ভার্সিটির ক্যাম্পাসে ফুলের সমাহার ||

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আমি আজকে আরো একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে। আজ আমি আপনাদের মাঝে একটি ব্যতিক্রমী পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের মাঝে আমি যে ভার্সিটিতে পড়াশোনা করি অর্থাৎ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাগান বিলাস নিয়ে একটি পোস্ট করতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে। তো চলুন বেশি দেরী না করে শুরু করা যাক।


IMG_20240423_173144.jpg

আমাদের ইউনিভার্সিটি ঢুকতেই মেইন গেটের পাশে চমৎকার একটি ফুলের বাগান রয়েছে। ইউনিভার্সিটি ঢুকতেই ফুলের বাগানটি ইউনিভার্সিটি সৌন্দর্য অনেক বেশি বাড়িয়ে তোলে। এই বাগানটি ভার্সিটির প্রাকৃতিক সৌন্দর্য আরো অনেকগুলো বাড়িয়ে তুলেছে। আমারও বাগান খুব ভালো লাগে। এরপর ভার্সিটির ভেতরেও অর্থাৎ ভার্সিটির মাঠে বেশ কয়েকটি ফুলের গাছ রয়েছে। আজ আমি আপনাদের মাঝে ভার্সিটির ভিতরে অর্থাৎ ভার্সিটির মাঠে থাকা ফুলগুলো আপনাদের মাঝে তুলে ধরবো।

IMG_20240423_173218.jpg

IMG_20240423_172442.jpg

এই ফুল গুলোর নাম হলো বাগান বিলাস। এই ফুল গুলো ভালো লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া বড় মুশকিল। এই ফুলগুলো প্রাকৃতিক সৌন্দর্য কয়েক গুনে বাড়িয়ে তুলে। আমার ব্যক্তিগতভাবে এই ফুলগুলো অনেক পছন্দের। গতকাল যখন আমি ভার্সিটির মাঠে ক্রিকেট খেলছিলাম তখন একসময় ভার্সিটির মাঠে থাকা এই গাছগুলো থেকে এই বাগান বিলাস ফুলের ফটোগ্রাফি করে নিই। ফুল গুলো দেখতে চমৎকার, ছবিতে আমরা দুই ধরনের ফুল অর্থাৎ দুই ধরনের বাগান বিলাস ফুল দেখতে পাচ্ছি। প্রথম ফুলটি গোলাপি কালার এবং দ্বিতীয় ফুলটি সাদা কালারের। এই ফুলগুলো বাসা বাড়ির সৌন্দর্য বাড়াতে বাসার দরজায় বা বাসার ভেতরে লাগানো হয়। এতে পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি পায়।


IMG_20240424_093100.jpg

এই ফুলটি আমাদের সবার অতি পরিচিত একটি ফুল। এই ফুলটির নাম হলো নাগবল্লী। এই ফুলটি দেখতে অনেক সুন্দর। আমাদের ভার্সিটির গ্যালারির ছেলের পাশে এই ফুলের গাছটি রয়েছে। এই ফুলের বেশ কয়েকটি গাছ রয়েছে আমাদের ভার্সিটিতে। আমি যখন ইউনিভার্সিটিতে যাই তখন ইউনিভার্সিটি গ্যালারি সিঁড়ির পাশে এই ফুলের ফটোগ্রাফি করে নেই। এই ফুল গুলো দেখতে অনেক সুন্দর যা আমার কাছে অনেক ভালো লাগে। এই ফুলগুলো ও প্রাকৃতিক সৌন্দর্য বাড়িয়ে তোলে কয়েক গুণ। এই ফুলগুলোর কারণে ভার্সিটির ক্যাম্পাসের সৌন্দর্য আরো বৃদ্ধি পেয়েছে। ক্যাম্পাসের চারপাশ এরকম ফুলের গাছ ক্যাম্পাসটিতে একটি মনোরম ও সুন্দর পরিবেশ দিয়েছে।


IMG_20240424_093117.jpg

এই ফুলটি আমাদের অতি পরিচিত একটি ফুল। এই ফুল গুলোর নাম হলো অলকানন্দা। হলুদ রঙের এই ফুলগুলো যে কারোরই ভালো লাগবে। ফুল ভালোবাসে না এরকম মানুষ খুবই কম পাওয়া যাবে। ফুলের সৌন্দর্য উপভোগ করাও এক ধরনের বাগান বিলাস। তাই এই দিন আমি ভার্সিটিতে ফুলের সৌন্দর্য উপভোগ করার চেষ্টা করেছি এবং ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করছি। এই ছবিটিও আমি আমার ভার্সিটির ভেতরে মাঠের সামনে করেছিলাম। আমায় যখন ক্লাস শেষ হয় তখন আমি ভার্সিটির গ্যালারিতে গিয়েছিলাম গ্যালারি থেকে নিচে যাওয়ার সময় অলকানন্দ ফুলের ফটোগ্রাফি গুলো করে নিয়েছিলাম। আশা করছি আপনাদের ভালো লাগবে।


IMG_20240424_093148.jpg

এই ফটোগ্রাফিতে আমরা যে ফুলটি দেখছি এই ফুলটির নাম হলো পর্তুলিকা ফুল। এগুলো একদম ঘাসফুলের মতো দেখতে। এই ফুলের গাছগুলো অনেকটা ঘাস এর মতো। বাসা বাড়িতে এই ফুলগুলো দেখা যায়। এই ফুলগুলোর গাছে একসাথে অনেকগুলো ফুল ধরে। এই ফুল গুলো দেখতেও হলুদ রঙের। এই ফুলগুলো প্রাকৃতিক সৌন্দর্যকে বাড়িয়ে তোলা কয়েক গুণ। ভার্সিটির গ্যালারির পাশে এই ফুলগুলোর গাছ সারি সারি লাগানো রয়েছে। সেখান থেকে আমি এই ফুলগুলোর ফটোগ্রাফি করে নিই।


আজকের মতো এখানেই। এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।


IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র । আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

ভার্সিটির ক্যাম্পাসে ফুলের সমাহার দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার সব ফুলের সমাহার আপনার ক্যাম্পাসে। সত্যি ই ভাইয়া ক্যাম্পাসে ঢোকার সময় এতো চমৎকার ফুলের সমাহার ইউনিভার্সিটির সৌন্দর্য যেমন বাড়িয়ে তোলে ঠিক তেমনি স্টুডেন্টদের সুন্দর পরিবেশে মনটা ও বেশ ফুরফুরে ও ভালো থাকে।যা শিক্ষার জন্য ভীষন দরকার।ধন্যবাদ ভাইয়া সুন্দর বর্ননার মাধ্যমে ক্যাম্পাসের সৌন্দর্য শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

আপনার ক‍‍্যাম্পাস টু খুবই সুন্দর সেটা আপনার ফটোগ্রাফিতে দেখেছি। আর এই ফুলগুলো যেন আপনার ক‍‍্যাম্পাসের সৌন্দর্য আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। সত্যি বেশ চমৎকার লাগছে। বাগান বিলাস, অলকনন্দা সবরকম ফুলের গাছই রয়েছে দেখছি। চমৎকার করেছেন ফটোগ্রাফি গুলো ভাই। ধন্যবাদ আমাদের সাথে ফটোগ্রাফি গুলো শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 4 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57642.15
ETH 2578.06
USDT 1.00
SBD 2.49