্রতিটি নাগরিকের নিষ্ঠা ও অবদান থাকা প্রয়োজন। কবিতার ভাবনায় বলা হয়েছে, বাঙালির গৌরবময় অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সবই দেশের মাটির সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। দেশের জন্য ত্যাগ, ভালোবাসা, এবং ঐক্যের মাধ্যমে দেশের প্রতিটি নাগরিক একদিন এই দেশকে পৃথিবীর বুকে এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে প্রতিষ্ঠিত করবে।

দেশের প্রতি এই গভীর ভালোবাসা, অঙ্গীকার, এবং আত্মত্যাগের মিশ্রণে গদ্য কবিতাটি দেশপ্রেমের চূড়ান্ত প্রকাশ হিসেবে বিবেচিত।


1000012238.jpg

"আমার ঠিকানা"
আল হিদায়াতুল শিপু

এই মাটি, এই আকাশ, এই
বাতাস—সবই আমার ঠিকানা
আমার দেশ, আমার ভালোবাসা, আমার স্বপ্নের ঠিকানা।
এখানে প্রতিটি শস্যদানা, প্রতিটি গাছের পাতায়
আমার অস্তিত্বের কথা লেখা আছে।
এই দেশের নদীগুলো যখন বয়ে যায়,
তাদের সাথে মিশে যায় আমার রক্তের স্রোত।

কত শত সংগ্রাম, কত অশ্রু, কত ত্যাগের বিনিময়ে
স্বাধীনতার এই সকাল এসেছে!
এই দেশের প্রতিটি ইঞ্চি মাটি
আমাদের পূর্বপুরুষদের আত্মত্যাগের গল্প বলে।
তারা লড়েছিল, তারা মরেছিল, কিন্তু মাথা নত করেনি।
তারা শিখিয়েছিল কীভাবে দেশকে ভালোবাসতে হয়,
কীভাবে তার জন্য সবকিছু উৎসর্গ করতে হয়।

এই দেশ শুধু একটি মানচিত্র নয়, এটি একটি হৃদয়।
এখানে প্রতিটি মানুষ, প্রতিটি শিকড় আমাদের সংস্কৃতির ধারক।
আমাদের ভাষা, আমাদের স্বাধীনতা, আমাদের গৌরব সবই মিশে আছে এই দেশের মাটিতে।
আমরা বাঙালি, আমরা একতাবদ্ধ, আমরা গর্বিত।

এই দেশই আমাদের আশ্রয়, আমাদের পরিচয়।
তার প্রতিটি কণায় আমরা গড়েছি আমাদের ভবিষ্যৎ। স্বাধীনতার পতাকা হাতে নিয়ে আমরা এগিয়ে যাবো,
যত বাধাই আসুক না কেন, কারণ এই দেশ আমাদের মায়ের মতো,
তার প্রতি আমাদের ভালোবাসা অসীম, অটল।

তাই প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত আমরা এই দেশের জন্য নিবেদিত।
আমাদের স্বপ্ন, আমাদের আশা, আমাদের কাজ
—সবকিছুই এই দেশের উন্নতি আর শান্তির জন্য।
আমরা জানি, আমাদের দেশকে আরও সুন্দর, আরও শক্তিশালী করে তুলতে হবে।
একদিন এই মাটি, এই দেশ পৃথিবীর বুকে এক উজ্জ্বল নক্ষত্রের মতো জ্বলে উঠবে,
আর সেদিন আমরা গর্বের সাথে বলবো—এই দেশ আমার, এই দেশ আমাদের ঠিকানা।


আমার মায়ের অনুপ্রেরণায় আমার লেখালেখির জগতে আসা। যদিও মায়ের ইচ্ছে পূরণ করতে পারিনা তবে মাঝে মাঝে সময় পেলে কবিতা লেখার ট্রাই করি। আম্মুর পদ্য কবিতাগুলো আমার কাছে দারুণ লাগে। কি চমৎকার করে স্বরবৃও ছন্দে লিখেন। ৮ ৬ মাত্রার এই কবিতাগুলো আমি নিয়মিত ফলো করি এবং সেভাবে লেখার চেষ্টা করি,তবে দু একটি মাত্রা এদিক সেদিক হলে আম্মুর কাছে ঠিক করে নিই। আমার মায়ের লেখা কবিতার অনেক ভক্ত পাঠক আমি দেখেছি দেশ এবং দেশের বাইরেও, যা আমাকে ভীষণভাবে উৎসাহিত করে। আমার বাংলা ব্লগ পরিবারেও অনেকেই আম্মুর লেখা কবিতাগুলো ভীষণ পছন্দ করে, এটি আমার কাছে অনেক গর্বের। আপনাদের অনুপ্রেরণা পেলে আগামীতে আরো মজার মজার কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হবো।

এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার ব্লগটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র। আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 12 days ago 

আমি প্রায় লক্ষ্য করে থাকি, আপনি খুব সুন্দর সুন্দর কবিতা লিখে থাকেন। ঠিক তেমনি আজকে অসাধারণ একটি কবিতা লিখেছেন। আপনার লেখা এই কবিতাটা বেশ দারুন ছিল। আবৃত্তি করে অনেক অনেক ভালো লেগেছে আমার।

 12 days ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো ভাই। সত্যি বেশ দারুন কবিতা লিখেছেন আপনি। আসলে সত্যি বাংলা প্রতিটি জিনিস আমাদের। প্রতিটি জিনিস সাথে আমাদের হৃদয়ের নিবিড় টান রয়েছে। আমাদের প্রতিটি মুহূর্ত প্রতিটি কাজ দেশ এবং মানবতার সেবায় সম্পর্কযুক্ত হলে আমাদের জন্ম সার্থক হবে। ধন্যবাদ আপনাকে ভাই এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 days ago 

বাহ ভাই আপনি তো খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।আমার ঠিকানা কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো। আপনার মায়ের অনুপ্রেরণা আপনি কবিতা লিখেন। তবে আপনার কবিতার ভাষা অসাধারণ। চমৎকারভাবে কবিতাটির শুরু থেকে শেষ পর্যন্ত লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58192.51
ETH 2295.28
USDT 1.00
SBD 2.50