ডিজিটাল লজিক ডিজাইন ল্যাব ||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আমি আজকে আরো একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে। আজ আমি আপনাদের মাঝে ডি এল ডি অর্থাৎ ডিজিটাল লজিক ডিজাইন ল্যাব ক্লাস নিয়ে আপনাদের মাঝে একটি পোস্ট করতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে । তো চলুন বেশি দেরী না করে শুরু করা যাক।


IMG20240608132706.jpg

আজকে ভার্সিটিতে আমার ক্লাস ছিলো সকাল ১১ টা ১১ মিনিট থেকে। আজকে আমার দুইটি কোর্সের ক্লাস ছিলো প্রথম ক্লাসটি ছিলো ডিজিটাল লজিক ডিজাইন ল্যাব ১১'১১ মিনিট থেকে ১'৪০ মিনিট পর্যন্ত এবং আমার ২ য় ক্লাসটি ছিলো ডিজিটাল লজিক ডিজাইন থিওরী ক্লাস ১'৫০ থেকে ৩'১০ পর্যন্ত। আমার সেমিস্টার ব্রেকের পর প্রথমদিনের ক্লাসটি মিস যায় এবং এইদিন ডিজিটাল লজিক ডিজাইন ল্যাব ক্লাস ছিলো। তাই আজকে আমার জন্য আজকের ক্লাসটি ডিজিটাল লজিক ডিজাইন এর প্রথম ক্লাস ছিলো।

আমি ও আমার বন্ধুরা ক্লাসে সকাল ১১ টা সময়ে প্রবেশ করি। আমি যেহেতু প্রথম ক্লাসটি করিনি তাই আমার বন্ধুরা প্রথম ক্লাসে করানো টাস্ক ও পড়াগুলো বুঝিয়ে দেয়। প্রথম ক্লাসে মূলত ব্যাসিকগুলো করিয়েছিলো। আমার বন্ধুরা আমাকে হার্ডওয়্যার এর ব্যাসিকগুলো বুঝিয়ে দেয়। কিছুক্ষণ এর মধ্যেই আমাদের স্যার চলে আসে।

এরপর স্যার আমাদের ৩ টি ভ্যারিয়াবেল এর ট্রুথ টেবিল শেখায়। আমি আগে থেকেই ডি এম কোর্সে ট্রুথ টেবিল শিখেছিলাম। তাই আমার ট্রুথ টেবিল করতে কোনো সমস্যা হয়না। আমাদের ডিজিটাল লজিক ডিজাইন ক্লাসটি ৭ টি গ্রুপে বিভক্ত এবং প্রতিটি গ্রুপে ৫ জন করে অর্থাৎ প্রতিটি সেকশনে ৩৫ জন করে। স্যার আমাদের ট্রুথ টেবিল শেখানোর পরে একটি ইকুয়েশন দিয়ে সেটি সলভ করতে বলে আমরা সবাই মিলে সেই ইকুয়েশনটি সলভ করি। এরপর স্যার আমাদের ইকুয়েশন সিম্পলিফাই করতে শেখায়। ট্রুথ টেবিল করার পর আমরা ইকুয়েশনটি সিম্পলিফাই করে সেটির ট্রুথ টেবিল বের করি।

এরপর সিম্পিলিফাই করে ফাইনাল যেই ইকুয়েশনটি পাই সেটি হার্ডওয়্যারে ইনপুট দিয়ে আউটপুট বের করতে বলে। আমি ও আমার টিম মেম্বাররা মিলে হার্ডওয়্যারটিতে ইকুয়েশনটির ইনপুট দেই এবং সব ঠিক ঠাক দেখে হার্ডওয়্যারটি অন করে আউটপুট চেক করি। আমাদের ইনপুটগুলো বসিয়ে একদম সঠিক আউটপুট আসে এবং এটি আমরা স্যারকে দেখাই।


IMG20240608133529.jpg

এরপর আমাদের আরেকটি ইকুয়েশন দিয়ে সেটি সলভ করে স্যারকে দেখাতে বলে। আমরা আবার ইকুয়েশনটি সলভ করি ট্রুথ টেবিল বানাই এবং ইকুয়েশনটি সিম্পলিফাই করে হার্ডওয়্যারে ইনপুট দেই এবার প্রথম দিকে আমাদের আউটপুট ঠিক আসে না। এরপর আমরা আবার ইনপুটগুলো বসাই এবং টেস্ট করি, দ্বিতীয়বার আমাদের আউটপুট একদম ঠিক আসে এবং আমরা আবার স্যারকে দেখাই।


IMG20240608123606.jpg

IMG20240608123754.jpg

IMG20240608130140.jpg

আজকের মতো এখানেই। এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।


IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র । আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ইঞ্জিনিয়ারিং বিষয়ে আমার তেমন একটা ধারণা নেই। আসলে আমি একজন জেনারেল স্টুডেন্ট। আপনি দেখছেন আজকে খুবই সুন্দর করে আপনার বন্ধুদের সাথে ডিজিটাল লজিক ডিজাইন ল্যাব ক্লাসটি করেছেন। আপনার পোস্টের লেখাগুলো পরে বুঝতে পারলাম, আপনি ক্লাসের বিষয়গুলো খুবই সুন্দরভাবে বুঝতে পেরেছেন। আসলে মনোযোগ দিয়ে ক্লাস করলে যে কোন বিষয় সুন্দরভাবে বোঝা যায়।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52